অদম্য রোনালডোকে রুখতে জার্মানির বিশেষ ছক

অদম্য রোনালডোকে রুখতে জার্মানির বিশেষ ছক

জার্মানির বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালডো। ছবি: এএফপি

রোনালডো এখনও অসাধারণ সেটা স্বীকার করতে দ্বিধা করেননি লোভ। তবে এটাও উল্লেখ করেন যে প্রতিভাবান কিছু তরুণ খেলোয়াড় যুক্ত হওয়ায় পর্তুগালের আক্রমণ আরও ক্ষুরধার হয়েছে।

ইউরো চ্যাম্পিয়নশিপে জার্মানির বিপক্ষে এফ-গ্রুপের ম্যাচে রাতে মাঠে নামছে পর্তুগাল। দুই দলের খেলা হলেও বরাবরের মতো আলোচনার কেন্দ্রবিন্দুতে ক্রিস্টিয়ানো রোনালডো।

পর্তুগালের মহাতারকা হাঙ্গেরির বিপক্ষে জোড়া গোল করে ইউরোর সর্বোচ্চ গোলদাতার ইতিহাস গড়েছেন। মাঠের বাইরে কোকা-কোলার তার কারণেই পুঁজিবাজারে হারিয়েছে চার বিলিয়ন ডলার।

তারপরও জার্মানি ও পর্তুগালের কোচ ম্যাচের আগে বলছেন, রোনালডোই পর্তুগালের একমাত্র খেলোয়াড় নন।

‘পর্তুগাল একটা দল। ক্রিস্টিয়ানো রোনালডোই দলের সবকিছু নন। পর্তুগাল তার সব খেলোয়াড়দের নিয়েই গর্বিত। সবাইকে আমার চাঙ্গা রাখতে হয়। মাঠে ও বেঞ্চে যারা আছে সবাইকে,’ ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বলেন পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস।

জার্মানির কোচ ওয়াকিম লোভের সুরও এক। পর্তুগালকে তিনিও ‘ওয়ান ম্যান শো’ ভাবছেন না।

‘ইউরো ২০১৬ সাল থেকে পর্তুগাল দলটা একসঙ্গে আছে। তারা ডিফেন্স, আক্রমণ ও বাতাসে আরও শক্তিশালী হয়েছে। পর্তুগাল এখন আর রোনালডোর ওয়ান ম্যান শো নেই।’

রোনালডো এখনও অসাধারণ সেটা স্বীকার করতে দ্বিধা করেননি লোভ। তবে এটাও উল্লেখ করেন যে প্রতিভাবান কিছু তরুণ খেলোয়াড় যুক্ত হওয়ায় পর্তুগালের আক্রমণ আরও ক্ষুরধার হয়েছে।

লোভ বলেন, ‘তাদের চার থেকে পাঁচজন বিশ্বমানের অ্যাটাকার আছে। ২০১২, ১৪ ও ১৬ সালে পর্তুগাল পুরোপুরি রোনালডোর উপর নির্ভর করত। এখন আর সেই অবস্থা নেই। যদিও সে এখনও অসাধারণ একজন খেলোয়াড়। তাকে নিয়ন্ত্রণ কীভাবে করব সেটা বের করতে হবে।’

ফ্রান্সের কাছে প্রথম ম্যাচ হারায় কিছুটা ব্যাকফুটে আছে জার্মানি। তার ওপর রাইট ব্যাক লুকাস ক্লস্টারমানের টুর্নামেন্ট শেষ হয়ে গেছে পায়ের চোটে। তবে ফিরেছেন লিওন গোরেটসকা।

ফ্রান্সের বিপক্ষে একাদশই খেলাবেন লোভ। যার অর্থ প্রথম ম্যাচে গোল না পাওয়া কাই হাভের্টস, সার্জ জিনাব্রি ও টমাস মুলারের ওপরই ভরসা রাখছেন লোভ।

রোনালডোকে ঠেকাতে এরিয়াল বলের উপর তার নিয়ন্ত্রণ কমাতে চাইছেন লোভ। সেক্ষেত্রে বক্সে পর্তুগিজ অধিনায়কের ওপর বাড়তি নজর রাখবেন ম্যাটস হামেলস ও আন্টোনিও রুডিগার।

অদম্য রোনালডোকে রুখতে জার্মানির বিশেষ ছক
পর্তুগালের বিপক্ষে ম্যাচে নামার আগে অনুশীলনে জার্মানি। ছবি: এএফপি

পর্তুগালের ইনজুরি সমস্যা নেই। তারাও খেলাতে পারে অপরিবর্তিত একাদশ। দুই কোচ যতই বলুন রোনালডোকে নিয়ে ভাবছেন না তারা, নিজের গোলস্কোরিং ফর্ম দিয়ে লোভকে অবশ্যই ভাবিয়ে তুলছেন সিআর সেভেন।

আগের ম্যাচে জোড়া গোল করা এই ইউভেন্তাস ফরোয়ার্ড মাত্র তিন গোল দূরে আলি দাইয়ির সর্বোচ্চ ১০৯ আন্তর্জাতিক গোলের রেকর্ড থেকে।

আজকের ম্যাচে পার্থক্য কমিয়ে আনতে চাইবেন রোনালডো। আর তেমনতা হলে গ্রুপ থেকে নক আউট নিশ্চিত হতে পারে চ্যাম্পিয়নদের।

মিউনিখের আলিয়াঞ্জ আরেনায় ম্যাচ শুরু হচ্ছে বাংলাদেশ সময় রাত ১০টায়।

আরও পড়ুন:
ইউরোতে চলছে কোকের ট্রোলিং
‘রোনালডোর কারণে’ কোকা-কোলার চার বিলিয়ন ডলার ক্ষতি
মৃত্যুকূপ জয়ের চ্যালেঞ্জ রোনালডোর সামনে
পাহাড়চূড়ার আরও কাছে রোনালডো

শেয়ার করুন

মন্তব্য