নেইমার ম্যাজিকে বড় জয়ে শুরু ব্রাজিলের

নেইমার ম্যাজিকে বড় জয়ে শুরু ব্রাজিলের

ভেনেজুয়েলার বিপক্ষে বড় জয়ের পর উচ্ছ্বসিত ব্রাজিলের তিন তারকা জেসুস, নেইমার ও রিবেইরো। ছবি: টুইটার

গ্রুপ ‌‌‌‘এ‌’র প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছে স্বাগতিক দল। ব্রাজিলের হয়ে স্কোর করেছেন মার্কিনিয়োস, নেইমার ও গাব্রিয়েল বারবোসা। এক গোল করার পাশাপাশি অন্য দুই গোলের পেছনেও সরাসরি ভূমিকা ছিল নেইমারের।

নিজ মাটিতে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশন দারুণভাবে শুরু করেছে ব্রাজিল। গ্রুপ ‌‌‌‌‌‌‌‌‌‘এ’র প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছে স্বাগতিক দল।

ব্রাজিলের হয়ে স্কোর করেছেন মার্কিনিয়োস, নেইমার ও গ্যাব্রিয়েল বারবোসা। এক গোল করার পাশাপাশি অন্য দুই গোলের পেছনেও সরাসরি ভূমিকা ছিল নেইমারের।

নিজেদের দশম কোপা শিরোপা জয়ের মিশনে নামা ব্রাজিলের সামনে ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে নামে খর্বশক্তির এক ভেনেজুয়েলা দল।

ম্যাচের দুই দিন আগে তাদের দলে ১১ জনের করোনাভাইরাস ধরা পড়ে। এদের মধ্যে আটজন খেলোয়াড়ও ছিলেন।

আক্রান্ত ব্যক্তিদের নিয়ে কোনো ঝুঁকি নেয়নি ভেনেজুয়েলা। আইসোলেশনে পাঠানোর পরপরই নতুন করে দেশ থেকে খেলোয়াড় আনিয়েছে তারা।

তবে ঘরোয়া লিগ থেকে আনা অনভিজ্ঞ ও আনকোরা খেলোয়াড় স্কোয়াডের সঙ্গে যোগ দেয়ায় খর্বশক্তির দল নিয়েই ফেভারিট ব্রাজিলের মুখোমুখি হতে হয় তাদের।

ফলে শুরু থেকেই ম্যাচে বল দখলের লড়াইয়ে পিছিয়ে থাকে ভেনেজুয়েলা। দারুণ ছন্দে ম্যাচের লাগাম নিজেদের হাতে রাখেন নেইমার-কাসেমিরো-জেসুসরা।

প্রথম গোল আসে ২৩ মিনিটে। নেইমারের নেয়া কর্নার কিক বল পৌঁছে দেয় রিচার্লিসনের পায়ে। এভারটনের এই ফরোয়ার্ড নিয়ার পোস্টে খুঁজে পান মার্কিনিয়োসকে। কাছ থেকে স্বাগতিকদের এগিয়ে দিতে কোনো ভুল করেননি পিএসজি তারকা।

প্রথমার্ধ শেষে ওই এক গোলে এগিয়ে ছিল ব্রাজিল। বিরতির পরও খুব একটা পাল্টায়নি ম্যাচের চিত্র। বলের পজিশনে প্রাধান্য রেখে ব্রাজিলই নিয়ন্ত্রণ করে ম্যাচ।

সেলেকাওদের সামনে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ আসে ম্যাচের ৬৩ মিনিটে। দানিলোকে নিজেদের বক্সে ফাউল করেন ভেনেজুয়েলার ডিফেন্ডার ইয়োহান কুমানা।

রেফারি পেনাল্টির নির্দেশ দিলে স্পট থেকে দলের ব্যবধান বাড়াতে কোনো ভুল করেননি তারকা ফরোয়ার্ড ও দলের অধিনায়ক নেইমার।

নিজেদের শেষ গোলের সঙ্গেও নিজের নাম জড়িয়েছেন বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার। ম্যাচের শেষ বাঁশির মিনিটখানেক আগে নেইমারের বাড়ানো বলেই স্কোরলাইন ৩-০ করে দেন গ্যাব্রিয়েল বারবোসা।

নিজেদের কোপা আমেরিকা শিরোপা রক্ষায় দারুণ শুরু ও প্রতিপক্ষকে সতর্কবার্তা জানিয়ে রাখল ব্রাজিল প্রথম ম্যাচেই।

নিজেদের দ্বিতীয় ম্যাচে শুক্রবার পেরুর মুখোমুখি হবে ব্রাজিল। আর ২৪ জুন কলম্বিয়ার বিপক্ষে ম্যাচ খেলে ২৮ জুন ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্ব শেষ করবে টুর্নামেন্টের ৯ বারের শিরোপাজয়ীরা।

আরও পড়ুন:
সাম্বা ঝড় তুলতে প্রস্তুত ব্রাজিল, প্রতিপক্ষ শঙ্কায়
‘সারা জীবন ফুটবলকেই ভালোবেসেছি’
ব্রাজিলের শ্রেষ্ঠত্বের জন্য প্রস্তুত অধিনায়ক নেইমার

শেয়ার করুন

মন্তব্য