মিডফিল্ডে ‘মরুভূমি’, কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

মিডফিল্ডে ‘মরুভূমি’, কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

অনুশীলনে জাতীয় দলের ফুটবলাররা। ছবি: বাফুফে

মিডফিল্ড সংকটে দলের চ্যালেঞ্জ ও সুযোগ দুটোই দেখছেন জাতীয় দলের অ্যাটাকিং মিডফিল্ডার আব্দুল্লাহ পারভেজ।

আগামী ১৫ জুন ওমান ম্যাচের আগে কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে বাংলাদেশকে। কার্ড সমস্যায় স্কোয়াড থেকে ছিটকে গেছেন তিন ফুটবলার। আর ইনজুরিতে ছিটকে গেছেন একজন। ভারত ম্যাচের আগে ইনজুরিতে দলের বাইরে থাকতে হয় আরেক ফুটবলারকে।

তাদের মধ্যে সিংহভাগই মিডফিল্ডার।

কার্ড সমস্যায় জর্জরিত হয়ে ওমান ম্যাচে খেলতে পারছেন না অধিনায়ক ও মিডফিল্ডার জামাল ভূঁইয়া, বিপলু আহমেদ (মিডফিল্ডার), ডিফেন্ডার রহমত মিয়া।

আর ইনজুরিতে ছিটকে গেছেন দুই মিডফিল্ডার সোহেল রানা ও মাসুক মিয়া জনি। নিয়মিত একাদশের চারজন মিডফিল্ডার নেই এই ওমান ম্যাচে। এর আগে ইনজুরিতে দলের বাইরে ছিটকে যান গোলকিপার উইঙ্গার সাদ ও ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ।

সব মিলিয়ে এবার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইটা ফুটবলারের অভাব নিয়েই কেটেছে বাংলাদেশের।

এই অবস্থায় বাছাইয়ের শেষ ম্যাচে ওমানের বিপক্ষে তাই মাঝমাঠে বড় চ্যালেঞ্জের মুখে প্রধান কোচ জেমি ডেও। কাতারের পর সবচেয়ে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে মাঝমাঠ সাজাতেও বেশ জটিলতার মধ্যে পড়তে হবে এই ইংলিশ টেকটিশিয়ানকে।

এ অবস্থায় দলের চ্যালেঞ্জ ও সুযোগ দুটোই দেখছেন জাতীয় দলের অ্যাটাকিং মিডফিল্ডার আব্দুল্লাহ পারভেজ।

তিনি বলেন, ‘মিডফিল্ডারের অনেক বড় চ্যালেঞ্জ ও দায়িত্ব আমাদের। আমরা যারা মিডফিল্ড খেলি আমরা যদি পজিটিভ ফুটবল খেলতে পারি তাহলে সহজ হবে। ভারত ম্যাচ ভুলে যাওয়ার চেষ্টা করছি। সামনে ওমান ম্যাচ নিয়ে কাজ করার চেষ্টা করছি। কোচ সেভাবেই নির্দেশনা দিচ্ছেন।’

ওমানের বিপক্ষে দলে একঝাঁক উদীয়মান ফুটবলারের সুযোগ হচ্ছে এ নিয়ে কোনো সন্দেহ নেই। মিডফিল্ডে এই সংকট নতুনদের সুযোগ হিসেবেই দেখছেন আব্দুল্লাহ।

তিনি বলেন, ‘ওমানের বিপক্ষে কীভাবে খেলব আমরা আর আমাদের দুর্বলতা নিয়ে কাজ করছেন কোচ। যারাই সুযোগ পাবে তাদের জন্যই চ্যালেঞ্জ ও সুযোগ আমি মনে করি।’

ওমানের বিপক্ষে ইতিবাচক ফুটবল খেলে ভালো ম্যাচ উপহার দেয়ার আশ্বাস আব্দুল্লাহর, ‘ওমানের শক্তি সম্পর্কে আমরা অবগত। ওরা কাতারের সঙ্গে দুর্দান্ত ফুটবল খেলেছে। আমরা যদি আমাদের জায়গা থেকে সেরাটা দেই ভালো কিছু আশা করা যায়।’

আরও পড়ুন:
কাতারে ফুটবলাররা যেন কারাবন্দি
বাংলাদেশের গোলখরার ‘সমাধান’ নবাব
ওমানের বিপক্ষে নেই জামালসহ চার ফুটবলার
প্লে-অফ খেলে এশিয়ান কাপে যেতে হবে জামালদের
ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

শেয়ার করুন

মন্তব্য