করোনা আক্রান্ত বুস্কেটস

player
করোনা আক্রান্ত বুস্কেটস

পর্তুগালের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সার্হিও বুস্কেটস। ছবি: এএফপি

ইউরো চ্যাম্পিয়নশিপের আগে পুরো স্কোয়াডের কোভিড টেস্ট করানো হয় রোববার। এক বিবৃতিতে আরএফইএফ জানায়, পুরো স্কোয়াডেরই কোভিড পরীক্ষা করানো হয়। সবারই নেগেটিভ ফল এসেছে বুস্কেটস ছাড়া।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন স্পেন জাতীয় দলের অধিনায়ক সার্হিও বুস্কেটস। রোববার তার নমুনায় এই ভাইরাসের উপস্থিত ধরা পড়ে। বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)।

ইউরো চ্যাম্পিয়নশিপের আগে পুরো স্কোয়াডের কোভিড টেস্ট করানো হয় রোববার। এক বিবৃতিতে আরএফইএফ জানায়, পুরো স্কোয়াডেরই কোভিড পরীক্ষা করানো হয়। সবারই নেগেটিভ ফল এসেছে বুস্কেটস ছাড়া।

৩২ বছর বয়সী এই মিডফিল্ডারকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে নিশ্চিত করা হয় বিবৃতিতে। এছাড়াও বুস্কেটসের সংস্পর্শে যারা এসেছেন তাদেরকেও আইসোলেশনে রাখা হয়েছে।

অধিনায়ককে ছাড়াই পুরো স্কোয়াড অনুশীলন চালিয়ে যাবে। ইউরো শুরু হচ্ছে শুক্রবার। তবে স্পেন তাদের প্রথম ম্যাচ খেলবে সোমবার।

সুইডেনের বিপক্ষে ওই ম্যাচের দুইদিন আগে অর্থাৎ শনিবার পর্যন্ত স্কোয়াডে পরিবর্তন আনতে পারবেন স্পেনের কোচ লুইস এনরিকে।

তার আগে বুস্কেটসের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে উল্লেখ করে আরএফইএফের বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় দলের অধিনায়কের জন্য সব ধরনের পদক্ষেপই যাচাই করে দেখা হচ্ছে।’

বুস্কেটস স্প্যানিশ জাতীয় দলের অন্যতম অভিজ্ঞ সদস্য। জাতীয় দলের হয়ে ২০১০ বিশ্বকাপ ও ২০১২ ইউরো জিতেছেন এই বার্সেলোনা মিডফিল্ডার। স্পেনের জার্সি গায়ে খেলেছেন ১২০টি ম্যাচ।

বার্সেলোনার লা মাসিয়া অ্যাকাডেমির ছাত্র বুস্কেটস ২০০৯ সালে পেপ গার্দিওলার অধীনে মূল দলে সুযোগ পান। দীর্ঘ ক্যারিয়ারে ক্লাবের হয়ে আটটি লা লিগা শিরোপা ও তিনটি ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

এবারের ইউরোতে সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ ডিফেন্ডার সার্হিও রামোস দলে না থাকায় বুস্কেটসের হাতেই অধিনায়কত্ব দেন এনরিকে। তবে করোনাভাইরাসের কারণে তার ইউরোতে খেলা নিয়েই দেখা দিয়েছে সংশয়।

ইউরো শুরু হওয়ার আগে মঙ্গলবার নিজেদের সবশেষ প্রস্তুতি ম্যাচ খেলবে স্পেন। মঙ্গলবার লেগানেসে লিথুয়েনিয়ার বিপক্ষে মাঠে নামবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

মন্তব্য

সোমবার ছুরি-কাঁচির নিচে যাচ্ছেন তপু

সোমবার ছুরি-কাঁচির নিচে যাচ্ছেন তপু

জাতীয় দলের জার্সিতে তপু বর্মণ। ছবি: সংগৃহীত

তপু বর্মণের অস্ত্রোপচার করবেন ভারতের প্রসিদ্ধ চিকিৎসক দিনশো পার্দিওয়ালা। সোমবার সকালে অস্ত্রোপচার করা হবে তপুর। পার্দিওয়ালা মুম্বাইয়ের ককিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালের স্পোর্টস অর্থোপেডিক্সের পরিচালক।

শেষ পর্যন্ত ছুরি-কাঁচির নিচে যেতেই হচ্ছে তপু বর্মণকে। অস্ত্রোপচার করাতে হচ্ছে জাতীয় দলের এ তারকা ডিফেন্ডারকে। সোমবার মুম্বাইয়ে অস্ত্রোপচার করাতে যাচ্ছেন এ তারকা ফুটবলার। রোববার সন্ধ্যায় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বসুন্ধরা কিংস।

তার অস্ত্রোপচার করবেন ভারতের প্রসিদ্ধ চিকিৎসক দিনশো পার্দিওয়ালা। সোমবার সকালে অস্ত্রোপচার করা হবে তপুর।

চিকিৎসক পার্দিওয়ালা মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালের স্পোর্টস অর্থোপেডিক্সের পরিচালক।

আইসিসি থেকে শুরু করে কমনওয়েলথ গেমসে ভারতের অ্যাথলেটদের চিকিৎসক হিসেবে ছিলেন তিনি। ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার, শ্রীলঙ্কার মুত্তাইয়া মুরুলিধরন, অলিম্পিকস পদকজয়ী ভারতের শাটলার সাইনা নেহওয়াল, অলিম্পিকস স্বর্ণজয়ী নিরাজ চোপরাসহ অনেক তারকা ক্রীড়াবিদের অস্ত্রোপচার করিয়েছেন ভারতের এ চিকিৎসক।

গত ১৮ জানুয়ারি মুম্বাইয়ে পৌঁছান তপু বর্মণ। ২১ জানুয়ারি চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ করেন। পরে তাকে অস্ত্রোপচারের নির্দেশনা দেয়া হয়। তার সঙ্গে বসুন্ধরা কিংসের ফিজিও সুফিয়ান সরকার আছেন দেখভালের জন্য।

গত বছরের ৪ ডিসেম্বর স্বাধীনতা কাপের একটি ম্যাচে ইনজুরিতে পড়েন তপু। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামের টার্ফের মধ্যে বুটের স্পাইক আটকে গিয়ে বাম পায়ের হাঁটুর লিগামেন্টে চোট পান বসুন্ধরা কিংসের এ অধিনায়ক।

পরে স্থানীয় চিকিৎসকের পরামর্শে দেড় মাস বিশ্রামে ছিলেন। এ সময়ে পুনর্বাসনে ছিলেন এ ডিফেন্ডার। ক্লাবের চিকিৎসা টিমের পরামর্শে জিম, সাইক্লিং ও সুইমিং করেন বলে জানান তিনি।

জাতীয় দলের নিয়মিত ফুটবলার তপু বর্মণ। ডিফেন্ডার হয়ে জাতীয় দলের জার্সিতে ৪৫ ম্যাচে ছয় গোল করেন তিনি। ঘরোয়া ফুটবলে খেলেন বসুন্ধরা কিংসে। ক্লাবটির অধিনায়কও তিনি।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

ইনজুরি থেকে ফিরে আবার মাঠের বাইরে ফাতি

ইনজুরি থেকে ফিরে আবার মাঠের বাইরে ফাতি

বার্সার জার্সিতে আনসু ফাতি। ছবি: এএফপি

স্থানীয় সময় বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলর ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ইনজুরিতে পড়েন তরুণ তুর্কি আনসু ফাতি। এর আগে থাইয়ের ইনজুরির কারণে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন তিনি।

ইনজুরিতে থেকে ফিরে দুটি ম্যাচও খেলতে পারলেন না। এর মধ্যে আবারও ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয়েছে বার্সেলোনার উদীয়মান ফুটবলার আনসু ফাতিকে। এবার অন্তত মাসখানেকের জন্য মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন স্প্যানিশ এ ফরোয়ার্ড।

স্থানীয় সময় বৃহস্পতিবার কোপা দেল রের শেষ ষোলর ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ইনজুরিতে পড়েন তরুণ তুর্কি আনসু ফাতি।

এর আগে থাইয়ের ইনজুরির কারণে প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন ফাতি। বিলবাওয়ের বিপক্ষে বদলি হিসেবে তিনি দ্বিতীয়ার্ধে খেলতে নামেন, কিন্তু ম্যাচটির অতিরিক্ত সময় শুরু হওয়ার দুই মিনিটের মধ্যে খুড়িয়ে খুড়িয়ে মাঠ ছাড়েন ফাতি।

বার্সেলোনার পক্ষ থেকে এক বিবৃতিতে শনিবার জানানো হয়, ইনজুরির মাত্রা নির্ণয়ে বেশ কিছু পরীক্ষা করা হয়েছে ফাতির, তবে স্প্যানিশ সংবাদমাধ্যম দাবি করছে, আগামী চার থেকে ছয় সপ্তাহ ফাতিকে মাঠের বাইরে থাকতে হবে।

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি পিএসজিতে পাড়ি জমানোর পর বার্সেলোনার ১০ নম্বর জার্সির গর্বিত মালিক হন ফাতি।

বার্সেলোনার লা মাসিয়া একাডেমি থেকে মূল দলে আসার পর থেকেই একের পর এক রেকর্ড গড়ে নিজেকে অনন্য এক উচ্চতায় নিয়ে গেছেন ফাতি, তবে তার ক্যারিয়ারে যেন বড় ভিলেন হয়ে দাঁড়িয়েছে ইনজুরি।

২০২০ সালের নভেম্বর থেকে চারবার বাম হাঁটুতে অস্ত্রোপচারের কারণে ফাতির ক্যারিয়ার বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এবারের মৌসুমে এ পর্যন্ত মাত্র ১০টি ম্যাচ খেলেছেন।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

লিভারপুল গ্রেটকে ‘গাধা’ বলেছিলেন মেসি!

লিভারপুল গ্রেটকে ‘গাধা’ বলেছিলেন মেসি!

লিওনেল মেসি ও জেমি ক্যারাগার। ছবি: টুইটার

বার্সেলোনা ছেড়ে এবার পিএসজিতে নাম লেখান মেসি। স্পেন ছেড়ে ফ্রান্সে গিয়ে ভালো করেননি মেসি এমন একটা মন্তব্য করেছিলেন ক্যারাগার। তার পরিপ্রেক্ষিতে নিজের প্রতিক্রিয়া জানান মেসি।

ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলের জার্সিতে ২০০৪-০৫ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জেতা সাবেক কিংবদন্তি ফুটবলার জেমি ক্যারাগার একটি বিষয় সামনে নিয়ে এসেছেন যা বিশ্ব ফুটবলে আলোচনার জন্ম দিয়েছে।

তাকে ‘গাধা’ বলে সম্বোধন করেছেন লিওনেল মেসি। বিষয়টি নিজেই এক শো তে খোলামেলাভাবে জানিয়েছেন লিভারপুলের এ ফুটবলার।

হঠাৎ ক্যারাগারকে ‘গাধা’ বলার কারণ কী হতে পারে?

বিষয়টা ব্যাখ্যা করেন ক্যারাগার নিজেই। বার্সেলোনা ছেড়ে এবার পিএসজিতে নাম লেখান মেসি। স্পেন ছেড়ে ফ্রান্সে গিয়ে ভালো করেননি মেসি এমন একটা মন্তব্য করেছিলেন ক্যারাগার। তার পরিপ্রেক্ষিতে নিজের প্রতিক্রিয়া জানান মেসি।

ক্যারাগার ইউরোপের অন্যতম শীর্ষ স্পোর্টস চ্যালেন স্কাই স্পোর্টসের এক অনুষ্ঠানে বলেন, ‘মেসি আমাকে ইনস্টাগ্রামে প্রাইভেট ম্যাসেজ করে। আমি দেখাতে পারছি না কী লিখেছে সে। তবে মূলকথা সে আমাকে গাধা বলেছে।’

ক্যারাগার খেলোয়াড় জীবন শেষে ইউরোপের স্পোর্টস চ্যানেল ‘স্কাই স্পোর্টসে’ বিশ্লেষক ও ধারাভাষ্যকার হিসেবে কর্মরত রয়েছেন।

এমন মন্তব্যের পর ক্যারাগার যোগ করেন, ‘গ্রেটেস্ট অফ অল টাইম আমাকে গাধার সাথে তুলনা করেছে। আমি তা মেনে নিই। তারপরও বলব সে পিএসজিতে গিয়ে ঠিক করেনি।

‘মেসি এখনও অতো ভালো খেলতে পারেনি পিএসজিতে। কোপা আমেরিকা জিতলেও বলব এই মৌসুমে মোহামেদ সালাহকে টপকাতে পারেনি।’

অবশ্য পরে ভারসাম্য রাখতে ভুল করেননি ক্যারাগার। সেরা একাদশ বলার সময় মেসিকে রাখেন দলে। তিনি বলেন, ‘না না মেসি আমার সেরা একাদশে থাকবে।’

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

সিটির সঙ্গে প্রতারণা করবেন না গার্দিওলা

সিটির সঙ্গে প্রতারণা করবেন না গার্দিওলা

পেপ গার্দিওলা। ছবি: সংগৃহীত

বার্সাকে ‘হেক্সা’ জেতানো এ কোচ জানান, ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় ক্লাবের কাছে সৎ ও খোলামেলা থাকবেন; ক্লাবের সঙ্গে প্রতারণা করতে চান না।

স্পেন, জার্মানির পর এখন ইংল্যান্ডে। যেখানেই গিয়েছেন রাজত্ব করেছেন পেপ গার্দিওলা, তবে কোথাও বেশি দিন থাকেননি স্প্যানিশ এ কোচ।

এ মুহূর্তে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটির সঙ্গে আছেন ছয় বছর। চুক্তি আছে ২০২২-২৩ মৌসুম পর্যন্ত। এরপরে তার ভবিষ্যৎ কোথায়?

বার্সাকে ‘হেক্সা’ জেতানো এ কোচ জানান, ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় ক্লাবের কাছে সৎ ও খোলামেলা থাকবেন; ক্লাবের সঙ্গে প্রতারণা করতে চান না।

যাই হোক আপাতত ইতিহাদ স্টেডিয়াম রেখে কোথাও যাওয়ার চিন্তা নেই বলে জানিয়েছেন গার্দিওলা।

তিনি বলেন, ‘তারা (ম্যানচেস্টার সিটি) আমাদের সবকিছু দিয়েছে। আমি তাদের সঙ্গে প্রতারণা করতে পারি না বা তাদের সঙ্গে ভুল কিছু করতে পারি না। সেটা মোটেও ভালো কিছু হবে না।

‘ক্লাবের সঙ্গে দুবার চুক্তি নবায়ন করেছি। এখনও তাই। তারা আমার জন্য কী চিন্তা করে আর আমি কী চিন্তা করি, এটার ওপর নির্ভর করছে। যেহেতু চুক্তি আছে, সেহেতু এত কিছু চিন্তা করছি না। আমি ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তা করা মানুষদের মতো নই।’

চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে গার্দিওলার দল সিটি। ছয় বছরে চতুর্থ লিগ জেতার ক্ষেত্রে বেশ সুবিধাজনক অবস্থানে আছে সিটি। দলকে চারটি কারাবাও কাপ ও এফএ কাপ জেতানো গার্দিওলা এখন ক্লাবে ‘নিরাপদ ও সুখে’ আছেন।

এ সুখটায় যেন কিছু একটা কমতি থেকে গেছে। সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি গার্দিওলা। অনবদ্য দল গড়েও গত বার চেলসির কাছে ফাইনালে হেরে শিরোপা জেতা হয়নি তার।

এ কারণে কম সমালোচনাও সইতে হয়নি গার্দিওলার। এবার সিটিকে নিয়ে আবারও নতুন করে স্বপ্ন বুনছেন তিনি।

নিজের ক্যারিয়ারের জন্য চ্যাম্পিয়নস লিগ জেতা জরুরি হয়ে গেছে তার। বার্সার পর কোনো দলকে তিনি জেতাতে পারেননি ইউরোপের সর্বোচ্চ ক্লাব টুর্নামেন্টের শিরোপা।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

বার্সার বিদায়ের দিনে শেষ আটে রিয়াল

বার্সার বিদায়ের দিনে শেষ আটে রিয়াল

বার্সেলোনার বিপক্ষে জয়ের পর উচ্ছ্বসিত বিলবাও। ছবি: এএফপি

শেষ মুহূর্তের গোলে আথলেতিক বিলবাওয়ের কাছে ৩-২ গোলে হেরে কোপা দেল রে কাপ থেকে বিদায় নিতে হলো কাতালানদের। অপরদিকে এলচের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

সময়টা নিজেদের সাপোর্টে নিতে পারছে না স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ মুহূর্তের গোলে আথলেতিক বিলবাওয়ের কাছে ৩-২ গোলে হেরে কোপা দেল রে কাপ থেকে বিদায় নিতে হলো কাতালানদের। অপরদিকে এলচের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

রোমাঞ্চে ঠাসা ম্যাচের দ্বিতীয় মিনিটেই লিড নেয় বিলবাও। ইকার মুনাইনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। পিছিয়ে পরে আক্রমণের তেজ বাড়িয়ে ২০ মিনিটে সমতায় ফেরে চাভি শিষ্যরা।

দুর্দান্ত এক গোলে ফার্নান্দো তোরেস ম্যাচে ফেরান দলকে।

৮৬ মিনিটের মাথায় ফের পিছিয়ে পরে বার্সা। ইনিয়াগো মার্তিনেস এগিয়ে দেন দলকে। অতিরিক্ত সময়ের যোগ করা তৃতীয় মিনিটে দানি আলভেসের পাসে জালের ঠিকানা খুঁজে নিয়ে দলকে আবার সমতায় ফেরান পেদ্রি।

কিন্তু শেষ রক্ষা হয়নি। ১০৬ তম মিনিটে ডি বক্সে হ্যান্ড বল হয় জোর্দি আলবার। সেখান থেকে সফল স্পট কিকে দলের জয় নিশ্চিত করেন মুনাইন। আর তাতেই শেষ ষোল থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় কাতালানদের।

এদিকে দিনের দ্বিতীয় ম্যাচে শেষ সাত মিনিটের রোমাঞ্চে এলচের বিপক্ষে দুর্দান্ত এক জয় পেয়ে শেষ আট নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

পুরো ম্যাচ গোলের দেখা না পাওয়া দুই দল বদলে যায় ম্যাচের ১০২ মিনিটের সময়। নির্ধারিত সময়ের পুরোটা প্রতিপক্ষকে আটকে রাখলেও ১০৩ মিনিটের মাথায় পিছিয়ে পরে রিয়াল।

যদিও পাঁচ মিনিট পর ঠিকই সমতায় ফেরে তারা ইসকোর গোলে।

ম্যাচের সামগ্রিক অবস্থা যাচ্ছিল ড্রয়ের পথে। কিন্তু ১১৫ তম মিনিটে ইডেন অ্যাজারের নাটকীয় গোলে লিড পায় রিয়াল। শেষ পর্যন্ত সেই লিড ধরে রেখেই জয় নিয়ে শেষ আটে পৌঁছায় লস ব্লাঙ্কোস।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

‘রোনালডো নিজেকে ক্লাবের চেয়েও বড় মনে করেন’

‘রোনালডো নিজেকে ক্লাবের চেয়েও বড় মনে করেন’

ম্যাচের ৭১ মিনিটে রোনালডোকে মাঠ থেকে তুলে নেয়া হয়। ছবি: এএফপি

ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচের ৭১ মিনিটে পর্তুগিজ সুপারস্টারকে তুলে নেন ম্যানচেস্টার ইউনাইটেডের হেড কোচ রালফ রাংগনিক। তখনও ২-০ গোলে এগিয়ে ছিল রেড ডেভিলরা।

ইংলিশ প্রিমিয়ার লিগের সবশেষ ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালডোকে উঠিয়ে বদলি খেলোয়াড় নামানো এবং এ ঘটনায় পর্তুগিজ সুপারস্টারের প্রতিক্রিয়া আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

ব্রেন্টফোর্ডের বিপক্ষে ম্যাচের ৭১ মিনিটে পর্তুগিজ সুপারস্টারকে তুলে নেন ম্যানচেস্টার ইউনাইটেডের হেড কোচ রালফ রাংগনিক। তখনও ২-০ গোলে এগিয়ে ছিল রেড ডেভিলরা।

তুলে নেয়ার পর বেঞ্চে বসার সময় নিজের প্রতিক্রিয়া দেখান রোনালডো। পরে তার সঙ্গে কথা বলতে দেখা যায় ইউনাইটেড কোচকে।

তার সঙ্গে কী কথা হয়েছিল, পরে সংবাদ সম্মেলনে তা ব্যাখ্যা করেন তিনি।

রালফ রাংগনিক বলেন, ‘আমি বলেছি, শোনো ক্রিস্টিয়ানো, তুমি এখন ৩৬। তোমার দারুণ শারীরিক অবস্থা আছে। কিন্তু তুমি যখন একজন হেড কোচ হবে তোমাকে তার চোখ থেকে দেখতে হবে।

‘আমার দায়িত্ব হলো দলের স্বার্থে সিদ্ধান্ত নেয়া। মনে করি রোনালডোও এভাবে চিন্তা করে।’

এ ঘটনায় ব্রিটিশ মিডিয়ার তীব্র সমালোচনার শিকার হয়েছেন ক্রিস্টিয়ানো রোনালডো।

বিবিসির প্রধান ফুটবলার লেখক ফিল ম্যাকনালটি তার সমালোচনায় লেখেন, ‘রোনালডোর এমন প্রতিক্রিয়ার কোনো প্রয়োজন ছিল না। তিনি নিজেকে ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়েও বড় মনে করেন।’

কোচের সিদ্ধান্তে সহমত পোষণ করে আয়ারল্যান্ডের সাবেক জাতীয় ফুটবলার অ্যান্ডি টাউনসেন্ড বলেন, ‘রোনালডোর এমন প্রতিক্রিয়ায় আমি হতবাক! দলের প্রথম কাজ হলো তিন পয়েন্ট নিশ্চিত করা। রোনালডোর এমন প্রতিক্রিয়ার পর কোচ তার সঙ্গে কথা বলতে গিয়েছিলেন। কিন্তু অভিব্যক্তি দেখে মনে হয়নি যে রোনালডো তা মেনে নিয়েছেন।’

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন

মেসিকে ছাড়াই আর্জেন্টিনার স্কোয়াড ঘোষণা

মেসিকে ছাড়াই আর্জেন্টিনার স্কোয়াড ঘোষণা

লিওনেল মেসি ও তার সতীর্থরা। ছবি: টুইটার

২৭ জনের পূর্ণাঙ্গ দলে আর বড় কোনো পরিবর্তন হয়নি। টটেনহ্যামের সেন্টার-ব্যাক ক্রিস্টিয়ান রোমেরো ইনজুরির কারণে জায়গা পাননি। একমাত্র আর্জেন্টাইন ক্লাব হিসেবে রিভার প্লেট থেকে দুজন খেলোয়াড় স্কালোনির দলে ডাক পেয়েছেন।

সম্প্রতি করোনামুক্ত হওয়া পিএসজির সুপারস্টার লিওনেল মেসিকে ছাড়াই বিশ্বকাপ বাছাইপর্বের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। ইতোমধ্যে ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে আলবিসেলেস্তেরা। এখন দক্ষিণ আমেরিকান বাছাইপর্বের শেষ দুটি ম্যাচে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে সাবেক দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আগামী ২৭ জানুয়ারি সান্তিয়াগোতে চিলির বিপক্ষে ম্যাচের পর ও ১ ফেব্রুয়ারি ঘরের মাঠে কলম্বিয়াকে আতিথ্য দেবে আর্জেন্টিনা। প্রতিপক্ষ দুই দলই বাছাইপর্বের টিকিট নিশ্চিতের মিশনে এখনও টিকে রয়েছে।

ডিসেম্বরে বড়দিনের ছুটিতে রোজারিওতে নিজ বাড়িতে গিয়ে করোনায় আক্রান্ত হন মেসি। ৫ জানুয়ারি পিএসজির পক্ষ থেকে এক বিবৃবিতে জানানো হয়, নেগেটিভ হয়ে মেসি প্যারিসে ফিরে এসেছেন।

চলতি সপ্তাহে সাতবারের ব্যালন ডি‘অর বিজয়ী এই আর্জেন্টাইন অধিনায়ক পিএসজির পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরেছেন। এই সময়ে মধ্যে মেসি ভানেসের বিপক্ষে ফরাসি কাপের ম্যাচ ছাড়াও লিগ ওয়ানে লিঁও ও ব্রেস্টের বিপক্ষে ম্যাচ দুটি মিস করেছেন।

লিঁওর বিপক্ষে মেসিবিহীন পিএসজি ১-১ গোলে ড্র করলেও শনিবার ব্রেস্টকে ২-০ গোলে পরাজিত করেছে।

সব মিলিয়ে আগস্টে পিএসজিতে যোগ দেবার পর মেসি ১০টি লিগ ম্যাচে অনুপস্থিত ছিলেন। রেইমসের বিপক্ষে রোববার তিনি ২০২২ সালের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছেন।

জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনির অধীনে মেসির পিএসজির অপর দুই সতীর্থ উইঙ্গার আনেহল ডি মারিয়া ও মিডফিল্ডার পারেদেস ডাক পেয়েছেন।

এ ছাড়া ২৭ জনের দলে আর বড় কোন পরিবর্তন হয়নি। টটেনহ্যামের সেন্টার-ব্যাক ক্রিস্টিয়ান রোমেরো ইনজুরির কারণে জায়গা পাননি। একমাত্র আর্জেন্টাইন ক্লাব হিসেবে রিভার প্লেট থেকে দুজন খেলোয়াড় স্কালোনির দলে ডাক পেয়েছেন।

তারা হলেন অভিজ্ঞ গোলরক্ষক ফ্রাংকো আরমানি ও ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ। ২০২১ সালে আলভারেজ দক্ষিণ আমেরিকার বর্ষসেরা ফুটবলার মনোনীত হয়েছেন।

আর্জেন্টিনার পূর্ণাঙ্গ স্কোয়াড :

গোলরক্ষক: ফ্রাংকো আরমানি, এমিলিয়ানো মার্টিনেজ, হুয়ান মুসো, এস্তেবান আনড্রাডা।

ডিফেন্ডার: নাহুয়েল মলিনা, গঞ্জালো মনটিয়েল, জার্মান পেজ্জেলা, নিকোলাস ওটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, লুকাস মার্টিনেজ কুয়ার্টা, নিকোলাস টাগলিয়াফিকো, মার্কোস এ্যাকুনা।

মিডফিল্ডার: লুকাস ওকাম্পো, রডরিগো ডি পল, লিনদ্রো পারেডেস, গুডিও রডরিগুয়েজ, গিওভান্নি লো সেলসো, এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার, এমিলিয়ানো বুয়েনডিয়া, আলেহান্দ্রো গোমেজ।

ফরোয়ার্ড: নিকোলাস গঞ্জালেজ, এ্যাঞ্জেল ডি মারিয়া, এ্যাঞ্জেল কোরেয়া, লটারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, জোয়াকুইন কোরেয়া।

আরও পড়ুন:
মোরাতার মিসে স্পেন-পর্তুগাল ম্যাচ, বড় জয় ইতালির
লিগ লড়াইয়ে দুই মাদ্রিদ, ছিটকে গেল বার্সা

শেয়ার করুন