× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

ফুটবল
মেসি না থাকলে আরও শিরোপা জিততাম রামোস
hear-news
player
print-icon

মেসি না থাকলে আরও শিরোপা জিততাম: রামোস

মেসি-না-থাকলে-আরও-শিরোপা-জিততাম-রামোস
মেসি ও রামোস। ছবি: টুইটার
শেষ দশটি লিগের ছয়টিই গিয়েছে লিওনেল মেসির বার্সেলোনার ঘরে, মাত্র তিনটি রিয়ালের।

শেষ দশ মৌসুমে চার চ্যাম্পিয়নস লিগ জিতলেও, ঘরের মাটি স্পেনে নিয়মিতভাবে লিগ জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। শেষ দশটি লিগের ছয়টিই গিয়েছে লিওনেল মেসির বার্সেলোনার ঘরে, মাত্র তিনটি রিয়ালের।

এই মৌসুমের শিরোপা নিয়েও চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে আতলেতিকো মাদ্রিদ, ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা ও ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ।

এমন অবস্থায় শনিবার এল ক্লাসিকোতে মুখোমুখি হবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। রিয়ালের বিপক্ষে বার্সেলোনা অধিনায়ক মেসির রেকর্ডটা অবশ্য মন্দ নয়, ৪৪ ম্যাচ খেলে করেছেন ২৬ গোল।

অভিষেকের পর থেকেই রিয়ালকে ভুগিয়ে আসছেন মেসি। নিজের ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিক করেন লস ব্লাংকোসদের বিপক্ষে। এরপর নিয়মিতভাবে করেছেন গোল। শিরোপাবঞ্চিত করেছেন রিয়ালকে।

রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস তাই যখন বলেন, মেসি না থাকলে তারা জিততেন আরও বেশি শিরোপা, তা বিস্মিত করেনি কাউকেই।

‘আমরা মেসির বিপক্ষে অনেক ভোগান্তির শিকার হয়েছি। হয়ত সে যদি বার্সেলোনায় না থাকত, তাহলে আমরা অনেক বেশি শিরোপা জিততাম’, নিজের ডকুমেন্টারি ‘দ্য লেজেন্ড অফ সার্জিও রামোস’ এ এমনটি বলেন রিয়াল অধিনায়ক।

এল ক্লাসিকোতে অবশ্য রামোসকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। হাঁটুর চোটে এক মাসের জন্য ছিটকে গেছেন রিয়াল অধিনায়ক। করোনা পজিটিভ হয়ে এই ম্যাচে নেই রাফায়েল ভারানও।

বার্সেলোনা দলেও আছে চোট সমস্যা। চোটের কারণে ক্লাসিকোতে বার্সা পাচ্ছে না জেরার্ড পিকেকে।

আরও পড়ুন:
আগুয়েরোকে আনলে বার্সায় থাকবেন মেসি!
মেসিকে ধরে রাখতে যে দুটি কাজ করতে হবে বার্সাকে
মেসির জন্য শেষ মুহূর্তের অপেক্ষায় কুমান

মন্তব্য

আরও পড়ুন

ফুটবল
Real Madrid started the season by winning the Super Cup title

সুপার কাপ শিরোপা জিতে মৌসুম শুরু রিয়াল মাদ্রিদের

সুপার কাপ শিরোপা জিতে মৌসুম শুরু রিয়াল মাদ্রিদের সুপার কাপ শিরোপা জয় উদযাপন রিয়াল মাদ্রিদের। ছবি: এএফপি
এই শিরোপা জয়ে সুপার কাপ ইতিহাসে সর্বোচ্চ শিরোপার রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। এর আগে সর্বোচ্চ পাঁচবার করে শিরোপা জিতেছিল বার্সেলোনা ও এসি মিলান। এবার সেই রেকর্ডে ভাগ বসিয়েছে আনচেলত্তির রিয়াল।

শিরোপা জয়ে মৌসুম শেষ। নতুন মৌসুম শুরু শিরোপা দিয়েই। রিয়াল মাদ্রিদের এমন অর্জন বলছে দুর্দান্ত হতে যাচ্ছে তাদের চলতি মৌসুমটি।

আগেরবারের চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা লিগজয়ীর মধ্যে এক ম্যাচের শিরোপা নির্ধারণী ম্যাচে জয় পেল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।

ফিনল্যান্ডের হেলসেংকিতে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ২-০ গোলে জিতে ইউয়েফা সুপার কাপ শিরোপা জিতল কার্লো আনচেলত্তির দল। এ নিয়ে পঞ্চমবার ট্রফিটি জিতল রিয়াল। রিয়ালের হয়ে ডেভিড আলাবা ও কারিম বেনজেমা গোল পান।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ফাইনাল খেলা একাদশ নিয়ে মাঠে নামেন আনচেলত্তি। ৬২ বছর পর বৃহস্পতিবার ইউরোপীয় কোনো প্রতিযোগিতায় ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হয়েছিল মাদ্রিদের ক্লাবটি। সর্বশেষ ১৯৬০ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে ফ্রাঙ্কফুর্টকে ৭-৩ গোলে হারিয়েছিল রিয়াল।

খেলা শুরুর ৩৭তম মিনিটে ডেভিড আলাবার গোলে লিড নেয় রিয়াল। দ্বিতীয়ার্ধের ৬৫তম মিনিটের গোলে ব্যবধান দ্বিগুণ করেন কারিম বেনজেমা, তবে ম্যাচের শুরু থেকে লড়াই করেও গোলের দেখা পায়নি ফ্রাঙ্কফুর্ট । বেশ কিছু সুযোগও নষ্ট করেছে গত মৌসুমে ইউরোপা লিগজয়ী দলটি।

এই শিরোপা জয়ে সুপার কাপ ইতিহাসে সর্বোচ্চ শিরোপার রেকর্ড গড়ে রিয়াল মাদ্রিদ। এর আগে সর্বোচ্চ পাঁচবার করে শিরোপা জিতেছিল বার্সেলোনা ও এসি মিলান। এবার সেই রেকর্ডে ভাগ বসিয়েছে আনচেলত্তির রিয়াল।

এর আগে ২০০২, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে শিরোপা জিতেছিল দলটি।

ক্লাবের রেকর্ড গড়ার দিনে কারিম বেনজেমা নিজেও গড়েছেন নতুন রেকর্ড। রিয়ালের জার্সি গায়ে ৩২৪টি গোল করেছেন তিনি।

রাউল গনসালেসের রেকর্ডকে ছাড়িয়ে বেনজেমা এখন রিয়ালের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। আর রিয়ালের হয়ে ৪৫০টি গোল করে শীর্ষে আছেন ক্রিস্টিয়ানো রোনালডো।

আরও পড়ুন:
রিয়ালের ইসকো এখন সেভিয়ায়
ইউভেন্তাসকে হারিয়ে রিয়ালের জয়
ক্লাব আমেরিকার বিপক্ষে হোঁচট খেল রিয়াল

মন্তব্য

ফুটবল
The World Cup in Qatar is starting a day ahead of schedule

নির্ধারিত সূচির এক দিন আগে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ

নির্ধারিত সূচির এক দিন আগে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ আয়োজক দেশ কাতার বিশ্বকাপের উদ্বোধনী দিন মাঠে নামছে। ছবি: সংগৃহীত
আয়োজক দেশ কাতারের অনুরোধে তাদেরকেই উদ্বোধনী দিনে রাখছে ফিফা। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে ২০ নভেম্বর কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবলের সবচেয়ে বড় আসরের।

চলতি বছরের নভেম্বরে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের আসর। কাতারের আয়োজনের টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ২১ নভেম্বর। তবে আয়োজক দেশের কথা ভেবে এক দিন আগে টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে ফিফা।

২১ নভেম্বর নেদারল্যান্ডস ও সেনেগালের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হওয়ার কথা ছিল টুর্নামেন্টের। কিন্তু আয়োজক দেশ কাতারের অনুরোধে তাদেরকেই উদ্বোধনী দিনে রাখছে ফিফা। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে ২০ নভেম্বর কাতার ও ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবলের সবচেয়ে বড় আসরের।

বিশ্বকাপের গ্রুপ-এতে খেলবে কাতার। তাদের গ্রুপসঙ্গী নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর।

২০ বছর পর এশিয়ার মাটিতে হচ্ছে বিশ্বকাপ ফুটবল। সবশেষ ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে আয়োজন করেছিল এ টুর্নামেন্ট।

কাতার আয়োজক হওয়ার পর এই প্রথম নভেম্বর-ডিসেম্বরে হচ্ছে এ টুর্নামেন্ট। জুন-জুলাই মাসে কাতারে গরমের কথা ভেবেই ফিফা টুর্নামেন্ট সরিয়ে নিয়েছে শীতকালে।

আরও পড়ুন:
২০২৬ বিশ্বকাপের ১৬টি ভেন্যু চূড়ান্ত
দুই বছর পরপর বিশ্বকাপ নিয়ে আলোচনায় বসছে ফিফা

মন্তব্য

ফুটবল
How will Brazils jersey be in the World Cup in Qatar?

কাতার বিশ্বকাপের জার্সি প্রকাশ করল ব্রাজিল

কাতার বিশ্বকাপের জার্সি প্রকাশ করল ব্রাজিল কাতার বিশ্বকাপে ব্রাজিলের হোম জার্সি। ছবি: সংগৃহীত
প্রতিবারের মতো এবারও ব্রাজিলের জার্সি তৈরি করছে ক্রীড়াসামগ্রী তৈরি প্রতিষ্ঠান নাইকি। নাইকি ও রোনালডো মিলে উদ্বোধন করেন ব্রাজিলের হোম ও অ্যাওয়ে জার্সি।

সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। ২০ বছর আগে এশিয়াতে অনুষ্ঠিত ব্রাজিলের বিশ্বকাপ জয়ের নায়ক ছিলেন রোনালডো। এবারও বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে এশিয়াতে। পঞ্চম বিশ্বকাপ জয়ের নায়ক সে রোনালডো উন্মোচন করলেন কাতার বিশ্বকাপে ব্রাজিলের নতুন জার্সি।

প্রতিবারের মতো এবারও ব্রাজিলের জার্সি তৈরি করছে ক্রীড়াসামগ্রী তৈরি প্রতিষ্ঠান নাইকি। নাইকি ও রোনালডো মিলে উদ্বোধন করেন ব্রাজিলের হোম ও অ্যাওয়ে জার্সি।

ব্রাজিলের হোম জার্সিটি প্রতিবারের মতো হলুদ রঙের থাকছে। নতুন নকশায় ঐতিহ্যবাহী আদলেই তৈরি হয়েছে হোম জার্সি। জার্সিটির বোতামের ডিজাইন করা হয়েছে ব্রাজিলের পতাকার রং অনুযায়ী।

কাতার বিশ্বকাপের জার্সি প্রকাশ করল ব্রাজিল
কাতার বিশ্বকাপে ব্রাজিলের নীল রঙের অ্যাওয়ে জার্সি। ছবি: সংগৃহীত

দ্বিতীয় জার্সিটি অর্থাৎ অ্যাওয়ে জার্সিটি সাধারণত নীল রঙের হয়। এবারও তেমন থাকছে। তবে এই জার্সিতে হাতের দিকটিতে হলুদ ও সবুজের নকশা রাখা হয়েছে।

১৫ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে এই জার্সি বাজারে ছাড়বে নাইকি। এই জার্সি গায়ে ষষ্ঠবার বিশ্বকাপ জয়ের মিশনে নামবে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল।

আরও পড়ুন:
২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনে চার দেশের বিড
৬ বছর পর বিশ্বকাপের মঞ্চে জিম্বাবুয়ে
‘বিশ্বকাপে পাকিস্তানকে হারানো ভারতের পক্ষে সহজ হবে না’

মন্তব্য

ফুটবল
Barcelona are desperate to sell players

খেলোয়াড় বিক্রি করতে মরিয়া বার্সেলোনা

খেলোয়াড় বিক্রি করতে মরিয়া বার্সেলোনা বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন পিয়েরে-এমেরিক অবামেয়াং ও মেম্ফিস ডিপায় (ডানে)। ছবি: এএফপি
বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন ফরোয়ার্ড মেম্ফিস ডিপায়, মার্টিন ব্র্যাথওয়েইট ও পিয়েরে-এমেরিক অবামেয়াং। রয়েছেন ডিফেন্ডার সামুয়েল উমতিতি, মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ। 

নতুন মৌসুম শুরুর আগে দলবদলের বাজারে দারুণ ব্যস্ত ছিল বার্সেলোনা। রাফিনিয়া, ফ্র্যাংক কেসিয়ে ও আন্ড্রেস ক্রিস্টিয়ানসেনের মতো প্রতিষ্ঠিতদের পাশাপাশি তারা দলে ভিড়িয়েছে রবার্ট লেওয়ানডোভস্কির মতো সুপারস্টারকে।

দলে আসার তালিকায় আরও আছেন চেলসির ডিফেন্ডার মার্কোস অলোনসো ও ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার বার্নার্দো সিলভা।

তবে বার্সেলোনাকে দুশ্চিন্তা করতে হচ্ছে খেলোয়াড় বিক্রি নিয়ে। দেড় বিলিয়ন ইউরো দেনার দায়ে থাকা ক্লাবটি সম্প্রতি টিভি স্বত্বের ২৫ শতাংশ বিক্রি করে ৬০ কোটি ইউরো তহবিল জোগাড় করেছে, যা দিয়ে এখন পর্যন্ত খেলোয়াড় কেনা ও অন্যান্য খরচ চালাচ্ছে তারা।

লা লিগার নতুন নিয়মে খেলোয়াড়দের পারিশ্রমিকের মাত্রা ঠিক রাখতে আরও অন্তত ১০ কোটি ইউরো জোগাড় করতে হবে বার্সেলোনাকে এবং সেটা খেলোয়াড় বিক্রি করেই।

বার্সেলোনার বিক্রির তালিকায় আছেন ফরোয়ার্ড মেম্ফিস ডিপায়, মার্টিন ব্র্যাথওয়েইট ও পিয়েরে-এমেরিক অবামেয়াং। রয়েছেন ডিফেন্ডার সামুয়েল উমতিতি, মিডফিল্ডার মিরালেম পিয়ানিচ।

এর মধ্যে ডিপায়ের জন্য বার্সেলোনার সঙ্গে যোগাযোগ করেছে ইউভেন্তাস আর অবামেয়াংকে নিতে চায় চেলসি। আর গত মৌসুম থেকে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে দলে নিতে চাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড।

ডি ইয়ংয়ের জন্য ১০ কোটি ইউরো দিতে রাজি ইউনাইটেড। সবকিছুই ঠিক ছিল, শেষ মুহূর্তে বাগড়া দিয়েছেন ডি ইয়ং নিজে। সাফ জানিয়ে দিয়েছেন বার্সেলোনা ছেড়ে যাওয়ার কোনো ইচ্ছা নেই তার।

সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত দলবদলের সময় পাচ্ছে বার্সেলোনা। এর মধ্যে তাদের তালিকায় থাকা খেলোয়াড় বিক্রি করতে না পারলে আর্থিকভাবে বেশ ঝামেলা পোহাতে হবে চাভি এরনান্দেসের দলকে।

আরও পড়ুন:
গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার
ইউরোপে নারী ফুটবল পেছনে ফেলল পুরুষদের
ডেম্বেলে-ডিপায়ের গোলে বার্সার সহজ জয়

মন্তব্য

ফুটবল
Coach Guardiwala sees Messis shadow in Haalande

হালান্ডে মেসির ছায়া দেখছেন গার্দিওলা

হালান্ডে মেসির ছায়া দেখছেন গার্দিওলা সংবাদসম্মেলনে ম্যানচেস্টার সিটির ম্যানেজার পেপ গার্দিওলা। ছবি: এএফপি
হালান্ডের পারফরম্যান্সকে লিওনেল মেসির সঙ্গে তুলনা করেছেন গার্দিওলা। গোলের ক্ষুধার দিক থেকে সর্বকালের সেরা ফুটবলারের সঙ্গে হালান্ডের মিল পেয়েছেন সিটির ম্যানেজার।

কমিউনিটি শিল্ড শিরোপা নির্ধারণী ম্যাচে দারুণ একটি সুযোগ মিস করে ভক্ত সমালোচকদের তোপের মুখে পড়েন ম্যানচেস্টার সিটিতে সদ্য যোগ দেয়া আর্লিং হালান্ড। ওই ম্যাচের পর সিটির ম্যানেজার পেপ গার্দিওলা বলেন, তিনি হালান্ডের বিষয়ে চিন্তিত নন।

লিগের প্রথম ম্যাচেই হালান্ড দেখান নিজের সামর্থ্য। ইংলিশ প্রিমিয়ার লিগে নিজের অভিষেক ম্যাচে জোড়া গোল করেন তিনি। তবে হ্যাটট্রিক না পাওয়াতে সন্তুষ্ট হতে পারেননি ২২ বছর বয়সী এ নরওয়েজিয়ান।

তবে ওই ম্যাচের পর হালান্ডের পারফরম্যান্সকে লিওনেল মেসির সঙ্গে তুলনা করেছেন গার্দিওলা। গোলের ক্ষুধায় দিক থেকে সর্বকালের সেরা ফুটবলারের সঙ্গে হালান্ডের মিল পেয়েছেন সিটির ম্যানেজার।

এক সংবাদ সম্মেলনে গার্দিওলা সোমবার বলেন, ‘আমি ভাগ্যবান যে মেসির ম্যানেজার ছিলাম। যখন সে ২ গোল করত, সে ৩ নম্বরটি করতে চাইত। ৩টি করলে ৪ নম্বরটি করতে চাইত। সেরা গোলদাতারা কখনই সন্তুষ্ট হয় না। তারা গোলের জন্য সব সময় ক্ষুধার্ত থাকে।’

কমিউনিটি শিল্ডের ম্যাচের পর হালান্ডকে নিয়ে সমালোচনাকে উড়িয়ে দিয়ে গার্দিওলা বলেন, গোল করার পর সমালোচকরা তাকে বড় খেলোয়াড়দের সঙ্গে তুলনা করছে।

তিনি যোগ করেন, ‘এক সপ্তাহ আগে একটি মিসের কারণে তাকে নিয়ে হাসিঠাট্টা হচ্ছিল। আর এখন ওকে অনরি ও ক্রিস্টিয়ানো রোনালডোর সঙ্গে তুলনা করা হচ্ছে।’

হালান্ডের আত্মবিশ্বাসের প্রশংসা করে গার্দিওলা যোগ করেন, ‘যখনই পেনাল্টি দেয়া হলো, সে বল নিয়ে এগিয়ে গেল। এটা দারুণ। যার আত্মবিশ্বাস আছে, তারই পেনাল্টি নেয়া উচিত। হালান্ড দুটি গোল করেছে। এটি তার নিজের ও দলের জন্য গুরুত্বপূর্ণ। সে আমাদের নতুন অস্ত্র।’

আরও পড়ুন:
হালান্ডের জোড়া গোলে জয় পেল ম্যানসিটি
রোনালডোকে নামিয়েও হারল ইউনাইটেড
বড় জয় দিয়ে লিগ শুরু স্পার্সের

মন্তব্য

ফুটবল
Isco of Real is now in Sevilla

রিয়ালের ইসকো এখন সেভিয়ায়

রিয়ালের ইসকো এখন সেভিয়ায় স্পেন জাতীয় দলের জার্সিতে ইসকো। ছবি: এএফপি
নতুন মৌসুম শুরু হবার আগে লা লিগার আরেক দল সেভিয়ার সঙ্গে দুই বছরের চুক্তিতে সম্মত হয়েছেন এ মিডফিল্ডার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।

রিয়াল মাদ্রিদের সঙ্গে জুনে চুক্তি শেষ হয়ে যায় মিডফিল্ডার ইসকোর। তারপর থেকে নতুন ক্লাবের সন্ধানে ছিলেন তিনি। নতুন মৌসুম শুরু হবার আগে লা লিগার আরেক দল সেভিয়ার সঙ্গে দুই বছরের চুক্তিতে সম্মত হয়েছেন এ মিডফিল্ডার। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সেভিয়া।

ক্লাবটি জানিয়েছে, ‘ইসকোর সঙ্গে আমরা নীতিগত সমঝোতায় পৌঁছেছি। এবারের গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে তৃতীয় খেলোয়াড় হিসেবে ইসকো আমাদের ক্লাবে যোগ দিতে যাচ্ছেন। ইতোমধ্যে মেডিকেল পরীক্ষার জন্য ইসকো সেভিয়া এসেছেন। তার সঙ্গে আমাদের দুই বছরের চুক্তি হচ্ছে।’

এবারের গ্রীষ্মে দুই ডিফেন্ডারকে দলে ভিড়িয়েছে সেভিয়া। ধারে গালাতাসারে থেকে মারকাও ও ম্যানচেস্টার ইউনাইটেড থেকে অ্যালেক্স টেলেস দলে এসেছেন।

স্পেনের জাতীয় দলের জার্সি গায়ে ইসকো ৩৮টি ম্যাচ খেলেছেন। নতুন এই চুক্তির মাধ্যমে ইসকো আবার স্পেন ও রিয়াল মাদ্রিদের সাবেক কোচ হুলেন লোপেতেগির সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছেন। ৯ বছর আগে ৩০ মিলিয়ন ইউরোতে মালাগা থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন ইসকো। গ্যালাকটিকোদের হয়ে এই দীর্ঘ সময়ে ইসকো ৫টি চ্যাম্পিয়ন্স লিগ, ৩টি লা লিগা ও একটি কোপা দেল রে শিরোপা জিতেছেন।

৩০ বছর বয়সী ইসকো রিয়ালের হয়ে ৩৫৩টি ম্যাচ খেলেছেন। এ পর্যন্ত ৪টি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছেন। যার মধ্যে ২০১৭ সালে ইউভেন্তাস ও ২০১৮ সালে লিভারপুলের বিপক্ষে মূল একাদশে ছিলেন। কিন্তু সাম্প্রতিক সময়ে কোচ কার্লো আনচেলত্তির অধীনে মূল দলে খুব একটা সুযোগ পাচ্ছিলেন না।

গত মৌসুমে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের মিশনে কোনো ম্যাচে তাকে মাঠে নামানো হয়নি। পিঠের ইনজুরিতে পুরো মৌসুমে মাত্র ১৭ ম্যাচ খেলেছেন। এর মধ্যে তিনটিতে খেলেছেন মূল একাদশে।

আরও পড়ুন:
ইউভেন্তাসকে হারিয়ে রিয়ালের জয়
ক্লাব আমেরিকার বিপক্ষে হোঁচট খেল রিয়াল
রাফিনিয়ার গোলে প্রাক-মৌসুম ক্লাসিকো জিতল বার্সেলোনা

মন্তব্য

ফুটবল
Barcelona started the season by winning the Gamper Trophy

গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার

গাম্পার ট্রফি জিতে মৌসুম শুরু বার্সেলোনার প্রাক মৌসুম গাম্পার ট্রফি জয়ের উদযাপন বার্সেলোনার। ছবি: এএফপি
এক ম্যাচের টাইটেল লড়াইয়ে মেক্সিকোর ক্লাবটিকে ৬-০ গোলে হারিয়ে হুয়ান গাম্পার ট্রফি জিতেছে চাভি এরনান্দেসের দল।

প্রাক মৌসুমের প্রস্তুতিমূলক শেষ ম্যাচে পুমাসকে উড়িয়ে দিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এক ম্যাচের টাইটেল লড়াইয়ে মেক্সিকোর ক্লাবটিকে ৬-০ গোলে হারিয়ে হুয়ান গাম্পার ট্রফি জিতেছে চাভি এরনান্দেসের দল।

বার্সেলোনার সাবেক সদস্য, খেলোয়াড় ও সভাপতি হুয়ান গাম্পারের সম্মানে প্রতি বছর শিরোপা নির্ধারণী ম্যাচটি খেলে বার্সা। সে ধারাবাহিকতায় এবারও আয়োজন হলো ম্যাচের।

গাম্পার ট্রফির ৫৭টি ম্যাচের মধ্যে শেষ ১০ বছরের কোনোটিতে হারেনি বার্সা।

ম্যাচ শুরুর আগে রোববার রাতে ক্লাবের সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেসকে সম্মানিত করে বার্সেলোনা। বার্সার হয়ে ৮ বছরে ৪৩১টি ম্যাচ খেলে প্রায় সব শিরোপা জয়ের সঙ্গী তিনি।

ছয়বার লা লিগা, তিনবার চ্যাম্পিয়নস লিগ ও তিনবার ইউয়েফা সুপার কাপজয়ী দলে ছিলেন এ তারকা।

বার্সার হয়ে ৪৩১টি ম্যাচ খেলা আলভেসকে ৪৩১ নম্বর জার্সি তুলে দেন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা।

পরে নিজেদের ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে খেলা শুরু হলে একের পর এক গোলে উৎসবে মেতে ওঠে বার্সেলোনা।

বায়ার্ন থেকে ৫ কোটি ইউরোতে সদ্য যোগ দেয়া রবার্ট লেওয়ানডোভস্কি তিন মিনিটের মথায় গোল করে শুভ সূচনা করেন। বার্সার জার্সিতে এটি তার প্রথম গোল।

এর আগে স্পেনের ক্লাবটির হয়ে দুই ম্যাচ খেললেও গোল পাননি ৩৩ বছর বয়সী এ তারকা।

লেওয়ানডোভস্কির গোলের ঠিক দুই মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন স্প্যানিশ মিডফিন্ডার পেদ্রি। ম্যাচের দশম মিনিটে দলের তৃতীয় গোলটি করেন বার্সেলোনায় শেষ পর্যন্ত থেকে যাওয়া উসমান ডেম্বেলে। তার গোলে বার্সার স্কোর লাইন দাঁড়ায় ৩-০।

বিরতিতে যাওয়ার আগে পেদ্রি আরও একটি গোল করেন। তার জোড়া গোলে ৪-০তে লিড নিয়ে বিরতিতে যায় দলটি।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর আবারও গোলের আনন্দে ভাসে ক্যাম্প ন্যু। এবার গোল করেন মৌসুমজুড়ে আলোচনায় থাকা পিয়েরে এমেরিক অবামেয়াং। ৪৯তম মিনিটে অবামেয়াংয়ের করা গোলে স্কোর দাঁড়ায় ৫-০।

শেষ দিকে ৮৪তম মিনিটে শেষ গোলটি করেন ফ্র্যাঙ্কি ডি ইয়ং।

আরও পড়ুন:
ইউরোপে নারী ফুটবল পেছনে ফেলল পুরুষদের
ডেম্বেলে-ডিপায়ের গোলে বার্সার সহজ জয়
চেলসি নয়, বার্সেলোনাতেই যাচ্ছেন কুন্দে

মন্তব্য

p
উপরে