× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

ফলোআপ
মুখ খুললেন ত্ব হা বললেন পরিবারে নেই ঝামেলা
google_news print-icon

মুখ খুললেন ত্ব-হা, বললেন পরিবারে নেই ঝামেলা

মুখ-খুললেন-ত্ব-হা-বললেন-পরিবারে-নেই-ঝামেলা
আত্মগোপনে গিয়ে আলোচিত হন ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। ছবি: নিউজবাংলা
কী কারণে আত্মগোপনে ছিলেন জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়গুলো যেটা প্রশাসন থেকে আসছে এগুলোই যথেষ্ট আমার মনে হয়। এর বেশি কিছু বলা ঠিক হবে না। ‘আমি আছি আপনাদের মাঝে, এটি সবচেয়ে বড় কথা। ওভার অল আমরা সবাই ভালো আছি। আলহামদুলিল্লাহ সমস্যা নাই।’

‘আত্মগোপনে’ গিয়ে নতুন করে আলোচনায় আসা ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান জানিয়েছেন, তিনি ভালো আছেন। দুই স্ত্রীর পরিবার নিয়ে কোনো ঝামেলা নেই তার।

নিউজবাংলার সঙ্গে আলাপকালে মঙ্গলবার এসব কথা জানান তিনি।

‘আত্মগোপন’ থেকে ফেরার পর এই প্রথম তিনি কোনো সংবাদমাধ্যমের সঙ্গে কথা বললেন।

ঢাকা থেকে গত ১০ জুন রাতে নিখোঁজ হন এই ইসলামি বক্তা। ১৮ জুন পুলিশ প্রথম স্ত্রীর বাবার বাড়ি রংপুর মহানগরীর আবহাওয়া অফিস মাস্টারপাড়ায় পায় ত্ব-হাকে।

ওই দিন বিকেলেই নগর পুলিশ এক সংবাদ সম্মেলন করে তার নিখোঁজ হওয়ার কারণ ও উদ্ধার হওয়ার বিষয়টি জানায়।

নগর পুলিশের উপকমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানিয়েছিলেন, ব্যক্তিগত কারণে ত্ব-হা আত্মগোপনে ছিলেন।

কী সেই ব্যক্তিগত কারণ, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যেহেতু ব্যক্তিগত কারণ, আমরা সেটি এখনই পাবলিকলি না বলি। আগে ভেরিফাই করতে হবে। তবে কোনো অপরাধ ঘটেনি বলে আমাদের তারা জানিয়েছে।’

ওই রাতেই ত্ব-হা ও তার দুই সঙ্গীকে আদালতে নেয়া হয়। শুনানি শেষে আদালত তাদের নিজ জিম্মায় জামিন দেন। রাতেই তারা বাসায় ফেরেন। কিন্তু সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি।

মুখ খুললেন ত্ব-হা, বললেন পরিবারে নেই ঝামেলা

ত্ব-হার মা আজেদা বেগম সে সময় সাংবাদিকদের জানিয়েছিলেন, ত্ব-হা দুই স্ত্রীর সংসার নিয়ে খুব অশান্তিতে ছিলেন।

এসব ঘটনার প্রায় এক মাস পর গণমাধ্যমে কথা বলেন ত্ব-হা। নিউজবাংলার প্রতিবেদকের সঙ্গে মুঠোফোনে কথা হয় তার।

ত্ব-হা জানান, তিনি এখন রংপুরে অবস্থান করছেন। কোনো অসুবিধা নেই।

তিনি বলেন, ‘সমস্যা নেই। একটা কিছু হলে তো প্রভাব থাকে। তাই না?...সেগুলো আমরা রিকভার করার চেষ্টা করছি ধীরে ধীরে… আমাদের পরিবারে কোনো ঝামেলা নেই। আলহামদুলিল্লাহ, ভালো আছি আমরা।’

কী কারণে আত্মগোপনে ছিলেন জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়গুলো যেটা প্রশাসন থেকে আসছে এগুলোই যথেষ্ট আমার মনে হয়। এর বেশি কিছু বলা ঠিক হবে না।

‘আমি আছি আপনাদের মাঝে, এটি সবচেয়ে বড় কথা। ওভার অল আমরা সবাই ভালো আছি। আলহামদুলিল্লাহ সমস্যা নাই।’

এখন কী করছেন জানতে চাইলে তিনি বলেন, ‘এখন বলতে পারেন বেকার অবস্থায় বাসায় বসে আছি। আগের মতো সবখানে মুভ করতে পারছি না। এখন এ জন্য অনেকটা কর্মহীন অবস্থায় আছি। আদারওয়াইজ অন্য কোনো সমস্যা নাই। আল্লাহ ঠিকঠাকমতো চালাচ্ছেন।’

ত্ব-হা জানান, আগের মতো ইসলামি বক্তব্য দেয়ার অবস্থায় ফেরত আসতে লেখাপড়া শুরু করেছেন তিনি।

‘আমার ইচ্ছা আছে ফের শুরু করা। তা ছাড়া আমার পড়াশোনার ব্যাপার-স্যাপার আছে। আমি পড়াশোনা শুরু করেছি। আমার জ্ঞানই তো সবকিছু। এ জন্য আরও বেশি করে পড়াশোনা করতে হবে। সেটা করছি। জ্ঞানে সমৃদ্ধ হলে আরও ভালো কিছু হয়তো দিতে পারব।’

মুখ খুললেন ত্ব-হা, বললেন পরিবারে নেই ঝামেলা

ত্ব-হার ইস্যুটি আদালতে কোন পর্যায়ে আছে, এ প্রশ্নের জবাবে রংপুর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ বলেন, ‘একটি চূড়ান্ত প্রতিবেদন দিতে হবে আদালতে। এখনও সেটি প্রস্তুত হয়নি। হলে আমরা সেটি দাখিল করব।’

এর আগে আদালতে ত্ব-হা আত্মগোপনের কারণ জানিয়েছেন বলে তার আইনজীবী সোলায়মান আহমেদ সিদ্দিকী বাবুর নিউজবাংলাকে জানিয়েছিলেন।

অ্যাডভোকেট সোলায়মান বলেছিলেন, ‘ত্ব-হার দুই স্ত্রীর মধ্যে ঝামেলা আছে। তিনি আদালতে সব কথা বলার পর এ কারণেই স্ত্রীদের কারও বদলে মায়ের জিম্মায় তাকে মুক্তি দেয়া হয়।’

ত্ব-হার নিখোঁজের পর নানা কথা ছড়িয়েছেন তার অনুসারীরা। তার ভক্তরা কেউ বলছিলেন, ইহুদিবাদীদের সমালোচনা করায় তাকে অপহরণ করা হয়েছে, যার পেছনে রয়েছে ইসরায়েল। কেউ বলছিলেন, এর পেছনে হাত ভারতের। কেউ বা বাংলাদেশের রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা কিংবা পুলিশের দিকে আঙুল তুলছিলেন।

যেভাবে ‘নিখোঁজ’ হন ত্ব-হা

আদালতে দেয়া জবানবন্দিতে ত্ব-হা বলেন, ১১ জুন বগুড়ার শিবগঞ্জ ও ঢাকার সাভারে দুটি প্রোগ্রাম ছিল। এ জন্য আগের দিন বিকেল চারটার দিকে রংপুর থেকে রওনা দেন বগুড়ার উদ্দেশে। কিছুদূর যাওয়ার পর তিনি আঁচ করতে পারেন, বাইকে তাকে কেউ ফলো করছে। এ কারণে বগুড়ার সাতমাথা হয়ে আরেক রোড ধরে তিনি ঢাকার উদ্দেশে রওনা হন।

তিনি জানান, কোনো এক কারণে বগুড়ার শিবগঞ্জের প্রোগ্রামটা বাতিল হয়। পরে তিনি ঢাকার সাভারের উদ্দেশে যাত্রা শুরু করেন। টাঙ্গাইল পার হয়ে হেমায়েতপুরে এসে ধারণা করেন, বাইকে করে কেউ একজন তাকে আবার ফলো করছে।

তার সন্দেহ ছিল, যেহেতু তিনি ইউটিউবে ধর্মীয় বক্তব্য দেন, সে কারণেই ধর্মীয় কোনো উগ্রপন্থি তাকে ফলো করছে...।

এরপর তিনি সেখান থেকে দ্রুত ঢাকায় প্রবেশ করে উত্তরার আব্দুল্লাহপুরে একটি পাম্পে তেল নেন এবং দ্বিতীয় স্ত্রী সাবিকুন্নাহার সারাকে জানান যে, তিনি বাসায় আসছেন। তার অবস্থানের গুগল ম্যাপের একটি স্ক্রিনশটও শেয়ার করেন।

স্ত্রীকে বলেন, ‘আমার ১৮ মিনিট লাগবে আসতে।’

কিন্তু পরে তিনি ইউটার্ন করে আবার রংপুরের উদ্দেশে যাত্রা শুরু করেন। তবে রংপুরে না এসে তার স্কুলবন্ধু সিয়ামের বাসায় যান।

সিয়ামের বাড়ি গাইবান্ধার ত্রিমোহনীতে।

ফোন বন্ধ টাঙ্গাইলে

জবানবন্দি অনুসারে রংপুর ফেরার পথে টাঙ্গাইলে এসে তিনি আশঙ্কা করেন যে, কারও হাতে আটক হতে পারেন। এ জন্য সফরসঙ্গীদের মোবাইল ফোন নিজে বন্ধ করে দেন। তাদের বলেন, ফোন খুললে তিনি কারও হাতে ধরা পড়তে পারেন।

নিজের ও সঙ্গীদের সব ফোন নিজের কাছেই রাখেন ত্ব-হা।

বিষণ্নতায় ভুগছিলেন তিনি

ত্ব-হা জবানবন্দিতে বলেন, তার ফিরে গিয়ে নিজেকে আড়াল করে রাখার পেছনে ‘ব্যক্তিগত কারণ’ ছিল। তার বেশ কিছু ডিপ্রেশন বা বিষণ্নতা ছিল। এ কারণেই সবার থেকে একটু আলাদা থাকার জন্য সিয়ামের বাসায় আশ্রয় নেন।

মুখ খুললেন ত্ব-হা, বললেন পরিবারে নেই ঝামেলা

সেখানে গিয়ে ত্ব-হা অসুস্থতা বোধ করেন। ছিল করোনার উপসর্গও। ফলে তিনি একবারের জন্য ফোন খোলেননি।

আদালতকে জানিয়েছিলেন, যারা তার সঙ্গে ছিলেন, তারা তার খুব নিকটজন ও বিশ্বস্ত। যে চালক গাড়ি চালাচ্ছিলেন, তিনিও তার ঘনিষ্ঠ। এ কারণে তারাও তার কথা শুনেছেন।

সুস্থ বোধ করলে রংপুরে প্রথম স্ত্রীর বাবার বাসায় এসে অবস্থান করেন এবং অন্যরা সবাই তাদের নিজ নিজ বাসায় চলে যান।

এই কয় দিন কী হয়েছে, জানতেন না

ত্ব-হা আদালতকে জানিয়েছেন, তিনি নিখোঁজ হয়ে যাওয়ার পর তাকে নিয়ে যে এত সব হয়েছে, তা তিনি ধারণাও করতে পারেননি।

ফোন বন্ধ থাকায় অনলাইনে কী লেখালেখি হচ্ছে, তা তিনি ধারণা করতে পারেননি। টেলিভিশন থেকেও দূরে থাকায় বাইরের যে পরিবেশ ছিল তিনি বা তার সঙ্গীরা আঁচ করতে পারেননি।

এ রকম অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাওয়ার কথাও উল্লেখ করেন জবানবন্দিতে।

আরও পড়ুন:
ত্ব-হার বন্ধু সিয়ামের চাকরি যায়নি, ভুল-বোঝাবুঝি দাবি
চাকরি হারালেন ত্ব-হার সেই বন্ধু সিয়াম
ত্ব-হার দ্বিতীয় বিয়ে গোপনে
যে বাড়িতে ছিলেন ত্ব-হারা, যা জানালেন গৃহকর্ত্রী
ত্ব-হা সব খুলে বললেন আদালতে

মন্তব্য

আরও পড়ুন

ফলোআপ
Handing over the dead body of a Bangladeshi who was shot at Naogaon border

নওগাঁ সীমান্তে গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ হস্তান্তর

নওগাঁ সীমান্তে গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ হস্তান্তর নওগাঁর পোরশা সীমান্তের হাঁপানিয়া এলাকায় ২৩৬ মেইন পিলারের কাছে বুধবার রাত ৯টার দিকে বিএসএফ ও বিজিবি কর্মকর্তাদের উপস্থিতিতে মরদেহ হস্তান্তর করা হয়। ছবি: নিউজবাংলা
নওগাঁ ১৬ বিজিবির নিতপুর ক্যাম্পের সুবেদার মাহফুজুর রহমান জানান, আল আমিনের মরদেহ ফেরত নিতে বিএসএফের সঙ্গে বুধবার দিনভর যোগাযোগ করেন তারা। এরপর সন্ধ্যায় পতাকা বৈঠকের পর রাতে আল আমিনের মরদেহ হস্তান্তর করে বিএসএফ। স্থানীয় পুলিশের মাধ্যমে পরিবারের কাছে দেয়া হয় আল আমিনের মরদেহ।

নওগাঁর পোরশা সীমান্তে ২৬ মার্চ গুলিতে নিহত বাংলাদেশি যুবক আল আমিনের মরদেহ হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

সীমান্তের হাঁপানিয়া এলাকায় ২৩৬ মেইন পিলারের কাছে বুধবার রাত ৯টার দিকে বিএসএফ ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্মকর্তাদের উপস্থিতিতে মরদেহ হস্তান্তর করা হয়।

ওই সময় স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

নওগাঁ ১৬ বিজিবির নিতপুর ক্যাম্পের সুবেদার মাহফুজুর রহমান জানান, আল আমিনের মরদেহ ফেরত নিতে বিএসএফের সঙ্গে বুধবার দিনভর যোগাযোগ করেন তারা। এরপর সন্ধ্যায় পতাকা বৈঠকের পর রাতে আল আমিনের মরদেহ হস্তান্তর করে বিএসএফ। স্থানীয় পুলিশের মাধ্যমে পরিবারের কাছে দেয়া হয় আল আমিনের মরদেহ।

তিনি জানান, বিএসএফের পক্ষ থেকে ভারতের কেদারিপাড়া ক্যাম্পের কমান্ডার পরিদর্শক সুভাষ চন্দ্র মিনা উপস্থিত ছিলেন।

নীতপুর সীমান্ত এলাকায় ২৬ মার্চ ভোরে গরু আনতে গিয়ে বিএসএফের গুলিতে নিহত হন আল আমিন।

আরও পড়ুন:
নওগাঁয় গৃহবধূ হত্যা: স্বামী, শাশুড়ি ও দেবর ঢাকায় গ্রেপ্তার
নওগাঁয় কষ্টি পাথরের মূর্তি উদ্ধার, আওয়ামী লীগ নেতা আটক
নওগাঁয় এনজিও কর্মকর্তার ঝুলন্ত মরদেহ উদ্ধার 
মিয়ানমারে ফের মর্টার শেলের শব্দ, কাঁপল টেকনাফ সীমান্ত
সীমান্তে গুলিতে নিহত কিশোরের মরদেহ হস্তান্তর করল বিএসএফ

মন্তব্য

ফলোআপ
6 members of the family were electrocuted one by one

বিদ্যুৎস্পৃষ্টে পরিবারের পাঁচ সদস্যের পর চলে গেল শিশু সোনিয়াও

বিদ্যুৎস্পৃষ্টে পরিবারের পাঁচ সদস্যের পর চলে গেল শিশু সোনিয়াও সিলেট থেকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেয়ার কিছুক্ষণ পর বুধবার ভোররাত চারটার দিকে মৃত্যু হয় শিশু সোনিয়ার। ছবি: নিউজবাংলা
সোনিয়ার মামা আবদুল আজিজ জানান, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর দগ্ধ সোনিয়াকে মঙ্গলবার সিলেটের এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রেফার করেন। সেখানে পৌঁছানোর কিছু সময় পরই সে মারা যায়।

মৌলভীবাজারের জুড়ীতে বিদ্যুৎস্পৃষ্টের ঘটনায় পরিবারের পাঁচ সদস্যের পর মৃত্যু হলো আট বছর বয়সী শিশু সোনিয়ারও।

সিলেট থেকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেয়ার কিছুক্ষণ পর বুধবার ভোররাত চারটার দিকে মৃত্যু হয় তার।

এ ঘটনায় এর আগে মৃত্যু হয়েছিল সোনিয়ার মা, বাবা ও তিন ভাই-বোনের।

সোনিয়া জুড়ীর উত্তর গোয়ালবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণিতে পড়ত।

পূর্ব জুড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রুয়েল উদ্দিন সোনিয়ার মৃত্যুর বিষয়টি জানান।

সোনিয়ার মামা আবদুল আজিজ জানান, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর দগ্ধ সোনিয়াকে মঙ্গলবার সিলেটের এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রেফার করেন। সেখানে পৌঁছানোর কিছু সময় পরই সে মারা যায়।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের চিকিৎসকদের বরাত দিয়ে তিনি জানান, সোনিয়ার শরীরের ২৫ শতাংশ পুড়ে গিয়েছিল।

স্বাধীনতা দিবসের দিন মঙ্গলবার ভোরে পূর্ব জুড়ীতে ঝড় ও বজ্রপাতের সময় বিদ্যুতের তার ছিঁড়ে পুরো টিনের ঘর বিদ্যুতায়িত হয়ে পরিবারের পাঁচ সদস্য ফয়জুর রহমান (৫০), তার স্ত্রী শিরি বেগম (৪৫), মেয়ে সামিয়া (১৫), সাবিনা (০৯) এবং একমাত্র ছেলে সায়েম উদ্দিন (৭) ঘটনাস্থলেই মারা যান। পরে বিকেল চারটায় ইনজাদ আলী উচ্চ বিদ্যালয়ে জানাজা শেষে স্থানীয় কবরস্থানে তাদের দাফন করা হয়।

আরও পড়ুন:
একুশে ফেব্রুয়ারিতে পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু
ডোবার পানিতে ভাসছিল দুই শিশুর মরদেহ
মৌলভীবাজারে দেয়াল ধসে স্কুলছাত্রীর মৃত্যু
মায়ের সাহসিকতায় বেঁচে গেল শিশু, কব্জি বিদ্যুতের তারে
নোয়াখালীতে বিদ্যুৎস্পৃষ্টে তিন নির্মাণ শ্রমিকের মৃত্যু

মন্তব্য

ফলোআপ
Trawler sinking in Bhairab bodies of three including constable Sohail recovered

ভৈরবে ট্রলারডুবি: কনস্টেবল সোহেলসহ তিনজনের মরদেহ উদ্ধার

ভৈরবে ট্রলারডুবি: কনস্টেবল সোহেলসহ তিনজনের মরদেহ উদ্ধার স্ত্রী ও দুই সন্তানের সঙ্গে কনস্টেবল সোহেল রানা। ফাইল ছবি
ভৈরব ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আজিজুল হক রাজন তিনজনের মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে বলেন, এ দুর্ঘটনায় নিখোঁজ সবার মরদেহ উদ্ধার করা হয়েছে।

কিশোরগঞ্জের ভৈরবে ট্রলারডুবির ঘটনায় আরও তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ঘটনাস্থল থেকে কিছু দূরে সোমবার সকালে আলাদা স্থান থেকে ভাসমান অবস্থায় তাদের মরদেহ উদ্ধার করা হয়।

ওই তিনজন হলেন পুলিশ কনস্টেবল কুমিল্লার দেবিদ্বারের সোহেল রানা (৩৫), তার ছেলে রাইসুল (৫) ও কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মানিকখালী গ্রামের বেলন দে (৪৫)।

এ নিয়ে ট্রলারডুবির ঘটনায় ৯ জনের মরদেহ উদ্ধার করা হলো।

ভৈরব ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার আজিজুল হক রাজন বিষয়টি নিশ্চিত করে বলেন, এ দুর্ঘটনায় নিখোঁজ সবার মরদেহ উদ্ধার করা হয়েছে।

গত রোববার বিকেল তিনটার দিকে মেঘনা নদী থেকে ভাসমান অবস্থায় বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস ও নৌ পুলিশ যৌথভাবে তিনজনের মরদেহ উদ্ধার করে। তারা হলেন পুলিশ কনস্টেবল সোহেল রানার মেয়ে মাহমুদা সুলতানা (৭), ভৈরবের আমলাপাড়া এলাকার ঝন্টু দের স্ত্রী রুপা দে (৩০) ও নরসিংদীর বেলাব উপজেলার দড়িকান্দি গ্রামের দারু মিয়ার মেয়ে কলেজ শিক্ষার্থী আনিকা আক্তার (১৮)। একই দিন দুপুর ১২টার দিকে ডুবে যাওয়া ট্রলারটি উদ্ধার করা হয়।

ঘটনার দিন শুক্রবার একজনের এবং পরের দিন দুজনের মরদেহ উদ্ধার করা হয়। তারা হলেন ভৈরব পৌরসভার কমলপুর এলাকার সুবর্ণা বেগম (৩৫), পুলিশ কনস্টেবল সোহেল রানার স্ত্রী মৌসুমী (২৫) ও ভৈরবের আমলাপাড়া এলাকার মিষ্টি ব্যবসায়ী চন্দন দের মেয়ে আরাধ্য দে (১২)।

গত শুক্রবার সন্ধ্যায় ভৈরবের মেঘনা নদীতে প্রায় ২০ জন যাত্রী নিয়ে সুন্দরবন নামের পর্যটকবাহী একটি ট্রলার বালুবাহী বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়।

এ ঘটনায় বাল্কহেডের অজ্ঞাতনামা সুকানি ও ইঞ্জিনচালকের নামে ভৈরব নৌ থানায় একটি মামলা করা হয়।

আরও পড়ুন:
মুন্সীগঞ্জে ট্রলারডুবি: এক শিশুর মরদেহ উদ্ধার, নিখোঁজ ৪
মুন্সীগঞ্জে ট্রলারডুবি: একজনের মরদেহ উদ্ধার, নিখোঁজ ৫ 
পদ্মায় পিকনিকের ট্রলারডুবি: নিহত বেড়ে ১০
পদ্মায় পিকনিকের ট্রলারডুবি: আরও এক শিশুর মরদেহ উদ্ধার  
পদ্মায় পিকনিকের ট্রলারডুবি: আট মরদেহ উদ্ধার, নিখোঁজ পাঁচ

মন্তব্য

ফলোআপ
Super Board factory fire under control after 13 hours

১৩ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুপার বোর্ড কারখানার আগুন

১৩ ঘণ্টা পর নিয়ন্ত্রণে সুপার বোর্ড কারখানার আগুন গজারিয়ার হোসেন্দী ইউনিয়নের জামালদীর সুপার বোর্ড কারখানাটিতে গতকাল দুপুর একটার দিকে আগুন ধরেছিল। ফাইল ছবি
ঘটনার পরের দিন সোমবার সকাল সাতটার দিকে গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, ‘ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট দীর্ঘক্ষণ চেষ্টার পর রোববার রাত দুইটার দিকে আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আগুন এখন আর বাড়ার বা অন্য ভবনে ছড়িয়ে পড়ার সুযোগ নেই, তবে ভেতরে দাহ্য পদার্থ থাকায় আগুন সম্পূর্ণ নিভতে আরও বেশ কয়েক ঘণ্টা লাগতে পারে।’

মুন্সীগঞ্জের গজারিয়ায় টি কে গ্রুপের সুপার বোর্ড কারখানায় রোববার দুপুরে ধরা আগুন নিয়ন্ত্রণে এনেছে ফায়ার সার্ভিস।

বাহিনীর ১২টি ইউনিট ১৩ ঘণ্টার চেষ্টায় রোববার রাত দুইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

গজারিয়ার হোসেন্দী ইউনিয়নের জামালদীতে সুপার বোর্ড কারখানাটিতে গতকাল দুপুর একটার দিকে আগুন ধরে। এ আগুনের কারণ ও ক্ষয়ক্ষতির বিষয়ে জানা যায়নি।

ঘটনার পরের দিন সোমবার সকাল সাতটার দিকে গজারিয়া ফায়ার সার্ভিসের ইনচার্জ রিফাত মল্লিক বলেন, ‘ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট দীর্ঘক্ষণ চেষ্টার পর রোববার রাত দুইটার দিকে আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। আগুন এখন আর বাড়ার বা অন্য ভবনে ছড়িয়ে পড়ার সুযোগ নেই, তবে ভেতরে দাহ্য পদার্থ থাকায় আগুন সম্পূর্ণ নিভতে আরও বেশ কয়েক ঘণ্টা লাগতে পারে।

‘আগুন নিয়ন্ত্রণে আসায় ফায়ার সার্ভিসের ইউনিটের সংখ্যা কমিয়ে ফেলা হয়েছে। বর্তমানে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট কাজ করছে।’

ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগীয় উপপরিচালক জামাল হোসেন বেলা সাড়ে ১১টার দিকে অগ্নিকাণ্ড নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, ‘গতকাল রাত ১১টাা ৫০ মিনিটের দিকে আমরা আগুন মোটামুটি নিয়ন্ত্রণ করে ফেলেছিলাম। রাত দুইটার দিকে আগুনের তীব্রতা একেবারেই কমে যায়। আমরা চারদিক থেকে আগুনটিকে ঘিরে ফেলি ফলে। তা আর আশপাশের ভবনে ছড়াতে পারেনি। যদি নতুন ভবন বা শেডে আগুন লাগত, তাহলে ক্ষতির পরিমাণ আরও বাড়তে।

‘আমরা এখানে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করেছি। সে জন্য ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে।’

তিনি বলেন, ‘ফায়ার সার্ভিস এখন আর আগের ফায়ার সার্ভিস নেই। আধুনিক যন্ত্রপাতি এবং প্রশিক্ষিত জনবলের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক গুণ কমিয়ে ফেলা সম্ভব হয়েছে।

‘আমাদের ১২টি ইউনিটের ১৪৭ জন প্রশিক্ষিত কর্মী এখানে কাজ করেছে। পরিস্থিতি স্বাভাবিক হতে থাকায় এখন মাত্র তিনটি ইউনিট কাজ করছে। অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে জানতে আরও কিছু সময় লাগবে।’

প্রত্যক্ষদর্শীদের ভাষ্য

প্রত্যক্ষদর্শী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, রোববার দুপুর একটার দিকে প্রতিষ্ঠানটির পাটের গুদামে আগুন দেখতে পান কর্মরত শ্রমিকরা। সে আগুন নদীতে নোঙর করে রাখা পাটখড়িবোঝাই ট্রলারে লেগে যায়। প্রথমে প্রতিষ্ঠানটির কর্মীরা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসে খবর দিলে বাহিনীর সদস্যরা অগ্নিনির্বাপণের কাজ শুরু করেন।

তারা আরও জানান, প্রতিষ্ঠানের ভেতর পার্টিকেল বোর্ড, পাটখড়ি, প্লাস্টিকের দরজা ও প্লাস্টিকের পাইপের মতো দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এ আগুন নেভাতে গিয়ে আহত হন কোম্পানির সাত কর্মী

যা বলছেন কোম্পানির কর্মকর্তা ও জনপ্রতিনিধি

বিষয়টি সম্পর্কে সুপার বোর্ড কোম্পানির পরিচালক (ফাইন্যান্স অ্যান্ড অপারেশন) শফিউল আতাহার তাসলিম বলেন, ‘অগ্নিকাণ্ডে আমাদের কী পরিমাণ ক্ষতি হয়েছে, তা এখনই বলা সম্ভব নয়। ক্ষয়ক্ষতির সম্পূর্ণ চিত্র নিরূপণ করতে আরও বেশ খানিকটা সময় লাগবে।’

হোসেন্দী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনিরুল হক মিঠু বলেন, ‘কারখানাটিতে যথাযথ অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। কোম্পানি কর্তৃপক্ষ এ বিষয়ে উদাসীন। প্রায় ১০ বছর আগেও কারখানাটিতে আগুনের ঘটনা ঘটেছিল।

‘সেবার আগুন নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েক দিন সময় লেগে যায়। সেই ঘটনার পরও কোম্পানিটি অগ্নিকাণ্ডের মতো ঘটনা প্রতিরোধে বিশেষ কোনো ব্যবস্থা নেয়নি।’

তদন্ত কমিটি

আগুনের ঘটনা তদন্তে মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এ কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন:
গাজীপুরের বিস্ফোরণে মৃত বেড়ে ১৬
গাউছিয়া কাঁচাবাজারে আগুনে পুড়ল ১৮০ দোকান, দাবি ব্যবসায়ীর
পুরান ঢাকায় রাসায়নিক গুদামের আগুন নিয়ন্ত্রণে
নেত্রকোণায় অগ্নিকাণ্ডে ৪ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই
ধানমন্ডিতে ভবনের ছাদে অগ্নিকাণ্ড

মন্তব্য

ফলোআপ
Death toll rises to 115 in Moscow concert attack

মস্কোয় কনসার্টে হামলার ঘটনায় নিহত বেড়ে ১৩৩

মস্কোয় কনসার্টে হামলার ঘটনায় নিহত বেড়ে ১৩৩ ছবি: সংগৃহীত
প্রাথমিক তথ্যের ভিত্তিতে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় এখন পর্যন্ত ১১৫ জন নিহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা।

কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলার ঘটনায় নিহত মানুষের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ১৩৩ জনে পৌঁছেছে বলে জানা গেছে। রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ আজ শনিবার এ তথ্য বিশ্ব মিডিয়াকে জানিয়েছে।

তদন্তকারী কমিটি আরও জানিয়েছে, এখনও ঘটনাস্থলে উদ্ধার অভিযান চলছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।

উৎসবের আমেজে চলছিল কনসার্ট। সেখানে হামলা হয় দুর্বৃত্তদের। রাশিয়ার মস্কোর এই ঘটনায় পুরো বিশ্ব হতবাক। এই হামলাকে পরিকল্পিত বলছে রাশিয়া।

এদিকে ক্রেমলিনের বরাতে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, এ ঘটনায় সন্দেহভাজন ১১ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে চারজন সরাসরি জড়িত বলে জানা গেছে।

শুক্রবার সন্ধ্যায় মস্কোর ক্রোকাস সিটি হলে এ হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালাতে থাকেন।

এর আগে প্রাথমিক তথ্যের ভিত্তিতে রাশিয়ার কেন্দ্রীয় তদন্ত কর্তৃপক্ষ জানিয়েছিল, হামলায় এখন পর্যন্ত ১১৫ জন নিহত হয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা। তার আগে, নিহতের সংখ্যা ৯৩ জন বলে জানানো হয়েছিল।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার ঘটনায় দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। যদিও রাশিয়ার পক্ষ থেকে এ হামলায় কারা জড়িত তেমন কিছুই নিশ্চিত করেনি।

কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর একটি এটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা।

আরও পড়ুন:
হামলার বিষয়ে মার্চের শুরুতে রাশিয়াকে সতর্কবার্তা: যুক্তরাষ্ট্র
রাশিয়ায় কনসার্ট হলে বন্দুকধারীদের গুলি, নিহত ৬০

মন্তব্য

ফলোআপ
Body of policemans wife and daughter recovered missing 6
ভৈরবে নৌকাডুবি

পুলিশ সদস্যের স্ত্রী ও মেয়ের মরদেহ উদ্ধার, নিখোঁজ আরও ৬

পুলিশ সদস্যের স্ত্রী ও মেয়ের মরদেহ উদ্ধার, নিখোঁজ আরও ৬ ভৈরবে মেঘনা নদীতে নৌকাডুবির পর চলছে উদ্ধার অভিযান। ছবি: নিউজবাংলা
কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ এনামুল হক বলেন, ‘সকাল ৮টায় আমাদের ডুবুরি দল অভিযান শুরু করে। দুপুর ১টার দিকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া দুর্ঘটনায় তলিয়ে যাওয়া নৌকাটিও শনাক্ত করা গেছে।’

কিশোরগঞ্জের ভৈরবে নৌকাডুবিতে নিখোঁজ ৮ জনের মধ্যে এক কিশোরী ও এক নারীর মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এ নিয়ে এই দুর্ঘটনায় তিনজনের মরদেহ উদ্ধার হলো। শিশু ও নারীসহ আরও ছয়জন নিখোঁজ রয়েছেন।

শনিবার দুপুর ১টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরি দল মেঘনা নদী থেকে তাদের মরদেহ উদ্ধার করে। উদ্ধার দুজন হলেন নিহত পুলিশ সদস্য সোহেল রানার স্ত্রী মৌসুমী ও মেয়ে মাহমুদা।

কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ এনামুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ (বুধবার) সকাল ৮টায় আমাদের ডুবুরি দল অভিযান শুরু করে। দুপুর ১টার দিকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া দুর্ঘটনায় তলিয়ে যাওয়া নৌকাটিও শনাক্ত করা গেছে।

‘নিখোঁজদের উদ্ধারে কিশোরগঞ্জ ফায়ার সার্ভিস, ভৈরব ফায়ার সার্ভিস, ভৈরব থানা এবং ভৈরব, নৌ থানা পুলিশ কাজ করছে।’

নিখোঁজ অন্য যাত্রীরা হলেন- ভৈরব হাইওয়ে থানা পুলিশের কনস্টেবল সোহেল রানা (৩৫), তার ছেলে রায়সুল (৫), ভৈরব পৌর শহরের আমলাপাড়া এলাকার ঝন্টু দে’র স্ত্রী রুপা দে (৩০), তার ভাইয়ের মেয়ে আরাধ্য (১২) ও ভগ্নিপতি বেলন দে (৩৮) এবং নরসিংদীর রায়পুরা এলাকার কলেজ শিক্ষার্থী আনিকা আক্তার (১৮)।

বিআইডব্লিউটিএর উপ-পরিচালক রেজাউল জানান, আপাতত উদ্ধার অভিযান স্থগিত রাখা হয়েছে। রোববার সকাল ৭টায় পুনরায় উদ্ধার অভিযান শুরু হবে।

বিআইডব্লিউটিএর পাঁচজন ডুবুরি, ফায়ার সার্ভিসের পাঁচজনসহ স্থানীয় দুইজন উদ্ধার কাজে অংশ নেন বলেও জানান তিনি।

জানা গেছে, শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীতে সৈয়দ নজরুল ইসলাম সেতুর নিচে বালুবাহী বাল্কহেডের যাত্রীবাহী ট্রলার ডুবে এই দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন:
ভৈরবে প্রমোদতরি ডুবি: একজনের মৃত্যু, নিখোঁজ আট
শ্যালকের বিয়ে শেষে না ফেরার দেশে দুলাভাই
ব্রহ্মপুত্রের বালু বিক্রি নিয়ে সংঘর্ষে নারী নিহত

মন্তব্য

ফলোআপ
Contact with Somali pirates by ship owner

সোমালি দস্যুদের সঙ্গে যোগাযোগ হয়েছে জাহাজের মালিকপক্ষের

সোমালি দস্যুদের সঙ্গে যোগাযোগ হয়েছে জাহাজের মালিকপক্ষের ভারত মহাসাগরে গত ১২ মার্চ ‘এমভি আবদুল্লাহ’ নামের বাংলাদেশি জাহাজের নিয়ন্ত্রণ নেয় জলদস্যুরা। ফাইল ছবি
কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বুধবার বেলা পৌনে তিনটার দিকে নিউজবাংলাকে বলেন, ‘দস্যুদের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে, তবে এখনও আলোচনা হয়নি। তাদের সঙ্গে আলোচনা হলে বিস্তারিত জানাতে পারব।’

ভারত মহাসাগরে গত ১২ মার্চ ‘এমভি আবদুল্লাহ’ নামের বাংলাদেশি জাহাজের নিয়ন্ত্রণ নেয়া জলদস্যুদের সঙ্গে মালিকপক্ষ কবির গ্রুপের যোগাযোগ হয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।

কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বুধবার বেলা পৌনে তিনটার দিকে নিউজবাংলাকে বলেন, ‘দস্যুদের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে, তবে এখনও আলোচনা হয়নি। তাদের সঙ্গে আলোচনা হলে বিস্তারিত জানাতে পারব।’

ভারত মহাসাগর সংলগ্ন দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে ১২ মার্চ সংযুক্ত আরব আমিরাত যাচ্ছিল কবির গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিং লিমিটেডের মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ। পথে ভারত মহাসাগরে বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে জাহাজটির নিয়ন্ত্রণ নেন সোমালি জলদস্যুরা।

জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা আছে। এতে থাকা ২৩ ক্রুর সবাই বাংলাদেশি।

জাহাজটির অবস্থান এখন কোথায়

পরিবারের সঙ্গে যোগাযোগ না থাকলেও জলদস্যুদের নিয়ন্ত্রণে থাকা জাহাজটির সবশেষ অবস্থান মনিটর করছে বাংলাদেশ। বাংলাদেশ নৌপরিবহন অধিদপ্তরের পাশাপাশি বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন তথা বিএমএমওএও জাহাজটির গতিবিধি পর্যবেক্ষণ করছে।

জলদস্যুরা এরই মধ্যে জাহাজটিকে নিয়ে কয়েক দফায় ভারত মহাসাগরে স্থান পরিবর্তন করেছে।

জাহাজটির এ গতিপথ ও অবস্থান দেখে বিএমএমওএ বলছে, নিয়ন্ত্রণে নেয়ার পর প্রথমেই জলদস্যুরা বাংলাদেশি পতাকাবাহী জাহাজটিকে দেড় দিনের মাথায় সোমালিয়া উপকূলের কাছাকাছি নিয়ে যায়।

জলদস্যুদের কবলে পড়ার পরের দিন বুধবার এটি ছিল সোমালিয়ার রাজধানী মোগাদিসু উপকূলের কাছাকাছি অবস্থানে। পরবর্তী সময়ে সেটিকে আরও উত্তর দিকে সরিয়ে প্রথমে নেয়া হয় গারদাকে।

এরপরই ভারতীয় নৌবাহিনী জাহাজটি ঘিরে নজরদারি বাড়ালে সেটি আবারও সরিয়ে নেয়া হয় গদবজিরান উপকূলে।

তিন দিন ধরে জাহাজটি একই জায়গায় নোঙর করা ছিল বলে জানায় বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন। তাদের ভাষ্য, জাহাজটি গদবজিরান শহর থেকে ৪ নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে।

অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী মঙ্গলবার বলেন, ‘এমভি আব্দুল্লাহ যে জায়গায় ছিল গত তিন দিন ধরে সেখানেই আছে। আমরা আশা করছি এখানে থেকেই তারা মালিকপক্ষের সঙ্গে দেনদরবার শুরু করবে।’

আরও পড়ুন:
জাহাজটিকে অন্য কোথাও সরিয়েছে জলদস্যুরা: কবির গ্রুপ 
জিম্মি জাহাজ ও নাবিকদের দ্রুত মুক্ত করতে চেষ্টা চলছে: পররাষ্ট্রমন্ত্রী
এমভি আবদুল্লাহকে অনুসরণ করছে ‘অপারেশন আটলান্টা’
২৩ নাবিকসহ জাহাজ ফেরত আনার ক্ষেত্রে সময় একটা ব্যাপার
জলদস্যুরা কোনো যোগাযোগ করেনি, মুক্তিপণও চাওয়া হয়নি

মন্তব্য

p
উপরে