টালিউডের সিঙ্গেল মাদার যারা

টালিউডের সিঙ্গেল মাদার যারা

টালিউডের সিঙ্গেল মাদাররা। ছবি কোলাজ: নিউজবাংলা

কলকাতায় এখনও সিঙ্গেল মাদার কনসেপ্ট সমাদৃত নয়। সমাজের সমালোচনার মুখে পড়তে হয়। সন্তানের পিতৃ পরিচয় নিয়ে লাঞ্ছনার শিকার হতে হয়, বিভিন্ন ক্ষেত্রে। তবু নানা কারণে বহু নারীকে সন্তান ভালোবেসে সিঙ্গেল মাদার হতে হয়।

সম্পর্কের জটিলতায় টালিউড অভিনেত্রী ও সাংসদ নুসরাত জাহানকে সিঙ্গেল মাতৃত্বের দিকে ঠেলে দিয়েছে, যা নিয়ে চলছে নানা আলোচনা। তবে টালিউডে সিঙ্গেল মাতৃত্বের তালিকায় তিনি প্রথম নন, রয়েছেন আরও অনেক অভিনেত্রীই।

নুসরাত গর্ভবতী। কিন্তু তার সম্ভাব্য সন্তানের বাবার পরিচয় নিয়ে তোলপাড় টালিপাড়া থেকে নেট দুনিয়া। নুসরাত জাহানের লিভিং পার্টনার নিখিল জৈনের সঙ্গে তার বিচ্ছেদের খবর এখন পুরোনো।

অভিনেতা যশের সঙ্গে নুসরাতের প্রেমের সম্পর্ক কারও অজানা নয়। তবু অভিনেত্রী-সাংসদ নুসরাতের সম্ভাব্য সন্তানের পিতৃপরিচয় কেউ যেমন স্বীকার করেননি, তেমনি অভিনেত্রী নুসরাত জাহান এ ব্যাপারে পরিষ্কার করে কিছু বলেননি।

তবে প্রায়ই সোশ্যাল মিডিয়ায় বেবি বাম্পের ছবি পোস্ট করে নিজের ইচ্ছে আকাঙ্ক্ষার কথা জানিয়ে, আকারে-ইঙ্গিতে একটা জিনিস পরিষ্কার করে দিয়েছেন নুসরাত, তার অনাগত সন্তানের বাবার পরিচয় তার দরকার নেই। তার সন্তানের জন্য তিনি একাই যথেষ্ট। তার সন্তান তার পরিচয়েই বড় হবে।

কলকাতায় এখনও সিঙ্গেল মাদার কনসেপ্ট সমাদৃত নয়। সমাজের সমালোচনার মুখে পড়তে হয়। সন্তানের পিতৃপরিচয় নিয়ে লাঞ্ছনার শিকার হতে হয় বিভিন্ন ক্ষেত্রে। তবু নানা কারণে বহু নারীকে সন্তান ভালোবেসে সিঙ্গেল মাদার হতে হয়।

তেমনি অভিনেত্রী নুসরাত জাহানের সিঙ্গেল মাদার হওয়ার দিকে এগিয়ে যাওয়ার দৃঢ় পদক্ষেপকে তার দর্শক, অনুরাগীরা কুর্নিশ জানিয়েছেন।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
অভিনেত্রী-সাংসদ নুসরাত জাহানের বেবি বাম্পের প্রথম ছবি।

টালিউডের একাধিক অভিনেত্রী, নুসরাত জাহানের মতো পরিস্থিতির শিকার হয়ে বা স্বেচ্ছায়, সমাজের সন্তান পালনের ধারণা বদলে দিয়ে সিঙ্গেল মাতৃত্ব গ্রহণ করছেন এবং সফলভাবে সন্তান প্রতিপালন করছেন।

যেমন প্রখ্যাত রবীন্দ্রসংগীতশিল্পী সাগর সেনের পুত্র প্রমিত সেনের সঙ্গে বিয়ে হয়েছিল অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। অভিনেতা সন্তু মুখোপাধ্যায়ের কন্যা অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের ১৫ বছর বয়সে বিয়ে হয়েছিল। তিনি ১৬ বছর বয়সে মা হন।

দাম্পত্য কলহ আর সাংসারিক সহিংসতায় ভেঙে যায় বিয়ে। শুরু হয় মেয়েকে নিয়ে বেঁচে থাকার একার লড়াই।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
স্বস্তিকার মেয়ের ডাকনাম মানি, ভালো নাম অন্বেষা। ছবি: সংগৃহীত

তিনি সফলভাবে মেয়েকে বড় করেছেন। অন্য ধরনের চরিত্রে অভিনয় করে খ্যাত অভিনেত্রী স্বস্তিকা তাদের মা-মেয়ের সম্পর্ক খুব সুন্দর বলে জানিয়েছেন ।

টালিউড অভিনেত্রী শ্রাবন্তীর বিয়ে নিয়ে নেটিজেনরা প্রায়ই রসিকতা করে থাকেন। কেননা তার কোনো বিয়ে টেকে না।

শ্রাবন্তী এ ব্যাপারে একটুও না দমে, বিয়ে ভেঙে গেলে নতুন একটা বিয়ে করে নিতে পিছপা হন না। ঘনঘন বিয়ে করা নিয়ে শ্রাবন্তীর যথেষ্ট সুনাম আছে। স্বামী বদলের মধ্যেও একমাত্র ছেলে ঝিনুকের সমস্ত দায়িত্ব কিন্তু শ্রাবন্তীর একার।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
শ্রাবন্তী ও তার ছেলে ঝিনুক। ছবি: সংগৃহীত

শ্রাবন্তীর ছেলে, মায়ের ছায়াসঙ্গী ঝিনুক এখন বড় হয়ে গেছে। শ্রাবন্তীর সব সিদ্ধান্তকে হাসিমুখে সমর্থন করে ছেলে ঝিনুক ।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী ও তার ছেলে অগ্নিস্নাত। ছবি: সংগৃহীত

পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী আইভিএফ পদ্ধতিতে গর্ভধারণ করেছেন। সন্তানের জন্ম বা তার পিতৃপরিচয় নিয়ে ধোঁয়াশা রাখেননি অনিন্দিতা সর্বাধিকারী। তার ছেলে অগ্নিস্নাতর কাছে তার মা-ই সব।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
শ্রীলেখা মিত্র ও তার মেয়ে ঐশী। ছবি: সংগৃহীত

অভিনেত্রী শ্রীলেখা মিত্রের বিবাহবিচ্ছেদ হয় ২০১৩ সালে। তারপর মেয়ে ঐশীকে সম্পূর্ণ নিজের দায়িত্বে বড় করেছেন তিনি একা। মেয়ে ঐশী, শ্রীলেখার প্রিয় বন্ধু।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
দ্বিতীয় স্বামী ও আগের ঘরের দুই সন্তানকে নিয়ে জুন মালিয়া। ছবি: সংগৃহীত

অনেক কম বয়সে মা হয়েছিলেন অভিনেত্রী জুন মালিয়া। তার এক ছেলে আর এক মেয়ে। স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদ হওয়ার পর একাই ছেলেমেয়েদের মানুষ করেছেন। ২০১৯ সালের ডিসেম্বরে দীর্ঘদিনের বন্ধু ব্যবসায়ী সৌরভ চট্টোপাধ্যায়কে বিয়ে করেন জুন।

টালিউডের সিঙ্গেল মাদার যারা
অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার ও ছেলে সহজ। ছবি:সংগৃহীত

দাম্পত্য কলহ আর গার্হস্থ্য সহিংসতায় বিয়ে ভেঙে যায় অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকারের। অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়কে তিনি বিয়ে করেছিলেন। ছেলে সহজের দায়িত্ব প্রিয়াঙ্কা নিয়েছেন। তিনি এখন হ্যাপিলি সিঙ্গেল মাদার।

আরও পড়ুন:
কাঁদতে কাঁদতেই ৫০টি ফুচকা খেয়ে ফেলেছিলাম: কোয়েল
শুটিং নেই, মাছ বিক্রি করছেন অভিনেতা
চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’
মোশাররফের সিনেমা নেপালে পুরস্কৃত
বিয়েবার্ষিকীর খরচ যাবে ত্রাণ তহবিলে

শেয়ার করুন

মন্তব্য