প্রস্তাবিত বাজেটে অসন্তুষ্ট সংস্কৃতিকর্মীরা

প্রস্তাবিত বাজেটে অসন্তুষ্ট সংস্কৃতিকর্মীরা

প্রস্তাবিত বাজেটে অসন্তুষ্ট সংস্কৃতিকর্মীরা। ছবি: নিউজবাংলা

ফেডারেশান জানিয়েছে, সারাদেশে প্রায় পাঁচশত নাট্য সংগঠন মনে করে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধশালী দেশ গড়ার ক্ষেত্রে সংস্কৃতিকর্মীরা ব্যাপক ভুমিকা পালন করেছে স্বাধীন বাংলাদেশে। একটি মানবিক মূল্যবোধ সম্পন্ন বিবেকবান জাতি গড়ার জন্য গণমানুষকে সংস্কৃতি মনস্ক করে গড়ে তোলার কোনো বিকল্প নেই।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থ বছরের ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেটে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত বরাদ্দ ৫৮৭ কোটি টাকা। এই বিষয়ে সাংস্কৃতিক অঙ্গনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদের স্বাক্ষর করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ক্ষোভ প্রকাশ করে তারা।

ফেডারেশান জানিয়েছে, সারাদেশে প্রায় পাঁচশত নাট্য সংগঠন মনে করে মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধশালী দেশ গড়ার ক্ষেত্রে সংস্কৃতিকর্মীরা ব্যাপক ভুমিকা পালন করেছে স্বাধীন বাংলাদেশে।

একটি মানবিক মূল্যবোধ সম্পন্ন বিবেকবান জাতি গড়ার জন্য গণমানুষকে সংস্কৃতি মনস্ক করে গড়ে তোলার কোনো বিকল্প নেই।

দূর্নীতি, মাদক, সন্ত্রাস, ধর্মান্ধতা দূর করে একটি আলোকিত বাংলাদেশ গড়ে তুলতে একেবারে তৃর্ণমূল পর্যায়ে গ্রাম-শহর, স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় সর্বত্র দেশীয় সংস্কৃতির বিকাশের লক্ষ্যে ব্যাপক কর্মযজ্ঞ পরিচালিত হওয়া আবশ্যক। এই দায়িত্ব পালন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

ফেডারেশানের পক্ষ থেকে জোর দাবি জানিয়ে বলা হয়, জাতীয় বাজেটের প্রস্তাবিত ০.০৯৮ শতাংশের পরিবর্তে ন্যূনতম ১ শতাংশ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়কে বরাদ্দ দেয়া হোক।

জাতিকে পশ্চাদমূখী এবং সংস্কৃতি বিমূখ না করার জন্য এই দাবীর বাস্তবায়ন করার জন্য সরকারের প্রতি বিনীত আহ্বান জানিয়েছে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান।

আরও পড়ুন:
সংস্কৃতিতে ৬৫, তথ্যে বেড়েছে ১৫ কোটি টাকা

শেয়ার করুন

মন্তব্য