20201002104319.jpg
20201003015625.jpg
অস্কারজয়ী ভানু আথাইয়ার প্রয়াণ

অস্কারজয়ী ভানু আথাইয়ার প্রয়াণ

১৯৮৩ সালে ব্রিটিশ পরিচালক রিচার্ড অ্যাটেনবার্গের সঙ্গে ভারতের স্বাধীনতার নায়ক মহাত্মা গান্ধীর জীবনীভিত্তিক সিনেমা ‘গান্ধী’ দিয়ে অ্যাকাডেমি পুরস্কার জেতেন।

বলিউডের অস্কারজয়ী কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়া মারা গেছেন। পরিবার জানিয়েছে, দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৯১ বছর বয়সে বৃহস্পতিবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

২০১২ সালে ব্রেন টিউমারে আক্রান্ত হয়েছিলেন ভানু। তারপর থেকে মাঝে মাঝেই তিনি অসুস্থ ছিলেন।

দীর্ঘ পাঁচ দশকের ক্যারিয়ারে বলিউড ছাড়াও বিশ্বের অনেক দেশের প্রখ্যাত পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি।

১৯৮৩ সালে ব্রিটিশ পরিচালক রিচার্ড অ্যাটেনবার্গের সঙ্গে ভারতের স্বাধীনতার নায়ক মহাত্মা গান্ধীর জীবনীভিত্তিক সিনেমা ‘গান্ধী’ দিয়ে অ্যাকাডেমি পুরস্কার জেতেন। তার পুরস্কারের সঙ্গী ছিলেন ব্রিটিশ আরেক ডিজাইনার জন মল্ল।

ভারতীয় সংবাস সংস্থা পিটিআইকে ভানুর মেয়ে রাধিকা গুপ্ত জানিয়েছেন, আট বছর আগে তার মা টিউমারে আক্রান্ত হন। পরে তিনি ক্যান্সারেও আক্রান্ত হন। এরপর গত এক বছর তিনি শয্যাশায়ী ছিলেন।

ভানু পাঁচ দশকে শতাধিক সিনেমার জন্য কাজ করেছেন। ১৯৫৬ সালে গুরু দত্তের সিনেমা দিয়ে তার কস্টিউম ডিজাইনে হাতেখড়ি। এরপর একে একে কাজ করেছেন জোশ চোপড়া, রাজ কাপুরসহ আরও অনেক বিখ্যাত পরিচালকের সঙ্গে। ‘লগান’সহ অসংখ্য ভারতীয় ক্ল্যাসিক সিনেমায় কাজ করেছেন তিনি।

ভানু আথাইয়ার জন্ম মহারাষ্ট্রের কোলাপুরে ১৯২৯ সালের ২৮ এপ্রিল।

ভানু তার পেশাজীবনে সেরা কস্টিউম ডিজাইনের জন্য দুবার জাতীয় পুরস্কার, লাইফটাইম ফিল্ম ফেয়ার অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড, ইন্ডিয়ান টেলি জুরি অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

সূত্র: বিবিসি

শেয়ার করুন

মন্তব্য