20201002104319.jpg
20201003015625.jpg
সব বয়সের মানুষের নাট্যবিদ্যালয়

সব বয়সের মানুষের নাট্যবিদ্যালয়

গোবরডাঙাতে গড়ে উঠেছে স্টুডিও থিয়েটারের ভাবনায় পশ্চিমবঙ্গের প্রথম নাট্যবিদ্যালয়। নাম শিল্পায়ন নাট্য বিদ্যালয়।

উত্তর ২৪ পরগনা জেলার ছোট শহর গোবরডাঙা। প্রায় ৫০০ বছরের প্রাচীন এ জনপদ। নিজস্ব শিক্ষা, সংস্কৃতি এবং ঐতিহ্যে বহু বছর ধরে পশ্চিমবঙ্গের গৌরব বাড়িয়ে চলেছে এ এলাকা।

গত কয়েক দশক ধরে গোবরডাঙা পশ্চিমবঙ্গের ‘সিটি অফ থিয়েটার’। একটা ছোট অঞ্চলকে কেন্দ্র করে অন্তত ২০টা নাটকের দল গড়ে ওঠা বিরল। এভাবেই গোবরডাঙাতে গড়ে ওঠে স্টুডিও থিয়েটারের ভাবনায় পশ্চিমবঙ্গের প্রথম নাট্যবিদ্যালয়। নাম শিল্পায়ন নাট্য বিদ্যালয়।

এখানে নাটক নিয়ে এক বছরের ডিপ্লোমা কোর্স এবং স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স করানো হচ্ছে।

প্রতি রোববার ক্লাস হচ্ছে দুই বিভাগে। ৮ থেকে ৮০ বছর বয়সের উৎসাহী মানুষ নাম লিখিয়ে ফেলতে পারেন শিক্ষার্থীর তালিকায়। নাট্যপ্রশিক্ষণের সঙ্গে রয়েছে নাটকের লাইব্রেরি, আধুনিক প্রেক্ষাগৃহ, ২টি গেস্ট হাউসও।

শিক্ষা দেয়া হবে নাটকের আলোকসজ্জা, শব্দবিন্যাস এবং মঞ্চ তৈরির বিষয়েও। পাঠ্যক্রমে থাকছে স্থানীয় শিল্প, সংস্কৃতি, ইতিহাস এবং সাহিত্য বিষয়ক লেখাপড়াও।

এ ছাড়া এখানে রয়েছে একটি থিয়েটার আর্কাইভ। এটিতে থিয়েটারের সঙ্গে যুক্ত যাবতীয় জিনিসপত্র সংগ্রহে রাখা হয়েছে। শিক্ষকের ভূমিকায় থাকছেন দেশের প্রখ্যাত নাট্য ব্যক্তিত্বরা।

প্রায় ২০ বছর আগে এ বিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন মনে দানা বেঁধেছিল শিল্পায়নের প্রাণপুরুষ আশিস চট্টোপাধ্যায়ের। কিন্তু বাস্তবের কঠোরতায় সে স্বপ্ন তখন অধরাই থেকে যায়। সম্প্রতি তা পূর্ণতা পেল । ইতিমধ্যে এ বিদ্যালয় ভারতের কেন্দ্র সরকারের সংস্কৃতি মন্ত্রকের অনুমোদন পেয়েছে।

এ নাট্যথিয়েটার গড়ে উঠেছে একেবারেই স্টুডিও থিয়েটারের ভাবনায়। স্টুডিও থিয়েটার হলো একটি ইন্টিমেট স্পেসে নাট্য গবেষণা কেন্দ্র, যেখানে থিয়েটার নিয়ে হাতে কলমে গবেষণামূলক কাজ হয়ে থাকে। সেখানে দর্শক ও অভিনয়শিল্পীদের মধ্যেও সেরকম কোনো দূরত্ব থাকে না।

পশ্চিমবঙ্গে প্রথম স্টুডিও থিয়েটারের অনুমোদন পেল গোবরডাঙা শিল্পায়ন। স্বাভাবিকভাবেই এই নাট্যবিদ্যালয় এখন গোটা ভারতের নজর কেড়েছে। ভবিষ্যতে যারা নাটক নিয়ে পথ চলতে চান, তাদের বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ ও স্থায়িত্বের কাঠামো নির্মাণে এই নাট্য বিদ্যালয় সাহায্য করবে।

দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামার আদলে গড়ে উঠেছে এই বিদ্যালয়। এরই মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রার ফর থিয়েটার স্টাডিজ এটির সঙ্গে যুক্ত হয়েছে। বিদ্যালয়টি প্রতিষ্ঠা করতে মোট খরচ পড়েছে ৭০ লক্ষ টাকা। প্রতিটি বিভাগে আসন সংখ্যা ৪০।

শেয়ার করুন

মন্তব্য