× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

শিক্ষা
Instructions on Prelims of 44th BCS
hear-news
player
print-icon

৪৪তম বিসিএসের প্রিলি নিয়ে নির্দেশনা

৪৪তম-বিসিএসের-প্রিলি-নিয়ে-নির্দেশনা
ফাইল ছবি
৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

৪৪তম বিসিএসের প্রিলিমিনারিপরীক্ষা হবে আজ। এ পরীক্ষায় অংশ নিতে যাওয়া প্রার্থীদের জন্য বেশ কিছু নির্দেশনা জারি করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বুধবার পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুনের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

নির্দেশনায় বলা হয়, ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

পরীক্ষাকেন্দ্রে বই-পুস্তক, সকল প্রকার ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক/ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা ও ব্যাগসহ কেন্দ্রে প্রবেশ করা যাবে না। এ ধরনের কাজকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

নির্দেশনায় আরও বলা হয়, পরীক্ষাকেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে। এ সংক্রান্ত নির্দেশনা পরীক্ষার দিন প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠানো হবে।

পরীক্ষার সময় কোনো প্রার্থী কানের ওপর কোনো আবরণ রাখতে পারবে না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ আগেই কমিশনে অনুমোদন গ্রহন করতে হবে।

এতে বলা হয়েছে, পরীক্ষার দিন কেন্দ্রে ওইসব জিনিসের কোনো কিছু প্রার্থীর কাছে পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা), বিধিমালা ২০১৪ এর বিধি ভঙ্গে কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষার জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হবে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৭৭৬ জনকে নিয়োগ দেয়ার কথা রয়েছে।

এ ছাড়া প্রশাসন ক্যাডারে ২৫০, পুলিশে ৫০, পররাষ্ট্রে ১০, আনসারে ১৪, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) পদে ৩০, সহকারী কর কমিশনার পদে ১১, সহকারী নিবন্ধক (সমবায়) পদে ৮ ও সহকারী সুপারিনটেনডেন্ট/ট্রাফিক (রেলওয়ে) নিবন্ধক পদে ৭ জনকে নিয়োগ দেয়া হবে।

একইসঙ্গে তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা পদে ১, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ৭, সহকারী বার্তা নিয়ন্ত্রক পদে ২, সহকারী পোস্টমাস্টার পদে ২৩, সহকারী নিয়ন্ত্রক (বাণিজ্য) পদে ৬, পরিবার পরিকল্পনা কর্মকর্তা (পরিবার পরিকল্পনা) ২৭ জন এবং ৩ জন সহকারী খাদ্য নিয়ন্ত্রক নেয়া হবে।

প্রফেশনাল ক্যাডারে রেলপথ মন্ত্রণালয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী পদে ১, সহকারী যন্ত্র প্রকৌশলী পদে ৮, সহকারী সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী পদে ৬, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক পদে ১, সহকারী বৈদ্যুতিক প্রকৌশলী পদে ২ (তথ্য) ও সহকারী বন সংরক্ষক পদে ৫ জনকে নিয়োগ দেয়া হবে।

আরও পড়ুন:
৪৪তম বিসিএস: প্রিলির আসন বিন্যাস প্রকাশ
১৮ বছর আইনি লড়াইয়ের পর সরকারি চাকরিতে সুমনা
৪৪তম বিসিএস পরীক্ষায় মানতে হবে যেসব নিয়ম

মন্তব্য

আরও পড়ুন

শিক্ষা
BCPCL is taking lab assistant

ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিচ্ছে বিসিপিসিএল

ল্যাব অ্যাসিস্ট্যান্ট নিচ্ছে বিসিপিসিএল
নিয়োগপ্রাপ্ত প্রার্থী বেতনের পাশাপাশি বাসা ভাড়া, মেডিক্যাল সুবিধা, যাতায়াত ভাতাসহ আরও নানা সুবিধা পাবেন।

বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড (বিসিপিসিএল) শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী প্রার্থীকে ২০ জুলাইয়ের মধ্যে ডাকে অথবা সরাসরি আবেদনপত্র পাঠাতে হবে।

-

১. পদের নাম: ল্যাব অ্যাসিস্ট্যান্ট

বিভাগ: ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স ওয়ার্কস

পদের সংখ্যা: ১টি

মূল বেতন: ১৮,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/এইচএসসি (ভোকেশনাল)

বয়স: সর্বোচ্চ ৩২ বছর

-

২. পদের নাম: ল্যাব অ্যাসিস্ট্যান্ট

বিভাগ: জেনারেল মেকানিকস

পদের সংখ্যা: ১টি

মূল বেতন: ১৮,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/এইচএসসি (ভোকেশনাল)

বয়স: সর্বোচ্চ ৩২ বছর

-

নিয়োগপ্রাপ্ত প্রার্থী বেতনের পাশাপাশি বাসা ভাড়া, মেডিক্যাল সুবিধা, যাতায়াত ভাতাসহ আরও নানা সুবিধা পাবেন।

খামের ওপর পদের নাম উল্লেখ করতে হবে। আবেদনপত্রের সঙ্গে ৩০০ টাকার পে-অর্ডার জমা দিতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন), করপোরেট অফিস, বিসিপিসিএল, ইউনিক ট্রেড সেন্টার (৫ম তলা), ৮ পান্থপথ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
সেলস অফিসার নিচ্ছে ইন্টিগ্রেটেড ট্রান্সপোর্টেশন
২০০ অপারেটর নিচ্ছে গোল্ডেন হারভেস্ট ইনফোটেক
চাকরি দিচ্ছে সুনামগঞ্জ পৌরসভা
সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে চাকরি
শিক্ষক নিচ্ছে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়

মন্তব্য

শিক্ষা
Free driving training will be provided by the Department of Youth Development

বিনা মূল্যে গাড়ি চালনা প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর, সঙ্গে দেবে ভাতা

বিনা মূল্যে গাড়ি চালনা প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর, সঙ্গে দেবে ভাতা
নির্ধারিত তারিখের মধ্যে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই শেষে যোগ্যদের মোবাইল ফোনের মাধ্যমে ডাকা হবে মৌখিক সাক্ষাৎকারের জন্য। নিজ জেলার উপপরিচালকের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তরে নেয়া হবে মৌখিক সাক্ষাৎকার।

দক্ষ গাড়িচালক তৈরিতে প্রশিক্ষণ অতি গুরুত্বপূর্ণ। এতে একদিকে যেমন গাড়িচালনায় দক্ষতা বাড়ে, অন্যদিকে দেশের শিক্ষিত, স্বল্পশিক্ষিত যুবকদের টেকসই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। যার মাধ্যমে দেশের অদক্ষ জনশক্তি দক্ষ জনশক্তিতে রূপান্তরিত হয়। কমসংস্থান তৈরি, বেকার সমস্যার সমাধান এবং দারিদ্র্য বিমোচনেও তা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দক্ষ জনশক্তি তৈরিতে দেশের বেকার তরুণদের গাড়ি চালনা শেখাতে বিনা মূল্যে প্রশিক্ষণ দেবে যুব উন্নয়ন অধিদপ্তর।

-

কারা পাবেন প্রশিক্ষণ

ন্যূনতম অষ্টম শ্রেণি বা সমমানের পাস এবং বয়স ২১ থেকে ৩৫ বছরের তরুণ ও বেকার পুরুষ এবং নারীরা নিজ জেলায় এ প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। প্রার্থীর অবশ্যই জাতীয় পরিচয়পত্র থাকতে হবে। প্রশিক্ষণের মোট সময়কাল ১ মাস। দেশের ৬৪টি জেলার মোট ৪০টি কেন্দ্রে এ প্রশিক্ষণ দেয়া হবে। প্রতি কেন্দ্রে ৪০ জন ভর্তি হতে পারবেন। সব মিলিয়ে ১৬০০ জন এ প্রকল্পের আওতায় জুলাই পর্বে প্রশিক্ষণ পাবেন।

-

আবেদন যেভাবে

যুব উন্নয়ন অধিদপ্তরের নির্ধারিত ফরমে প্রার্থীদের আবেদন করতে হবে। আবেদন ফরম পাওয়া যাবে যুব উন্নয়ন অধিদপ্তরের ওয়েবসাইটে। এ ছাড়া নিজ জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক / কো-অর্ডিনেটর / ডেপুটি কো-অর্ডিনেটর এবং উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার কার্যালয় থেকে আবেদন ফরম সংগ্রহ করা যাবে। আবেদন জমা দিতে হবে নিজ জেলার উপপরিচালকের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তর এই ঠিকানায়। প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার সনদ এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন জমার শেষ তারিখ ১৪ জুলাই ২০২২ অফিস চলাকালীন পর্যন্ত।

-

বসতে হবে মৌখিক সাক্ষাৎকারে

নির্ধারিত তারিখের মধ্যে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই শেষে যোগ্যদের মোবাইল ফোনের মাধ্যমে ডাকা হবে মৌখিক সাক্ষাৎকারের জন্য। নিজ জেলার উপপরিচালকের কার্যালয়, যুব উন্নয়ন অধিদপ্তরে নেয়া হবে মৌখিক সাক্ষাৎকার। সাক্ষাৎকারের সময় ও অন্যান্য তথ্য মোবাইলে জানিয়ে দেয়া হবে। তবে সাক্ষাৎকারের দিন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র, জাতীয় পরিচয়পত্রের মূলকপি এবং সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজের ছবি সঙ্গে রাখতে হবে। সুযোগ পাওয়া প্রার্থীদের অধিদপ্তরের নির্ধারিত কেন্দ্রে নির্ধারিত সময়ে দক্ষ প্রশিক্ষক দিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

-

আছে ভাতা ও আবাসন সুবিধা

সুযোগ পাওয়া প্রশিক্ষণার্থীরা প্রতিদিনের উপস্থিতির ভিত্তিতে জনপ্রতি ১৫০ টাকা হারে প্রশিক্ষণ ভাতা বা যাতায়াত ভাতা পাবেন। সব মিলিয়ে এক মাসে প্রায় চার হাজার টাকা ভাতাবাবদ পাওয়া যাবে। তবে প্রার্থীদের যথাসময়ে উপস্থিতি বাধ্যতামূলক। এ ছাড়া প্রতিটি কেন্দ্রে আসন খালি থাকা সাপেক্ষে ১৫ জনকে বিনা খরচে আবাসান সুবিধা দেয়া হবে। আবাসন সুবিধাপ্রাপ্তদের থাকা ও খাওয়ার সমস্ত খরচ বহন করবে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃপক্ষ। সুযোগ পাওয়া প্রশিক্ষণার্থীদের সংশ্লিষ্ট কেন্দ্রের বিধিবিধান অবশ্যই মেনে চলতে হবে।

-

কর্মসংস্থান দেশে-বিদেশে

প্রশিক্ষণ নেয়ার পর দক্ষতা অর্জন করতে পারলে গাড়ি চালনায় কাজ করার প্রচুর সুযোগ রয়েছে। সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান প্রতি বছরই গাড়িচালক পদে কর্মী নিয়োগ দেয়। তাতেও সুযোগ মিলবে অনেকের। তাছাড়া ব্যক্তিগতভাবেও অনেকের কাজ করার সুযোগ রয়েছে। উবার, রেন্ট-এ কার বা ব্যক্তিমালিকানাধীন প্রাইভেট কার চালিয়েও আয় করার সুযোগ রয়েছে। এ ছাড়া গাড়িচালনায় দক্ষতা অর্জনের পর অনেকে মধ্যপ্রাচ্যে গিয়েও কাজে যুক্ত হতে পারবেন। দেশের বেশকিছু মানবসম্পদ রপ্তানিকারী প্রতিষ্ঠান মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কাতারসহ অন্যান্য দেশে ট্যাক্সিক্যাব চালনার জন্য দক্ষ চালক পাঠায়। এতেও ভালো বেতনে কাজের সুযোগ মিলতে পারে।

-

যোগাযোগ

ভর্তি ও প্রশিক্ষণের জন্য যোগাযোগ করতে হবে সংশ্লিষ্ট প্রার্থীর নিজ নিজ জেলার উপপরিচালক, যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়ে। উক্ত ঠিকানায় নির্ধারিত তারিখের মধ্যে যোগাযোগ করে প্রার্থীরা দরকারি সব তথ্যাদি জানতে পারবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে এবং আবেদন ফরম পেতে এখানে ক্লিক করুন।

মন্তব্য

শিক্ষা
BCIC is taking 72 assistant teachers

৬২ সহকারী শিক্ষক নিচ্ছে বিসিআইসি

৬২ সহকারী শিক্ষক নিচ্ছে বিসিআইসি
আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে প্রতি পদের জন্য ৫০০ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল সংযোগের মাধ্যমে জমা দিতে হবে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন কারখানাসমূহের অধীনে পরিচালিত স্কুল ও কলেজসমূহে সহকারী শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে। আগ্রহী প্রার্থীরা ৫ জুলাই থেকে ৫ আগস্টের মধ্যে অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে পারবেন।

-

পদের নাম: সহকারী শিক্ষক

বিভাগ ও পদের সংখ্যা: মান-২টি, বাংলা-৬টি, ইংরেজি-১০টি, গণিত-৭টি, পদার্থবিদ্যা-২টি, জীববিজ্ঞান-৪টি, রসায়ন-৩টি, সাধারণ বিজ্ঞান-৩টি, সামাজিক বিজ্ঞান-৫টি, হিসাববিজ্ঞান-১টি, ব্যবসায় শিক্ষা-৪টি, ইসলাম ধর্ম-২টি, হিন্দু ধর্ম-২টি, অর্থনীতি-১টি, আইসিটি / কম্পিউটার শিক্ষা-৭টি, ইতিহাস-১টি, গার্হস্থ অর্থনীতি-২টি, চারু / কারু-১টি, শারীরিক শিক্ষা-২টি

বেতন গ্রেড: ১১

বেতন স্কেল: ১২৫০০-৩০২৩০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক / সমমান

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

-

২০২২ সালের ৫ জুলাই প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান-পোষ্যদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

প্রার্থীকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করতে এখানে ক্লিক করুন।

আবেদন ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে প্রতি পদের জন্য ৫০০ টাকা টেলিটক প্রিপেইড মোবাইল সংযোগের মাধ্যমে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করতে সমস্যা হলে টেলিটক মোবাইল থেকে ১২১ নম্বরে অথবা যেকোনো অপারেটর থেকে ০১৫০০-১২১১২১ অথবা [email protected] মেইলে যোগাযোগ করা যাবে। মেইলের সাবজেক্টে প্রতিষ্ঠানের নাম, পোস্ট, ইউজার আইডি এবং কন্টাক্ট নম্বর উল্লেখ করতে হবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
২০০ অপারেটর নিচ্ছে গোল্ডেন হারভেস্ট ইনফোটেক
চাকরি দিচ্ছে সুনামগঞ্জ পৌরসভা
সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে চাকরি
শিক্ষক নিচ্ছে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মকর্তা নিচ্ছে সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট

মন্তব্য

শিক্ষা
The Jacques Foundation is offering the job

৫৪৬ চাকরি দিচ্ছে জাকস ফাউন্ডেশন

৫৪৬ চাকরি দিচ্ছে জাকস ফাউন্ডেশন
নিয়োগপ্রাপ্ত প্রার্থী ছয় মাস শিক্ষানবিশ হিসেবে কাজ করবেন। তারা বেতনের পাশাপাশি মোবাইল বিল, জ্বালানি বিল ও টিএ-ডিএ পাবেন।

শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে জাকস ফাউন্ডেশন। আগ্রহী প্রার্থীকে ২১ জুলাইয়ের মধ্যে ডাকে অথবা সরাসরি আবেদনপত্র পৌঁছাতে হবে।

-

১. পদের নাম: আঞ্চলিক ব্যবস্থাপক

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ৫টি

শিক্ষানবিশকালে বেতন: ৫০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

২. পদের নাম: সহকারী আঞ্চলিক ব্যবস্থাপক

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ৫টি

শিক্ষানবিশকালে বেতন: ৪০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৩ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

৩. পদের নাম: শাখা ব্যবস্থাপক

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ২৫টি

শিক্ষানবিশকালে বেতন: ৩৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৭ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

৪. পদের নাম: সহকারী শাখা ব্যবস্থাপক

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ২৫টি

শিক্ষানবিশকালে বেতন: ২৯,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

৫. পদের নাম: সহকারী শাখা ব্যবস্থাপক

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ১৫টি

শিক্ষানবিশকালে বেতন: ২৭,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৩ বছর

অভিজ্ঞতা: নিষ্প্রয়োজন

-

৬. পদের নাম: নিরীক্ষা কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ৫টি

শিক্ষানবিশকালে বেতন: ৩২,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

৭. পদের নাম: জুনিয়র নিরীক্ষা কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ৫টি

শিক্ষানবিশকালে বেতন: ২৭,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: অভিজ্ঞদের অগ্রাধিকার

-

৮. পদের নাম: হিসাব কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ৩৫টি

শিক্ষানবিশকালে বেতন: ২৮,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

৯. পদের নাম: জুনিয়র হিসাব কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ১৫টি

শিক্ষানবিশকালে বেতন: ২৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: অভিজ্ঞদের অগ্রাধিকার

-

১০. পদের নাম: ঋণ কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ২৫০টি

শিক্ষানবিশকালে বেতন: ২০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

১১. পদের নাম: জুনিয়র ঋণ কর্মকর্তা

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ১৫০টি

শিক্ষানবিশকালে বেতন: ১৮,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/স্নাতক

বয়স: সর্বোচ্চ ৩৫ বছর

অভিজ্ঞতা: এইচএসসি পাসে ৩ বছর

-

১২. পদের নাম: আইটি অফিসার

বিভাগ: ক্ষুদ্রঋণ কার্যক্রম

পদের সংখ্যা: ২টি

শিক্ষানবিশকালে বেতন: ৩৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/ডিপ্লোমা

বয়স: সর্বোচ্চ ৩২ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

১৩. পদের নাম: ফ্রন্ট ডেস্ক অফিসার

পদের সংখ্যা: ২টি

শিক্ষানবিশকালে বেতন: ২০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/ডিপ্লোমা/স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৩২ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

১৪. পদের নাম: সমন্বয়কারী

বিভাগ: রাইজ প্রকল্প

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ৬০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৮ বছর

অভিজ্ঞতা: ১০ বছর

-

১৫. পদের নাম: ক্যাশ ম্যানেজমেন্ট অফিসার

বিভাগ: রাইজ প্রকল্প

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ৪৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

১৬. পদের নাম: অফিসার

বিভাগ: রাইজ প্রকল্প

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ৪৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

১৭. পদের নাম: অ্যাকাউন্টস অফিসার

বিভাগ: রাইজ প্রকল্প

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ৪০,৩০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক

বয়স: সর্বোচ্চ ৫০ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

১৮. পদের নাম: প্রাণিসম্পদ কর্মকর্তা

বিভাগ: মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিট

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ৪৫,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

১৯. পদের নাম: সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা

বিভাগ: মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিট

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ২০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: ডিপ্লোমা

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

২০. পদের নাম: সহকারী মৎস্য কর্মকর্তা

বিভাগ: মৎস্য ও প্রাণিসম্পদ ইউনিট

পদের সংখ্যা: ১টি

শিক্ষানবিশকালে বেতন: ২০,০০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: ডিপ্লোমা

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

নিয়োগপ্রাপ্ত প্রার্থী ছয় মাস শিক্ষানবিশ হিসেবে কাজ করবেন। তারা বেতনের পাশাপাশি মোবাইল বিল, জ্বালানি বিল ও টিএ-ডিএ পাবেন।

সব পদে যোগ্যতাসম্পন্ন নারী প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

বিজ্ঞপ্তিটি দেখুন এখানে

আরও পড়ুন:
চাকরি দিচ্ছে সুনামগঞ্জ পৌরসভা
সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে চাকরি
শিক্ষক নিচ্ছে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মকর্তা নিচ্ছে সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট
কারকুস ট্রেডে ম্যানেজার পদে যোগ দিন

মন্তব্য

শিক্ষা
Dhaka South City Corporation is giving job

চাকরি দিচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন

চাকরি দিচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন
ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে ১ ও ২ নম্বর পদের জন্য ১ হাজার টাকা এবং ৩ নম্বর পদের জন্য ৭০০ টাকা টেলিটক প্রি-পেইড মোবাইল সংযোগের মাধ্যমে জমা দিতে হবে।

শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। আগ্রহী প্রার্থীকে ২১ জুলাইয়ের মধ্যে অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে।

-

১. পদের নাম: সহকারী প্রোগ্রামার

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড:

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/সমমান

বয়স: ১৮ থেকে ৩০ বছর

-

২. পদের নাম: সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড:

বেতন স্কেল: ২২,০০০-৫৩,০৬০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/সমমান

বয়স: ১৮ থেকে ৩০ বছর

-

৩. পদের নাম: নিরাপত্তা কর্মকর্তা

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১০

বেতন স্কেল: ১৬,০০০-৩৮,৬৪০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এইচএসসি/সমমান

বয়স: সর্বোচ্চ ৪৫ বছর

-

২০২২ সালের ১ জুন প্রার্থীর বয়স উল্লিখিত সীমার মধ্যে হতে হবে।

শারীরিক প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান-পোষ্যদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

প্রার্থীকে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ করতে এখানে ক্লিক করুন।

ফরম পূরণের ৭২ ঘণ্টার মধ্যে ১ ও ২ নম্বর পদের জন্য ১ হাজার টাকা এবং ৩ নম্বর পদের জন্য ৭০০ টাকা টেলিটক প্রি-পেইড মোবাইল সংযোগের মাধ্যমে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন করতে সমস্যা হলে টেলিটক মোবাইল থেকে ১২১ নম্বরে অথবা যেকোনো অপারেটর থেকে ০১৫০০-১২১১২১ অথবা [email protected] মেইলে যোগাযোগ করা যাবে। মেইলের সাবজেক্টে প্রতিষ্ঠানের নাম, পোস্ট, ইউজার আইডি এবং কন্টাক্ট নাম্বার উল্লেখ করতে হবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটে চাকরি
শিক্ষক নিচ্ছে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মকর্তা নিচ্ছে সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট
কারকুস ট্রেডে ম্যানেজার পদে যোগ দিন
মেডিক্যাল অফিসার নিচ্ছে এইচটিআই করপোরেশন

মন্তব্য

শিক্ষা
Job at Shahjala University of Science and Technology

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চাকরি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চাকরি
আবেদনপত্রের সঙ্গে ১ থেকে ৩ নম্বর পদের জন্য ২০০ টাকা এবং ৪ থেকে ৫ নম্বর পদের জন্য ১৫০ টাকা মূল্যের পে-অর্ডার/ব্যাংক ড্রাফট জমা দিতে হবে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সৈয়দ মুজতবা আলী হলের বিভিন্ন শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। আগ্রহী প্রার্থীকে ১৯ জুলাইয়ের মধ্যে আবেদনপত্র পাঠাতে হবে।

-

১. পদের নাম: হল সুপারভাইজার

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১১

বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/সমমান

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: অভিজ্ঞদের অগ্রাধিকার

-

২. পদের নাম: মুয়াজ্জিন

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১১

বেতন স্কেল: ১২,৫০০-৩০,২৩০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: ফাজিল/সমমান

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: ৫ বছর

-

৩. পদের নাম: অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউনট্যান্ট

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১৩

বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: বাণিজ্যে স্নাতক

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: অভিজ্ঞদের অগ্রাধিকার

-

৪. পদের নাম: প্লাম্বার

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১৭

বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানসহ ট্রেড কোর্স

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: অভিজ্ঞদের অগ্রাধিকার

-

৫. পদের নাম: সহকারী ইলেকট্রিশিয়ান

পদের সংখ্যা: ১টি

বেতন গ্রেড: ১৭

বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানসহ ট্রেড সার্টিফিকেট

বয়স: সর্বোচ্চ ৩০ বছর

অভিজ্ঞতা: ৩ বছর

-

প্রার্থীকে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফরম পেতে এখানে ক্লিক করুন।

আবেদনপত্রের সঙ্গে ১ থেকে ৩ নম্বর পদের জন্য ২০০ টাকা এবং ৪ থেকে ৫ নম্বর পদের জন্য ১৫০ টাকা মূল্যের পে-অর্ডার/ব্যাংক ড্রাফট জমা দিতে হবে।

মোট আট সেট আবেদনপত্র পাঠাতে হবে।

চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

খামের ওপরে পদের নাম উল্লেখ করতে হবে।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন:
শিক্ষক নিচ্ছে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়
বৈজ্ঞানিক কর্মকর্তা নিচ্ছে সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট
কারকুস ট্রেডে ম্যানেজার পদে যোগ দিন
মেডিক্যাল অফিসার নিচ্ছে এইচটিআই করপোরেশন
নীলফামারী জেলা জজ আদালতে চাকরি

মন্তব্য

শিক্ষা
Publication of the final results of the appointment to the post of SI of the police

এসআই পদে নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ

এসআই পদে নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ
কামরুজ্জামান বলেন, ‘সুপারিশকৃত প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়সূচি অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য এবং পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বিবেচিত হলে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।’

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে।

লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষাসহ কম্পিউটারে দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ ২ হাজার ৫৫০ জন প্রার্থীর মধ্যে জাতীয় মেধার ভিত্তিতে ৮৭৫ জনকে প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে। বিস্তারিত ফল পাওয়া যাবে www.police.gov.bd ওয়েবসাইট থেকে।

বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘সুপারিশকৃত প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়সূচি অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য এবং পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক বিবেচিত হলে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে।’

তিনি জানান, ২০৪১ সালের উন্নত দেশের উপযোগী পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে দীর্ঘ ৪০ বছর পর এবারই প্রথম সাব-ইন্সপেক্টর ও সার্জেন্ট পদে নিয়োগবিধিতে পরিবর্তন আনা হয়েছে।

পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের আশা, বিশ্বায়নের এ যুগে তথ্য-প্রযুক্তির মৌলিক জ্ঞান চর্চার পাশাপাশি অপরাধসংশ্লিষ্ট তদন্তে অধিক সক্ষম ও কম্পিউটার প্রশিক্ষিত ক্যাডেট সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে ‘বেস্ট অব দ্য বেস্ট (সেরাদের সেরা)’ প্রার্থী নিয়োগ করা সম্ভব হয়েছে। যার সুফল দেশ ও দেশের জনগণ ভোগ করবেন।

আরও পড়ুন:
পুলিশের এ কেমন তদন্ত
পুলিশ সদস্যকে মারধর: রিমান্ডে আরও ৪ জন
ওসির ফেসবুক স্ট্যাটাস ‘অসহায়ত্বের প্রকাশ’
জিজ্ঞাসাবাদ শেষে মিজানকে ছেড়ে দিয়েছে ডিবি
জুরাইন থেকে অধিকারকর্মী মিজানকে তুলে নেয়ার অভিযোগ

মন্তব্য

p
উপরে