বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর ‘গ্রহণযোগ্য নয়’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর ‘গ্রহণযোগ্য নয়’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আয়কর আরোপ আইন পরিপন্থি বলে জানিয়েছেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত। আর ট্রাস্ট আইন ১৮৮২ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে পরিচালিত হওয়ার অলাভজনক প্রতিষ্ঠান করযোগ্য নয়।

অলাভজনক প্রতিষ্ঠান হওয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর আরোপ গ্রহণযোগ্য নয় বলে মনে করেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শেখ কবির হোসেন।

তিনি বলেন, ‘২০২১-২২ র্অথবছররে প্রস্তাবতি বাজটের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ১৫ শতাংশ হারে আয়কর আরোপের প্রস্তাব করা হয়েছে। এটি দেশের উচ্চশিক্ষা প্রসারের অন্যতম অংশীদার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব মহল এবং শিক্ষার্থী, অভিভাবকদের মধ্যে ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি করেছে।’

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত। আর ট্রাস্ট আইন ১৮৮২ অনুযায়ী ট্রাস্ট্রের অধীনে পরিচালিত হওয়ার অলাভজনক প্রতিষ্ঠান করযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার প্রাইভেট ইউনিভার্সিটি পাবলিক রিলেশন্স অফিসারস অ্যাসোসিয়েশনস এর উদ্যোগে ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: বর্তমান বাস্তবতা’ বিষয়ে এই ওয়েবমিনারে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাউথ ইস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রেজাউল করিম।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের পরিচালক (জনসংযোগ) মনিরুল ইসলাম রিন্টু।

ওয়েবিনারে সম্মানিত অতিথি হিসেবে যুক্ত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের সিনিয়র উপদেষ্টা ও ইউল্যাবের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান, সাউথইস্ট ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এএফএম মফিজুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পুপরোয়ার সিনিয়র সহ-সভাপতি মুহাম্মদ ইমতিয়াজ। বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পরিচালক (জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগ) ড. এ কে এম শামসুল আরেফিন।

অনুষ্ঠান সঞ্চালনায় দায়িত্বে ছিলেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আবু সাদাত।

আরও পড়ুন:
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর, সংসদে সমালোচনা
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করের প্রস্তাবে শিক্ষার্থীদের অসন্তোষ
‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া কি অপরাধ’
বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ওপর কর প্রত্যাহার দাবি
‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কর আরোপ আইন পরিপন্থি’

শেয়ার করুন

মন্তব্য