শাবিতে বিশেষ শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত আবাসন

শাবিতে বিশেষ শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত আবাসন

কক্ষের প্রতিটি শয্যার জন্য বরাদ্দ রাখা হয়েছে একটি করে হুইলচেয়ার। তাতে বসে সহজে কক্ষে, টয়লেটে চলাফেরা ও বাইরে বের হওয়ার ব্যবস্থা আছে। টয়লেটের দেয়ালজুড়ে আছে সাপোর্টিং রেলিং। আছে জরুরি প্রয়োজনে যোগাযোগের ব্যবস্থাও।

বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র আবাসিক সুবিধা চালু করেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। দেশে এটিই প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ে আবাসন ব্যবস্থা, যেখানে বিশেষ শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের শাহপরান হলের নিচতলায় এ ব্লকে রোববার দুপুরে চার শয্যার বিশেষ কক্ষের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী করে এই কক্ষের শয্যা ও আলাদা টয়লেট গড়ে তোলা হয়েছে।

কক্ষে প্রতিটি শয্যার জন্য বরাদ্দ রাখা হয়েছে একটি করে হুইলচেয়ার। তাতে বসে সহজে কক্ষে, টয়লেটে চলাফেরা ও বাইরে বের হওয়ার ব্যবস্থা আছে। টয়লেটের দেয়ালজুড়ে আছে সাপোর্টিং রেলিং। জরুরি প্রয়োজনে যোগাযোগের ব্যবস্থাও রয়েছে।

কক্ষটি উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে যেসব সুবিধা দেয়া দরকার, তা আমরা নিশ্চিত করতে চাই। বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহি শতভাগ বিরাজমান।

‘বিশেষায়িত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে যাতে আবাসন ব্যবস্থা নিয়ে চিন্তায় না ভোগেন, সে জন্য আন্তর্জাতিক মানের বিশেষ রুমের ব্যবস্থা করেছি। এখানে শিক্ষার্থীদের জন্য সব ধরনের সুযোগসুবিধা নিশ্চিত করা হয়েছে।’

শাবিতে বিশেষ শিক্ষার্থীদের জন্য বিশেষায়িত আবাসন

সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উপাচার্য বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য সরকারের কাছে যখন যা চেয়েছি আমরা পেয়েছি। সরকার ও ইউজিসির আন্তরিক সহযোগিতার ফলে বর্তমানে আমরা এ অবস্থানে এসেছি।’

শাহপরান হলের প্রভোস্ট ড. মো. মিজানুর রহমান খান বলেন, ‘এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে বিশেষায়িত শিক্ষার্থীদের অভিভাবকদের যেন কোনো ধরনের চিন্তা করতে না হয় তার জন্য আমরা এ ব্যবস্থা করেছি। একটি আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য যেসব সুবিধা থাকা দরকার আমরা তার ব্যবস্থা করছি। আমরা চাই শিক্ষার্থীরা হলে থেকে তাদের পড়াশোনার পরিবেশ যেন পায়।’

আরও পড়ুন:
শাবি প্রেসক্লাবের নেতৃত্বে জুবায়ের-মাসুদ

শেয়ার করুন

মন্তব্য