কিন্ডারগার্টেন-প্রাথমিকেও বাড়ল ছুটি

কিন্ডারগার্টেন-প্রাথমিকেও বাড়ল ছুটি

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ছুটির সময়টাতে নিজেদের ও অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পর কিন্ডারগার্টেন ও সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়েও ছুটি বাড়িয়েছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে রোববার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ছুটির সময়টাতে নিজেদের ও অন্যদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে। পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

আরও বলা হয়েছে, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা নির্দেশনা ও অনুশাসন শিক্ষার্থীদের মেনে চলতে হবে।

শিক্ষার্থীদের নিজ ঘরে থাকার বিষয়টি অভিভাবকদের নিশ্চিত করতে বলা হয়েছে। তা নিশ্চিত হয়েছে কি না, স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবে।

শিক্ষার্থীরা ঘরে থেকে নিজ পাঠ্যবই অধ্যয়ন করছে কি না সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকদের মাধ্যমে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষককে নিশ্চিত করতেও মন্ত্রণালয় থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আরও এক দফা বাড়িয়েছে সরকার। শনিবার রাতে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ মে পর্যন্ত বন্ধ থাকবে এসব শিক্ষাপ্রতিষ্ঠান।

সরকারের আগের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ মে থেকে স্কুল-কলেজ খোলার কথা ছিল। বিশ্ববিদ্যালয় খোলার কথা ২৪ মে। কিন্তু দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো সরকারকে।

দেশে করোনার সংক্রমণ শুরু হওয়ার পর গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। এরপর থেকে দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। তবে সবশেষ ঘোষণায় বলা হয়েছিল, ২৩ মে থেকে শুরু হতে পারে পাঠদান। তা আর হলো না। ছুটির মেয়াদ বাড়ল আরও এক দফা।

আরও পড়ুন:
খুলছে না স্কুল-কলেজ, বাড়ল ছুটি
শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কবে জানে না কেউ
ঈদের আগে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান
শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি পুনর্বিবেচনা হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী
করোনা বাড়লে নাও খুলতে পারে স্কুল-কলেজ

শেয়ার করুন

মন্তব্য