সরকারি হবে সব স্কুল-কলেজ

প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদের আলোচনায় বক্তব্য রাখছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম। ছবি: নিউজবাংলা

সরকারি হবে সব স্কুল-কলেজ

‘দেশে এমন একটা সময় আসবে যখন দেশে কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থাকবে না। সরকারি হবে। ধাপে ধাপে আমরা আগাচ্ছি।’

দেশে কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থাকবে না বলে জানিয়েছেন পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম। ধাপে ধাপে সবগুলোই সরকারি হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি।

সোমবার জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ নামে একটি সংগঠনের আলোচনায় এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘দেশে এমন একটা সময় আসবে যখন দেশে কোনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থাকবে না। সরকারি হবে। ধাপে ধাপে আমরা আগাচ্ছি।’

বাংলাদেশে প্রাথমিক শিক্ষায় সরকারি স্কুলে শিক্ষার্থী বেশি হলেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে শিক্ষায় সরকারির চেয়ে বেসরখারি খাতের প্রতিষ্ঠান বেশি। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বেসরকারি প্রতিষ্ঠানেই পড়ে বেশিরভাগ শিক্ষার্থী।

সরকার বেসরকারি খাতের স্কুল কলেজের শিক্ষকদের মূল বেতনের ৯০ শতাংশের পাশাপাশি আরও কিছু সুযোগ সুবিধা দেয়, যাকে বলা হয় এমপিও। তবে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা, গ্র্যাচুইটি সুবিধা দেয়া হয় না। অবসরের পর প্রভিডেন্ড ফান্ডের সুবিধা আছে, তবে সেখানে টাকা পাওয়া নিয়ে জটিলতাও আছে।

আওয়ামী লীগ সরকারের আমলে শিক্ষার পরিবেশ আগের সরকারগুলোর তুলনায় ভালো ছিল দাবি করে শামীম বলেন, ‘বিএনপি জামায়াতের আমলে দিনের পর দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকত। আমাদের চারবারের মেয়াদে কোনো শিক্ষা প্রতিষ্ঠান একদিনের জন্য বন্ধ হয়নি।

‘এই সরকারের আমলে সাড়ে চার হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। প্রত্যেকটি উপজেলায় একটি করে কলেজ ও হাই স্কুল জাতীয়করণ করা হয়েছে।’

সভায় সভাপতির বক্তব্য দেন স্বাশিপের সাধারণ সম্পাদক মো. শাহজাহান আলম। আরো বক্তব্য দেন স্বাশিপের নেতা-কর্মীরা।

আরও পড়ুন:
বছরজুড়ে ঘরবন্দি শিক্ষা
করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্কুল বন্ধ: প্রধানমন্ত্রী
ফেব্রুয়ারিতে খুলতে পারে শিক্ষা প্রতিষ্ঠান
জুনে এসএসসি, জুলাইয়ে এইচএসসির পরিকল্পনা
শিক্ষা প্রতিষ্ঠানে ‘ছুটির মধ্যে ছুটি’

শেয়ার করুন

মন্তব্য