20201002104319.jpg
20201003015625.jpg
‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়াতে সংসদে প্রস্তাব তোলার দাবি

‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়াতে সংসদে প্রস্তাব তোলার দাবি

মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটসের প্রত্যাশা, সংসদের এই বিশেষ অধিবেশনে তাদের প্রস্তাবটি উত্থাপন করা হবে। বইটি যাতে অনার্স ও সমমানের প্রথমবর্ষের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হয় সে ব্যবস্থা করতে সার্বিক উদ্যোগ নিবেন স্পিকার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি আগামী বছর থেকেই অনার্স, মেডিকেল কলেজ ও সমমানের প্রথমবর্ষের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করতে জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপনের দাবি জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে চিঠি দিয়েছে মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস।

শিক্ষা ও গবেষণাধর্মী সংগঠনটি মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, শিক্ষা মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়েও সোমবার চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, একজন ব্যক্তিকে জানার চারটি মাধ্যম হচ্ছে ব্যক্তির সঙ্গে কাজ করা, তার সহযোগীদের কাছ থেকে শোনা, তার সৃষ্টিকর্ম সম্পর্কে জানা ও অধ্যয়ন করা এবং তার কার্যক্রম উপভোগ করা।

সংগঠনের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ ও যুগ্ম-আহ্বায়ক এনায়েতুল্লাহ কৌশিক স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, তরুণ প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত, দেশপ্রেম, দক্ষ জনশক্তি ও বিশ্বনাগরিক তৈরি এবং দেশের সঠিক ইতিহাস-ঐতিহ্য জানতে বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি পাঠ্যসূচিভুক্ত করতে ২০১৬ সালের ১৪ আগস্ট থেকে ব্যক্তি পর্যায়ে দাবি উত্থাপন, ২০১৭ সাল থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ও ২০১৮ সাল থেকে জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করে আসছে সংগঠনটি। ২০১৯ সালের ২৪ মে শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনিকে প্রধান অতিথি করে ‘আগামী বাজেট ও শিক্ষাখাত; আমাদের প্রত্যাশা’ শীর্ষক আলোচনাসভায় লিখিত দাবিও জানানো হয়েছে।

তাদের প্রত্যাশা, জাতীয় সংসদের এই বিশেষ অধিবেশনে তাদের প্রস্তাবটি উত্থাপন করা হবে। ২০২১ সালে বাংলাদেশের সুবর্ণ জয়ন্তীতে যাতে অসমাপ্ত আত্মজীবনী বইটি অনার্স ও সমমানের প্রথমবর্ষের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত হয় সে ব্যবস্থা করতে সার্বিক উদ্যোগ নিবেন স্পিকার।

শেয়ার করুন

মন্তব্য