20201002104319.jpg
20201003015625.jpg
শিক্ষার্থীদের জন্য রবির ডেটা প্যাক, চলবে না ইউটিউব ফেসবুক

শিক্ষার্থীদের জন্য রবির ডেটা প্যাক, চলবে না ইউটিউব ফেসবুক

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের এক মাসের জন্য ২২০ টাকায় ৩০ জিবি ডেটা দেবে রবি। সেই ডেটা দিয়ে শিক্ষার্থীরা শুধু জুম, টিমস, গুগল মিট, গুগল ক্লাসরুম, জিমেইল ব্যবহার করতে পারবেন। প্যাকে ব্যবহার করা যাবে না নেটফ্লিক্স, ইউটিউব, ফেসবুক ও টুইটার।

অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাশ্রয়ী দামে ইন্টারনেট ডেটা দেবে মোবাইল অপারেটর রবি। শর্ত দিয়ে দেয়া সেই ডেটা প্যাকে ব্যবহার করা যাবে না নেটফ্লিক্স, ইউটিউব, ফেসবুক ও টুইটার।

রোববার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও রবি আজিয়াটা লিমিটেডের মধ্যে ভার্চুয়ালি এ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ফেরদৌস জামান ও রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতার আওতায়, ব্যবহারকারীদের এক মাসের জন্য ২২০ টাকায় ৩০ জিবি ডেটা দেবে রবি। রোববার থেকেই সুবিধাটি পাওয়া যাবে। সেই ডেটা দিয়ে শিক্ষার্থীরা শুধু জুম, টিমস, গুগল মিট, গুগল ক্লাসরুম, জিমেইল ব্যবহার করতে পারবেন।

অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ অনলাইনে শিক্ষা কার্যক্রমের প্রধান দুটি সমস্যা ডিভাইস ও ডেটার কথা তুলে ধরেন। তিনি ইউজিসির পদক্ষেপ ও দেশের মোবাইল অপারেটর কোম্পানিগুলোর আকর্ষণীয় ডেটা অফারের মাধ্যমে দ্রুত এসব সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন।

রবির সিইও মাহতাব উদ্দিন জানান, অনলাইন শিক্ষা কার্যক্রমে রবির শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ থাকবে।

এর আগে টেলিটক বাংলাদেশ লিমিটেড ও গ্রামীণফোন লিমিটেড বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডেটা দেয়ার কথা জানিয়েছে।

অনুষ্ঠানে ইউজিসি সদস্যরা ছাড়াও রবির উর্ধ্বতন কর্মকর্তারা যুক্ত ছিলেন।

শেয়ার করুন

মন্তব্য