20201002104319.jpg
20201003015625.jpg
শিক্ষা ভিসা দেবে যুক্তরাষ্ট্র

শিক্ষা ভিসা দেবে যুক্তরাষ্ট্র

১৫ নভেম্বর থেকে সীমিত আকারে এফ (অ্যাকাডেমিক ও ল্যাঙ্গুয়েজ), জে (এক্সচেঞ্জ ভিজিটরস) এবং এম (ভোকেশনাল) ক্যাটাগরিতে ভিসার আবেদন নেয়া হবে। প্রথমবারের মতো আবেদনকারীরাই এটি করতে পারবেন।

করোনাভাইরাস মহামারির কারণে লম্বা বিরতি শেষে শিক্ষার্থীদের নতুন ভিসার আবেদন নেয়া শুরু করেছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৫ নভেম্বর থেকে সীমিত আকারে এফ (অ্যাকাডেমিক ও ল্যাঙ্গুয়েজ), জে (এক্সচেঞ্জ ভিজিটরস) এবং এম (ভোকেশনাল) ক্যাটাগরিতে ভিসার আবেদন নেয়া হবে। প্রথমবারের মতো আবেদনকারীরাই এটি করতে পারবেন। সাক্ষাৎকারের সংখ্যাও হবে সীমিত।

ভিসা প্রক্রিয়া করতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে জানিয়ে সে অনুযায়ী আবেদন ও ভ্রমণ পরিকল্পনা তৈরি করতেও বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়েছে।

দূতাবাস জানায়, আবেদনকারীদের নির্ধারিত ওয়েবসাইটে www.ustraveldocs.com/bd গিয়ে প্রোফাইল হালনাগাদ করতে হবে। এরপর ভিসা ফি দিয়ে অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

নিয়মিত ভিসা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত জমা দেয়া আবেদন ফির (এমআরভি) বৈধতা থাকবে। এর মাধ্যমে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের সময় নেয়া যাবে।

আরও জানানো হয়, যেসব শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়ছেন, একই শিক্ষা প্রতিষ্ঠানে থাকলে তারা সাক্ষাত্কার ছাড়াই ভিসা নবায়ন করতে পারবেন।

এফ-২ ক্যাটাগরিতে স্বামী-স্ত্রী বা ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও নেয়া হবে।

শেয়ার করুন

মন্তব্য