20201002104319.jpg
অনলাইনে একাদশ শ্রেণির ক্লাস শুরু

অনলাইনে একাদশ শ্রেণির ক্লাস শুরু

দেশের কলেজগুলোতে রোববার একযোগে শুরু হয়েছে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ক্লাস। এ দিন সকালে শিক্ষামন্ত্রী দীপু মনি কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করে কার্যক্রমটির উদ্বোধন করেন।

ভার্চুয়াল ওই অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী অনলাইনে ক্লাস নেয়ার বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন।

এ দিন নিজ নিজ কলেজের শিক্ষকরা ফেসবুকে আলাদা আলাদা গ্রুপের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে ওরিয়েন্টেশন (পরিচিতি অনুষ্ঠান) করেছেন।

বরিশাল সংবাদদাতা জানিয়েছেন, রোববার জেলাটিতে অনলাইন ক্লাসের উদ্বোধন করা হয়েছে। আগামীকাল সোমবার থেকে নিয়মিত ক্লাশ চালু হবে।

বরিশাল সরকারি কলেজের অধ্যক্ষ নাসির উদ্দিন সিকদার জানান, তারা ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস করাতে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন। ক্লাসের জন্য শিক্ষকদের নির্দেশনাও দেয়া হয়েছে। 

কিছু শিক্ষার্থী এখনো বিষয়টি ভালো মতো বুঝতে পারছে না বলেও জানান তিনি। শিক্ষকেরা দাবি করছেন, তারা শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে যোগদানের জন্য প্রয়োজনীয় সহযোগিতা করবেন। এমনকি ক্লাস শুরু পর নজরদারি করবেন তারা।

কোভিড-১৯ (করোনাভাইরাস) এর প্রাদুর্ভাব রোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত ১৬ মার্চ বন্ধ হয়ে যায়। পরে কয়েক দফায় বন্ধের সময় বাড়ানো হয়।

সবশেষ গত বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। সে সময় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় উপকমিটি অনলাইনে ক্লাস নিতে আদেশ জারি করে।

শেয়ার করুন