× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

অর্থ-বাণিজ্য
15 companies received the Sustainable Finance Award
google_news print-icon

সাসটেইনেবল ফাইন্যান্স পুরস্কার পেল ১৫ প্রতিষ্ঠান

সাসটেইনেবল-ফাইন্যান্স-পুরস্কার-পেল-১৫-প্রতিষ্ঠান
দুই দিনব্যাপী নবম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের শেষ দিন রোববার উপস্থিত অতিথিরা। ছবি: নিউজবাংলা
নবম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ‘বিভিন্ন সেশনে ব্যাংকিং নিয়ে যে আলোচনা হলো, সেগুলো এই সম্পর্কিত নীতি নির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে। আমি এ জন্য বিআইবিএমকে অভিনন্দন জানাই।’

সাসটেইনেবল রেটিংয়ে সবচেয়ে ভালো করা ১০ ব্যাংক ও পাঁচ নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)।

দুই দিনব্যাপী নবম বার্ষিক ব্যাংকিং সম্মেলনের শেষ দিন রোববার এ পুরস্কার দেয়া হয়।

পুরস্কার পাওয়া ব্যাংকগুলো হলো ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও সিটি ব্যাংক।

নন-ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো হলো অগ্রণী এসএমই ফাইন্যান্স, বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বিআইএফএফএল, আইডিএলসি ফাইন্যান্স ও আইপিডিসি ফাইন্যান্স।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভলপমেন্টের পরিচালক ড. সলিমুল হক, জিআইজেড বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. ফিরদাউস আরা হুসাইন, জার্মান ডেভলপমেন্ট করপোরেশনের ডেপুটি হেড ফ্লোরিয়ান হোয়েলেন, বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগের পরিচালক খন্দকার মোর্শেদ মিল্লাত, অর্থ মন্ত্রণালয়ের ইআরডির ডেপুটি সেক্রেটারি এস এম মাহবুব আলম এবং বিল্ডের সিইও ফেরদাউস আরা বেগম।

এর আগে শনিবার বিআইবিএমের উদ্যোগে ব্যাংকিং সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

সম্মেলনে ৮টি প্ল্যানারি সেশনে বিভিন্ন বিষয়ের ওপর ৩০টি প্রবন্ধ উপস্থাপন হয়।

সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ‘বিভিন্ন সেশনে ব্যাংকিং নিয়ে যে আলোচনা হলো, সেগুলো এই সম্পর্কিত নীতি নির্ধারকদের সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে। আমি এ জন্য বিআইবিএমকে অভিনন্দন জানাই।’

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আক্তারুজ্জামান বলেন, ‘ব্যাংকিং সেক্টরের উন্নয়নে এই আয়োজনে নতুন নতুন আইডিয়া উন্মোচিত হয়, যেটি খুবই ফলপ্রসূ হবে।’

২০১২ সাল থেকে ধারাবাহিকভাবে বাংলাদেশের ব্যাংকিং খাতের সবচেয়ে বড় এ অনুষ্ঠানটি আয়োজন করছে বিআইবিএম।

আরও পড়ুন:
প্রবাসী গ্রাহকের ১৮ লাখ টাকা ব্যাংক থেকে ‘উধাও’
শেখ হাসিনার উন্নয়ন-নেতৃত্বের প্রশংসায় বিশ্বব্যাংক
সকাল ৯টার অফিস ধরতে ব্যাংক কর্মকর্তাকে আগে ঘুমানোর চিঠি
চেক ক্লিয়ারিংয়ে নতুন সময়সূচি
আরও ৭ ব্যাংকের ৩০০ শাখা ডলার কেনাবেচা করতে চায়

মন্তব্য

আরও পড়ুন

অর্থ-বাণিজ্য
Khurshid and Habib are the new deputy governors of Bangladesh Bank

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুরশীদ ও হাবিব

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর খুরশীদ ও হাবিব মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান। ছবি কোলাজ: নিউজবাংলা
বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের চারটি পদেই নিয়োগ দেয় সরকার। ২ ফেব্রুয়ারি একেএম সাজিদুর রহমান এবং ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মোহাম্মদ নাসের অবসরে যাওয়ায় দুটি পদ শূন্য হয়। সেই শূন্য পদে এই দুই কর্মকর্তাকে নিয়োগ দেয়া হলো।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশীদ আলম ও প্রধান অর্থনীতিবিদ মো. হাবিবুর রহমানকে ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এই দু’জনকে তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগের আদেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমান পদ থেকে স্বেচ্ছায় অবসরগ্রহণ ও অবসর-উত্তর ছুটি স্থগিতের শর্তে তাদের ডেপুটি গভর্নর পদে নিয়োগ দেয়া হচ্ছে। যোগদানের তারিখ থেকে তাদের নিয়োগ কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকে ডেপুটি গভর্নরের চারটি পদেই নিয়োগ দেয় সরকার। ২ ফেব্রুয়ারি একেএম সাজিদুর রহমান এবং ২৩ ফেব্রুয়ারি আবু ফরাহ মোহাম্মদ নাসের অবসরে যাওয়ায় দুটি পদ শূন্য হয়। সেই শূন্য পদে এই দুই কর্মকর্তাকে নিয়োগ দেয়া হলো।

ডেপুটি গভর্নরের বাকি দুই পদে দায়িত্ব পালন করছেন কাজী ছাইদুর রহমান ও নুরুন নাহার।

নতুন ডেপুটি গভর্নর খুরশীদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ থেকে স্নাতকোত্তর শেষ করে পরে এমবিএ করেন। ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগ দেন তিনি। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে।

মো. হাবিবুর রহমানও ব্রাহ্মণবাড়িয়ার সন্তান। তিনি অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। পরে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএইড) বৃত্তি নিয়ে মিশিগান বিশ্ববিদ্যালয়ে প্রায়োগিক অর্থনীতিতে মাস্টার্স ও পিএইচডি করেছেন।

১৯৯০ সালে গবেষণা বিভাগের সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন হাবিবুর রহমান। নির্বাহী পরিচালকের দায়িত্ব পাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগ এবং বর্তমানে মানিটারি পলিসি বিভাগে কাজ করেছেন তিনি।

মন্তব্য

অর্থ-বাণিজ্য
MoU between Islami Bank Foundation and PHA

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ও পিএইচএ-এর মধ্যে সমঝোতা স্মারক
২৯ ফেব্রুয়ারি পিএইচএ-এর চেয়ারপারসন ড. তাসবিরুল ইসলাম এবং আইবিএফ-এর নির্বাহী পরিচালক ইঞ্জি. মোহাম্মদ আলী নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন।

ইসলামী ব্যাংক ফাউন্ডেশন (আইবিএফ) এবং প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ)-এর মধ্যে স্বাস্থ্যশিক্ষা বিষয়ক এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

২৯ ফেব্রুয়ারি পিএইচএ-এর চেয়ারপারসন ড. তাসবিরুল ইসলাম এবং আইবিএফ-এর নির্বাহী পরিচালক ইঞ্জি. মোহাম্মদ আলী নিজ নিজ প্রতিষ্ঠানে পক্ষে এ চুক্তি স্বাক্ষর করেন।

আইবিএফ দেশের বৃহত্তম বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান যা ২১টি হাসপাতালের মাধ্যমে জনসাধারণকে স্বাস্থ্যসেবা প্রদান করছে। এছাড়া আইবিএফ-এর ১টি মেডিকেল কলেজ, ১টি নার্সিং কলেজ, একটি নার্সিং ইনস্টিটিউট এবং ১টি স্বাস্থ্য প্রযুক্তি প্রতিষ্ঠান রয়েছে।

আইবিএফ এ পর্যন্ত ২০ মিলিয়নেরও বেশি লোককে স্বাস্থ্যসেবা প্রদান করেছে। এ প্রতিষ্ঠান ১,১০৭ জন ডাক্তার, ১,৪৫৫ জন নার্স এবং ৭৯৩ জন স্বাস্থ্য প্রযুক্তিবিদ তৈরি করেছে। পিএইচএ হলো প্রবাসী বাংলাদেশী এবং বাংলাদেশি চিকিৎসক, গবেষক এবং শিক্ষাবিদদের দ্বারা গঠিত বৃহত্তম স্বাস্থ্যসেবা সংস্থা। এই চুক্তির ফলে পিএইচএ ও আইবিএফ পারস্পরিক সহযোগিতামূলক প্রচেষ্টার মাধ্যমে একটি নেটওয়ার্ক গড়ে উঠবে।

এর মাধ্যমে বিশ্বব্যাপী তরুণ চিকিৎসক এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের প্রশিক্ষিত করার জন্য একটি সুযোগ তৈরি হবে। এছাড়া আন্তর্জাতিক ফেলোশিপ প্রোগ্রাম বিনিময় ও গবেষণা প্রস্তাবনা তৈরি এবং যৌথ উদ্যোগে কাজের সুযোগ তৈরি হবে। পিএইচএ ও আইবিএফ দুটি জনহিতকর প্রতিষ্ঠান যারা একই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে পিএইচএ-এর ট্রাস্টি ড. চৌধুরী এইচ. আহসান, ড. নাসের খান, ড. মো. জাকের উল্লাহ এবং ওমর শরীফ এবং আইবিএফ-এর চেয়ারম্যান প্রফেসর ডা. কাজী শহীদুল আলম, ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ সালেহ জহুর, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ডা. তানভীর আহমেদ, হাসপাতাল কমিটির চেয়ারম্যান মো. কামরুল হাসান, শিক্ষা ও সমাজকর্ম কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. ফসিউল আলম, আইবিএফ-এর সদস্য সৈয়দ আবু আসাদ, শওকত হোসেন, এফসিএ ও ব্যারিস্টার আবু সাঈদ মোহাম্মদ কাশেম উপস্থিত ছিলেন। প্রেস রিলিজ

মন্তব্য

অর্থ-বাণিজ্য
NRB Banks lending begins in the capital market

পুঁজি বাজারে এনআরবি ব্যাংকের লেনেদেন শুরু

পুঁজি বাজারে এনআরবি ব্যাংকের লেনেদেন শুরু
দেশের দুই প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এ ব্যাংক খাতের কোম্পানি হিসেবে এন ক্যাটাগরিতে লেনদেন হবে স্থির মূল্য পদ্ধতির ভিত্তিতে আইপিওতে আসা কোম্পানিটির শেয়ার।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করা এনআরবি ব্যাংক লিমিটেডের লেনদেন শুরু হয়েছে।

দেশের দুই প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এ ব্যাংক খাতের কোম্পানি হিসেবে এন ক্যাটাগরিতে লেনদেন হবে স্থির মূল্য পদ্ধতির ভিত্তিতে আইপিওতে আসা কোম্পানিটির শেয়ার।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চিটাগং স্টক এক্সচেঞ্জ -এর নিকুঞ্জ অফিসে এনআরবি ব্যাংক- এর তালিকাভুক্তি ও শেয়ার ট্রেডিং উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ-এর ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর জনাব এজিএম সাতিক আহমেদ শাহ, এনআরবি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান জনার মোহাম্মদ মাহতাবুর রহমান, ভাইস চেয়ারম্যানদ্বয় জনাব গোলাম কবির ও মোহাম্মদ জামিল ইকবাল, ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব সাকির আমিন চোধুরী, ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক জনাব মামুন মাহমুদ শাহ, ব্যাংকের পরিচালকবৃন্দ সহ ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ এবং এনআরবি ব্যাংক -এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সকাল দশটায় ঢাকা স্টক এক্সচেঞ্জ-এ রীতি অনুযায়ী ঘন্টা বাজিয়ে এনআরবি ব্যাংক-এর শেয়ার লেনেদেন কাযক্রম শুরু হয়। পরবর্তীতে, নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে লিস্টিং এগ্রিমেন্ট এ স্বাক্ষর করেন ঢাকা স্টক এক্সচেঞ্জ, চিটাগং স্টক এক্সচেঞ্জ ও এনআরবি ব্যাংক লিমিটেডে-এর প্রতিনিধিরা।

গত ১৩ ফেব্রুয়ারি এনআরবি ব্যাংক লিমিটেডের আইপিও শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বরাদ্দ করা হয়। পুঁজি বাজারে বিনিয়োগকারীদের কাছথেকে ১০০ কোটি টাকার প্রাথমিক গণ প্রস্তাব (আইপিও) আহ্বানের পরিপ্রেক্ষিতে ৩.৬১ গুণ সাড়া পায় এনআরবি ব্যাংক অর্থাৎ ৩৬০.৫৫ কোটি টাকার আবেদন জমা পড়ে। কোম্পানির প্রতিটি শেয়ারের ভিত্তিমূল্য স্থির মূল্য পদ্ধতিতে দশ টাকা নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য, দেশে বসবাসকারী বিনিয়োগকারীদের ক্ষেত্রে প্রতি ১০,০০০ টাকার বিপরীতে ২৫৫ টি শেয়ার বরাদ্দ করা হয়েছে এবং প্রবাসী বাংলাদেশি আবেদনকারীদের ক্ষেত্রে যা দাড়িয়েছে ২১০ টি শেয়ার।

এনআরবি ব্যাংক-এর আইপিও-তে বিনিয়োগকারী, নিয়ন্ত্রক সংস্থা ও শুভানুধায়ীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ব্যাংকটি। এনআরবি ব্যাংক-এর প্রতি এই আস্থা ও ভরসা ব্যাংক-কে আগামী দিনগুলোতে সামনে এগিয়ে যেতে অনুপ্রাণিত করবে। সংবাদ বিজ্ঞপ্তি

মন্তব্য

অর্থ-বাণিজ্য
Padma Bank has an agreement with Bangladesh Bank to provide loans to marginalized entrepreneurial communities

প্রান্তিক উদ্যোক্তা জনগোষ্ঠীকে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি পদ্মা ব্যাংকের

প্রান্তিক উদ্যোক্তা জনগোষ্ঠীকে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি পদ্মা ব্যাংকের চুক্তি সই অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি: নিউজবাংলা
গত ২৫ ফেব্রুয়ারি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা ড. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আমির উদ্দিন (ডিরেক্টর এফ.আই.ডি) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধিত্ব করেন।  

আর্থিক সেবাভুক্তি কার্যক্রমের আওতায় ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধার ও অব্যাহত রাখার জন্য গঠিত ‘পুনঃঅর্থায়ন স্কিম’ নামে বাংলাদেশ ব্যাংক ৫০০ কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।

ওই তহবিল থেকে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করার জন্য বাংলাদেশ ব্যাংক ও পদ্মা ব্যাংক পিএলসির মধ্যে অংশগ্রহণমূলক চুক্তি সই করা হয়েছে।

চুক্তির আওতায় ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সহজ শর্তে জামানতবিহীন ঋণ অতি অল্প সুদে গ্রহণ করতে পারবে। ফলে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড আরও গতিশীল হবে।

এ গতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার জন্য পদ্মা ব্যাংক পিএলসি তার সব শাখা ও উপশাখার মাধ্যমে সারা দেশে এখন সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দিতে পারবে, যেখানে ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ।

গত ২৫ ফেব্রুয়ারি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা ড. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আমির উদ্দিন (ডিরেক্টর এফ.আই.ডি) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধিত্ব করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আবেদা রহিম ও পদ্মা ব্যাংকের ইভিপি অ্যান্ড হেড অফ এসএমই অ্যান্ড এগ্রিকালচার ব্যাংকিং ডিভিশনের রিয়াজুল ইসলামসহ দুই প্রতিষ্ঠানের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে টাকা-ডলার বিনিময় চালু করল কেন্দ্রীয় ব্যাংক
সোনালী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর
৩০ বছর বয়সের আগে ব্যাংক পরিচালক নয়
চট্টগ্রামে ইসলামী ব্যাংক এজেন্ট ব্যাংকিং ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত
দুর্বল ব্যাংককে সবল ব্যাংকের সঙ্গে একীভূত করার পক্ষে অর্থমন্ত্রী

মন্তব্য

অর্থ-বাণিজ্য
Padma Bank has an agreement with Bangladesh Bank to provide loans to marginalized entrepreneurial communities

প্রান্তিক উদ্যোক্তা জনগোষ্ঠীকে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি পদ্মা ব্যাংকের

প্রান্তিক উদ্যোক্তা জনগোষ্ঠীকে ঋণ দিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে চুক্তি পদ্মা ব্যাংকের চুক্তি সই অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা। ছবি: নিউজবাংলা
গত ২৫ ফেব্রুয়ারি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা ড. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আমির উদ্দিন (ডিরেক্টর এফ.আই.ডি) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধিত্ব করেন।  

আর্থিক সেবাভুক্তি কার্যক্রমের আওতায় ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধার ও অব্যাহত রাখার জন্য গঠিত ‘পুনঃঅর্থায়ন স্কিম’ নামে বাংলাদেশ ব্যাংক ৫০০ কোটি টাকার একটি আবর্তনশীল পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে।

ওই তহবিল থেকে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণ করার জন্য বাংলাদেশ ব্যাংক ও পদ্মা ব্যাংক পিএলসির মধ্যে অংশগ্রহণমূলক চুক্তি সই করা হয়েছে।

চুক্তির আওতায় ১০/৫০/১০০ টাকার হিসাবধারী প্রান্তিক/ভূমিহীন কৃষক, নিম্ন আয়ের পেশাজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সহজ শর্তে জামানতবিহীন ঋণ অতি অল্প সুদে গ্রহণ করতে পারবে। ফলে দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড আরও গতিশীল হবে।

এ গতিশীলতা ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার জন্য পদ্মা ব্যাংক পিএলসি তার সব শাখা ও উপশাখার মাধ্যমে সারা দেশে এখন সর্বোচ্চ পাঁচ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দিতে পারবে, যেখানে ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৭ শতাংশ।

গত ২৫ ফেব্রুয়ারি মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান ব্যবসায়িক কর্মকর্তা ড. মোহাম্মদ ইমতিয়াজ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আমির উদ্দিন (ডিরেক্টর এফ.আই.ডি) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে প্রতিনিধিত্ব করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আবেদা রহিম ও পদ্মা ব্যাংকের ইভিপি অ্যান্ড হেড অফ এসএমই অ্যান্ড এগ্রিকালচার ব্যাংকিং ডিভিশনের রিয়াজুল ইসলামসহ দুই প্রতিষ্ঠানের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন অনেক দেশের অনুপ্রেরণা: বিশ্বব্যাংক এমডি
ঢাকায় বিশ্বব্যাংকের এমডি আন্না বেজার্ড
কেন্দ্রীয় শহীদ মিনারে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা
গ্রামীণ ব্যাংকের অভিযোগের জবাবে যা বলল ইউনূস সেন্টার
ড. ইউনূসের অভিযোগের জবাবে যা বলল গ্রামীণ ব্যাংক

মন্তব্য

অর্থ-বাণিজ্য
157 farmers got loans of more than crore rupees

১৫২ কৃষক পেলেন কোটি টাকার বেশি ঋণ

১৫২ কৃষক পেলেন কোটি টাকার বেশি ঋণ দিনাজপুরে ১৫২ কৃষক পেলেন এক কোটি ১৬ লাখ টাকার ঋণ। ছবি: নিউজবাংলা
সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান বলেন, ‘দিনাজপুর একটি কৃষি প্রধান জেলা। এই জেলার বিভিন্ন ধরনের খাদ্যশস্য উৎপাদন করা হয়। পাশাপাশি এই জেলার মাটি ভুট্টা আবাদের জন্য খুবই উপযোগী। তাই এই জেলার কৃষকদের পাশে আমরা দাঁড়িয়েছি।’

দিনাজপুরের খানসামায় ১৫২ জন ভুট্টা চাষিকে প্রায় এক কোটি ১৬ লাখ টাকার ঋণ দিয়েছে সোশ্যাল ইসলামী ব্যাংক।

এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে উপজেলার গোয়ালডিহি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে ভুট্টা চাষি ও কৃষি উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় সভা আয়োজন করা হয়।

অনুষ্ঠানে খানসামা উপজেলার ১৫২ জন কৃষকের মাঝে এক কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকার ঋণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান বলেন, ‘দিনাজপুর একটি কৃষি প্রধান জেলা। এই জেলার বিভিন্ন ধরনের খাদ্যশস্য উৎপাদন করা হয়। পাশাপাশি এই জেলার মাটি ভুট্টা আবাদের জন্য খুবই উপযোগী। তাই এই জেলার কৃষকদের পাশে আমরা দাঁড়িয়েছি।

‘ভুট্টা চাষ করার জন্য স্বল্প সুদে কৃষকদের মাঝে ঋণ বিতরণ করা হচ্ছে। ইতোমধ্যে আমরা এই এলাকার কৃষকদের মাঝে ঋণ বিতরণ করেছি। ঋণগ্রহিতারা সময়মতো ঋণের টাকা ফেরত দিয়েছে। তাই আমরা এবার আরও বেশি ঋণ প্রদান করছি।’

তিনি জানান, সোশ্যাল ইসলামী ব্যাংক গ্রামের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাজ করছে। ঋণ বিতরণ কার্যক্রম ভবিষ্যতে আরও বাড়ানো হবে।

আরও পড়ুন:
কৃষিকাজের ফাঁকে ইংরেজি চর্চা মুন্ডা সম্প্রদায়ের কৃষকের
নওগাঁয় সেচমূল্য নিয়েও পানি না দেয়ার অভিযোগ কৃষকদের
বিশ্বব্যাংক থেকে ঋণ মিলবে ১১০ কোটি ডলার, ৫ চুক্তি
শেরপুরে অসময়ে তরমুজ চাষ, কৃষকের ভাগ্য বদলের আশা
মহাসড়কে সবজি ঢেলে প্রতিবাদ

মন্তব্য

অর্থ-বাণিজ্য
Islami Bank Tribute to Central Shaheed Minar

কেন্দ্রীয় শহীদ মিনারে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

কেন্দ্রীয় শহীদ মিনারে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। ছবি: নিউজবাংলা
ব্যাংকের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন, এফসিএমএ। ওই সময় অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ কায়সার আলী, ক্যামেলকো তাহের আহমেদ চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মাকসুদুর রহমান ও আবু সাঈদ মো. ইদ্রিসসহ ব্যাংকের নির্বাহী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে।

ব্যাংকের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন, এফসিএমএ। ওই সময় অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ কায়সার আলী, ক্যামেলকো তাহের আহমেদ চৌধুরী, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. মাকসুদুর রহমান ও আবু সাঈদ মো. ইদ্রিসসহ ব্যাংকের নির্বাহী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:
বাণিজ্য মেলায় ইসলামী ব্যাংকের প্রিমিয়ার স্টল উদ্বোধন
ইসলামী ব্যাংকের বার্ষিক ব্যবসায় উন্নয়ন সম্মেলন শুরু
ইসলামী ব্যাংকের ১২ উপশাখার উদ্বোধন
পোলট্রি ও মৎস্য প্রকল্পে বিনিয়োগ করছে গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি
ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম শুরু

মন্তব্য

p
উপরে