এনবিআরের ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম’ তিন দিন বন্ধ থাকবে

এনবিআরের ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম’ তিন দিন বন্ধ থাকবে

জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাইগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করতে আগামী ২২ জুলাই সকাল ৮টা থেকে ২৪ জুলাই সকাল ৮টা পর্যন্ত এই ব্যবস্থার যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে।

দেশের আমদানি-রপ্তানি কাজে শুল্কায়ন প্রক্রিয়ার জন্য ব্যবহৃত আধুনিক প্রযুক্তির সফটওয়্যার ‘অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের’ যাবতীয় কার্যক্রম আগামী ২২ জুলাই থেকে তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার এনবিআর থেকে পাঠানো এক চিঠিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের কার্যক্রম হালনাগাদ করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এনবিআরের সংশ্লিষ্ট বিভাগের নীতি নির্ধারক পর্যায়েরে এক কর্মকর্তা নিউজবাংলাকে বলেন, ‘তিন দিন ঈদের ছুটি থাকবে। ওই সময়ে দেশের কাস্টমস হাউসগুলোতে বড় ধরনের কার্যক্রম হয় না।’

তারপরও আমদানি-রপ্তানির জরুরি কার্যক্রম অব্যাহত রাখতে কোনো সমস্যা হবে না। সিস্টেম হালনাগাদের পাশাপাশি সাধারণ কার্যক্রম চলতে অসুবিধা হবে না বলে জানান ওই কর্মকর্তা।

বর্তমানে চট্রগ্রামসহ এনবিআরের অধীনে ১২টি কাস্টমস হাউস রয়েছে। ওইসব কাস্টমস হাউসে বিশেষ সফটওয়্যার যুক্ত অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে পণ্যের শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন করা হয়, যা নিয়ন্ত্রণ করা হয় কেন্দ্রীয় ভাবে রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব বোর্ড থেকে।

আমদানিকৃত কোনো পণ্যের চালান খালাস করতে না চাইলে এ সফটওয়্যারের মাধ্যমে সেটা স্বয়ংক্রিয় বন্ধ করারও ব্যবস্থা রয়েছে।

বিভিন্ন কাস্টম হাউস কর্তৃপক্ষের কাছে লিখিত চিঠিতে আরও বলা হয়েছে, জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাইগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করতে আগামী ২২ জুলাই সকাল ৮টা থেকে ২৪ জুলাই সকাল ৮টা পর্যন্ত এই ব্যবস্থার যাবতীয় কার্যক্রম বন্ধ থাকবে।

শেয়ার করুন

মন্তব্য