ভ্যাট পরিশোধ করেছে বনানীর সেই রেস্টুরেন্ট

ভ্যাট পরিশোধ করেছে বনানীর সেই রেস্টুরেন্ট

বনানীর ‘টেপটেলস’ নামের রেস্টুরেন্ট সরকারের পাওনা ৩৩ লাখ টাকার ভ্যাট পরিশোধ করেছে। ছবি: নিউজবাংলা

‘টেপটেলস’ রেস্টুরেন্টের বিরুদ্ধে ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করা সত্ত্বেও সেই টাকা সরকারি কোষাগারে জমা না দেয়ার অভিযোগ ওঠে। তা ছাড়া প্রতিষ্ঠানটির কোনো ভ্যাট নিবন্ধনও ছিল না।

রাজধানীর বনানীর সেই অভিজাত রেস্টুরেন্ট সরকারের পাওনা ৩৩ লাখ টাকা মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ করেছে।

‘টেপটেলস’ নামে ওই রেস্টুরেন্ট কর্তৃপক্ষ মঙ্গলবার এ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। একই সঙ্গে নতুন করে নিবন্ধন নিয়েছে।

ভ্যাট গোয়েন্দা নিরীক্ষা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান নিউজবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করা সত্ত্বেও সেই টাকা সরকারি কোষাগারে জমা না দেয়ার অভিযোগ ওঠে। তা ছাড়া প্রতিষ্ঠানটির কোনো ভ্যাট নিবন্ধনও ছিল না।

এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে এনবিআরের ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের সহকারি পরিচালক মুনাওয়ার মুরসালীনের নেতৃত্বে একটি দল ১৫ জুন প্রতিষ্ঠানটিতে অভিযান চালায়।

এ সময় দেখা যায়, প্রতিষ্ঠানটি ক্রেতার কাছ থেকে ভুয়া চালান ইস্যু করে ভ্যাট আদায় করেছে। নিয়ম অনুযায়ী এই ভ্যাট সরকারি কোষাগারে জমা দেয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানটি তা না করে নিজেরা আত্মসাত করে।

তদন্তে দেখা যায়, মাত্র পাঁচ মাসে প্রতিষ্ঠানটি সরকারি পাওনা ৩৩ লাখ টাকা নিজেদের পকেটে ঢুকিয়েছে। অভিযান চলাকালে ভ্যাট নিবন্ধন সনদ দেখাতে বলা হলেও তা প্রদর্শন করতে তারা ব্যর্থ হয়।

এ সময় গোয়েন্দা দল প্রতিষ্ঠানটির বিক্রির তথ্যসহ প্রয়োজনীয় দলিল জব্দ করে।

তদন্তে আরও দেখা যায়, প্রতিষ্ঠানটি ভ্যাট ফাঁকির উদ্দেশ্যে নানা ধরনের জালিয়াতি ও মিথ্যার আশ্রয় নিয়েছে, যা ভ্যাট আইন অনুসারে শাস্তিযোগ্য অপরাধ বলে জানান কর্মকর্তারা।

ড.মইনুল খান জানান, ‘আইন অনুযায়ী যে কোনো ব্যবসা শুরু করতে হলে ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক। একই সঙ্গে নির্ধারিত চালান ইস্যু করতে হবে। কিন্ত প্রচলিত আইন ভঙ্গ করে ব্যবসা করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।’

টেপটেলস রেস্টুরেন্ট বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ের অটোগ্রাফ টাওয়ারে অবস্থিত।

ভ্যাট গোয়েন্দা অফিস কর্তৃপক্ষ বলেছে, প্রতিষ্ঠানটি ভুল স্বীকার করে ক্রেতার কাছ থেকে অবৈধভাবে গ্রহণ করা ভ্যাট সরকারি কোষাগারে জমা দেয়।

আরও পড়ুন:
৩৯ কোটি টাকার ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়ে মামলা
সুমিজ হট কেকের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা
অনলাইন ভ্যাট রিটার্ন দাখিলে চ্যাম্পিয়ন কুমিল্লা
ভুয়া চালানে ভ্যাট আদায়, ৫ মাসে ৩৫ লাখ টাকা আত্মসাৎ
৪৩ টাকা ভ্যাট দিয়ে ১০ হাজার টাকা পুরস্কার

শেয়ার করুন

মন্তব্য