পোশাক শিল্পে দক্ষতা বাড়াতে দুই প্রতিষ্ঠানের চুক্তি

পোশাক শিল্পে দক্ষতা বাড়াতে দুই প্রতিষ্ঠানের চুক্তি

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে চুক্তি সাক্ষর অনুষ্ঠান। ছবি: নিউজবাংলা

মিড লেভেল ম্যানেজার ও কর্মকর্তারা নিজেদের দক্ষতা বাড়াতে বিইউএফটির পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমার সুযোগ পাবেন। কোর্সগুলো হলো গার্মেন্টস বিজনেস ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং সিস্টেম এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

পোশাক শিল্পে দক্ষতা বাড়াতে মিড লেভেল ম্যানেজার ও কর্মকর্তাদের তিনটি পেশাদার কোর্সের জন্য চুক্তি সই করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি)।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর পক্ষে চুক্তিতে সই করেন মহাপরিচালক খালেদ মাহমুদ চৌধুরী ও বিইউএফটির পক্ষে উপ উপাচার্য আইয়ুব নবী খান।

এ চুক্তির আওতায় পোশাক শিল্পের মিড লেভেল ম্যানেজার ও কর্মকর্তারা নিজেদের দক্ষতা বাড়াতে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজিতে (বিইউএফটি) পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমার সুযোগ পাবেন।

কোর্সগুলো হলো গার্মেন্টস বিজনেস ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং সিস্টেম এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট।

প্রতি কোর্সে ৩৫ জন করে মোট ১০৫ জনকে এই পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমার সুযোগ দেয়া হবে। ৬ মাস মেয়াদি কোর্সের ক্রেডিট ধরা হয়েছে ২৪।

আবেদনকারীদের যাচাই বাছাই করার দায়িত্ব থাকছে বিজিএমইএ এবং বিকেএমইএর কাছে।

পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করার আর্থিক ব্যয় বহন করবে সরকার এবং সিএমসি তহবিল। ১০৫ জনের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কোর্স সম্পন্ন করতে মূল্য সংযোজন করসহ মোট খরচ হবে ৯০ লাখ ৫৬ হাজার ২৫০ টাকা।

সিএমসি তহবিল ও বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এই টাকা পরিশোধ করবে।

২০১৯ সালের ২৮ আগস্ট বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত কমপ্লায়েন্স মনিটরিং সেলের (সিএমসি) প্রশিক্ষণ নীতিমালা বাস্তবায়ন ও তহবিল পরিচালনাকারী সভায় তৈরি পোশাক শিল্পে কর্মরত মিড লেভেল ম্যানেজার এবং কর্মকর্তাদের দীর্ঘমেয়াদি বা ৬ মাস মেয়াদি প্রফেশনাল ডিপ্লোমা কোর্স চালুর সিদ্ধান্ত হয়।

আরও পড়ুন:
শাটডাউনেও খোলা থাকবে পোশাক কারখানা
পোশাক খাতে উৎসে কর ০.২৫ শতাংশ করার দাবি
পোশাক খাতে নতুন সংগঠন বায়লার আত্মপ্রকাশ
দেশের প্রথম পোশাকপল্লি চট্টগ্রামের মিরসরাইয়ে
যেকোনো মূল্যে পোশাক কারখানার চালু রাখার পরামর্শ

শেয়ার করুন

মন্তব্য