20201002104319.jpg
20201003015625.jpg
সোনার গয়না কারা আনবে জানাল বাংলাদেশ ব্যাংক

সোনার গয়না কারা আনবে জানাল বাংলাদেশ ব্যাংক

সোনার বারের পাশাপাশি গয়নাও আনতে পারবে অনুমোদিত পরিবেশকরা। ২০১৮ সালে জারি করা স্বর্ণ নীতিমালায় কারা আমদানি করতে পারবে সে বিষয়ে কিছু বলা হয়নি। ফলে এ নিয়ে এক ধরনের অস্পষ্টতা দেখা দেয়।

সোনার বার আমদানির পাশাপাশি সোনার গয়নাও আমদানি করতে পারবে অনুমোদিত পরিবেশকরা।

বুধবার এক সার্কুলারে এ নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ।

তবে বৈদেশিক মুদ্রা লেনদেন নিয়ন্ত্রণ নীতিমালাতে কেবল গহনা ও মূল্যবান পাথর আমদানির কথা থাকলেও স্পষ্ট করে কিছু বলা ছিল না।

২০১৮ সালে জারি করা স্বর্ণ নীতিমালায় কারা এটা আমদানি করতে পারবে সে বিষয়ে কিছু বলা হয়নি। ফলে এ নিয়ে এক ধরনের অস্পষ্টতা দেখা দেয়।

গত বছরের নভেম্বর পর্যন্ত ১৯টি প্রতিষ্ঠান ও ব্যাংককে সোনা আমদানির লাইসেন্স দেয় বাংলাদেশ ব্যাংক। এ পর্যন্ত মাত্র দুটি প্রতিষ্ঠান সোনা আমদানি করেছে।
সোনার গয়না

এর মধ্যে ডায়মন্ড ওয়ার্ল্ড ১১ হাজার গ্রাম ও অরসো গোল্ড করপোরেশন ১৫ হাজার গ্রাম সোনা আমদানি করতে সক্ষম হয়েছে।

তবে বর্তমানে সোনা আমদানির ক্ষেত্রে কাস্টমস ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে কিছু কিছু বিষয়ে মতের মিল না হওয়ায় নতুন করো কোনো প্রতিষ্ঠানকে সোনা আমদানির অনুমোদন দিচ্ছে না বাংলাদেশ ব্যাংক।

এখনো ছয়টি প্রতিষ্ঠানের সোনা আমদানির অনাপত্তির বিষয়টি ঝুলিয়ে রেখেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘কাস্টমস থেকে সোনা আমদানির বিষয়ে পরিদর্শন নিয়ে কিছু পর্যবেক্ষণ দিয়েছিল। এই বিষয়টির একটি সুরাহা না হওয়া পর্যন্ত নতুন করে সোনা আমদানির কোনো অনাপত্তি দেবে না বাংলাদেশ ব্যাংক।’

শেয়ার করুন

মন্তব্য