20201002104319.jpg
20201003015625.jpg
জরিমানার ভয়ে আলু বিক্রি বন্ধ

আলুর পাইকারি দোকান বন্ধ রেখে অলস সময় কাটাচ্ছেন ব্যবসায়ী। ছবি: সাইফুল ইসলাম

জরিমানার ভয়ে আলু বিক্রি বন্ধ

‘আমাগো মধ্যে তো প্রশাসনের অভিযানের ভয় কাজ করে। তাই অনেক আড়তদার আলুর পাইকারি দোকান বন্ধ রাখছে।’

পাইকারি বাজারে প্রশাসনের অভিযান ও জরিমানার ভয়ে আলু বিক্রি বন্ধ রেখেছেন আলুর পাইকারি ব্যবসায়ীরা।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি আলু ব্যবসায়ীরা দোকান বন্ধ রাখেন।

সরকারের বেঁধে দেয়ার দামে আলু না বেচলে কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। মন্ত্রীর ঘোষণার পর মাঠে নামে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও প্রশাসনের একাধিক টিম। আর জরিমানার প্রতিবাদে এই সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা।

কারওয়ানবাজারের পাইকারি ব্যবসায়ী মো. সোহেল বলেন, ‘আমাগো মধ্যে তো প্রশাসনের অভিযানের ভয় কাজ করে। তাই অনেক আড়তদার আলুর পাইকারি দোকান বন্ধ রাখছে।’

আলুর পাইকারি দোকান বন্ধ
কারওয়ানবাজারে আলুর পাইকারি দোকান বন্ধ রেখে ব্যবসায়ীদের খোশগল্প। ছবি: নিউজবাংলা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার জানান, সরকারের নির্দেশনা বিভিন্ন জেলার আলুর গুদামের মালিক, পাইকারি ব্যবসায়ী ও খুচরা বিক্রেতাদের কার সঙ্গে মতবিনিময় করা হচ্ছে।

তিনি বলেন, ‘যাদের জরিমানা করা হয়েছে তারা মূলত ক্রয় রশিদসহ আইন অনুযায়ী কাগজপত্র দেখাতে পারেনি।’

আলুর সরবরাহ কমে গেছে শ্যামবাজারের আড়তেও। আলু পেঁয়াজের আড়ত মেসার্স বাণিজ্য ট্রেডার্সের মালিক কাজী মোশাররফ চঞ্চল নিউজবাংলাকে বলেন, ‘গত তিন চার দিন ধরে আমাদের কাছে আলু আসে না।’

বুধবার আড়তে ৩৪ টাকা দরে আলু বিক্রি হয়েছে বলেও জানান চঞ্চল। বলেন, ‘সরকার যাই বলুক, ৩০ টাকায় বিক্রি করা সম্ভব না। প্রশাসন বাজার তদারকি করে কিছু করতে পারবে না। কারণ, আলু এখন কৃষকের হাতে। আলুর দাম নতুন করে নির্ধারণ না হলে বাজার নিয়ন্ত্রণ সম্ভব না।’
আলুর পাইকারি দোকান বন্ধ

আলুর দামে অস্বাভাবিক ঊর্ধ্বগতির পর গত ৭ অক্টোবর কৃষি বিপণন অধিদপ্তর খুচরা, পাইকারি ও হিমাগারে দাম বেঁধে দিয়েছে সরকার। সিদ্ধান্ত হয়েছে হিমাগার বিক্রি করবে ২৩ টাকায়, পাইকারিতে ২৫ টাকায় আর খুচরায় ৩০।

নির্দেশ না মানলে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের দেয়া হয়েছে নির্দেশ। আর এই চিঠিটি জানাজানি হয় গত এক সপ্তাহ পর।

তবে বাজারে গিয়ে দেখা গেছে আলুর খুচরা দাম আগের দিনের মতোই ৪৪ থেকে ৪৫ টাকা। পাইকারিতে দাম ৩৮ থেকে ৪১ টাকা। খুচরায় দাম আরও বেশি। তবে সুপার শপগুলো বুধবার থেকে বেঁধে দেয়া ৩০ টাকা দরে আলু বিক্রি করছে।
আলুর দোকান বন্ধ

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছেন, কৃষি বিপণন অধিদপ্তর যে সর্বোচ্চ দর ৩০ টাকা নির্ধারণ করেছে সেটা বাড়ানো হয়েছে। নতুন সর্বোচ্চ মূল্য করা হয়েছে ৩৫ টাকা। হিমাগারে দাম হবে ২৭ টাকা আর পাইকারিতে ৩০ টাকা।

শেয়ার করুন

মন্তব্য