20201002104319.jpg
20201003015625.jpg
ব্যয় নিয়ন্ত্রণে ‘কস্ট অডিট’ ফর্মুলা কার্যকরের দাবি

ব্যয় নিয়ন্ত্রণে ‘কস্ট অডিট’ ফর্মুলা কার্যকরের দাবি

দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, শিল্প কারখানা ও সরকারি প্রতিষ্ঠানে অযাচিত ব্যয় নিয়ন্ত্রণে ‘কস্ট অডিট’ ফর্মুলা বাস্তবায়নের দাবি জানিয়েছে চার্টার্ড অ্যাকাউন্টসদের প্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠান দি ইনস্টিটিউট অফ কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অফ বাংলাদেশ (আইসিএমএবি)।

ফাইন্যানশিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান হামিদ উল্লা ভূইয়ার সঙ্গে গত বৃহস্পতিবার আইসিএমএবির প্রেসিডেন্ট জসিম উদ্দিন আকন্দ এফসিএমএর নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাত ও মতবিনিময়ে এই দাবি জানানো হয়। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

‘কস্ট অডিট’ ফর্মুলা হচ্ছে ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা, ব্যয় নিয়ন্ত্রণ এবং কর্মদক্ষতা মূল্যায়নের একটি বিশ্বস্বীকৃত মানদণ্ড। আইসিএমএবির দাবি, দেশের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়নের স্বার্থেই এর বাস্তবায়ন জরুরি। এটা বাস্তবায়িত হলে পণ্যের উৎপাদন ব্যয় হ্রাস পাওয়ার পাশাপাশি ভোক্তাপর্যায়ে এর সুফল পৌঁছাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইসিএমএবি প্রেসিডেন্ট মতবিনিময়ে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টদের ভূমিকা এবং দেশের সার্বিক প্রেক্ষাপটে এর প্রয়োজনীয়তা সম্পর্কে এফআরসি চেয়ারম্যানকে অবহিত করেন।

জবাবে এফআরসি চেয়ারম্যান সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ক্রমান্বয়ে কস্ট অডিট বাস্তবায়নের ব্যাপারে প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন। আইসিএমএবির সঙ্গে ভবিষ্যতে সহযাগিতার ক্ষেত্রসমূহ আরও প্রসারিত করার কথাও জানান তিনি।

মতবিনিময়ে প্রতিনিধি দলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিএমএবির সাবেক প্রেসিডেন্ট ও সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস (সাফা) এর ভাইস প্রেসিডেন্ট এ কে এম দেলোয়ার হোসেন, কোষাধ্যক্ষ আলী হায়দার চৌধুরী এবং নির্বাহী পরিচালক মাহবুব উল আলম।

শেয়ার করুন

মন্তব্য