20201002104319.jpg
20201003015625.jpg
সরকারি ফির টাকা জমা অনলাইনে

সরকারি ফির টাকা জমা অনলাইনে

ব্যাংকে লাইনে দাঁড়িয়ে সরকারি সেবা মাসুল দেয়ার ঝক্কির দিন ফুরাল। এখন থেকে ঘরে বসে অনলাইনেই জমা দেয়া যাবে পাসপোর্ট ফি, জমি নিবন্ধেনর টাকা, আয়কর।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে স্বয়ংক্রিয় চালান পদ্ধতির উদ্বোধন করা হয়। কর্মকর্তারা বলেছেন, এ ব্যবস্থা চালুর মধ্য দিয়ে সরকারি খাতের ‌ আদায় প্রক্রিয়া আধুনিকায়ন করা হলো।

প্রচলিত প্রথায় ব্যাংকের শাখায় লাইনে দাঁড়িয়ে গ্রাহকে সেবার ফি পরিশোধ করতে হয়। এতে ভোগান্তির পাশাপাশি ভুয়া চালানের ঝুঁকি থাকে। স্বয়ংক্রিয় ব্যবস্থায় এ ঝুঁকি আর থাকবে না।

বর্তমানে সরকারি খাতে ১৯৬টি সেবা আছে। এসব সেবার পেমেন্ট ধাপে ধাপে স্বয়ংক্রিয় পদ্ধতির আওতায় আনা হবে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, এ ব্যবস্থা চালুর ফলে রাজস্ব ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। ফলে সরকারি সেবায় গুণগত পরিবর্তন আসবে। কমবে রাজস্ব ফাঁকি ।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রোগ্রাম এক্সিকিউটিভ অ্যান্ড কো-অর্ডিনেটর (যুগ্মসচিব), সাইফুল ইসলাম নিউজবাংলাকে বলেন, ‘জনগণের ভোগান্তি হ্রাস, ভুয়া চালান প্রতিরোধ ও রাজস্ব ফাঁকির প্রবণতা রোধে স্বয়ংক্রিয় চালান পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। এর ফলে সরকারি সেবার বিনিময়ে নির্ধারিত মাশুল সরকারি কোষাগারে জমা নিশ্চিত হবে।’

কর্মকর্তরা জানান, অনলাইন চালু হলেও কোনো গ্রাহক চাইলে ব্যাংক শাখায় গিয়ে নগদে বা চেকে টাকা জমা দিতে পারবেন। মোবাইলে ও টাকা পরিশোধের ব্যবস্থা থাকবে।

নগদ, অনলাইন ব্যাংকিং বা মোবাইলের মাধ্যমে অর্থ জমা দেওয়া হলে গ্রাহককে তাৎক্ষণিকভাবে চালানের কপি দেওয়া হবে। চেকের ক্ষেত্রে গ্রাহক চেক জমা স্লিপ পাবেন। চেক ক্লিয়ার হলে চালান দেয়া হবে। চেক গ্রহণ এবং চালান ইস্যু পর্যন্ত প্রতিটি স্তরেই গ্রাহক মোবাইলে ম্যাসেজ পাবেন।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান, আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন