20201002104319.jpg
20201003015625.jpg
বিদেশি প্রতিষ্ঠানের রয়্যালটি টাকায়

বিদেশি প্রতিষ্ঠানের রয়্যালটি টাকায়

দেশের বাজারে পণ্য বিক্রির জন্য বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে উৎপাদন কার্যক্রম পরিচালনা করছে – এমন বিদেশি প্রতিষ্ঠান এখন থেকে স্থানীয় মুদ্রায় র‌য়্যালটি পরিশোধ এবং কারিগরি জ্ঞান ও সহায়তার ফি পরিশোধ করতে পারবে। রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত এক আদেশ জারি করা হয়েছে।

বিদেশি প্রতিষ্ঠানগুলো যাতে বাংলাদেশে বিনিয়োগে আরও আকৃষ্ট হয়, সেজন্য এ সুবিধা দেয়া হয়েছে বলে নিউজবাংলাকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

বর্তমানে হোন্ডা ও স্যামসাংয়ের মতো অনেক বিদেশি প্রতিষ্ঠান দেশের অভ্যন্তরীণ বাজারে পণ্য বিক্রির জন্য অর্থনৈতিক অঞ্চলে কারখানা করছে। এসব প্রতিষ্ঠান স্থানীয় মুদ্রায় পণ্য বিক্রি করে। আগে এ ধরনের প্রতিষ্ঠানগুলোর স্থানীয় মুদ্রায় র‌য়্যালটি পরিশোধ এবং কারিগরি জ্ঞান ও সহায়তার ফি পরিশোধ করার সুযোগ ছিলো না। ফলে তাদের ফি পরিশোধে জটিলতায় পড়তে হতো।

মো. সিরাজুল ইসলাম আরও বলেন, ‘গত কয়েক মাসে বিদেশি প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে ব্যবসা-বাণিজ্যের জন্য অনেক ধরনের নীতি সহায়তা দেয়া হয়েছে। স্থানীয় মুদ্রায় র‌য়্যালটি এবং কারিগরি সহায়তা ফি পরিশোধের সুযোগ দেয়ায় এ দেশে বিদেশি বিনিয়োগ আরও আকৃষ্ট হবে।‘

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক অর্থনৈতিক অঞ্চলে সম্পূর্ণ বিদেশি মালিকানায় পরিচালিত প্রতিষ্ঠান ও দেশি-বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোকে সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় সহজ শর্তে স্বল্প সুদের ঋণ নেওয়ার সুযোগ দেয়।

শেয়ার করুন