20201002104319.jpg
পাখি খাচ্ছে মাকড়সা

পাখি খাচ্ছে মাকড়সা

কালো এক মাকড়সার মুখে বাদামি রঙের পাখির মাথা। পাখির আকার বড় হওয়ায় একে গিলতে সময় নিচ্ছিল মাকড়সাটি। দুই প্রাণীর এ বিরল মুহূর্তের একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মূল ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যম রেডিটে প্রকাশিত হয়। এতে দেখা যায়, মাকড়সাটি একটি কাঠের খণ্ডের সঙ্গে ঝুলে আছে। পাখিটিকে পা দিয়ে ধরে পতঙ্গটি।  

ডেইলি মেইলের খবরে বলা হয়, রেডিটে ভিডিওটি শেয়ারকারী মনে করেছিলেন, এটি বড় পাখিখেকো বিশ্বের সবচেয়ে বড় মাকড়সা। কিন্তু আদতে সেটি তা নয়। এটি পিংক টো টারানটুলা প্রজাতির মাকড়সা।

ফুটেজটি অনেক দর্শককে ভয় ধরিয়ে দিয়েছে। অনেকে একে 'ভয়ঙ্কর' হিসেবে উল্লেখ করেন। 

রেডিটে পোস্ট হওয়ার পরে ভিডিওটি পোস্ট করা হয় জনপ্রিয় টুইটার অ্যাকাউন্ট দ্য ডার্ক সাইড অফ নেচারে। মাইক্রোব্লগিং ওয়েবসাইটে ভিডিওটির দেখা হয় তিন লাখ ৬৩ হাজারের বেশি বার। 

হোস্টিং ওয়েবসাইট গিফিকেটে ভিডিও দেখা হয় ১০ লাখ বারের বেশি।    মাকড়সাটির বিষয়ে জার্মানির লেবনিজ ইনস্টিটিউট ফর ইভোল্যুশন অ্যান্ড বায়োডাইভার্সিটির জেসন ডানলপ বলেন, মাকড়সাটি পিংক টো টারান্টুলা (অ্যাভিকুলারিয়া) বা তার কাছাকাছি কোনো প্রজাতির।

তিনি বলেন, ‘এই মাকড়সা সাধারণত পাখি খায় না। কিন্তু ব্যতিক্রম তো থাকতেই পারে।'

ডানলপ আরও বলেন, তার ধারণা, টারানটুলা তার সাধ্যে থাকা সবকিছু চিবিয়ে খেয়ে ফেলতে পারে। 

পিংক টো টারান্টুলা দক্ষিণ আমেরিকাতে পাওয়া গেছে। এরা গাছে থাকা দক্ষ শিকারী।গাছের ইঁদুর ও স্তন্যপায়ী প্রাণী এর মূল খাবার।

শেয়ার করুন