× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
More names may be added to the National Film Awards
hear-news
player
google_news print-icon

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুক্ত হতে পারে আরও নাম

জাতীয়-চলচ্চিত্র-পুরস্কারে-যুক্ত-হতে-পারে-আরও-নাম
ফাইল ছবি
সেই নথিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর মনোগ্রামসহ উন্নতমানের পাটের ব্যাগ, সার্টিফিকেট ফোল্ডার ও চেক ফোল্ডারের সংখ্যা ৩৮টি করে উল্লেখ করা হয়েছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর প্রজ্ঞাপন এখনও প্রকাশ হয়নি। তবে এরই মধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা গেছে কারা পেতে পারেন মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি।

আগে প্রকাশিত কিছু সংবাদে জানা যায় ২৭টি বিভাগে মোট ৩৪ জন পাবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে তালিকাটিতে আসতে পারে কিছু পরিবর্তন, যুক্ত হতে পারে নতুন নাম।

১১ জানুয়ারি তথ্য মন্ত্রণালয় থেকে জারি করা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ প্রদার উপলক্ষে বিবিধ স্টেশনারি সামগ্রী ক্রয়ের জন্য কোটেশন প্রদানের অনুরোধ জ্ঞাপন দলিল’ এ পাওয়া গেছে ‘৩৮’ সংখ্যা।

সেই নথিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর মনোগ্রামসহ উন্নতমানের পাটের ব্যাগ, সার্টিফিকেট ফোল্ডার ও চেক ফোল্ডারের সংখ্যা ৩৮টি করে উল্লেখ করা হয়েছে।

এ থেকেই ধারণা করা হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ৩৪ জনের বদলে পেতে পারেন ৩৮জন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২৮টি ক্যাটাগরিতে দেয়া হয়। এর আগে প্রকাশিত সংবাদ অনুযায়ী শ্রেষ্ঠ নৃত্য পরিচালকের বিভাগটি বাদে এ বছর ২৭ বিভাগে ৩৪ জনকে পুরস্কার দেয়া হবে।

সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা জায়, ২০২১ এ যৌথভাবে আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

শ্রেষ্ঠ চলচ্চিত্র যৌথভাবে মাতিয়া বানু শুকু (লাল মোরগের ঝুঁটি) ও রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য)।

শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেতা যৌথভাবে সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা) ও মীর সাব্বির মাহমুদ (রাতজাগা ফুল), শ্রেষ্ঠ অভিনেত্রী যৌথভাবে আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে ফজলুর রহমান বাবু (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে শম্পা রেজা (পদ্মপুরাণ), শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে আবদুল মান্নান জয়রাজ (লাল মোরগের ঝুঁটি)।

কৌতুক চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা মিলন ভট্টাচার্য্য (মৃধা বনাম মৃধা), শ্রেষ্ঠ শিশুশিল্পী আফিয়া তাবাসসুম (রেহানা মরিয়ম নূর), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার জান্নাতুল মাওয়া ঝিলিক (যা হারিয়ে যায়)।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক সুজেয় শ্যাম (যৈবতী কন্যার মন), শ্রেষ্ঠ গায়ক আবদুল্লাহ-আল-মুর্তজা মুহিন (শোনাতে এসেছি আজ-পদ্মপুরাণ), শ্রেষ্ঠ গায়িকা চন্দনা মজুমদার (দেখলে ছবি পাগল হবি-পদ্মপুরাণ), শ্রেষ্ঠ গীতিকার প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার (অন্তরে অন্তর জ্বালা-যৈবতী কন্যার মন), শ্রেষ্ঠ সুরকার সুজেয় শ্যাম (অন্তরে অন্তর জ্বালা-যৈবতী কন্যার মন)।

শ্রেষ্ঠ কাহিনিকার রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার নূরুল আলম আতিক (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা তৌকীর আহমেদ (স্ফুলিঙ্গ)।

শ্রেষ্ঠ সম্পাদক সামির আহমেদ (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক শিহাব নূরুন নবী (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক সৈয়দ কাশেফ শাহবাজি, সুমন কুমার সরকার, মাজহারুল ইসলাম রাজু (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ শব্দগ্রাহক শৈব তালুকদার (রেহানা মরিয়ম নূর), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা ইদিলা কাছরিন ফরিদ (নোনাজলের কাব্য)। শ্রেষ্ঠ মেক-আপম্যান ফারুখ, ফরহাদ রেজা মিলন (লাল মোরগের ঝুঁটি)।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আকা রেজা গালিব (ধর), শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র কাওসার চৌধুরী (বধ্যভূমিতে একদিন)।

আরও পড়ুন:
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য নাম বাছাইয়ে জুরি বোর্ড গঠন
ছবিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার
তারকাদের হাতে উঠল রাষ্ট্রীয় সম্মাননা
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সাংস্কৃতিক আয়োজনে যা থাকছে
পুরোনো শব্দ-সুর ব্যবহার করলেই কি গান ‘নকল’

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Shakib owes 80 of my career Apu

আমার ক্যারিয়ারের ৮০ ভাগ কৃতিত্ব শাকিবের: অপু

আমার ক্যারিয়ারের ৮০ ভাগ কৃতিত্ব শাকিবের: অপু অপু বিশ্বাস। ফাইল ছবি
‘আমার ক্যারিয়ারের ৮০ শতাংশ কৃতিত্ব শাকিবের, বাকিটা আমি অর্জন করেছি। তাই ওর প্রতি সারা জীবন সেই সম্মান থাকবে।’

নিজের ক্যারিয়ারের সফলতার পেছনে সাবেক স্বামী চিত্রনায়ক শাকিব খানের অবদানের কথা স্বীকার করলেন নায়িকা অপু বিশ্বাস।

তিনি বলেছেন, ‘আসলে আজকে শাকিব যদি আমার পাশে না থাকত, তা হলে এই অপু বিশ্বাস হত না। সহ-অভিনেতা হয়ে আমাকে অভিনয়ের খুঁটিনাটিতে সাহায্য করেছে সে।

‘আমার ক্যারিয়ারের ৮০ শতাংশ কৃতিত্ব শাকিবের, বাকিটা আমি অর্জন করেছি। তাই ওর প্রতি সারা জীবন সেই সম্মান থাকবে।’

সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বইমেলায় গিয়ে আনন্দবাজার অনলাইনের সঙ্গে এক আড্ডায় এসব কথা বলেন অপু।

ছেলেকে কীভাবে দেশাশুনার করছেন- এমন প্রশ্নে নায়িকা বলেন, আমাদের দুজনের কাছে এখনও সন্তানের মানসিক স্বাস্থ্যটাই অগ্রাধিকার পায়। এক সঙ্গে থেকে হোক কিংবা না থেকে।

তিনি বলেন, জয় জানে, তার বাবা-মা দুজনেই ব্যস্ত। তাই কখনও আমি তাকে স্কুলে পৌঁছে দিই, শাকিব ওকে নিয়ে আসে— এভাবেই চলছে।

শাকিব খানের একের পর এক সম্পর্ক নিয়ে এত ধরনের গুঞ্জন- এ প্রশ্নে অপু বলেন, এক জন সুপারস্টারকে নিয়ে যদি গুঞ্জন না হয়, তা হলে সে কিসের সুপারস্টার?

তিনি বলেন, এটা তার কৃতিত্ব, এখনও তাকে নিয়ে গুঞ্জন হয়, অন্যদের নিয়ে হয় না। নায়ক-নায়িকাদের নিয়ে দু-একটা প্রেমের গুঞ্জন না থাকলে পর্দায় রোম্যান্স ফুটিয়ে তুলবেন কীভাবে! আমি সাধুবাদই জানাই।

ভবিষ্যতে কি ঘর বাঁধার পরিকল্পনা নিয়ে নায়িকা বলেন, ক্যারিয়ার নিয়ে খুব ব্যস্ত এখন, কলকাতায় এখন কাজের চেষ্টা চলছে। তাই কাজটাই ফোকাস।

একটা সময় শ্বশুরবাড়ি ওপর একাধিক অভিযোগ ছিল আপনার, এই পরিবর্তনটা সম্ভব হল কীভাবে- এই প্রশ্নে অপু বলেন, আসলে আমরা শিল্পীরা খুব আবেগপ্রবণ। অনেক সময় এমন কিছু বলে ফেলি, পরে তা শুধরে নেয়ার জায়গা থাকে না। আমি তো চাইলেও সেটা মুছতে পারব না।

তিনি বলেন, আসলে যখন কথাগুলো বলেছিলাম ওদের প্রতি রাগ ছিল, আমি একটু অবসাদের মধ্যে দিয়ে যাচ্ছিলাম। আমি ওদের কাছে ক্ষমা চাইতে চাই। আমার শ্বশুর-শাশুড়ি খুব ভাল মানুষ। আমি ভাগ্যবান ওদের পেয়েছি, আমার জীবনে বাবা-মায়ের ঘাটতি পূরণ করছেন তারাই।

আরও পড়ুন:
ফেসবুকে অপু-বুবলীর কাজিয়া
ফুটবল যারা পছন্দ করে, বোঝে তারা অবশ্যই ব্রাজিল সমর্থক: অপু বিশ্বাস
সিঁথির সিঁদুর নিয়ে মুখ খুললেন অপু

মন্তব্য

বিনোদন
Mim is coming as Yasmin

‘ইয়াসমিন’ হয়ে আসছেন মিম

‘ইয়াসমিন’ হয়ে আসছেন মিম বিদা সিনহা মিম। ফাইল ছবি
১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে একটি বাসে দিনাজপুরের দশমাইল মোড়ে নামেন কিশোরী ইয়াসমিন। পরে পুলিশের একটি টহল ভ্যানে তাকে জবরদস্তি তুলে নেয়া হয়। পরদিন সকালে তার মরদেহ পাওয়া যায়। প্রতিবাদে ফুঁসে ওঠে সারা দেশে। চলচ্চিত্রে সেই ইয়াসমিনের চরিত্র রূপায়ণ করবেন বিদ্যা সিনহা মিম।

জনপ্রিয় মডেল ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম এবার অভিনয় করতে যাচ্ছেন দিনাজপুরের সেই আলোচিত কিশোরী ‘ইয়াসমিন’-এর চরিত্রে। সুমন ধর পরিচালিত নতুন চলচ্চিত্র ‘আমি ইয়াসমিন বলছি’তে এই চরিত্রে দেখা যাবে তাকে।

সম্প্রতি চলচ্চিত্রটিতে কাজ করার ব্যাপারে চুক্তিবদ্ধ হয়েছেন মিম।

১৯৯৫ সালের ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে ছেড়ে যাওয়া একটি বাসে করে দিনাজপুরের দশমাইল মোড় এলাকায় নামেন ইয়াসমিন আক্তার নামে আনুমানিক ১৬ বছর বয়সী এক কিশোরী। দশমাইল মোড় এলাকায় একটি পানের দোকানের সামনে তিনি অপেক্ষা করছিলেন দিনাজপুরগামী বাসের জন্য। সে সময় টহল পুলিশের একটি ভ্যান আসে এবং একপ্রকার জোর করেই তাকে দিনাজপুরে পৌঁছে দেয়ার কথা বলে তুলে নিয়ে যায়। পরদিন সকালে কিশোরীটির মরদেহ পাওয়া যায় গোবিন্দপুর নামক জায়গায়।

ওই ঘটনায় দিনাজপুরের মানুষ ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে আসে। গড়ে তোলে আন্দোলন। সেই আন্দোলনে পুলিশ গুলি চালালে নিহত হয় সাতজন। আহত হয় দুই শতাধিক। এর ফলে প্রতিবাদের ফুলকি ছড়িয়ে পড়ে গোটা দেশে।

সেই ইয়াসমিন চরিত্রেই অভিনয় করবেন মিম।

চলচ্চিত্রটির পরিচালক সূত্রে জানা গেছে, আগামী এপ্রিল নাগাদ শুরু হবে ছবিটির শুটিং। গল্পের প্রয়োজনে দিনাজপুরে হবে অর্ধেক চিত্রায়ণ। বাকিটা ঢাকায়।

এদিকে মিম বর্তমানে অবস্থান করছেন ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়ায়। সেখানে তিনি অভিনয় করছেন ওপার বাংলার জনপ্রিয় চিত্রনায়ক জিতের সঙ্গে ‘মানুষ’ নামে এক চলচ্চিত্রে। ছবিটি পরিচালনা করছেন বাংলাদেশের পরিচালক সঞ্জয় সমদ্দার। বর্তমানে চলচ্চিত্রটির শেষ লটের শুটিং চলছে।

আরও পড়ুন:
লিট ফেস্টে ‘রিকশা গার্ল’
এত বাধার মুখে সিনেমা টিকবে কীভাবে?
আবেদন পেলে আমদানি হবে বছরে ১০ ভারতীয় সিনেমা
পরীতে শুরু পরীতে শেষ, মাঝে শাকিব-বুবলী, ছিল সিনেমার উন্মাদনা
তিন শহরের সিনেপ্লেক্সে ‘মেঘ রোদ্দুর খেলা’

মন্তব্য

বিনোদন
Munna is the hero of Pabna with luck

‘ভাগ্য’ নিয়ে পাবনায় নায়ক মুন্না

‘ভাগ্য’ নিয়ে পাবনায় নায়ক মুন্না নিজ শহর পাবনায় দর্শকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন সদ্য মুক্তিপ্রাপ্ত ভাগ্য ছায়াছবির নায়ক মাহবুবুর রশিদ মুন্না। ছবি: নিউজবাংলা
মুন্না জানান, চলচ্চিত্রের সংকটকালে সত্য ঘটনা অবলম্বনে মৌলিক গল্পে নির্মিত হয়েছে ভাগ্য সিনেমাটি। 

নিজ শহর পাবনায় দর্শকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন সদ্য মুক্তিপ্রাপ্ত ভাগ্য ছায়াছবির নায়ক ও পরিচালক মাহবুবুর রশিদ মুন্না।

শহরের ঐতিহ্যবাহী রূপকথা সিনেমা হলে রোববার দুপুরে আসেন তিনি। এ সময় ভক্ত শুভানুধ্যায়ীদের উষ্ণ ভালোবাসায় সিক্ত হন মুন্না।

রূপকথা সিনেমা হল কর্তৃপক্ষ জানান, গত শুক্রবার থেকে তারা সদ্য মুক্তি পাওয়া ভাগ্য ছবিটি চালাচ্ছে। পাবনার শালগাড়ীয়ায় বেড়ে ওঠা চিত্রনায়ক মুন্না নিজের শহরে ছবিটির দর্শক মতামত জানতে এসেছেন। ছবিতে মুন্নার বিপরীতে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়িকা নিপুণ।

মুন্না জানান, চলচ্চিত্রের সংকটকালে সত্য ঘটনা অবলম্বনে মৌলিক গল্পে নির্মিত হয়েছে ভাগ্য সিনেমাটি।

চিত্রনায়ক মুন্না বলেন, ‘‘ভালোভাবে ছবির কাজটি করার চেষ্টা করেছি। নিপুণের সঙ্গে এর আগে ‘ধূসর কুয়াশা’ সিনেমায় কাজ করার কারণে আমাদের রসায়নটা ভালো হয়েছে।’’

দেশপ্রেম ও সামাজিক গল্প নিয়ে নির্মিত সিনেমাটিতে আরও অভিনয় করেছেন মাসুম আজিজ, গুলশান আরা, সাংকো পাঞ্জা, জেসমিন, আফসানা নূপুর, গাঙ্গুয়া, সাবিহা জামানসহ আরও অনেকে।

এর আগে উত্তম আকাশ পরিচালিত ‘ধূসর কুয়াশা’ সিনেমায় জুটিবদ্ধ হয়েছিলেন নিপুণ ও মুন্না। সিনেমাটি ২০১৮ সালেমুক্তি পায়।

আরও পড়ুন:
এত বাধার মুখে সিনেমা টিকবে কীভাবে?
আবেদন পেলে আমদানি হবে বছরে ১০ ভারতীয় সিনেমা
পরীতে শুরু পরীতে শেষ, মাঝে শাকিব-বুবলী, ছিল সিনেমার উন্মাদনা
তিন শহরের সিনেপ্লেক্সে ‘মেঘ রোদ্দুর খেলা’
কবে আসছে ‘লিডার’

মন্তব্য

বিনোদন
Once again UNDP Goodwill Ambassador Jaya

আরও একবার ইউএনডিপির শুভেচ্ছা দূত জয়া

আরও একবার ইউএনডিপির শুভেচ্ছা দূত জয়া
অভিনেত্রী জয়া আহসান এর আগে ২০২২ সাল থেকে গত এক বছর ধরে ইউএনডিপি’র শুভেচ্ছা দূত হিসেবে কাজ করেছেন। নতুন চুক্তি অনুযায়ী আগামী ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছাসেবক হিসেবে ইউএনডিপির সঙ্গে কাজ করবেন তিনি।

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছা দূত হিসেবে দ্বিতীয়বারের মতো চুক্তিবদ্ধ হলেন।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে জয়া লিখেছেন, ‘দ্বিতীয়বারের মতো ইউএনডিপির শুভেচ্ছা দূত হতে পেরে আমি একদিকে যেমন আনন্দিত আরেকদিকে অনেক সম্মানিত বোধ করছি। আগামী দুই বছর ইউএনডিপির সঙ্গে আমি জেন্ডার সমতা, জলবায়ু পরিবর্তন, পরিবেশ ইত্যাদি বিষয়ে কাজ করব। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনে সচেতনতা বাড়াতে‌ও কাজ করব।’

জয়া এর আগে ২০২২ সাল থেকে গত এক বছর ধরে ইউএনডিপি’র শুভেচ্ছা দূত হিসেবে কাজ করেছেন। নতুন চুক্তি অনুযায়ী আগামী ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছাসেবক হিসেবে ইউএনডিপির সঙ্গে কাজ করবেন তিনি।

এদিকে জয়া আহসান বাংলাদেশ ও কলকাতার গণ্ডি পেরিয়ে বলিউডে কাজ করেছেন সম্প্রতি। সেখানে তিনি অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত করক সিং সিনেমায় অভিনয় করেছেন। গত মাসে সিনেমাটির শুটিং শেষ হয়েছে। এই ছবিতে জয়া আহসানের সহশিল্পী হিসেবে রয়েছেন বলিউড তারকা পঙ্কজ ত্রিপাঠিসহ অনেকে।

আরও পড়ুন:
বলিউড সিনেমায় জয়ার কাজের অভিজ্ঞতা অতুলনীয়
নিজের প্রথম হিন্দি সিনেমার শুটিংয়ে জয়া
এবার বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালে ‘নকশিকাঁথার জমিন’
পঙ্কজ ত্রিপাঠির সঙ্গে হিন্দি সিনেমায় জয়া!
মৃত্যু ওকে ছুঁয়ে নতুন অর্থ পেল: জয়া

মন্তব্য

বিনোদন
Sunny Leones fashion show explodes near the venue

সানি লিওনির ফ্যাশন শো ভেন্যুর কাছে বিস্ফোরণ

সানি লিওনির ফ্যাশন শো ভেন্যুর কাছে বিস্ফোরণ বলিউড অভিনেত্রী সানি লিওনি। ছবি: সংগৃহীত
রোববার ইম্ফলের হাত্তা কাংজেইবুং এলাকায় সানি লিওনির একটি ফ্যাশন শো হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানস্থল থেকে ১০০ মিটারের মধ্যে বিস্ফোরণটি হয়। এতে কেউ হতাহত হননি।

ভারতের মণিপুর রাজ্যের রাজধানী ইম্ফলে বলিউড অভিনেত্রী সানি লিওনির ফ্যাশন শো ভেন্যুর কাছে বোমা বিস্ফোরণ হয়েছে। শনিবারের এ বিস্ফোরনে কেউ হতাহত হননি।

এক কর্মকর্তার বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রোববার ইম্ফলের হাত্তা কাংজেইবুং এলাকায় সানি লিওনির একটি ফ্যাশন শো হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানস্থল থেকে ১০০ মিটারের মধ্যে বিস্ফোরণটি হয়। এতে কেউ হতাহত হননি।

বিস্ফোরণটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) না গ্রেনেডের মাধ্যমে ঘটানো হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

এ হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি।



আরও পড়ুন:
সানি লিওনিকে মন্ত্রীর হুমকি
‘মধুবন’ গানে স্বল্প পোশাকে সানি, উঠল ‘বাতিল -এর দাবি
ঐশীর গানে নাচলেন সানি লিওনি
ইমরান হাশমি সানি লিওনির ছেলে কলেজে পড়ে!
মুম্বাই ফিরছেন সানি লিওনি

মন্তব্য

বিনোদন
Nona Pani premiered in Khulna on Friday

খুলনায় শুক্রবার ‘নোনা পানি’র প্রিমিয়ার

খুলনায় শুক্রবার ‘নোনা পানি’র প্রিমিয়ার নোনা পানি চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত
খুলনার প্রান্তিক মানুষের যাপিত জীবনের কাহিনী নিয়ে পূর্ণদৈর্ঘ্যের সিনেমা ‘নোনা পানি’। ছবিটি পরিচালনা করেছেন খুলনার মেয়ে সৈয়দা নিগার বানু। প্রয়োজনা করেছে বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম।

প্রথমবারের মতো খুলনায় একটি ছবির প্রিমিয়ার শো হতে চলেছে। শুক্রবার বিকেল ৪টায় খুলনার শিল্পকলা একাডেমি মিলনায়তনে এই শো অনুষ্ঠিত হবে।

খুলনার প্রান্তিক মানুষের যাপিত জীবনের কাহিনী নিয়ে পূর্ণদৈর্ঘ্যের সিনেমা ‘নোনা পানি’। ছবিটি পরিচালনা করেছেন খুলনার মেয়ে সৈয়দা নিগার বানু। প্রয়োজনা করেছে বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম।

বুধবার খুলনা প্রেস ক্লাবের হুমায়ুন কবির বালু মিলনায়তনে এ উপলক্ষে সাংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে কথা বলেন ছবির পরিচালক সৈয়দা নিগার বানু, প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষে শুভজিত রায় এবং চলচ্চিত্র শিল্পী রুবল রোদী।

খুলনায় শুক্রবার ‘নোনা পানি’র প্রিমিয়ার
নোনা পানি ছবির পোস্টার। ছবি: সংগৃহীত

নোনা পানির কাহিনী বর্ণনায় পরিচালক বলেন, ২৮ বছর বয়সী স্বামী পরিত্যক্তা রোম্বা ভয়াল ঘূর্ণিঝড় আইলার শিকার হয়ে জীবনধারণের আশায় অন্য গ্রামে অভিবাসিত হয়েছে। সেই গ্রামটি চিংড়ি চাষের প্রতিক্রিয়ার শিকার।

মানুষগুলো তাদের বাপ-দাদার কৃষিভিত্তিক পেশা থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। মাটি ও পানি অত্যধিক লবণাক্ত হওয়ায় সেখানে শস্য ফলানো প্রায় অসম্ভব। নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করাই তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন।

৪০ বছরের দশপাই পুরুষ না নারী এই দ্বিধা রয়েছে গ্রামের মানুষদের মধ্যে। তার চরিত্রটি রহস্যময়। বাইরের জগতের সঙ্গে তার যোগাযোগের একমাত্র মাধ্যম রেডিও। রেডিওতে মগ্ন এই চরিত্রটি পৃথিবীর সঙ্গে সখ্য গড়ে তোলে। সে অবলীলায় যেমন কীর্তনের সঙ্গে সুর মেলায় তেমনি নেচে ‌ওঠে লাতিন বা ফরাসি বাজনার সঙ্গে।

২৫ বছর বয়সী কৃষ্ণা যাত্রাদলের পার্শ্ব চরিত্রের অভিনেত্রী। সুরেলা একটি গলা থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়- বড্ড ছোট তার স্তন দুটো। এই খামতির জন্য সে যাত্রাপালার নায়িকা হতে পারে না।

রোম্বা, দশপাই ও কৃষ্ণারা তাদের নিঃসঙ্গতা, অসহায়ত্ব, জেদ আর টিকে থাকার লড়াইয়ের সূত্রে পরস্পরের সঙ্গে সম্পর্কিত। তারা সবাই চায় গ্রামে থিতু হতে, চায় আত্মপরিচয়। এই আকাঙ্ক্ষাকে মর্যাদা দিতে গিয়ে তারা কখনও কখনও নিজ নিজ জায়গা থেকে ঘুরে দাঁড়াতে চায়। ছুঁড়ে ফেলতে চায় অসহায়ত্বের ঘেরাটোপ।

এসব চরিত্র নিয়েই গড়ে উঠেছে চলচ্চিত্র ‘নোনাপানি’। চলচ্চিত্রটির বর্ণনার কাঠামো বহুস্তরীয় ও বহুমাত্রিক।

আরও পড়ুন:
শুরু হচ্ছে নুসরাত ফারিয়ার ‘ফুটবল ৭১’
আলো অন্ধকারের গল্পে তাসনিয়া ফারিণ
ঢাকা উৎসবে দেখা যাবে মৌ অভিনীত স্বল্পদৈর্ঘ্য
লিট ফেস্টে ‘রিকশা গার্ল’
এত বাধার মুখে সিনেমা টিকবে কীভাবে?

মন্তব্য

বিনোদন
Nusrat Farias Football 71 begins

শুরু হচ্ছে নুসরাত ফারিয়ার ‘ফুটবল ৭১’

শুরু হচ্ছে নুসরাত ফারিয়ার ‘ফুটবল ৭১’ নুসরাত ফারিয়া। ফাইল ছবি
নুসরাত ফারিয়া বললেন, ‘অনম বিশ্বাসের গল্প এবং প্রেক্ষাপট আমার কাছে দারুণ লেগেছে। এমন একটি ঐতিহাসিক গল্পে কাজ করা আমার জন্য অবশ্যই চ্যালেঞ্জের। চলচ্চিত্রটিতে বেশ আগেই চুক্তিবদ্ধ হয়েছি। আশা করছি ভালো কিছু হবে।’

জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ফারিয়া শুরু করতে যাচ্ছেন নতুন চলচ্চিত্রের কাজ। ‘ফুটবল ৭১’ শিরোনামের ছবিটির শুটিং শুরু হচ্ছে ৩ ফেব্রুয়ারি। সরকারি অনুদানের চলচ্চিত্রটি পরিচালনা করছেন ‘দেবী’ খ্যাত পরিচালক অনম বিশ্বাস। এতে নুসরাত ফারিয়ার বিপরীতে দেখা যাবে আরেক জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভকে।

১৯৭১ সালের ঐতিহাসিক প্রেক্ষাপটের গল্প নিয়ে নির্মিত হতে যাওয়া এই চলচ্চিত্র সম্পর্কে নুসরাত ফারিয়া বললেন, ‘অনম বিশ্বাসের গল্প এবং প্রেক্ষাপট আমার কাছে দারুণ লেগেছে। এমন একটি ঐতিহাসিক গল্পে কাজ করা আমার জন্য অবশ্যই চ্যালেঞ্জের। চলচ্চিত্রটিতে বেশ আগেই চুক্তিবদ্ধ হয়েছি। আশা করছি ভালো কিছু হবে।’

পরিচালক অনম বিশ্বাস বলেন, ‘চলচ্চিত্রটি নির্মাণের জন্য সরকারি অনুদান পাই ২০১৯-২০ অর্থবছরে। এরপর প্রায় দেড় বছর ধরে গবেষণা করে চিত্রনাট্য শেষ করেছি। সবকিছু গুছিয়ে এখন আমরা শুটিংয়ের জন্য প্রস্তুত।

‘৩ ফেব্রুয়ারি শুটিং শুরু করব। চেষ্টা করব দ্রুত শুটিংয়ের কাজ শেষ করতে। আশা করছি সবাই মিলে দর্শকদের ভালো কিছু উপহার দিতে পারব।’

চলচ্চিত্রটিতে আরিফিন শুভ ও নুসরাত ফারিয়া ছাড়া অভিনয় করবেন অভিনেতা ইরফান সাজ্জাদসহ অনেকে।

আরও পড়ুন:
পরীতে শুরু পরীতে শেষ, মাঝে শাকিব-বুবলী, ছিল সিনেমার উন্মাদনা
তিন শহরের সিনেপ্লেক্সে ‘মেঘ রোদ্দুর খেলা’
কবে আসছে ‘লিডার’
প্রকাশ পেল জাফর ইকবালের লেখা প্রথম গান
বিজয়-ক্যাটরিনার মেরি ক্রিসমাসের প্রথম পোস্টার প্রকাশ

মন্তব্য

p
উপরে