× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট বাংলা কনভার্টার নামাজের সময়সূচি আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
DIFFs curtain rises with JK 1971
google_news print-icon

‘জেকে ১৯৭১’ দিয়ে পর্দা উঠছে ডিআইএফএফ এর

জেকে-১৯৭১-দিয়ে-পর্দা-উঠছে-ডিআইএফএফ-এর
জেকে ১৯৭১ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত
যাদুঘরের মূল মিলনায়তনে ১৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বিউটি সার্কাস, ১৮ জানুয়ারি দামাল, ১৯ জানুয়ারি পাপ পুণ্য, ২০ জানুয়ারি প্রদর্শিত হবে সাঁতাও।

ঢাকা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের (ডিআইএফএফ) পর্দা উঠছে জেকে ১৯৭১ সিনেমা প্রদর্শনের মাধ্যমে। ফাখরুল আরেফীন খান পরচিালিত সিনেমাটি প্রদর্শিত হবে ১৪ জানুয়ারি বিকেল ৫টায় জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে।

ডিআইএফএফ এর ২১তম আসর শুরু হতে যাচ্ছে ১৪ জানুয়ারি থেকে। চলবে ২২ জানুয়ারি পর্যন্ত।

জাতীয় যাদুঘরের মূল মিলনায়তনে ১৫ জানুয়ারি বিকেল ৫টায় প্রদর্শিত হবে আশিক মোস্তফা পরিচালিত থার্টি-ফাইভ এবং সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত যা হাড়িয়ে যায় সিনেমা দুটি। পরদিন একই স্থানে ও সময়ে দেখানো হবে হাওয়া সিনেমা।

যাদুঘরের মূল মিলনায়তনে ১৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বিউটি সার্কাস, ১৮ জানুয়ারি দামাল, ১৯ জানুয়ারি পাপ পুণ্য, ২০ জানুয়ারি প্রদর্শিত হবে সাঁতাও

২১ জানুয়ারি একই মিলনায়তনে বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় দেখা যাবে দেশান্তরমৃত্যুঞ্জয়ী সিনেমা।

উৎসবে ভারতের বেশকিছু সিনেমাও দেখানো হবে। এছাড়াও প্রদর্শিত হবে ৭১টি দেশের ২৫২টি সিনেমা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মূল ও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, স্টার সিনেপ্লেক্সে উৎসবের সিনেমাগুলো প্রদর্শন করা হবে।

আরও পড়ুন:
ডিআইএফএফ-এ প্রদর্শিত হবে দেশ-বিদেশের নামকরা সব সিনেমা
ডিআইএফএফ-এ পুরস্কৃত দেশ-বিদেশের সিনেমা
ডিআইএফএফ-এ দেশের তিন সিনেমার ঢাকা প্রিমিয়ার
‘মায়ার জঞ্জাল’, ‘সুবর্ণ রেখা’ সিনেমার ঢাকা প্রিমিয়ার

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Shah Rukhs heroine is coming Samantha

শাহরুখের নায়িকা হয়ে আসছেন সামান্থা!

শাহরুখের নায়িকা হয়ে আসছেন সামান্থা! সামান্থা রুথ প্রভু। ছবি: সংগৃহীত
সিনেমাটির নাম এখনও ঠিক হয়নি। এটি পরিচালনা করবেন প্রখ্যাত নির্মাতা রাজকুমার হিরানি। ধারণা করা হচ্ছে, শাহরুখের সঙ্গে হিরানির জাহাজে এবার এক লম্বা ভ্রমণের জন্য তৈরি হচ্ছেন সামান্থা রুথ প্রভু।

ভারতে দক্ষিণী সিনেমার শীর্ষ অভিনেত্রীদের মধ্যে অন্যতম সামান্থা রুথ প্রভু। তবে নানা কারণে প্রায় এক বছর ধরে অভিনয় ধেকে দূরে লাস্যময়ী এই তারকা। হঠাৎই অসুখের আক্রমণ। মায়োসিটিস ধরা পড়লে তিনি কাজ গুটিয়ে চিকিৎসায় গুরুত্ব দেন।

এই এক বছরে ভক্তরা সামান্থার প্রতি নিজেদের ভালোবাসা ও সমর্থন প্রকাশে কুণ্ঠিত হননি। বিষয়টি সম্ভব হয়েছে সামান্থার ব্যক্তি ও কর্মজীবনের কারণে। সিনেমায় তিনি নিয়মিত ছিলেন এবং চরিত্র নিয়ে করেছিলেন নানা নিরীক্ষা। এর মধ্য দিয়ে প্রিয় হয়ে উঠেছিলেন দর্শকের। কোনো বিতর্ক তোলেননি নিজে থেকে।

নাগা চৈতন্যর সঙ্গে বিচ্ছেদ বিষয়ে একটা বিতর্ক তৈরি হলেও দুজনই নিজেদের সম্মান রেখে তা মোকাবেলা করেছিলেন। এতসব কারণেই সিনেমায় না থেকেও নিয়মিত আলোচনায় থাকেন সামান্থা।

তবে এর মধ্যেও অভিনয়ে আবার ফেরার প্রস্তুতি নিচ্ছেন এই অভিনেত্রী। শোনা যাচ্ছে শাহরুখ খানের নায়িকা হতে যাচ্ছেন সামান্থা।

মুম্বাইয়ের এক সংবাদমাধ্যম জানিয়েছে, সবে শুরু হয়েছে ছবির পরিকল্পনা। তবে নিশ্চিত হওয়া গেছে যে ছবিটি পরিচালনা করছেন খ্যাতিমান নির্মাতা রাজকুমার হিরানি।

নতুন সিনেমাটির নাম এখনও ঠিক হয়নি। সিনেমার গল্পটি হবে দেশপ্রেমের। এখানেও শাহরুখকে দেখা যাবে মারদাঙ্গা অ্যাকশনে। সবশেষ শাহরুখকে নিয়ে হিরানি বানিয়েছেন ‘ডাঙ্কি’। গত বছর মুক্তি পাওয়া শাহরুখের তৃতীয় এই ছবিটি সবচেয়ে কম ব্যবসা করেছে। ধারণা করা হচ্ছে, শাহরুখের সঙ্গে হিরানির জাহাজে এবার এক লম্বা ভ্রমণের জন্য তৈরি হচ্ছেন সামান্থা।

সবশেষ সামান্থাকে দেখা গিয়েছিল শিব নির্ভানা পরিচালিত ‘খুশি’ সিনেমায়। এতে বিজয় দেবারাকোন্ডার বিপরীতে অভিনয় করেন তিনি। ২০২৩ সালের শেষদিকে মুক্তি পাওয়া সিনেমাটি বাণিজ্যিকভাবে ছিল ব্যবসাসফল।

সামান্থাকে শিগগিরই দেখা যাবে অ্যাকশনধর্মী ছবি ‘সিটাডেল’-এর ভারতীয় সংস্করণে। এতে তার সঙ্গে অভিনয় করেছেন বরুণ ধাওয়ান। এ ছাড়া ‘চেন্নাই স্টোরি’ নামে আরও একটি সিনেমায় দেখা যাবে সামান্থাকে।

‘দ্য ফ্যামিলি ম্যান টু’ ওয়েব সিরিজ দিয়ে বলিউডে অভিষেক হয় এই অভিনেত্রীর। ২০১০ সাল থেকে তামিল ও তেলেগু সিনেমায় অভিনয় শুরু করেন তিনি। ইতোমধ্যে চারবার ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন সামান্থা।

আরও পড়ুন:
শকুন্তলামের নতুন পোস্টারে সামান্থার রাজকীয় লুক
সামান্থার দ্রুত আরোগ্য কামনায় একঝাঁক তারকা
বিরল রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি সামান্থা
ত্বকের চিকিৎসা নয়, যুক্তরাষ্ট্রে ‘সিটাডেল’-এর প্রস্তুতি নিচ্ছেন সামান্থা
নভেম্বরে ‘শকুন্তলা’ রূপে দেখা দেবেন সামান্থা

মন্তব্য

বিনোদন
Parimanis surety

পরীমণির জামিন

পরীমণির জামিন পরীমণি। ছবি: সংগৃহীত
ব্যবসায়ী নাসিরকে মারধরের মামলায় মঙ্গলবার ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন পরীমণি। শুনানি শেষে বিচারক সাইফুল ইসলাম এক হাজার টাকা মুচলোখায় তার জামিন মঞ্জুর করেন।

ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদকে হত্যাচেষ্টা, মারধর, ভাঙচুর ও ভয়ভীতি দেখানোর অভিযোগে করা মামলায় জামিন পেয়েছেন চলচ্চিত্র নায়িকা পরীমণি।

মঙ্গলবার ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন পরীমণি। শুনানি শেষে বিচারক এক হাজার টাকা মুচলোখায় তার জামিন আবেদন মঞ্জুর করেন। পরীমণির আইনজীবী নীলাঞ্জনা রিফাত (সুরভী) বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই ঢাকা জেলার পরিদর্শক মো. মনির হোসেন ১৮ মার্চ আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে আসামি পরীমণি ও তার কস্টিউম ডিজাইনার জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিমের বিরুদ্ধে বাদীকে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়। তবে আরেক আসামি ফাতেমা তুজ জান্নাত বনির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।

আদালত প্রতিবেদন গ্রহণ করে ২৫ জুন পরীমণি ও জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিমকে হাজির হতে সমন জারি করেন।

সাভার বোট ক্লাবের সভাপতি ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদ বাদী হয়ে ২০২২ সালের ৬ জুলাই একই আদালতে পরীমণিসহ তিনজনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলার অন্য দুই আসামি হলেন পরীমণির সহযোগী ফাতেমা তুজ জান্নাত বনি ও জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিম। ওই বছরের ১৮ জুলাই ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব হাসান পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন।

আরও পড়ুন:
ছেলেকে নিয়ে পরীমণির নতুন ভিডিও ভাইরাল
কলকাতার সিনেমা দিয়ে অভিনয়ে ফিরছেন পরীমণি

মন্তব্য

বিনোদন
Hollywood actor Sutherland passed away

চলে গেলেন হলিউড অভিনেতা সাদারল্যান্ড

চলে গেলেন হলিউড অভিনেতা সাদারল্যান্ড হলিউড অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড। ছবি: সংগৃহীত
৫০ বছরেরও দীর্ঘ সময়ের ক্যারিয়ারে ১৪০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন ডোনাল্ড সাদারল্যান্ড। তিনি এইচবিওর সিনেমা ‘সিটিজেন এক্স’-এ সোভিয়েত কর্মকর্তা হিসেবে অভিনয়ের জন্য এমি অ্যাওয়ার্ড অর্জন করেন। পাশাপাশি গোল্ডেন গ্লোব জুটিও অর্জন করেন।

‘এমএএসএইচ’, ‘ক্লুট’ ও ‘দ্য হাঙ্গার গেমস’ খ্যাত অভিনেতা ডোনাল্ড সাদারল্যান্ড দীর্ঘদিনের অসুস্থতার পর বৃহস্পতিবার মায়ামিতে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

ডোনাল্ড সাদারল্যান্ডের ছেলে কিফার সাদারল্যান্ড বৃহস্পতিবার ইনস্টাগ্রামে এক পোস্টে লিখেছেন, ‘দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আপনাদের জানাচ্ছি যে আমার বাবা ডোনাল্ড সাদারল্যান্ড মারা গেছেন। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সিনেমার ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ অভিনেতা ছিলেন তিনি। তার অভিনয় করা ভালো, মন্দ বা কুৎসিত কোনো চরিত্রেই কখনও হতাশ হইনি।’

কিফার বাবাকে নিয়ে আরও লিখেছেন, ‘তিনি যা করতেন তা ভালবাসতেন এবং তিনি যা ভালবাসতেন তাই করতেন। কেউ জীবনে এর চেয়ে বেশি কিছু চাইতে পারে না। এমন ভালোভাবে বেঁচে থাকাটাই আসল জীবন।’

এই অভিনেতা এইচবিওর সিনেমা ‘সিটিজেন এক্স’-এ সোভিয়েত কর্মকর্তা হিসেবে অভিনয়ের জন্য এমি অ্যাওয়ার্ড অর্জন করেন। পাশাপাশি গোল্ডেন গ্লোব জুটিও অর্জন করেন।

৫০ বছরেরও দীর্ঘ সময়ের ক্যারিয়ারে ১৪০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন ডোনাল্ড সাদারল্যান্ড। এর মধ্যে তাকে শেষ দেখা গেছে লিমিটেড সিরিজ ‘ট্রাস্ট’ এবং এইচবিওর ‘দ্য আনডুয়িং’-এ। ‘ট্রাস্টে’ তিনি অয়েল টাইকুন জে পল গেটি চরিত্রে অভিনয় করেন।

সাদারল্যান্ড ‘দ্য ডার্টি ডজেন’, ‘ডোন্ট লুক নাও’, অলিভার স্টোনের ‘জেএফকে’, অস্কারজয়ী সিনেমা ‘অর্ডিনারি পিপল’, ‘বাফি দ্য ভ্যাম্পায়ার স্লেয়ার’, ‘ব্যাকড্রাফ্ট’ এবং ‘দ্য ইটালিয়ান জব’, ‘ফেলিনিস ক্যাসানোভা’সহ অনেক সিনেমায় অভিনয় করেছেন।

অনেক তরুণ সিনেমাপ্রেমী তাকে ‘দ্য হাঙ্গার গেমসের’ ভিলেন রাষ্ট্রপতি হিসেবে মনে রাখবেন।

সাদারল্যান্ডের জন্ম নিউ ব্রান্সউইকের সেন্ট জনে। শৈশবে পোলিওসহ বেশ কয়েকটি অসুখে ভুগেছিলেন তিনি। তিনি টরন্টো ইউনিভার্সিটি থেকে প্রকৌশল বিদ্যায় অধ্যয়নের পাশাপাশি নাটক এবং মঞ্চ নিয়েও পড়াশোনা করেন। উভয় ক্ষেত্রেই ডিগ্রি নিয়ে স্নাতক পাস করেন তিনি।

৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এই অভিনেতার প্রথম স্ত্রী লোইস হার্ডউইকের সঙ্গে দেখা হয় তার কলেজ জীবনে। ১৯৫৯ সালে বিয়ে করেন তারা। তিনি এরপর লন্ডনে চলে যান, যেখানে তিনি কিছু মঞ্চের কাজ পেয়েছিলেন এবং অবশেষে ১৯৬০-এর দশকে হলিউডে আসেন।

১৯৬০-এর দশকের মাঝামাঝি সময়ে তিনি অভিনেত্রী শার্লি ডগলাসকে বিয়ে করেন, যার সঙ্গে তার হরর মুভি ‘ক্যাসল অফ দ্য লিভিং ডেড’ চিত্রগ্রহণের সময় দেখা হয়।

দ্বিতীয় বিয়েও বিচ্ছেদে শেষ হয় এবং ১৯৭২ সালে সাদারল্যান্ড তার তৃতীয় স্ত্রী অভিনেত্রী ফ্রান্সিন র‍্যাসেটকে বিয়ে করেন, যার সঙ্গে তার তিনটি ছেলে সন্তান রয়েছে।

সাদারল্যান্ড ২০১৭ সালে একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস বোর্ড থেকে সম্মানসূচক পুরস্কার পান এবং অর্ডার অফ কানাডায় ভূষিত হন।

আরও পড়ুন:
বিয়ের ২৭ বছর পর আলাদা হওয়ার কথা জানালেন হিউ জ্যাকম্যান
চুপিসারে বিয়ে সারলেন ‘ক্যাপ্টেন আমেরিকা’
গাঁজাসহ গ্রেপ্তার জিজি হাদিদ, জরিমানা দিয়ে মুক্তি
জন্মদিনের ৪ দিন আগে মারা গেলেন রে স্টিভেনসন
‘অ্যাভাটার’-এর আয় ‘ম্যাভরিক’কে ছাড়াতে না পারার শঙ্কা

মন্তব্য

বিনোদন
The storm brought down the storm

‘তুফান’ তুফানই নামিয়েছে!

‘তুফান’ তুফানই নামিয়েছে!
বাংলা ছবি যে তার পথ পরিবর্তন করছে তা ‘তুফান’ ছবি দেখেই ধারণা করা যাচ্ছে। শাকিবিয়ানদের উন্মাদনা, রায়হার রাফীর মেকিং আর গল্পের ধরন- সবকিছুর মিশেলে ঈদ আনন্দে ‘তুফান’ বলা যায় ঝড় তুলেছে।

বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনে একটি ছবি নিয়ে এতটা হুল্লোড় আর মাতামাতি হতে পারে তা ছবিটি মুক্তি পাওয়ার আগে সেভাবে বোঝা যায়নি। ঈদুল আজহার কয়েকদিন আগে থেকে যখন ছবির টিজার আর পোস্টার ঝলক ছাড়া হয়েছিল, তখনই শাকিব ভক্ত তথা ঢাকাই সিনেমাপাড়ার দর্শকরা বলেছিল ‘তুফান’ সত্যিকারের তুফান নামিয়ে আনবে।

বাংলা ছবি যে তার পথ পরিবর্তন করছে তা ‘তুফান’ ছবি দেখেই ধারণা করা যাচ্ছে। শাকিবিয়ানদের উন্মাদনা, রায়হার রাফীর মেকিং আর গল্পের ধরন সবকিছুর মিশেলে ঈদ আনন্দে ‘তুফান’ বলা যায় ঝড় তুলেছে।

এই তুফান যে ঢাকাই ছবির জগত আলাদাভাবে তুফানময় করে তুলবে, তা অবশ্য মুক্তির আগেই চলচ্চিত্র বোদ্ধারা ধারণা করেছিলেন।

অবশ্য শাকিব হেটার্সদের অবস্থান ভিন্ন। তারা তুফান নিয়ে নানামুখী সমালোচনা করে যাচ্ছেন। অবশ্য শাকিবিয়ানদের মতে, ঈদে মুক্তিপ্রাপ্ত অন্য ছবিগুলো আলোচনায় আনার জন্যই তারা নানা কথা বলে বেড়াচ্ছে।

ঈদুল আজহার পরের দিন থেকেই মূলত প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখে থাকে দর্শক। ঈদের দিনের কোরবানির একটা ব্যস্ততায় সেভাবে বিনোদনের জন্য সময় বের করা হয় না মানুষের। তাই তো তুফানের মূল দর্শক আলোচনা ঈদের দ্বিতীয় দিন থেকেই বেশি বোঝা যায়। আর বুধবার ঈদের তৃতীয় দিন তো তুফান নিয়ে রীতিমতো দর্শক মাতোয়ারা বলা যায়।

তুফান ছবিতে শাকিব খান এবং কলকাতার মিমি ছাড়াও ভিন্ন কিছু পারফর্মার যোগ করায় পরিচালক রায়হান রাফী কিছু সিগনেচার রেখেছেন। ছবিতে চঞ্চল চৌধুরীর অভিনয় যোগ করেছে ভিন্ন মাত্রা। এছাড়া সালাহউদ্দিন লাভলু, নাবিলাসহ আরও কিছু অভিনয়শিল্পীর উপস্থিতি সত্যিকার অর্থে ছবিটিকে আলাদা মাত্রা দিয়েছে। আর মেকিংয়ের মুনশিয়ানা তো আছেই।

এতদিন বাংলা ছবির দর্শকরা দক্ষিণি তামিল-তেলেগু ছবি দেখে আফসোস করত ঢাকাই ছবিতে কবে এরকম ছবির পালক যোগ হবে। ‘তুফান’ সে খরায় অনেকটা বৃষ্টি হয়ে ঝরেছে।

এদিকে তুফান নিয়ে চঞ্চল চৌধুরী তার উচ্ছ্বসিত অভিমত ব্যক্ত করেছেন। তিনি বলেন, “দর্শকদের যখন ভালো লাগে, তখন আমাদেরও ভালো লাগে। আমরা আমাদের ভেতর আলাদা গতি পাই, উৎসাহ পাই।

“এই ‘তুফান’ নিয়ে যে পরিমাণ আগ্রহ দর্শকের, এতে খুব ভালো লাগছে। ছবিটি সুপারডুপার হিট হলে আরও বড় বড় প্রজেক্টে কাজ করব। আর সব সময়ই দর্শকদের জন্য অভিনয়টা করে যেতে চাই। আর দর্শক চাইলেই তুফান-২ হবে।”

‘তুফান’ নিয়ে উচ্ছ্বসিত শাকিব খান এবং পরিচালক রায়হান রাফীও। গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে রাফী বলেছেন, “পয়সা উসুল সিনেমা ‘তুফান’। সিনেমাটি দেখলে পয়সা উসুল তো হবেই, সে সঙ্গে আরও বেশি কিছু হবে। আমার সিনেমা দেখে কখনও কেউ ধোঁকা খাননি। ‘পরান’, ‘সুড়ঙ্গ’ দর্শকদের ভালো লেগেছে। এখন ‘তুফান’ দেখে তাদের বিশ্বাসটা আরও বাড়বে। উৎসবটা আসলে এখন সাইক্লোনে পরিণত হয়েছে।”

ঈদুল আজহায় ‘তুফান’ ছাড়াও চারটি ছবি মুক্তি পেয়েছে। সেসব ছবিও দর্শকদের আগ্রহ তৈরি করছে বলে জানা গেছে। এমডি ইকবাল পরিচালিত ‘রিভেঞ্জ’ ভালো যাচ্ছে বলে জানা যায়। এতে জুটি হয়ে অভিনয় করেছেন জিয়াউল রোশান ও শবনম বুবলী, দীপা খন্দকার, মিশা সওদাগর, সীমান্তসহ অনেকে।

মোস্তাফিজুর রহমান মানিকের ‘ডার্ক ওয়ার্ল্ড’ রয়েছে আলোচনায়। ক্রাইম থ্রিলার ঘরানার এই সিনেমায় নায়ক হিসেবে আছেন নবাগত মুন্না খান।

ঈদে মুক্তিপ্রাপ্ত ‘আগন্তুক’ ও ‘ময়ূরাক্ষী’ ছবি দুটিও ভালো যাচ্ছে বলে জানা গেছে। ‘আগন্তুক’-এর প্রধান চরিত্রে আছেন পূজা চেরী ও শ্যামল মাওলা। ‘ময়ূরাক্ষী’-তে জুটি বেঁধেছেন চিত্রনায়িকা ইয়ামিন হক ববি ও সুদীপ বিশ্বাস দীপ।

আরও পড়ুন:
ঈদে মুক্তি পাচ্ছে না ‘পটু’ ও ‘ডেডবডি’
‘মায়া আর ব্যক্তি ইভা একেবারেই আলাদা’
ফারিণ-প্রীতমের ‘কাছের মানুষ দূরে থুইয়া’
‘ভূতপরী’ সিনেমার ট্রেলারে চমক জয়া-ঋত্বিকের

মন্তব্য

বিনোদন
Salmans plan to attack the car

এবার সালমানের গাড়িতে হামলার পরিকল্পনা!

এবার সালমানের গাড়িতে হামলার পরিকল্পনা! সালমান খান। ছবি: সংগৃহীত
মুম্বাই পুলিশ জানায়, লরেন্স বিষ্ণোইয়ের গ্যাংয়ের চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সালমান খানের গাড়িতে হামলার পরিকল্পনা করেছিল। এর জন্য পাকিস্তানি অস্ত্র সরবরাহকারীর কাছ থেকে অস্ত্র কেনার পরিকল্পনা ছিল তাদের।

সংকট পিছু ছাড়ছে না ভাইজান, চুলবুল পাণ্ডে, সুলতান ও টাইগারখ্যাত বলিউড সুপারস্টার সালমান খানের। কিছুদিন আগে তার নিজ বাসভবনে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় কয়েকজনকে গ্রেপ্তারও করেছে মুম্বাই পুলিশ। বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থও হতে হয়েছে সালমান খানকে। সে ঘটনানার রেশ এখন‌ও কাটেনি। এরই মধ্যে সালমান খানের ওপর আবারও হামলা পরিকল্পনার খবর প্রকাশ্যে আনল মুম্বাই পুলিশ। এর আগে সালমান খানের বাড়িতে সরাসরি গুলিবর্ষণের ঘটনা ঘটে। এবার সালমানের গাড়িতে হামলা চালানোর পরিকল্পনা করেছিল দুর্বৃত্তরা।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সালমান খানের গাড়িতে হামলার পরিকল্পনা করছিল লরেন্স বিষ্ণোইয়ের গ্যাং। তবে হামলার পরিকল্পনার সঙ্গে যুক্ত চারজনকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে মুম্বাই পুলিশ।

পুলিশ জানায়, লরেন্স বিষ্ণোইয়ের গ্যাংয়ের চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা সালমান খানের গাড়িতে হামলা চালানোর পরিকল্পনা করেছিল। এর জন্য পাকিস্তানি অস্ত্র সরবরাহকারীর কাছ থেকে অস্ত্র কেনার পরিকল্পনা ছিল তাদের। আটককৃতদের নাম ধনঞ্জয় ওরফে অজয় কাশ্যপ, গৌরব ভাটিয়া ওরফে নাহভি, ওয়াসপি খান ওরফে ওয়াসিম চিকনা ও রিজওয়ান খান ওরফে জাভেদ খান।

জানা গেছে, অভিযুক্তরা সালমানের বাড়ি ও ফার্মহাউস পর্যবেক্ষণ করে যান। অভিযুক্ত আসামি অজয় কাশ্যপ জানান, দোগার নামক এক পাকিস্তানি নাগরিকের সঙ্গে যোগাযোগ করেছিলেন ভিডিও কলের মাধ্যমে। এমনকি একে-৪৭ এর মতো অস্ত্র অর্ডার করা হয়েছিল পাকিস্তান থেকে।

পুলিশসূত্রে আরও জানা যায়, মুম্বাই, রায়গড়, নভি মুম্বাই, থানে, পুনে ও গুজরাটের ৬০-৭০ জন যুবক, যারা সবাই লরেন্স বিষ্ণোইয়ের গ্যাংয়ের সদস্য, তারা সালমান খানের ওপর নজর রাখছিলেন।

অভিনেতার ওপরে হামলা চালানোর জন্য নাবালকদের ব্যবহার করার পরিকল্পনা ছিল তাদের। এমনকি হামলার পর কন্যাকুমারী থেকে নৌকায় করে শ্রীলঙ্কায় পালিয়ে যাওয়ার পরিকল্পনাও ছিল।

এদিকে চলতি বছরে নতুন কোনো সিনেমা মুক্তি পাচ্ছে না বলিউড সুপারস্টার সালমান খানের। হাতে রয়েছে মাত্র একটি সিনেমা। সিকান্দর নামের এই সিনেমার কিছু অংশের কাজ শুরু হয়েছে। মধ্য জুন থেকে সিনেমার বাদ বাকি কাজ শুরু করার কথা। ছবিটি আগামী বছরের শুরুর দিকে মুক্তির কথা রয়েছে। সে লক্ষ্যেই কাজ করছেন ছবির নির্মাতাপক্ষ।

আরও পড়ুন:
সালমানের বাড়িতে গুলি, অভিযুক্ত তরুণের হাজতেই আত্মহত্যা

মন্তব্য

বিনোদন
Deepika tops Shah Rukh

শাহরুখকে ছাড়িয়ে শীর্ষে দীপিকা

শাহরুখকে ছাড়িয়ে শীর্ষে দীপিকা বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। ছবি: সংগৃহীত
গত এক দশকে যেসব ভারতীয় তারকাকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে তার ১০০ জনের একটি তালিকা প্রকাশ করেছে ইন্টারনেট মুভি ডাটাবেজ তথা আইএমডিবি। এতে এক নম্বরে আছেন দীপিকা পাড়ুকোন। দ্বিতীয় স্থানে আছেন বলিউড বাদশাহ শাহরুখ খান।

দীপিকা পাড়ুকোন। নানা কারণে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন এই অভিনেত্রী। অভিনয় আর গ্ল্যামারে বলিউড জয় করেছেন বহু আগেই। এখন তার খ্যাতি আন্তর্জাতিক অঙ্গনে। কাজ করেছেন হলিউডে। বিশ্বের বিভিন্ন বিখ্যাত বিনোদন আয়োজনে হাজির হন নিয়মিত। অন্তঃসত্ত্বা হওয়ার কারণে বর্তমানে অবশ্য সব ধরনের অনুষ্ঠান থেকেই দূরে সরে আছেন তিনি।

২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ ছবির মাধ্যমে বলিউড বাদশা শাহরুখ খানের নায়িকা হয়ে বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন এই অভিনেত্রী। এরপর তারা আরও কয়েকটি ছবিতে জুটি বেঁধেছিলেন। সব ছবিই হয়েছে সফল। তবে চমকপ্রদ ব্যাপার হলো, এক জরিপে শাহরুখকে টপকে শীর্ষে জায়গা করে নিয়েছেন দীপিকা!

গত এক দশকে যেসব ভারতীয় তারকাকে সবচেয়ে বেশি খোঁজা হয়েছে, তার ১০০ জনের একটি তালিকা প্রকাশ করেছে ইন্টারনেট মুভি ডাটাবেজ তথা আইএমডিবি। এতে এক নম্বরে আছেন দীপিকা। অর্থাৎ গত এক দশকে তাকেই সবচেয়ে বেশি খোঁজা হয়েছে এই প্ল্যাটফর্মে। দ্বিতীয় স্থানে আছেন শাহরুখ খান।

তালিকায় তৃতীয় ও চতুর্থ আছেন যথাক্রমে ঐশ্বরিয়া রাই বচ্চন ও আলিয়া ভাট। সেরা দশের পরবর্তী জায়গাগুলো দখল করেছেন ইরফান খান (পঞ্চম), আমির খান (ষষ্ঠ), সুশান্ত সিং রাজপুত (সপ্তম), সালমান খান (অষ্টম), হৃতিক রোশন (নবম) ও অক্ষয় কুমার (দশম)।

ভ্যারাইটির এক প্রতিবেদন থেকে জানা গেল, আইএমডিবিতে প্রতি মাসে প্রায় ২৫০ মিলিয়ন ভিজিটর আসে। তাদের অনুসন্ধান থেকেই ‘টপ ১০০ মোস্ট ভিউড ইন্ডিয়ান স্টারস অব দ্য লাস্ট ডিকেড’ তৈরি করেছে প্ল্যাটফর্মটি।

তালিকার সেরা ২০-এর অধিকাংশ তারকাই বলিউডের। তবে দক্ষিণ থেকে জায়গা করে নিয়েছেন সামান্থা রুথ প্রভু (১৩), তামান্না ভাটিয়া (১৬) ও নয়নতারা (১৮)। অন্যদিকে অভিনেতা হিসেবে দক্ষিণ থেকে এগিয়ে আছেন প্রভাস (২৯), ধানুশ (৩০) ও রাম চরণ (৩১)।

প্রসঙ্গত, প্রথম দুটি স্থান দখল করা দীপিকা ও শাহরুখকে সবশেষ একসঙ্গে দেখা গেছে গত বছর মুক্তি পাওয়া ‘জাওয়ান’ ছবিতে। এটি বক্স অফিসে বলিউডের অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছিল।

আরও পড়ুন:
দীপিকার পোশাকে মন্ত্রীর আপত্তি, মধ্যপ্রদেশে ‘পাঠান’ নিষিদ্ধের হুমকি
শাহরুখ-দীপিকার ‘বেশরম রং’-এর বিটস নকল!
এবার ‘লেডি সিংহাম’ হয়ে আসছেন দীপিকা
হঠাৎ অসুস্থ, হাসপাতালে দীপিকা
একদিন ভারত কানে থাকবে না, কান ভারতে আসবে: দীপিকা

মন্তব্য

বিনোদন
Tanjin Tisha in web film

ওয়েব ফিল্মে তানজিন তিশা

ওয়েব ফিল্মে তানজিন তিশা তানজিন তিশা। ছবি: সংগৃহীত
দর্শকপ্রিয় মডেল-অভিনেত্রী তানজিন তিশা এবার নতুন লুকে হাজির হচ্ছেন দর্শক-ভক্তদের সামনে। অভিনয় করছেন একটি ওয়েব ফিল্মে। ‘পয়জন’ নামের এ ওয়েব ফিল্ম পরিচালনা করেছেন সঞ্জয় সমাদ্দার।

ছোটপর্দায় বেশ কয়েক বছর ধরে সাফল্যের সঙ্গে নিজের চাহিদা ধরে রেখেছেন দর্শকপ্রিয় মডেল-অভিনেত্রী তানজিন তিশা। মাঝখানে অবশ্য ব্যক্তিগত কারণে অভিনয় কিছুটা কমিয়ে দিয়েছিলেন তিনি।

তিশার প্রত্যাশা ছিল গতানুগতিক ধারা থেকে বেরিয়ে এসে ভিন্ন কিছু গল্প ও চরিত্রে কাজ করা। এ কারণে জোয়ারে গা ভাসানোর জন্য ‘এলেবেলে’ ধরনের নাটক বা টেলিফিল্ম থেকে দূরে ছিলেন।

একটু দেরিতে হলেও সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে এই লাস্যময়ী উঠতি তারকার। এ‌ই অভিনেত্রী এবার নতুন লুকে হাজির হচ্ছেন দর্শক-ভক্তদের সামনে। অভিনয় করছেন একটি ওয়েব ফিল্মে। ‘পয়জন’ নামের এ ওয়েব ফিল্ম পরিচালনা করেছেন সঞ্জয় সমাদ্দার।

তানজিন তিশা থেকেই জানা গেল, শোবিজের বাস্তব ঘটনা নিয়ে ‘পয়জন’ নির্মাণ করা হয়েছে। ওয়েব ফিল্মের গল্পে দেখা যাবে, তিন-তিনটি ফ্লপ সিনেমার পর চার নম্বর সিনেমা সুপারহিট, সঙ্গে ন্যাশনাল অ্যাওয়ার্ড! নায়িকা রূপা মির্জা এখন টক অব দ্য শোবিজ।

সাফল্য উদযাপন করতে নায়িকা এক পার্টির আয়োজন করে। আলোকোজ্জ্বল ওই পার্টিতে শূন্য থেকে শিখরে ওঠা রূপা মির্জার অন্ধকার অতীত সামনে চলে আসে। আপন-পর, শত্রু-মিত্র, মুখ ও মুখোশ সব যেন এক গোলকধাঁধা! পুরনো ক্ষত, পাপ কিংবা লোভের গল্পে রাত বাড়তে থাকে আর বাড়তে থাকে লাশ! শোবিজ ও রূপা মির্জার অতীত বর্তমান নিয়ে চলবে পয়জনের কাহিনী।

পরিচালক সঞ্জয় সমাদ্দার বলেন, ‘‌প্রয়োজনের অতিরিক্ত যেকোনো কিছু বিষ! কিন্তু জীবনের এমনই দুর্ভাগ্য যে প্রয়োজনীয়তার সীমা আমরা প্রায়ই নির্ধারণ করতে পারি না। সেখান থেকেই জন্ম নেয় বেঁচে থাকার নানা সমীকরণ। পরিশ্রম, মেধা কিংবা প্রতারণা নানাভাবে জীবনের সে সমীকরণ মেলানোর চেষ্টা চলে। কিন্তু জীবনের গল্প তো আসলে লেখা হয় অন্যত্র।’

সঞ্জয় সমাদ্দারও বেশকিছু ভালো কনটেন্ট নির্মাণ করেছেন। তিনি আলোচনায় আছেন ওয়েব ফিল্ম নির্মাণ দিয়ে। ভিন্ন ধারার গল্প বলেন এই পরিচালক। সেখান থেকে আশা করা যায় ‘পয়জন’ নতুন কিছু নিয়ে আসবে।

ইতোমধ্যে পয়জনের ট্রেলার মুক্তি পেয়েছে। এর প্রধান চরিত্রে রূপা মির্জার ভূমিকায় অভিনয় করেছেন তানজিন তিশা। আরও রয়েছেন আবু হুরায়রা তানভীর, টাইগার রবি, রওনক রিপন, আব্দুল্লাহ আল সেন্টু, এ কে আজাদ সেতু, এসএম সোহাগ প্রমুখ।

মন্তব্য

p
উপরে