× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
Election of two panels of directors on 30 December
hear-news
player
google_news print-icon

পরিচালকদের দুই প্যানেলের নির্বাচন ৩০ ডিসেম্বর

পরিচালকদের-দুই-প্যানেলের-নির্বাচন-৩০-ডিসেম্বর
কাজী হায়াৎ ও মুশফিকুর রহমান গুলজার। ছবি: সংগৃহীত
নির্বাচনে সভাপতি পদে লড়বেন কাজী হায়াৎ এবং মুশফিকুর রহমান গুলজার। সহসভাপতি পদে আবুল খায়ের বুলবুল ও ছটকু আহমেদ এবং মহাসচিব পদে লড়বেন জাকির হোসেন রাজু ও শাহীন সুমন।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির দ্বিবার্ষিক নির্বাচনের প্রস্তুতি চলছে। এরই মধ্যে প্রকাশ করা হয়েছে তফসিল এবং নির্বাচনে অংশ নিতে চাওয়া প্রার্থীদের খসড়া তালিকা।

২০২৩-২৪ মেয়াদে সমিতির নেতৃত্ব দিতে লড়বে দুটি প্যানেল। যার একটি কাজী হায়াৎ-শাহীন সুমন প্যানেল, অন্যটি মুশফিকুর রহমান গুলজার-জাকির হোসেন রাজু প্যানেল।

চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ১৭ ডিসেম্বর। মোট ভোটারসংখ্যা ৩৬৮ জন। তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনের নির্বাচন কমিশনের চেয়ারম্যান আব্দুল লতিফ বাচ্চু, সদস্য সামসুল আলম এবং বি এইচ নিশান।

নির্বাচনে সভাপতি পদে লড়বেন কাজী হায়াৎ এবং মুশফিকুর রহমান গুলজার। সহসভাপতি পদে আবুল খায়ের বুলবুল ও ছটকু আহমেদ এবং মহাসচিব পদে লড়বেন জাকির হোসেন রাজু ও শাহীন সুমন।

এ ছাড়া উপ-মহাসচিব পদে কবিররুল ইসলাম রানা-মো. সালাহ্‌উদ্দিন, কোষাধ্যক্ষ সায়মন তারিক-সেলিম আজম-হানিফ আকন দুলাল প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সাংগঠনিক সচিব আনোয়ার সিরাজী-শাহীন কবির টুটুল, আন্তর্জাতিক ও তথ্য প্রযুক্তি সচিব নূর মোহাম্মদ মনি-রাজু আহাম্মেদ, সাংস্কৃতিক ও ক্রীড়া সচিব আব্দুর রহিম বাবু-মোস্তাফিজুর রহমান বাবু, প্রচার প্রকাশনা ও দপ্তর সচিব ওয়াজেদ আলী বাবলু-সাইফ চন্দন প্রতিদ্বন্দ্বিতা করবেন।

নির্বাহী সদস্যদের পদ ১০টি। খসড়া প্রার্থী তালিকায় দুটি প্যানেল থেকে মোট ২২ জনের নাম রাখা হয়েছে। ১৭ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকায় ২০ জনের নাম প্রকাশ করা হবে।

নির্বাহী সদস্য পদে লড়বেন ইফতেখার জাহান, এম এ আউয়াল, এস ডি রুবেল, কমল সরকার, কামরুজ্জামান, জি সরকার, তারেক শিকদার, দেওয়ান নাজমুল, পল্লী মালেক, ফিরোজ খান প্রিন্স, বজলুর রাশেদ চৌধুরী, মনতাজুর রহমান আকবর, মোস্তাফিজুর রহমান মানিক, মারিয়া আফরিন তুষার, রিয়াজুল রিজু, শাহ আলম কিরণ, শাহাদাৎ হোসেন লিটন, সাইদুর রহমান সাইদ, সোহানুর রহমান সোহান, হোসাইন আনোয়ার, হাবিবুল ইসলাম হাবিব।

বর্তমানে সমিতির সভাপতি পদে আছেন সোহানুর রহমান সোহান এবং মহাসচিব শাহীন সুমন।

আরও পড়ুন:
পরিচালকদের ভোট শেষ, নতুন নেতৃত্বের অপেক্ষা
চলচ্চিত্র পরিচালক সমিতিতে ভোট চলছে
ছবিতে সেরা তারকাদের সংবর্ধনা
সভাপতি পদে লড়বেন তিনজন
চলচ্চিত্র পরিচালকদের নির্বাচন এপ্রিলে, দুই প্যানেল চূড়ান্ত

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Tasnia Farin in the story of light and darkness

আলো অন্ধকারের গল্পে তাসনিয়া ফারিণ

আলো অন্ধকারের গল্পে তাসনিয়া ফারিণ
ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে দ্রুতই মুক্তি পাবে ওয়েব ফিল্ম ‘নিকষ’। এতে আরও অভিনয় করেছেন মীর নওফেল আশরাফী, মাহিমা সুলতানা, জয়রাজ, রাকিব হোসাইন ইভন, খালেকুজ্জামান, সাবিহা জামান, ইসারত জাহান হ্রিদিকাসহ অনেকে।

জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিণ এবার কাজ করলেন ‘নিকষ’ শিরোনামের একটি ওয়েব ফিল্মে। রুবেল হাসানের পরিচালনায় ওয়েব ফিল্মটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন মেজবাহ উদ্দীন সুমন। ফিল্মটির গল্প এগিয়েছে আলো ও অন্ধকারের চিরশত্রুতার ভেতর দুই বোনের জীবনবাজির গল্পে।

ফারিন অভিনীত এই ওয়েব ফিল্মটির গল্পে দেখা যাবে- এক বাড়িতে থাকা দুই বোন। মাথার ওপর একই ছাদ হলেও দুই বোন যেন ভিন্ন দুই গ্রহের বাসিন্দা। একজন সংসারটাকে, সম্পর্কগুলোকে আগলে রাখতে চাইছে তো অন্যজন ছুটে যেতে চাচ্ছে ঝলমলে চোরাবালির দিকে।

এই ছুটে যাওয়ার মধ্যেই ঘটে যায় আলগা হয়ে আসে সম্পর্কের বন্ধনগুলো। দুই বোনকেই মুখোমুখি হতে হয় নিকষ কালো অন্ধকারের, যার ভেতর ডুবে গেলে আর কখনোই ফেরা সম্ভব নয় যাপনের স্বাভাবিক আলোতে।

আলো অন্ধকারের গল্পে তাসনিয়া ফারিণ

ওয়েব ফিল্মটিতে মীর নওফেল আশরাফী, মাহিমা সুলতানা, জয়রাজ, রাকিব হোসাইন ইভন, খালেকুজ্জামান, সাবিহা জামান, ইসারত জাহান হ্রিদিকাসহ অভিনয় করেছেন আরও অনেকে।

নির্মাতা সূত্রে জানা গেছে, ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে দ্রুতই মুক্তি পাবে ওয়েব ফিল্ম ‘নিকষ’। উল্লেখ্য, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘লেডিজ অ্যান্ড জেন্টেলম্যান’ এবং চঞ্চল চৌধুরী অভিনীত ‘কারাগার’- এই দুই ওয়েব সিরিজের বদৌলতে ওপার এখন পরিচিত মুখ তিনি।

আরও পড়ুন:
ঢাকা উৎসবে দেখা যাবে মৌ অভিনীত স্বল্পদৈর্ঘ্য
লিট ফেস্টে ‘রিকশা গার্ল’
এত বাধার মুখে সিনেমা টিকবে কীভাবে?
আবেদন পেলে আমদানি হবে বছরে ১০ ভারতীয় সিনেমা
পরীতে শুরু পরীতে শেষ, মাঝে শাকিব-বুবলী, ছিল সিনেমার উন্মাদনা

মন্তব্য

বিনোদন
Pathan is currently not being released in Bangladesh

আপাতত বাংলাদেশে মুক্তি পাচ্ছে না ‘পাঠান’

আপাতত বাংলাদেশে মুক্তি পাচ্ছে না ‘পাঠান’ শাহরুখ খানের ‘পাঠান’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত
সাফটা চুক্তির আওতায় বলিউডের সঙ্গে মিলিয়ে ২৫ জানুয়ারি সিনেমাটি মুক্তির উদ্যোগ নিয়েছিল বাংলাদেশের অ্যাকশন-কাট এন্টারটেইনমেন্ট। তবে আপাতত পাঠান বাংলাদেশে মুক্তি পাচ্ছে না বলে জানিয়েছে সিনেমাটির আমদানির আবেদনকর্তা পরিচালক অনন্য মামুন।

চলতি মাসের ২৫ তারিখ মুক্তি পাবে শাহরুখ খানের ‘পাঠান’। দীর্ঘদিন পরে রুপালি পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটি বাংলাদেশে মুক্তির আলোচনা চলছিল।

সাফটা চুক্তির আওতায় বলিউডের সঙ্গে মিলিয়ে একই দিনে সিনেমাটি মুক্তির উদ্যোগ নিয়েছিল বাংলাদেশের অ্যাকশন-কাট এন্টারটেইনমেন্ট। তবে আপাতত পাঠান বাংলাদেশে মুক্তি পাচ্ছে না বলে জানিয়েছে সিনেমাটির আমদানির আবেদনকর্তা পরিচালক অনন্য মামুন।

এক ফেসবুকে এক স্ট্যাটাসে তিনি লেখেন, ‘সঠিক তথ্যটা জেনে নিন। আজকের সভায় পাঠান বাংলাদেশের মুক্তি পাবে না এমন কোনো সিদ্ধান্ত হয়নি। বরং আমি মনে করি পাঠানের পক্ষে সিদ্ধান্ত আসবে, কারণ তথ্য মন্ত্রণালয় আমার আবেদন বাতিল না করে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে আইনী ব্যাখা চেয়েছে।’

তিনি ‘পাঠান’মুক্তির জন্য অপেক্ষা করতে হবে জানিয়ে লিখেছেন, ‘ধন্যবাদ জানাই পরিচালক সমিতির বর্তমান সভাপতি কাজী হায়াৎ সাহেবকে, কি সুন্দর ব্যাখা দিয়ে বুঝিয়ে দিলেন। আইনীর আইনের প্রতি সম্মান রেখে বলতে চাই পাঠান বাংলাদেশে মুক্তি পাবে। যারা পাইরেসি দেখার অপেক্ষায় আছেন তাদেরকে অনুরোধ করব হলে বসে পাঠান দেখার জন্য অপেক্ষা করুন। অপেক্ষার ফল মিষ্টি হয়।’

মঙ্গলবার সাফটা চুক্তির আওতায় সিনেমাটি বাংলাদেশে মুক্তি পাবে কিনা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সচিবালয়ে সভায় বসে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ফারুক আহমেদ। যেখানে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের শীর্ষ কর্তাসহ চলচ্চিত্রকার কাজী হায়াৎ, হল মালিক ওনার্স অ্যাসোসিয়েশনের অ্যাডভাইজার সুদীপ্ত কুমার দাস প্রমুখ। কিন্তু সেখানে দেশে সিনেমাটি মুক্তির বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন:
শাহরুখকে পুড়িয়ে হত্যার হুমকি
শাহরুখের কুশপুত্তলিকা পোড়ালো বিক্ষোভকারীরা
দীপিকার পোশাকে মন্ত্রীর আপত্তি, মধ্যপ্রদেশে ‘পাঠান’ নিষিদ্ধের হুমকি
শাহরুখ-দীপিকার ‘বেশরম রং’-এর বিটস নকল!
ফিরেই দীপিকার সঙ্গে ‘বেশরম রঙ’ ছড়ালেন শাহরুখ

মন্তব্য

বিনোদন
The Chief Minister of Assam changed his mind about Shahrukhs phone call

শাহরুখের ফোনে ‘পাঠান’ নিয়ে বোল পাল্টালেন আসামের মুখ্যমন্ত্রী

শাহরুখের ফোনে ‘পাঠান’ নিয়ে বোল পাল্টালেন আসামের মুখ্যমন্ত্রী বাঁয়ে বলিউড মেগাস্টার শাহরুখ খান ও আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। ছবি: সংগৃহীত
চার বছর পর হিন্দি সিনেমার দুনিয়ায় ‘পাঠান’ দিয়ে ফিরছেন শাহরুখ খান। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে সিনেমাটি। এ সিনেমার গান ‘বেশরম রং’ মুক্তির পর থেকেই বিতর্কের শুরু। কেউ কেউ গানটিকে ‘অশ্লীল’ আখ্যা দিয়েছেন, কেউ আবার গানে দীপিকা পাড়ুকোন গেরুয়া রঙের বিকিনি পরায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলেছেন।

‘কে শাহরুখ খান? ’ শনিবার এমন প্রশ্ন করেছিলেন ভারতের আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। কিন্তু রোববারই মেগাস্টারের এক ফোনে বক্তব্য বদলে গেল তার।

সম্প্রতি উগ্র হিন্দুত্ববাদী বজরং দলের সদস্যরা পাঠান ছবির প্রদর্শন আটকাতে গোয়াহাটির একটি সিনেমা হলে ভাঙচুর চালান। এ ঘটনা প্রসঙ্গেই প্রতিক্রিয়া দিতে গিয়ে মঙ্গলবার হিমন্ত বিশ্বশর্মা টুইটে লেখেন, ‘কে শাহরুখ খান? তি তো আমাকে ফোন করেননি। তার সঙ্গে কোনও সমস্যা নিয়ে কথাও হয়নি। যদি তিনি কিছু জানান, তাহলে অবশ্য়ই বিষয়টা নিয়ে ভাবা হবে।’

এদিকে রোববার আসামের মুখ্যমন্ত্রী আরেকটি টুইটে লেখেন, ‘বলিউড অভিনেতা শাহরুখ খান আমায় ফোন করেছিলেন। তিনি গোয়াহাটির ঘটনা নিয়ে চিন্তিত। আমি তাকে আশ্বস্ত করেছি যে, রাজ্যের আইন-শৃঙ্খলা রক্ষা করা রাজ্য সরকারের দায়িত্ব। বিষয়টি খতিয়ে দেখা হয়েছে এবং এমন ঘটনা যাতে আর না ঘটে সেই ব্যবস্থাও নেয়া হচ্ছে।’

চার বছর পর হিন্দি সিনেমার দুনিয়ায় ‘পাঠান’ দিয়ে ফিরছেন শাহরুখ খান। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে সিনেমাটি। এ সিনেমার গান ‘বেশরম রং’ মুক্তির পর থেকেই বিতর্কের শুরু। কেউ কেউ গানটিকে ‘অশ্লীল’ আখ্যা দিয়েছেন, কেউ আবার গানে দীপিকা পাড়ুকোন গেরুয়া রঙের বিকিনি পরায় ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলেছেন। ‘পাঠান’-এর গান ‘বেশরম রং’ মুক্তির পর যারা প্রতিবাদে সরব হয়েছিলেন, তাদের অনেকেই বিজেপি নেতা। এরইমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিজেপির নেতাদের সিনেমাটি নিয়ে অপ্রয়োজনীয় মন্তব্য না করার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন:
শাহরুখের কুশপুত্তলিকা পোড়ালো বিক্ষোভকারীরা
দীপিকার পোশাকে মন্ত্রীর আপত্তি, মধ্যপ্রদেশে ‘পাঠান’ নিষিদ্ধের হুমকি
শাহরুখ-দীপিকার ‘বেশরম রং’-এর বিটস নকল!
ফিরেই দীপিকার সঙ্গে ‘বেশরম রঙ’ ছড়ালেন শাহরুখ
চার বছর পর সিনেমায় শাহরুখ খানের ঝলক

মন্তব্য

বিনোদন
Farooq thought of release before Faraj

‘ফারাজ’-এর আগে ‘শনিবার বিকেল’ মুক্তির চিন্তা

‘ফারাজ’-এর আগে ‘শনিবার বিকেল’ মুক্তির চিন্তা মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: ফেসবুক
নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে প্রতিক্রিয়া জানিয়ে ফারুকী বলেছেন, হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’-এর আগেই তিনি ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে চান।

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল’ অবশেষে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে।

এ নিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে প্রতিক্রিয়া জানিয়ে ফারুকী বলেছেন, হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা নিয়ে নির্মিত বলিউড সিনেমা ‘ফারাজ’-এর আগেই তিনি ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে চান।

শনিবার সন্ধ্যা ৬টার দিকে দেয়া স্ট্যাটাসে ফারুকী বলেন, ‘আপনাদের মতো আমিও পত্রিকার মাধ্যমে জেনেছি, আপিল বোর্ড শনিবার বিকেল ছবিটা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। উনারা হয়তো উনাদের ছোট কিছু অবজারভেশন জানাবেন যেটা ডিটেইল এখানে আলোচনা করতে চাচ্ছি না। আমরা আশা করি উনারা দ্রুতই আমাদের এই বিষয়ে চিঠি দিবেন যাতে আগামী শুক্রবার বা তার পরের শুক্রবার ছবিটা মুক্তি পায়। মোট কথা ফারাজের সাথে বা আগেই ছবিটা মুক্তির ব্যবস্থা করবো ইনশাল্লাহ।’

ইতোমধ্যে প্রকাশিত হয়েছে বলিউড সিনেমা ফারাজ-এর ট্রেইলার। এর তিন দিন পর বৃহস্পতিবার ঢাকায় সংবাদ সম্মেলন করে ছবিটির গল্পকে ভুল বলে দাবি করেন হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরের মা।

আরও পড়ুন:
শাবনূরের সঙ্গে তিশা-ফারুকীদের আড্ডা
‘শনিবার বিকেল’ নিয়ে আপিল কমিটির সভা বৃহস্পতিবার
‘শনিবার বিকেল’ নিয়ে সুখবর শিগগিরই
নারী ফুটবলারদের বেতন সম্মানজনক হওয়া দরকার: ফারুকী
‘বাংলাদেশি নির্মাতা হওয়াটা অপরাধের’

মন্তব্য

বিনোদন
Farooquis Saturday afternoon release is not a hindrance

ফারুকীর ‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা নেই

ফারুকীর ‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা নেই মোস্তফা সরয়ার ফারুকী নির্মিত শনিবার বিকেল সিনেমার একটি দৃশ্য। ছবি কোলাজ: নিউজবাংলা

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল’ মুক্তিতে আর কোনো বাধা নেই।সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডের আপিল কমিটির শুনানিতে শনিবার এই সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

তিনি বলেন, ‘‘আজ ‘শনিবার বিকেল’র আপিল বোর্ডের শুনানি হয়েছে। আমরা ছবিটি রিলিজ করে দিয়েছি । খুব শিগগির ছবিটি মুক্তি পাবে। সেন্সর বোর্ড যে সমস্যার কথাগুলো বলেছে আমরা তার সঙ্গে একমত হইনি। এখন আর কোনো বাধা নেই।’’

ছবিটির সেন্সর সার্টিফিকেট দিয়ে দেয়া হবে জানিয়ে শ্যামল দত্ত বলেন, ‘আমরা সিনেমাটির পরিচালক ফারুকীকে একটি চিঠি দিয়ে দেবো যে, এটা মুক্তিতে বাধা নেই। পরিচালক সেন্সর সার্টিফিকেট পেয়ে যাবেন। তারপর তিনি তার মতো করে তারিখ দিয়ে ছবিটি মুক্তি দেবেন।’

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত হয় সাত সদস্যের সেন্সর আপিল কমিটি। সদস্যরা হলেন সংসদ সদস্য ও অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্যসচিব হিসেবে ছিলেন।

মন্তব্য

বিনোদন
Amitabh Bachchan in Messi Ronaldo duel

মেসি-রোনালডো দ্বৈরথে অমিতাভ বচ্চন

মেসি-রোনালডো দ্বৈরথে অমিতাভ বচ্চন সৌদির কিং ফাহাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার রোনালডোর সঙ্গে করমর্দন করছেন অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত
ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার দেড় মাস পর আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো। তবে আচরণবিধি ভাঙায় রোনালদোকে নিষেধাজ্ঞা দিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। তাই নতুন ক্লাবে যোগ দিয়ে এ ম্যাচ দিয়েই সৌদিতে অভিষেক হয়েছে এই তারকার।

২৫ মাস পর একে অপরের মুখোমুখি হয়েছেন বিশ্বফুটবলের দুই সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো এবং লিওনেল মেসি। সৌদির ফুটবল নিয়ন্ত্রক সংস্থার আমন্ত্রণে বৃহস্পতিবার রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে দেশটির অল স্টার ফুটবল দলের সঙ্গে প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে পিএসজি।

হাইভোল্টেজ এ ম্যাচে মেসি ও রোনালডোকে শুভেচ্ছা জানাতে মাঠে ছিলেন বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন।

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন হওয়ার দেড় মাস পর আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালডো। তবে আচরণবিধি ভাঙায় রোনালদোকে নিষেধাজ্ঞা দিয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। তাই নতুন ক্লাবে যোগ দিয়ে এ ম্যাচ দিয়েই সৌদিতে অভিষেক হয়েছে এই তারকার। খেলছেন অল স্টার দলটির অধিনায়ক হিসেবে।

অপর দিকে পিএসজি একাদশে মেসি ছাড়াও আছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার ও ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপে। এছাড়া দলটিতে রয়েছে বিশ্বকাপে প্রথম আরব দেশ হিসেবে মরক্কোকে সেমিফাইনালে নিয়ে যাওয়ার অন্যতম নায়ক আশরাফ হাকিমি।

আরও পড়ুন:
নিষেধাজ্ঞায় আল নাসরে অভিষেক পেছাল রোনালডোর
রোনালডোয় মাতোয়ারা সৌদি (ফটো স্টোরি)
রোনালডোকে ‘সর্বকালের সেরা ফুটবলার’ বলল আল নাসর
আল নাসরে যোগ দিতে সৌদি আরবে রোনালডো
মেসিকেও চেয়েছিলেন আল-নাসর কোচ

মন্তব্য

বিনোদন
More names may be added to the National Film Awards

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুক্ত হতে পারে আরও নাম

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে যুক্ত হতে পারে আরও নাম ফাইল ছবি
সেই নথিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর মনোগ্রামসহ উন্নতমানের পাটের ব্যাগ, সার্টিফিকেট ফোল্ডার ও চেক ফোল্ডারের সংখ্যা ৩৮টি করে উল্লেখ করা হয়েছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর প্রজ্ঞাপন এখনও প্রকাশ হয়নি। তবে এরই মধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে জানা গেছে কারা পেতে পারেন মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি।

আগে প্রকাশিত কিছু সংবাদে জানা যায় ২৭টি বিভাগে মোট ৩৪ জন পাবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তবে তালিকাটিতে আসতে পারে কিছু পরিবর্তন, যুক্ত হতে পারে নতুন নাম।

১১ জানুয়ারি তথ্য মন্ত্রণালয় থেকে জারি করা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ প্রদার উপলক্ষে বিবিধ স্টেশনারি সামগ্রী ক্রয়ের জন্য কোটেশন প্রদানের অনুরোধ জ্ঞাপন দলিল’ এ পাওয়া গেছে ‘৩৮’ সংখ্যা।

সেই নথিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ এর মনোগ্রামসহ উন্নতমানের পাটের ব্যাগ, সার্টিফিকেট ফোল্ডার ও চেক ফোল্ডারের সংখ্যা ৩৮টি করে উল্লেখ করা হয়েছে।

এ থেকেই ধারণা করা হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ৩৪ জনের বদলে পেতে পারেন ৩৮জন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২৮টি ক্যাটাগরিতে দেয়া হয়। এর আগে প্রকাশিত সংবাদ অনুযায়ী শ্রেষ্ঠ নৃত্য পরিচালকের বিভাগটি বাদে এ বছর ২৭ বিভাগে ৩৪ জনকে পুরস্কার দেয়া হবে।

সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে জানা জায়, ২০২১ এ যৌথভাবে আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

শ্রেষ্ঠ চলচ্চিত্র যৌথভাবে মাতিয়া বানু শুকু (লাল মোরগের ঝুঁটি) ও রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য)।

শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেতা যৌথভাবে সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা) ও মীর সাব্বির মাহমুদ (রাতজাগা ফুল), শ্রেষ্ঠ অভিনেত্রী যৌথভাবে আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে ফজলুর রহমান বাবু (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে শম্পা রেজা (পদ্মপুরাণ), শ্রেষ্ঠ অভিনেতা খল চরিত্রে আবদুল মান্নান জয়রাজ (লাল মোরগের ঝুঁটি)।

কৌতুক চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা মিলন ভট্টাচার্য্য (মৃধা বনাম মৃধা), শ্রেষ্ঠ শিশুশিল্পী আফিয়া তাবাসসুম (রেহানা মরিয়ম নূর), শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার জান্নাতুল মাওয়া ঝিলিক (যা হারিয়ে যায়)।

শ্রেষ্ঠ সংগীত পরিচালক সুজেয় শ্যাম (যৈবতী কন্যার মন), শ্রেষ্ঠ গায়ক আবদুল্লাহ-আল-মুর্তজা মুহিন (শোনাতে এসেছি আজ-পদ্মপুরাণ), শ্রেষ্ঠ গায়িকা চন্দনা মজুমদার (দেখলে ছবি পাগল হবি-পদ্মপুরাণ), শ্রেষ্ঠ গীতিকার প্রয়াত গাজী মাজহারুল আনোয়ার (অন্তরে অন্তর জ্বালা-যৈবতী কন্যার মন), শ্রেষ্ঠ সুরকার সুজেয় শ্যাম (অন্তরে অন্তর জ্বালা-যৈবতী কন্যার মন)।

শ্রেষ্ঠ কাহিনিকার রেজওয়ান শাহরিয়ার সুমিত (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ চিত্রনাট্যকার নূরুল আলম আতিক (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা তৌকীর আহমেদ (স্ফুলিঙ্গ)।

শ্রেষ্ঠ সম্পাদক সামির আহমেদ (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক শিহাব নূরুন নবী (নোনাজলের কাব্য), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক সৈয়দ কাশেফ শাহবাজি, সুমন কুমার সরকার, মাজহারুল ইসলাম রাজু (লাল মোরগের ঝুঁটি), শ্রেষ্ঠ শব্দগ্রাহক শৈব তালুকদার (রেহানা মরিয়ম নূর), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা ইদিলা কাছরিন ফরিদ (নোনাজলের কাব্য)। শ্রেষ্ঠ মেক-আপম্যান ফারুখ, ফরহাদ রেজা মিলন (লাল মোরগের ঝুঁটি)।

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আকা রেজা গালিব (ধর), শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র কাওসার চৌধুরী (বধ্যভূমিতে একদিন)।

আরও পড়ুন:
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য নাম বাছাইয়ে জুরি বোর্ড গঠন
ছবিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার
তারকাদের হাতে উঠল রাষ্ট্রীয় সম্মাননা
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সাংস্কৃতিক আয়োজনে যা থাকছে
পুরোনো শব্দ-সুর ব্যবহার করলেই কি গান ‘নকল’

মন্তব্য

p
উপরে