× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
The character of Rahela Saleha reflects the atrocities on women in the war
hear-news
player
google_news print-icon

রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন

রাহেলা-সালেহা-চরিত্র-যুদ্ধে-নারীদের-ওপর-নৃশংসতার-প্রতিফলন
নকশিকাঁথার জমিন সিনেমায় রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি। ছবি: পরিচালকের সৌজন্যে
তিনি আরও বলেন, ‘সিনেমাটি মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে নির্মিত। সিনেমার প্রধান দুই চরিত্র রাহেলা ও সালেহার পরিস্থিতি বিশ্বজুড়ে যুদ্ধের নৃশংসতার মধ্য দিয়ে যাওয়া নারীদের কষ্টের প্রতিফলন। যুদ্ধের ইতিহাসে নারীদের আত্মত্যাগের কথা সবচেয়ে কম স্বীকৃত।’

ইংরেজিতে আ টেল অফ টু সিস্টার্স, বাংলায় নকশিকাঁথার জমিন; আকরাম খান পরিচালিত তৃতীয় সিনেমা। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘আ টেল অফ টু উইডোস’ গল্পের একটি রূপান্তর।

স্বামী-সন্তানের মধ্যে আদর্শিক দ্বন্দ্বের কারণে দুই বোনের করুণ পরিণতি এবং মুক্তিযুদ্ধের সময় সৃষ্ট বর্বরতা চিত্রিত হয়েছে আ টেল অফ টু সিস্টার্স সিনেমায়।

নির্মাতা আকরাম খান নিউজবাংলাকে জানান, দুই বোন রাহেলা ও সালেহাকে নিয়ে নানা ঘটনার মধ্য নিয়ে সিনেমা এগিয়ে যাবে তাদের করুণ পরিণতির দিকে।

রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
নকশিকাঁথার জমিন সিনেমার দৃশ্য। ছবি: পরিচালকের সৌজন্যে

সিনেমায় রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি। আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানসহ অনেকে।

পরিচালক গল্পের ধারণা দিয়ে বলেন, ‘গ্রামের কৃষক পরিবারের দুই মেয়ে রাহেলা ও সালেহা। খুব অল্প বয়সেই অন্য এক কৃষক পরিবারের দুই ছেলে সবর (রওনক হাসান) ও জবরের (ইরেশ জাকের) সঙ্গে বিয়ে হয় তাদের। দুই দম্পতিরই হয় ছেলে সন্তান। রাহেলা-সবরের ছেলে রাহেলিল্লাহ এবং সালেহা-জবরের ছেলে সাহেব আলী।

রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
নকশিকাঁথার জমিন সিনেমার দৃশ্য। ছবি: পরিচালকের সৌজন্যে

‘মুক্তিযুদ্ধের সময়, রাহেলিল্লাহ তার চাচা জবরের সঙ্গে যোগ দেয় পাকিস্তানপন্থি আধা সামরিক বাহিনীতে। অন্যদিকে সাহেব আলী তার চাচা সবরকে অনুসরণ করে মুক্তিবাহিনীতে যোগ দেয়।

‘তাদের নিজেদের ঘর পরিণত হয় রণক্ষেত্রে। অসহায় হয়ে পড়ে দুই বোন রাহেলা ও সালেহা।’

রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
নকশিকাঁথার জমিন সিনেমার দৃশ্য। ছবি: পরিচালকের সৌজন্যে

সিনেমাটি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (আইএফএফআই) চলচ্চিত্র উৎসবে আইসিএফটি-ইউনেস্কো গান্ধি মেডেল অ্যাওয়ার্ড বিভাগে প্রতিযোগিতা করবে। সঙ্গে হতে যাচ্ছে ওয়ার্ল্ড প্রিমিয়ারও।

বুধবার পরিচালক নিউজবাংলাকে বলেন, ‘আমরা চেষ্টা করব সিনেমাটি যেন আরও কিছু চলচ্চিত্র উৎসবে যেতে পারে। তবে সেটি নিয়ে এত ভাবছি না। আসছে জানুয়ারি মাসে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করছি।’

রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
নকশিকাঁথার জমিন সিনেমার দৃশ্য। ছবি: পরিচালকের সৌজন্যে

তিনি আরও বলেন, ‘সিনেমাটি মুক্তিযুদ্ধের ওপর ভিত্তি করে নির্মিত। সিনেমার প্রধান দুই চরিত্র রাহেলা ও সালেহার পরিস্থিতি বিশ্বজুড়ে যুদ্ধের নৃশংসতার মধ্য দিয়ে যাওয়া নারীদের কষ্টের প্রতিফলন। যুদ্ধের ইতিহাসে নারীদের আত্মত্যাগের কথা সবচেয়ে কম স্বীকৃত।’

টিএম ফিল্মসের ব্যানারে ফারজানা মুন্নি প্রযোজিত সিনেমাটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত।

আরও পড়ুন:
মুক্তিযুদ্ধের সিনেমা মানুষ দেখছে, ব্যবসা করছে, এটাই পাওয়া: রাফি
‘হাওয়া সিনেমা এখন জাতীয় সম্পদ’
নিরবের সঙ্গে ‘জয় বাংলা ধ্বনি’তে চমক
সিনেপ্লেক্সে দেখা যাবে ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’
প্রথম সপ্তাহে দামালের ব্যবসা ‘মোটামুটি’

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Rubaiyats movie got World Cinema Fund

ওয়ার্ল্ড সিনেমা ফান্ড পেল রুবাইয়াতের সিনেমা

ওয়ার্ল্ড সিনেমা ফান্ড পেল রুবাইয়াতের সিনেমা নির্মাতা রুবাইয়াত হোসেন (বাঁয়ে) ও তার নতুন সিনেমার কনসেপ্ট পোস্টার। ছবি: সংগৃহীত
৫১টি দেশ থেকে জমা পড়া ১৭৬টি প্রকল্পের ৬টি বিভাগে অনেকগুলো প্রকল্পকে চূড়ান্ত করেছেন জুরিরা। সবগুলো প্রকল্প মিলে পাওয়া ফান্ডের পরিমাণ ৪ লাখ ৪০ হাজার ইউরো।

আন্ডারকনস্ট্রাকশন, শিমু খ্যাত পরিচালক রুবাইয়াত হোসেনের নতুন পূর্ণদৈর্ঘ্য সিনেমা দ্য ডিফিকাল্ট ব্রাইড পেয়েছে বার্লিনাল ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউসিএফ)।

প্রোডাকশন ফান্ডিং ডব্লিউসিএফ হিসেবে সিনেমাটি পাচ্ছে ৫০ হাজার ইউরো। ইন্টারন্যাশনাল ফিল্মফেস্ট বার্লিনাল-এর ওয়েবসাইটে ২৫ নভেম্বর এ তথ্য নিশ্চিত করা হয়।

রোববার দ্য ডিফিকাল্ট ব্রাইড সিনেমার প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ-এর ফেসবুক পেজ থেকেও তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

প্রোডাকশন ফান্ডিং পেয়েছে আরও চারটি প্রোজেক্ট। ৫১টি দেশ থেকে জমা পড়া ১৭৬টি প্রকল্প থেকে ৬টি বিভাগে অনেকগুলো প্রকল্পকে চূড়ান্ত করেছেন জুরিরা। সবগুলো প্রকল্প মিলে পাওয়া ফান্ডের পরিমাণ ৪ লাখ ৪০ হাজার ইউরো।

দ্য ডিফিকাল্ট ব্রাইড চলতি বছরের বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে অংশ নিয়েছিল। আর পরিচালক রুবাইয়াত অংশ নিয়েছিলেন ২০১৭ সালের বার্লিনাল ট্যালেন্টসে।

বার্লিনাল কো-প্রোডাকশন মার্কেটে ফান্ড পাওয়ার পর ভ্যারাইটি জানিয়েছিল, সিনেমাটির বাজেট ৮ লাখ ৭৬ হাজার মার্কিন ডলার; যা বাংলাদেশি টাকায় সাড়ে ৭ কোটি টাকারও বেশি। বাজেটের এক-তৃতীয়াংশ বাংলাদেশের প্রতিষ্ঠান থেকে তোলা হয়েছে বলে জানানো হয় সেই প্রতিবেদনে।

সেই সময় দ্য ডিফিকাল্ট ব্রাইড সম্পর্কে ভ্যারাইটি জানিয়েছিল, নভেরা বর্তমান ঢাকার একজন কনে, যিনি তার হবু বরের সঙ্গে প্রেম করছেন এবং রূপকথার মতো একটি বিয়ের আয়োজনের স্বপ্ন দেখছেন।

একই সঙ্গে নভেরা গোপনে তার শারীরিক সমস্যার সঙ্গে লড়াই করছেন। বিয়ের আচার-অনুষ্ঠানে সমস্যাটি আরও বেড়ে যায় নভেরারা।

নভেরা নিয়মিত বিউটি সেলুনে যায় এবং তার শরীরকে ‘নিরাময়’ করতে ঘরোয়া চিকিৎসা নেন।

মানসিক চাপ, উদ্বেগ এবং মানসিক যন্ত্রণা যখন তার মধ্যে শিকড় গজাতে থাকে তখন সে লম্বা চুলের এক রহস্যময় নারীকে তার কল্পনায় দেখতে শুরু করে।

আরও পড়ুন:
‘শিমু’র উদ্বোধনী প্রদর্শনী ও দর্শক প্রতিক্রিয়া
ডালিয়ার জীবনের গল্প থেকে ‘শিমু’ সিনেমা
‘শিমু’ একটা স্পিরিট, কখনোই নিরাশ হয় না: রুবাইয়াত
রুবাইয়াতের সিনেমা ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’ বার্লিনালে
নাম পাল্টে গেছে ‘মেইড ইন বাংলাদেশ’ সিনেমার

মন্তব্য

বিনোদন
Avatar ready to open 150 175 million

১৫০-১৭৫ মিলিয়নের ওপেনিং করতে প্রস্তুত অ্যাভাটার!

১৫০-১৭৫ মিলিয়নের ওপেনিং করতে প্রস্তুত অ্যাভাটার! অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার সিনেমার টিজারের দৃশ্য। ছবি: সংগৃহীত
যদি সিনেমাটি সিনেমা ইতিহাসের তৃতীয় বা চতুর্থ সর্বোচ্চ ইনকাম করা সিনেমার তালিকায় ওঠে, তাহলে বুঝতে হবে সিনেমাটি তার খরচ তুলে আনতে পেরেছে।’

জেমস ক্যামেরন পরিচালিত অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার মুক্তি পেতে যাচ্ছে ডিসেম্বরের ১৬ তে। এরইমধ্যে সিনেমাটির ব্যবসা নিয়ে শুরু হয়ে গেছে নানা হিসাব-কিনাশ।

ভ্যারাইটি জানাচ্ছে, সিনেমাটি নিয়ে নানা রকম ট্র্যাকিংয়ে ধারণা করা হচ্ছে অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার সিনেমাটি প্রথম সপ্তাহে শুধু নর্থ আমেরিকা থেকে তুলে নেবে কমপক্ষে ১৫০ মিলিয়ন ডলার। এমনকি এটা বেড়ে হতে পারে ১৭৫ মিলিয়ন ডলার।

অ্যাভাটারের প্রথম কিস্তি, যেটা মুক্তি পেয়েছিল ২০০৯ সালে, সেটি প্রথম সপ্তাহে ডমিস্টিক্যালি আয় করে ৭৭ মিলিয়ন। সিনেমাটি শেষ পর্যন্ত ২ দশমিক ৭ বিলিয়ন আয় করে বিশ্বব্যাপী।

ভ্যারাইটি বলছে, ২০০৯ সালের পরিসংখ্যানটি কোভিড-পরবর্তী বক্স অফিসের সঙ্গে মেলানো কঠিন হবে। এর কারণ শুধু ১৩ বছরের পার্থক্য নয়। এর আরও কারণের মধ্যে রয়েছে, কোভিডের পরে বক্স অফিস এখনও স্বাভাবিক হয়নি এবং রাশিয়ার মতো বড় বাজার হলিউডের জন্য বন্ধ হয়ে গেছে।

রাশিয়া বন্ধ হলেও চীনের বাজারে ঢোকার অনুমতি পেয়েছে অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার। যুক্তরাষ্ট্রের সঙ্গে রাজনৈতিক উত্তেজনা বেড়ে যাওয়ায় চীনের বাজার পাওয়া খুব কঠিন ছিল অ্যাভাটারের জন্য।

জিকিউ-কে দেয়া এক স্বাক্ষাৎকারে ক্যামেরন স্পষ্ট করে বলেছেন যে, ‘অ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার সিনেমা নির্মাণে অনেক খরচ হয়েছে। ভালো ব্যবসার জন্য সিনেমাটিকে সব মার্কেটে ঢোকা প্রয়োজন। না হলে এটি সিনেমা ইতিহাসে সবচেয়ে খারাপ ব্যবসার উদাহরণ হয়ে থাকতে পারে। যদি সিনেমাটি সিনেমা ইতিহাসের তৃতীয় বা চতুর্থ সর্বোচ্চ ইনকাম করা সিনেমার তালিকায় ওঠে, তাহলে বুঝতে হবে সিনেমাটি তার খরচ তুলে আনতে পেরেছে।’

আরও পড়ুন:
উত্তেজনা বাড়িয়ে দিল ‘অ্যাভাটার ২’ এর ট্রেইলার
১৩ বছর পর নতুন অ্যাভাটারের টিজার, মুক্তি বছর শেষে
অ্যাভাটারের নতুন পর্বের নাম প্রকাশ
অ্যাভাটার নির্মাণ স্টুডিও বেচলেন অস্কারজয়ী জ্যাকসন

মন্তব্য

বিনোদন
There is only Messi in the fairys eyes

পরীর দু চোখে শুধুই মেসি

পরীর দু চোখে শুধুই মেসি টেলিভিশন পর্দায় মেসির সামনে পরীমনির উল্লাস। ছবি: সংগৃহীত
জয়ের উল্লাসে শামিল হয়েছেন পরীমনি। তাই তো রোববার ভোরে তিনি তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘আল্লাহ রে আমার ঘুম আসতেছে না! মেসি গো মেসি! আমার দুই চোক্ষে শুধুই মেসিইইইইইইই…’

ঘুম আসছে না পরীমনির। অভিনেত্রী মনে করছেন, তার চোখে ফুটবল লেজেন্ড মেসি এসে বসে আছে। বোঝাই যাচ্ছে আর্জেন্টিনার এ সমর্থক কতটা আনন্দে আছেন।

শনিবার রাতে মেক্সিকোকে হারিয়ে ফিফা বিশ্বকাপে প্রথম জয় পেয়েছে আর্জেন্টিনা। আর এই উল্লাস শুরু হয় মেসির দেয়া গোলের মাধ্যমে।

জয়ের উল্লাসে শামিল হয়েছেন পরীমনি। তাই তো রোববার ভোরে তিনি তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, ‘আল্লাহ রে আমার ঘুম আসতেছে না! মেসি গো মেসি! আমার দুই চোক্ষে শুধুই মেসিইইইইইইই…’

শুধু এটাই না, আর্জেন্টিনা-মেক্সিকো খেলা শেষেও ফেসবুকে পোস্ট করে উল্লাস করেছেন এই অভিনেত্রী। একটি ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, ‘মেসি একটা ভালোবাসা।’

এক ভিডিওতে দেখা যায়, খেলা শেষে মেসি ক্যামেরার সামনে এসে অনুভূতি জানাচ্ছেন, আর পরী টিভিস্ক্রিনের সামনে গিয়ে মেসিকে দিচ্ছেন উরন্ত চুমু।

খেলার ৬৩ মিনিটের দিকে মেসি প্রথম গোল করলে ফেসবুকে পোস্ট করেন পরী। টিভির পর্দা থেকে তোলা একটি ছবি দিয়ে তিনি লেখেন, ‘ওহ মেসি, আই লাভ ইউ।’

আরও পড়ুন:
পরীর জন্য রাজের ‘জার্সি বদল’
আবারও রাজকে নিয়ে মিমকে খোঁচা পরীমনির
পরীর সমর্থন আর্জেন্টিনায়, রাজের ব্রাজিলে

মন্তব্য

বিনোদন
Ferdous Roshan in Kolkata political story movie

কলকাতার রাজনৈতিক গল্পের সিনেমায় ফেরদৌস-রোশান

কলকাতার রাজনৈতিক গল্পের সিনেমায় ফেরদৌস-রোশান পরিচালক অর্কদীপ মল্লিকা নাথ এর সঙ্গে ফেরদৌস, শ্রাবন্তুী ও রোশান। ছবি: সংগৃহীত
সিনেমায় মীর চরিত্রে সৌরভ দাস, জাফরের চরিত্রে রোশান, বাংলাদেশ থেকে পালিয়ে আসা রিফিউজি চরিত্রে শ্রাবন্তী, মুর্শিদাবাদের গ্রামের মেয়ের চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা।

আবারও কলকাতার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন দেশের দুই অভিনয়শিল্পী। যাদের একজন ফেরদৌস আহমেদ এবং অন্যজন জিয়াউল রোশান।

অভিনেতা ফেরদৌস অনেক আগে থেকেই অভিনয় করে আসছেন কলকাতায়। ওপারের সিনেমায় এর আগেও একবার অভিনয় করেছেন রোশান।

সিনেমার নাম মীর জাফর চ্যাপ্টার টু। রানা সরকার প্রযোজিত সিনেমাটির পরিচালক অর্কদীপ মল্লিকা নাথ।

সিনেমায় আরও অভিনয় করছেন শ্রাবন্তী, প্রিয়াঙ্কা সরকার, সৌরভ দাস, সোহিনী সেনগুপ্ত, সুব্রত দত্ত, বুলবুলি পাঁজা।

সম্প্রতি দৈনিক আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, কলকাতার সাম্প্রতিক রাজনৈতিক চিত্রটাই উঠে আসবে সিনেমায়। গরু পাচার, চাল পাচারের মতো আলোচিত সংবাদগুলোই রুপান্তরিত হয়েছে সিনেমার চিত্রনাট্যে।

সিনেমার সঙ্গে মীরজাফরদের নামের যোগসূত্র জানতে চাইলে পরিচালক ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘আমি মুর্শিদাবাদের ছেলে। ছোট থেকে ওখানে গরু পাচার, চাল পাচারসহ নানা দুর্নীতি দেখে এসেছি। বর্ডার এলাকায় কত কাণ্ড হয়; কলকাতায় বসে সেগুলো জানতেও পারিনা। গ্রামের রাজনীতির ছবিটা এখানে তুলে ধরতে চাই।

‘মুর্শিদাবাদকে মানুষ সিরাজের (নবাব সিরাজউদ্দৌলা) চেয়ে মীরজাফরের নামেই বেশি মনে রেখেছে। মীরজাফরের মতো লোকেরাই জিতে যায় কিনা; আমার গল্পটাও অনেকটা সেরকম’।

সঙ্গে আবার চ্যাপ্টার টু কেন? মীরজাফরের মূল কাহিনিকে নির্মাতারা ধরে নিচ্ছে প্রথম পর্ব হিসেবে। এখনকার মীরজাফরদের কাহিনি তাই দ্বিতীয় পর্ব বা চ্যাপ্টার টু বলে জানান অর্কদীপ।

সিনেমায় মীর চরিত্রে সৌরভ দাস, জাফরের চরিত্রে রোশান, বাংলাদেশ থেকে পালিয়ে আসা রিফিউজি চরিত্রে শ্রাবন্তী, মুর্শিদাবাদের গ্রামের মেয়ের চরিত্রে অভিনয় করছেন প্রিয়াঙ্কা।

শুধু রাজনীতি নয়, প্রিয়াঙ্কা-সৌরভের চরিত্রের মধ্যে থাকছে প্রেমও। অনেক দিন পরে কলকাতার বাংলা সিনেমায় দেখা যাবে ফিরদৌসকে।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গত লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রচার করার জন্য বিতর্কে জড়িয়েছিলেন অভিনেতা। তার পর প্রথম কোনো কলকাতার সিনেমায় অভিনয় করছেন তিনি।

আরও পড়ুন:
রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
আইএফএফআই’র প্রতিযোগিতায় দেশের একটিসহ তিন সিনেমা
‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমাটির হল নিয়ে হতাশা কাটছে
যুক্তরাষ্ট্রের ১৫ শহরে মুক্তি পাচ্ছে ‘দামাল’
যৌথ প্রযোজনার সিনেমায় নিরব, ঋতুপর্ণা

মন্তব্য

বিনোদন
Bollywood actor Vikram Gokhale passed away

বলিউড অভিনেতা বিক্রম গোখলে মারা গেছেন

বলিউড অভিনেতা বিক্রম গোখলে মারা গেছেন ভারতীয় অভিনেতা বিক্রম গোখলে। ছবি: সংগৃহীত
কোমায় চলে গিয়েছিলেন অভিনেতা। ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিল তাকে। ছড়িয়ে পড়েছিল মৃত্যুর ভুয়া খবরও।

অমিতাভ বচ্চনের অগ্নিপথ, সালমান খান-ঐশ্বরিয়ার হাম দিল দে চুকে সানাম, ভুল ভুলাইয়া, মিশন মঙ্গল, হিচকি, আইয়ারি, ব্যাং ব্যাং-এর মতো সিনেমার অভিনেতা বিক্রম গোখলে মারা গেছেন।

শনিবার পুনের দীনানাথ মঙ্গেশকর হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৭ বছর। সংবাদটি নিশ্চিত করেছে সংবাদ সংস্থা এএনআই।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গত কয়েকদিন মৃত্যুর সঙ্গে লড়ছিলেন বর্ষীয়ান এই অভিনেতা। গত ১৮ দিন পুণের বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন বিক্রম। গত বুধবার সন্ধ্যায় হঠাৎ করেই তার শারীরিক পরিস্থিতির অবনতি হয়।

কোমায় চলে গিয়েছিলেন অভিনেতা। ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছিল তাকে। ছড়িয়ে পড়েছিল মৃত্যুর ভুয়া খবরও।

বিক্রম গোখলে অভিনয়ের পাশাপাশি ছিলেন পরিচালকও। পুনেতে অ্যাক্টিং অ্যাকাডেমি রয়েছে তার।

১৯৭১ সালে চলচ্চিত্রে যাত্রা শুরু। প্রথম সিনেমা পরওয়ানা। হিন্দির পাশাপাশি মরাঠি সিনেমাতেও দাপুটে ছিলেন তিনি।

আরও পড়ুন:
বিয়ের পর ক্যাটরিনার প্রথম ট্রেইলার
প্রভাসের ‘আদিপুরুষ’ নিষিদ্ধের দাবি রাম মন্দিরের পুরোহিতের
৫০টিরও বেশি স্ক্রিপ্ট ফিরিয়ে ‘তিউয়ারি’ সিরিজে ফিরছেন উর্মিলা
রাম-রাবনের গল্পে ‘আদিপুরুষ’, টিজারের ভিএফএক্সে অসোন্তষ
শাহরুখের ছবি নিয়ে স্ত্রীর মস্করা

মন্তব্য

বিনোদন
In 7 days 100 crores were released

৭ দিনে শতকোটি ছাড়াল ‘দৃশ্যম টু’

৭ দিনে শতকোটি ছাড়াল ‘দৃশ্যম টু’ দৃশ্যম টুর পোস্টারে অজয় দেবগণ, শ্রিয়া শরণ, ইশিতা দত্ত ও মৃণাল। ছবি: সংগৃহীত
‘দৃশ্যম’ দেখে মুগ্ধ হননি এমন দর্শক পাওয়া কঠিন। দর্শকদের বহুল প্রতীক্ষার পর ১৮ নভেম্বর মুক্তি পায় ‘দৃশ্যম টু’। মুক্তির দিনেই ১৫ কোটি ৩৮ লাখ রুপি সংগ্রহ করেছিল সিনেমাটি।

বলিউড সিনেমার মন্দার বাজারে বক্স অফিসে ঝড় তুলেছে অজয় দেবগণের দৃশ্যম টু। সাত দিনে সিনেমাটি ১০০ কোটি রুপির বেশি উপার্জন করেছে।

গত শুক্রবার মুক্তি পেয়েছে দৃশ্যম টু। বৃহস্পতিবার ছিল মুক্তির সপ্তম। এক সপ্তাহে ১০৪ কোটি ৬৬ লাখ রুপি সংগ্রহ করেছে সিনেমাটি।

ভারতীয় চলচ্চিত্র চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনী দিনে সিনেমাটির সংগ্রহ ছিল ১৫ কোটি ৩৮ লাখ রুপি এবং বৃহস্পতিবার ৮ কোটি রুপির বেশি সংগ্রহ করেছে।

বক্স অফিস রিপোর্ট শেয়ার করে এক টুইটে প্রতিদিনের সংগ্রহের তথ্যও দিয়েছেন তরণ আদর্শ।

উদ্বোধনী দিন শুক্রবার সিনেমাটির সংগ্রহ ছিল ১৫ কোটি ৩৮ লাখ রুপি, শনিবার ২১ কোটি ৫৯ লাখ, রোববার ২৭ কোটি ১৭ লাখ, সোমবার ১১ কোটি ৮৭ লাখ, মঙ্গলবার ১০ কোটি ৪৮ লাখ, বুধবার ৯ কোটি ৫৫ লাখ এবং সপ্তাহান্তে বৃহস্পতিবার ৮ কোটি ৬২ লাখ রুপি সংগ্রহ করেছে।

২০১৩ সালের ডিসেম্বরে মুক্তি পেয়েছিল ভারতীয় মালায়ালাম ভাষায় ক্রাইম থ্রিলার দৃশ্যম। পরে ২০১৫ সালে বলিউডে মুক্তি পায় এর অফিশিয়াল রিমেক।

৭ দিনে শতকোটি ছাড়াল ‘দৃশ্যম টু’
দৃশ্যম টুর পোস্টারে অজয় দেবগণ, টাবু ও অক্ষয় খান্না। ছবি: সংগৃহীত

অজয় দেবগণ, টাবু, শ্রিয়া শরণ, ইশিতা দত্ত অভিনীত সিনেমাটির হিন্দি রিমেক ব্যাপক সাড়া ফেলেছিল সে সময়।

দৃশ্যম দেখে মুগ্ধ হননি এমন দর্শক পাওয়া কঠিন। দর্শকদের বহুল প্রতীক্ষার পর ১৮ নভেম্বর মুক্তি পায় দৃশ্যম টু। এই পর্বে গুরুত্বপূর্ণ চরিত্রে যুক্ত হয়েছেন অক্ষয় খান্না।

আরও পড়ুন:
এ বছর বলিউডে দ্বিতীয় সর্বোচ্চ ওপেনিং ‘দৃশ্যম টু’র
দৃশ্যম টু: ৭ বছর পর খুলছে আলোচিত হত্যা মামলার ফাইল
আলোচিত ক্রাইম থ্রিলার ‘দৃশ্যম’ এর সিক্যুয়াল মুক্তির দিন ঘোষণা

মন্তব্য

বিনোদন
The award winning countrys movies are newcomers to the Indian film market

ভারতের ফিল্ম বাজারে পুরস্কৃত দেশের সিনেমা ‘আগন্তুক’

ভারতের ফিল্ম বাজারে পুরস্কৃত দেশের সিনেমা ‘আগন্তুক’ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়াতে পুরস্কৃত হলো দেশের সিনেমা ‘আগন্তুক’ । ছবি: সংগৃহীত
খবরটি নিশ্চিত করে ভ্যারাইটির এক প্রতিবেদনে জানানো হয়, আগন্তুক সিনেমাটি ফিল্ম বাজারের ভিউয়িং রুম সেকশন থেকে জিতেছে ‘প্রাসাদ ডিআই অ্যাওয়ার্ড’।

ভারতের গোয়াতে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ ইন্ডিয়া (আইএফএফআই)। উৎসবের একটি গুরুত্বপূর্ণ অংশ ফিল্ম বাজার। এখানে তরুণ-নবীন চলচ্চিত্র নির্মাতাদের কাজটিকে এগিয়ে নেয়ার সুযোগ তৈরি করা হয়।

এই ফিল্ম বাজারে এবার পুরস্কৃত হয়েছে বা কাজটিকে এগিয়ে নিয়ে যাওয়ার সুযোগ পেয়েছে বাংলাদেশের একটি প্রজেক্ট। আর এটি আগন্তুক (দ্য স্ট্রেঞ্জার) নামে একটি সিনেমা। এর পরিচালক বিপ্লব সরকার।

খবরটি নিশ্চিত করে ভ্যারাইটির এক প্রতিবেদনে জানানো হয়, আগন্তুক সিনেমাটি ফিল্ম বাজারের ভিউয়িং রুম সেকশন থেকে জিতেছে ‘প্রাসাদ ডিআই অ্যাওয়ার্ড’।

এ ছাড়া দেশের খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ফেসবুকে একটি ছবি পোস্ট করে অভিনন্দন জানিয়েছেন পরিচালক বিপ্লবকে।

ভ্যারাইটি বলছে, ভিউয়িং রুম সেকশনে ভারত বা দক্ষিণ এশিয়ার সেই সিনেমাকে পুরস্কার দেয়া হয়, যে সিনেমার কাজ শেষ হয়ে গেছে বা পোস্ট-প্রোডাকশন পর্যায়ে রয়েছে এবং যে সিনেমাগুলো চলচ্চিত্র উৎসবে অংশ নিতে চায়, বিশ্ব বাজারে বিক্রি, পরিবেশক এবং অংশীদার খুঁজছে।

প্রসাদ পোস্ট প্রোডাকশন এবং মুভিবাফ অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড পেয়েছে দুটি চলচ্চিত্র।

পুরস্কার পাওয়ার মাধ্যমে নির্মাতারা তাদের সিনেমা ডিআই (ডিজিটাল ইন্টারমিডিয়েট) ডিসিপি (ডিজিটাল সিনেমা প্যাকেজ) করার সুযোগ পাবে।

এছাড়াও তাদের সিনেমাকে ফিল্ম ফেস্টিভ্যাল এবং প্রদর্শকদের কাছে নিয়ে যেতে ব্যবহার করতে পারবে কিউবিওয়্যার (কিউবওয়্যার হল একটি উইন্ডো সিস্টেম, যা বিশ্বব্যাপী সিনেমা পরিবেশন করে)।

আরও পড়ুন:
‘ইন্ডিয়ান ফিল্ম পার্সোনালিটি’ সম্মাননা পেলেন হেমা মালিনী

মন্তব্য

p
উপরে