× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
Nasheed Armeens album received a Grammy nomination
hear-news
player
google_news print-icon

নাশিদ-আরমীনের অ্যালবাম পেল গ্র্যামি মনোনয়ন

নাশিদ-আরমীনের-অ্যালবাম-পেল-গ্র্যামি-মনোনয়ন
নাশিদ কামাল ও আরমীন মুসা। ছবি: সংগৃহীত
বাংলাদেশি কোনো শিল্পীর গান রয়েছে এমন অ্যালবাম গ্র্যামিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম।

আরমীন মুসা দেশের একজন স্বাধীন সংগীতশিল্পী। তিনি ব্যাচেলর ডিগ্রি নিয়েছেন বার্কলি কলেজ অব মিউজিক থেকে। সেখানকার প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকদের অংশগ্রহণে তৈরি হয়েছে ‘শুরুয়াত’ নামের একটি অ্যালবাম।

এতে ১০টা গান রয়েছে। এটি ডিজিটালি প্রকাশ পেয়েছে। সেখানে ১০ নম্বর ট্র্যাকটি ‘জাগো পিয়া’। গানটি লিখেছেন নাশিদ কামাল। আর এতে সুর দিয়েছেন তার মেয়ে আরমীন।

ইন্ডিয়ান মিউজিক নিয়ে এটি মূলত আমেরিকান অ্যালবাম। অ্যালবামটি গ্র্যামি-২০২৩ এ গ্লোবাল মিউজিক বিভাগ শাখার বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবামের নমিনেশন পেয়েছে।

বাংলাদেশি কোনো শিল্পীর গান রয়েছে এমন অ্যালবাম গ্র্যামিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম।

এ বিভাগে ৫টি অ্যালবামকে দেয়া হয়েছে মনোনয়ন। গ্র্যামির এই মনোনয়ন তালিকায় অ্যালবামের নাম শুরুয়াত ও তার নিচে বার্কলে ইন্ডিয়ান এনসাম্বল লেখা রয়েছে। এতে কোনো শিল্পীর নাম উল্লেখ করেনি গ্র্যামি।

তবে বুধবার সকালে আরমীন নিউজবাংলাকে বলেন, ‘শুরুয়াত অ্যালবামের শিল্পী- যারা বাজিয়েছেন, লিখেছেন সবাই মনোনীত।’

শুরুয়াত অ্যালবামে ওস্তাদ জাকির হোসেন, শ্রেয়া ঘোষাল, শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশসহ আরও অনেক গুণী শিল্পীও রয়েছেন।

এর আগে আরমীন ‘জাগো পিয়া’ গানটি নিয়ে নিউজবাংলাকে বলেছিলেন, ‘এটা কোনো রোমান্টিক গান নয়, সুরে রয়েছে বাংলা ও ওয়েস্টার্নের মিশ্রণ। গানটা মূলত ফিলসফিক্যাল, আমার মা নাশিদ কামালের লেখা। গানে নিজেকে নিজে বলা হচ্ছে যে সামনে তাকাও, এগিয়ে যাও।’

বিশ্ব সংগীতের মর্যাদাপূর্ণ আসর গ্র্যামি। গ্র্যামি-২০২৩ এর পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে ৫ ফেব্রুয়ারি। তার আগে ১৬ নভেম্বর ঘোষণা করা হলো মনোনয়নপ্রাপ্তদের নাম।

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Concert for female audience

নারী দর্শক-শ্রোতাদের জন্য কনসার্ট

নারী দর্শক-শ্রোতাদের জন্য কনসার্ট ফিমেল অনলি কনসার্টে গাইবেন দেশের জনপ্রিয় শিল্পীরা। ছবি: সংগৃহীত
কনসার্টে পারফর্ম করবেন তাহসান খান, প্রীতম হাসান, সন্ধি, হাসিব, আনিকা ও ব্যান্ড নেমেসিস। পাশাপাশি আরও থাকছে ফ্যাশন শো। যেখানে ৩০ জনেরও বেশি মডেল পারফর্ম করবেন।

দেশের বিউটি অ্যান্ড পারসোনাল কেয়ার ই-কমার্স সাজগোজ আয়োজন করছে ফিমেল ফেস্ট। দুই দিনব্যাপী এ ফেস্ট শুরু হয়েছে বৃহস্পতিবার।

ইন্টরন্যাশনাল কনভেনশন সেন্টার বসুন্ধরার হল ৪ এ আয়োজিত এ অনুষ্ঠানের প্রথম দিন ছিল দেশি-বিদেশি নমকরা ব্র্যান্ডের পণ্য প্রদর্শনী।

আকর্ষণীয় আয়োজনটি হতে যাচ্ছে শুক্রবার। এদিন সকাল থেকেই থাকছে নানা আয়োজন। আয়োজকরা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, শুক্রবার সকাল ১০টা থেকেই গেট খোলা থাকবে আয়োজনের।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার সন্ধ্যায় ফিমেল ওনলি কনসার্টের আয়োজন থাকছে, যেখানে ৫ হাজার নারী অতিথি (সাজগোজের কাস্টোমার) উপস্থিত থাকবেন।

কনসার্টে পারফর্ম করবেন তাহসান খান, প্রীতম হাসান, সন্ধি, হাসিব, আনিকা ও ব্যান্ড নেমেসিস। পাশাপাশি আরও থাকছে ফ্যাশন শো। যেখানে ৩০ জনেরও বেশি মডেল পারফর্ম করবেন।

নারীদের জন্য আয়োজনে তাহসান, প্রীতম বা নেমেসিস কেন, জানতে চাইলে সাজগোজের হেড অফ বিজনেস ডেভেলপমেন্ট ফারহানা প্রীতি বলেন, ‘মূলত সাজগোজের গ্রাহকদের পছন্দের কথা মাথায় রেখেই এ আয়োজন সাজানো হয়েছে। মেয়েরা নিজেদের মতো করে আনন্দে উল্লাসে পছন্দের শিল্পীর গান যেন শুনতে পারেন এটাই আমাদের উদ্দেশ্য।’

সাজগোজ তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে জানিয়েছে, কনসার্টের এন্ট্রি পাস ই-মেইল করা হয়েছে। সবাইকে এন্ট্রি পাস এর প্রিন্টেড কপি সঙ্গে আনার জন্য অনুরোধ করা হচ্ছে। এন্ট্রি পাস ছাড়া আমাদের পক্ষে কাউকে মেইন ভেন্যুতে প্রবেশ করানো সম্ভব হবে না।

সাজগোজের সহপ্রতিষ্ঠাতা এবং সিসিও সিনথিয়া শারমিন ইসলাম বলেন, ‘আমরা চাই আমাদের সম্মানিত ফিমেল কাস্টমাররা যেন স্বাচ্ছন্দ্যে নিজেদের মতো করে দারুণ এই ফেস্টটি উপভোগ করতে পারে। অনেক নারীর জীবনে এটা হয়তো প্রথম কনসার্ট, আমরা এই দারুণ ঘটনাটির সাক্ষী হয়ে থাকতে চাই।’

আরও পড়ুন:
‘ব্যান্ড মিউজিক ডে’র উদ্বোধন, শুক্রবার বড় কনসার্ট
আইয়ুব বাচ্চুর স্বপ্ন বাস্তবায়নে ‘বামবা-চ্যানেল আই’ কনসার্ট
দেশসেরা ব্যান্ড নিয়ে বামবা’র কনসার্ট ডিসেম্বরে
নভেম্বর রেইন কনসার্ট ১২ তারিখে
২৩ সেপ্টেম্বর আসছে ‘নদী রক্স কনসার্ট’

মন্তব্য

বিনোদন
Shahrukh thanks Saudi after shooting Dunky

ডাঙ্কি’র শুটিং শেষে সৌদিকে শাহরুখের ধন্যবাদ

ডাঙ্কি’র শুটিং শেষে সৌদিকে শাহরুখের ধন্যবাদ বলিউড কিং শাহরুখ খান। ছবি: সংগৃহীত
সম্প্রতি সিনেমাটির সৌদি আরবের শিডিউলের শুটিং শেষ করেছেন শাহরুখ। এক ভিডিও বার্তায় এ তথ্য নিজেই জানিয়েছেন তিনি। সঙ্গে দেশটির আতিথেয়তায় মুগ্ধতা প্রকাশ করেছেন কিং খান।

দীর্ঘ বিরতির পর পর্দায় ফিরতে যাচ্ছেন বলিউড কিং শাহরুখ খান। একসঙ্গে তিনটি সিনেমার কাজ করছেন তিনি। এর মধ্যে অন্যতম খ্যাতিমান নির্মাতা রাজকুমার হিরানির পরিচালিত ডাঙ্কি

সম্প্রতি সিনেমাটির সৌদি আরবের শিডিউলের শুটিং শেষ করেছেন শাহরুখ। বুধবার এক ভিডিও বার্তায় এ তথ্য নিজেই জানিয়েছেন তিনি। সঙ্গে দেশটির আতিথেয়তায় মুগ্ধতা প্রকাশ করেছেন কিং খান।

ইনস্টাগ্রামে পোস্ট করা সেই ভিডিওতে শাহরুখ বলেন, ‘সৌদিতে ডাঙ্কির শুটিং শিডিউল শেষ করার চেয়ে সন্তোষজনক আর কিছু নেই। সৌদির সংস্কৃতি মন্ত্রণালয়কে বিশেষভাবে ধন্যবাদ, আমাদেরকে এমন বিশেষ দর্শনীয় স্থান, আশ্চর্যজনক ব্যবস্থা এবং উষ্ণ আতিথেয়তার জন্য। সবাইকে অনেক বড় শুকরান (ধন্যবাদ)।’

সঙ্গে সিনেমাটি পরিচালক রাজকুমার হিরানি ও কাস্টদেরও ধন্যবাদ জানান কিং খান।

View this post on Instagram

A post shared by Shah Rukh Khan (@iamsrk)

অভিবাসন নিয়ে নির্মিত হচ্ছে ডাঙ্কি। এতে শাহরুখের সঙ্গে রয়েছেন তাপসী পান্নু।

সিনেমাটির প্রযোজক শাহরুখ পত্নী গৌরী খান। এর কাহিনি লিখেছেন অভিজাত জোশী, রাজকুমার হিরানি এবং কণিকা ধিলোন।

ডাঙ্কির আনুষ্ঠানিক ঘোষণা আসে চলতি বছর এপ্রিলে, আগামী বছরের ২২ ডিসেম্বর মুক্তি পাবে এটি।

আরও পড়ুন:
শাহরুখকে মুম্বাই বিমানবন্দরে থামিয়ে তল্লাশি
‘টাইগার থ্রি’তে দেখা দেবেন ‘পাঠান’
শাহরুখের ‘জওয়ান’-এর বিরুদ্ধে গল্প চুরির অভিযোগ
এবারও বুর্জ খলিফায় ভেসে উঠলেন শাহরুখ  
ভালোবাসার সমুদ্রে বেঁচে থাকাটা সুন্দর: শাহরুখ

মন্তব্য

বিনোদন
The band music was inaugurated with a big concert on Friday

‘ব্যান্ড মিউজিক ডে’র উদ্বোধন, শুক্রবার বড় কনসার্ট

‘ব্যান্ড মিউজিক ডে’র উদ্বোধন, শুক্রবার বড় কনসার্ট ব্যান্ড মিউজিক ডের উদ্বোধন অনুষ্ঠানে দেশেন ব্যান্ড মিউজিশিয়ানরা। ছবি: সংগৃহীত
চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর জানান, ভবিষ্যতে এ স্বপ্ন আরও বড় হবে। বামবার সভাপতি হামিন আহমেদ বলেন, 'আইয়ুব বাচ্চু নেই, ওনার স্বপ্ন আছে। তার সেই স্বপ্নটিকে আরও বৃহৎ পরিসরে আমরা নিয়ে যেতে চলেছি কাল শুক্রবার আর্মি স্টেডিয়ামে।'

বিজয়ের মাসের প্রথম দিনকে ব্যান্ড মিউজিক ডে হিসেবে পালন ও উদযাপন করার সিদ্ধান্ত নিয়ছে বাংলাদেশ ব্যান্ড মিউজিক অ্যাসোসিয়েশন (বামবা) ও চ্যানেল আই।

প্রায় ৯ বছর আগে দেশের ব্যান্ড লেজেন্ড প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিকল্পনায় চ্যানেল আই প্রঙ্গণে শুরু হয় ব্যান্ড ফেস্ট। সেটি এখনও চলছে। আয়োজনটি হয় ১ ডিসেম্বর।

আইয়ুব বাচ্চু এখন আর নেই, কিন্তু তার প্রেরণা, সাহস রয়ে গছে। তার প্রতি সম্মান জানাতে ১ ডিসেম্বরকে ব্যান্ড মিউজিক ডে হিসেবে পালন করতে চান আইয়ুব বাচ্চুর সহকর্মীরা।

বৃহস্পতিবার সকালে চ্যানেল আই প্রাঙ্গণে উদ্বোধন করা হয় ব্যান্ড মিউজিক ডের। আয়োজনটি উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। উপস্থিত ছিলেন বামবার সদস্যরা।

চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর জানান, ভবিষ্যতে এ স্বপ্ন আরও বড় হবে। বামবার সভাপতি হামিন আহমেদ বলেন, 'আইয়ুব বাচ্চু নেই, ওনার স্বপ্ন আছে। তার সেই স্বপ্নটিকে আরও বৃহৎ পরিসরে আমরা নিয়ে যেতে চলেছি কাল শুক্রবার আর্মি স্টেডিয়ামে।’

আবেগজড়িত কণ্ঠে আইয়ুব বাচ্চুর স্ত্রী বলেন, ‘বাচ্চুর স্বপ্ন ছিল এই ব্যান্ড ফেস্টটিকে বড় পরিসরে করার জন্য। আজ বাচ্চু নেই, তবে বাচ্চুর কাজটা তার সঙ্গীরা এতদূর নিয়ে এসেছে, আর্মি স্টেডিয়াম পর্যন্ত। সে জন্য তার সহশিল্পীদের সালাম জানাই।’

গান বাংলা টেলিভিশনের প্রধান নির্বাহী কৌশিক হোসেন তাপস বলেন, ‘আয়োজকরা যদি আমাদের রাখে, তাহলে যতদিন ব্যান্ড ফেস্ট হবে, ততদিন গান বাংলা থাকবে।’

আলোচনা শেষে শুরু হয় সংগীত পরিবেশন পর্ব। প্রথমেই আইয়ুব বাচ্চু স্মরণে গাওয়া হয়, ‘সেই তুমি’। গান শেষে ‘লাল সবুজ বেলুন উড়িয়ে ব্যান্ড ফেস্টের উদ্বোধন করা হয়।

আয়োজন থেকে আরেকটি বিষয়ে নেয়া হয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত। ডিসেম্বরের প্রথম শুক্রবার হবে বড় কনসার্ট। সেই সিদ্ধান্ত অনুযায়ী শুক্রবার (২ ডিসেম্বর) বড় পরিসরে কনসার্ট হতে যাচ্ছে রাজধানীর আর্মি স্টেডিয়ামে। অনুষ্ঠানটি পরিচালনা করবে ব্র্যান্ডমিথ কমিউনিকেশন।

আয়োজকরা জানান, দেশের সবচেয়ে বড় কনসার্ট উপভোগ করতে প্রবেশে মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। আগ্রহীরা www.getsetrock.com-এর ওয়েবসাইটে লগইন করে টিকিট সংগ্রহ করতে পারবেন। ‘উল্লাসে, উচ্ছ্বাসে, তারুণ্যে’ স্লোগানে অনুষ্ঠিত হওয়া কনসার্টে অংশ নেবে ১৬টি ব্যান্ড।

ব্যান্ডগুলো হলো নগর বাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেঁনেসা, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিং, ক্রিপটিক, ফেইট, পেন্টাগন এবং পাওয়ারসার্জ।

আরও পড়ুন:
একসঙ্গে ফিরবে বিটিএস?
ধোবাউড়ায় নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ
জেমস-হাসান-টুটুলের কনসার্ট বাতিল
বছর শেষে ঢাকা রক ফেস্ট ২.০
যুক্তরাষ্ট্রে কনসার্টে পদদলিত হয়ে নিহত ৮

মন্তব্য

বিনোদন
Vijay was interrogated for 12 hours by ED over the ligar

‘লাইগার’ নিয়ে বিজয়কে ১২ ঘণ্টা জেরা ইডির

‘লাইগার’ নিয়ে বিজয়কে ১২ ঘণ্টা জেরা ইডির ইডি কার্যালয় থেকে বেরিয়ে মিডিয়ার সঙ্গে কথা বলছেন বিজয় দেবেরাকোন্ডা। ছবি: সংগৃহীত
জিজ্ঞাসাবাদের পর মিডিয়ার সঙ্গে আলাপে বিজয় দেবেরাকোন্ডা বলেন, ‘আমি আজ সকালে এখানে এসেছি। তাদের কিছু স্পষ্ট হওয়ার প্রয়োজন ছিল এবং আমি তাদের সব প্রশ্নের উত্তর দিয়েছি।’

লাইগার সিনেমার তহবিলের উৎসের তদন্তে তেলেগু সিনেমার সুপারস্টার বিজয় দেবেরাকোন্ডা ১২ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার হায়দরাবাদে ইডির কার্যালয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হন এই তারকা।

জিজ্ঞাসাবাদের পর মিডিয়ার সঙ্গে আলাপে বিজয় দেবেরাকোন্ডা বলেন, ‘আমি আজ সকালে এখানে এসেছি। তাদের কিছু স্পষ্ট হওয়ার প্রয়োজন ছিল এবং আমি তাদের সব প্রশ্নের উত্তর দিয়েছি। আপনারা আমাকে অনেক ভালোবাসা দেন, সেই ভালবাসা আমাকে জনপ্রিয়তা এবং খ্যাতি দেয়। আর সেই জনপ্রিয়তা আসে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে।

‘এই যেমন এটি একটি, কিন্তু এটা একটা অভিজ্ঞতা, এটাই জীবন এবং যখন আমাকে ডাকা হয়েছে তখন আমি আমার দায়িত্ব পালন করেছি। আমি এসে প্রশ্নের উত্তর দিলাম। কোনো অভিযোগ ছিল না, তাদের কিছু বিষয় স্পষ্ট হওয়ার দরকার ছিল।’

লাইগার-এ অভিনয়ের জন্য যুক্তরাষ্ট্রের বক্সিং লেজেন্ড মাইক টাইসনকে অর্থ প্রদানের বিষয়ে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের (ফেমা) কোনো লঙ্ঘন হয়েছে কি না, তা জানতে এর আগে পরিচালক পুরী জগন্নাধ এবং অভিনেতা ও প্রযোজক চার্মি কৌরকেও জিজ্ঞাসাবাদ করে ইডি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, তেলেঙ্গানার ওয়ারাঙ্গলের কংগ্রেস নেতা বাক্কা জুডসন ইডিতে অভিযোগ করেছিলেন যে বেশ কয়েকজন রাজনীতিবিদ কালোটাকা সাদা করতে ১২৫ কোটি রুপি সিনেমায় বিনিয়োগ করেছেন।

জল্পনা আছে এ কারণে লাইগার-এর সঙ্গে যুক্ত অভিনেতা-অভিনেত্রীদের অর্থায়নের উৎস কোথায় তা জানতেই অনুসন্ধান করছে ইডি।

আরও পড়ুন:
প্রথম দিনেই বাজিমাত করল ‘লাইগার’
মুক্তির আগেই ‘লাইগার’-এর সিক্যুয়ালের কথা জানালেন বিজয়
বিজয়ের বিপরীতে অনন্যা নয়, পরিচালকের প্রথম পছন্দ ছিলেন জাহ্নবী
ট্রেইলারেই অপ্রতিরোধ্য ‘লাইগার’

মন্তব্য

বিনোদন
New Feluda is coming back on screen with new Jatayu Topse

নতুন জটায়ু-তোপসেকে নিয়ে পর্দায় ফিরছেন নতুন ফেলুদা

নতুন জটায়ু-তোপসেকে নিয়ে পর্দায় ফিরছেন নতুন ফেলুদা ফেলুদা চরিত্র ইন্দ্রনীল, পেছনে বসে আছেন জটায়ু ও তোপসে চরিত্রের অভিনেতা। ছবি: ট্রেইলার থেকে নেয়া
সিনেমাটি পরিচালনা করেছেন সন্দীপ রায়। সিনেমাটির কাস্টিং নিয়ে দর্শকদের মধ্যে ছিল মিশ্র প্রতিক্রিয়া। কারও পছন্দ হলেও চরিত্রাভিনেতাদের পছন্দ হয়নি অনেকেরই।

ছয় বছর পর বড় পর্দায় ফিরছে ফেলুদা। নতুন সিনেমাটির নাম হত্যাপুরী। গত ৩০ নভেম্বর প্রকাশ পেয়েছে সিনেমার ট্রেইলার।

সেখানে পাওয়া গেল নতুন ফেলুদাকে। হত্যাপুরী সিনেমায় ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন ইন্দ্রনীল সেনগুপ্ত। বাংলা গোয়েন্দাগল্পের আইকনিক এই চরিত্রটিতে এবারই প্রথম অভিনয় করছেন তিনি।

শুধু ফেলুদা নয় পাল্টে গেছে জটায়ু, তোপসেও। জটায়ু চরিত্রে অভিজিত গুহ এবং তোপসে চরিত্রে অভিনয় করেছেন আয়ুষ দাস। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন পরাণ বন্দ্যোপাধ্যায়।

সিনেমাটি পরিচালনা করেছেন সন্দীপ রায়। সিনেমাটির কাস্টিং নিয়ে দর্শকদের মধ্যে ছিল মিশ্র প্রতিক্রিয়া। কারও পছন্দ হলেও চরিত্রাভিনেতাদের পছন্দ হয়নি অনেকেরই।

এ নিয়ে নির্মাতা সন্দীপ রায় ভারতীয় সংবাদমাধ্যমে বলেন, ‘এই ফেলুদা অ্যান্ড কোম্পানি আমার তো দারুণ লেগেছে। জমজমাট টিমের জমজমাট ছবি। আশা করি ফেলুদা ভক্তদের ভালো লাগবে। তারা ভালোভাবেই গ্রহণ করবেন এই ছবি। টিজারের ফিডব্যাক তো ভালোই পেয়েছি, এখন দেখা যাক ট্রেইলার দেখে কেমন প্রতিক্রিয়া আসে।’

২৩ ডিসেম্বর মুক্তি পাবে হত্যাপুরী সিনেমা। পুরীতে হবে এবার রহস্যের সমাধান।

আরও পড়ুন:
চলচ্চিত্রকে সময়োপযোগী করতে ‘ক্রিয়েটিভ সামিট’-এর উদ্যোগ
সিনেমা-সংকটে সাময়িক বন্ধ হচ্ছে ‘মধুমিতা’
দৃশ্য কাটার শর্তে ‘জয়ল্যান্ড’-এর নিষেধাজ্ঞা তুলল পাকিস্তান
রাহেলা-সালেহা চরিত্র যুদ্ধে নারীদের ওপর নৃশংসতার প্রতিফলন
আইএফএফআই’র প্রতিযোগিতায় দেশের একটিসহ তিন সিনেমা

মন্তব্য

বিনোদন
Just hearing the name of Messi the fairys chest is a goal

মেসির নাম শুনলেই পরীর বুকের মধ্যে একটা গোল হয়ে যায়

মেসির নাম শুনলেই পরীর বুকের মধ্যে একটা গোল হয়ে যায় পরীমনি ও মেসি। ছবি: সংগৃহীত
পোল্যান্ডকে দুই গোলে হারিয়ে গ্রুপপর্বের দ্বিতীয় জয় পেয়েছে আর্জেন্টিনা। এদিন মেসি কোনো গোল না করলেও গোল দেয়ার পেছনে কম ভূমিকা ছিল না তার। মেসির পায়ে বল যাওয়া মানে দর্শকদের উল্লাস আর ধারাভাষ্যকারদের কমেন্ট্রিতে যেন গোল দেয়ার স্বাদ পায় ভক্তরা।

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী পরীমনির মেসি প্রেমের কথা কারো অজানা নেই। আর্জেন্টিনা সমর্থক এ নায়িকা মেসির চরম ভক্ত। ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার ম্যাচ থাকলেই প্রকাশ পায় মেসির প্রতি তার ভালোবাসার কথা।

বুধবার রাতে পোল্যান্ডকে দুই গোলে হারিয়ে গ্রুপপর্বে চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে পৌঁছে গেছে আর্জেন্টিনা। এ দিন মেসি কোনো গোল না করলেও গোল দেয়ার পেছনে কম ভূমিকা ছিল না তার।

মেসির পায়ে বল যাওয়া মানে দর্শকের উল্লাস আর ধারাভাষ্যকারদের কমেন্ট্রিতে যেন গোল দেয়ার স্বাদ পায় তার ভক্তরা।

তেমনই মেসি ভক্ত পরীমনি তার উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ করেছেন ফেসবুকে। এদিন রাতে তিনি লেখেন, ‘কমেন্ট্রি বক্সে মেসির নামটা বল্লেই আমার বুকের মধ্যে একটা গোল হয়ে যায়!’

এর আগে শনিবার রাতে মেক্সিকোকে হারিয়ে ফিফা বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম জয়ের দিনেও উচ্ছ্বাস প্রকাশ করে পরীমনি লিখেছিলেন, ‘আল্লাহ রে আমার ঘুম আসতেছে না! মেসি গো মেসি! আমার দুই চোক্ষে শুধুই মেসিইইইইইইই…’

শুধু এটাই না, আর্জেন্টিনা-মেক্সিকো খেলা শেষেও ফেসবুকে পোস্ট করে উল্লাস করেছেন এই অভিনেত্রী। একটি ভিডিও পোস্ট করে তিনি লিখেছেন, ‘মেসি একটা ভালোবাসা।’

আরও পড়ুন:
পরীর দু চোখে শুধুই মেসি
পরীর জন্য রাজের ‘জার্সি বদল’

মন্তব্য

বিনোদন
Nisho director Rafi is coming to the big screen

বড় পর্দায় আসছেন নিশো, পরিচালক রাফি

বড় পর্দায় আসছেন নিশো, পরিচালক রাফি অভিনেতা আফরান নিশো (বাঁয়ে) এবং পরিচালক রায়হান রাফি (ডানে)। ছবি: সংগৃহীত
অভিনেতা নিশো আরও বলেন, ‘স্ক্রিপ্ট, গল্প, শুটিং সবকিছু খুব ভালোভাবে হলে একটা ভালো কাজ আমরা দিতে পারবো। আমাদের ডেডিকেশন, মেধা, একাগ্রতা নিয়ে যদি আমরা চেষ্টা করি তাহলে কাজটা বৃথা যাবে না।’

বড় পর্দায় কবে আসবেন নিশো? এ প্রশ্ন গত কয়েক বছরে অসংখ্যবার শুনতে হয়েছে জনপ্রিয় অভিনেতা নিশোর। উত্তরে নিশো সব সময় প্রস্তুতির কথা বলে এসেছেন। এবার সেই প্রস্তুতি নেয়া শেষ হয়েছে, বড় পর্দায় আসতে প্রস্তুত নিশো।

বড় পর্দায় নিশোর অভিষেক হবে পরাণ খ্যাত পরিচালক রায়হান রাফির হাত ধরে। নিশোকে নিয়ে সুড়ঙ্গ নামের সিনেমাটি নির্মাণ করবেন রাফি।

বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে ওটিটি প্ল্যাটফর্ম চরকি। বিজ্ঞপ্তিতে জানানো হয় প্রথমবারের মতো ওটিটি প্ল্যাটফর্ম চরকি ও প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই স্টুডিওজ লি: এর যৌথ প্রযোজনায় প্রেক্ষাগৃহে আসতে যাচ্ছে সুড়ঙ্গ সিনেমাটি।

রায়হান রাফি পরিচালিত সিনেমাটিতে নিশোর বিপরীতে থাকছেন অভিনেত্রী তমা মির্জা। সিনেমাটির চিত্রধারণ দ্রুতই শুরু হবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। আগামী বছরের কোনো একটা ঈদে সিনেমাটি মুক্তি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞপ্তিতে আফরান নিশো বলেন, ‘আমরা খুব ক্যাজুয়ালি কাজটার জন্য চুক্তিবদ্ধ হয়নি। আমরা বিভিন্ন সেক্টরের কিছু মানুষ এক হয়েছি একটা ভালো কাজ করার জন্য। এর আগেও আমাদের মধ্যে বন্ধুত্ব ছিল, পরিচয় ছিল, কেউ কেউ এক সঙ্গে কাজ করেছি আবার কেউ কোনো কাজ করিনি।

‘বড় পর্দার জন্য আমার প্রথম চুক্তিবদ্ধ হওয়া। আলফা আইয়ের শাকিলের জন্যও এটা প্রথম কোনো বড় পর্দার কাজ। চরকি এর আগেও প্রেক্ষাগৃহে সিনেমা মুক্তি দিয়েছে তবে যৌথভাবে কোনো সিনেমার জন্য এই প্রথম। অঙ্কটা মেলাতে চাই এভাবে- আমি, আলফা আই, চরকি, রাফি, তমা সবাই একত্রিত হয়েছি বিগ স্ক্রিনের জন্য।’

অভিনেতা নিশো আরও বলেন, ‘স্ক্রিপ্ট, গল্প, শুটিং সবকিছু খুব ভালোভাবে হলে একটা ভালো কাজ আমরা দিতে পারবো। আমাদের ডেডিকেশন, মেধা, একাগ্রতা নিয়ে যদি আমরা চেষ্টা করি তাহলে কাজটা বৃথা যাবে না।’

চিত্রনায়িকা তমা মির্জা বলেন, ‘করোনার পরে আবার বড় পর্দার জন্য কাজ করতে যাওয়াটা আনন্দের। সেই সঙ্গে আমার সব থেকে কাছের মানুষ ও বন্ধু রাফির সঙ্গে কাজ করাটাও আমার প্রাপ্তি।

‘আর শুধু তো রাফি, আমি না, নিশো ভাইয়ের মত কো-আর্টিস্ট! এটা চিন্তাই করা যায় না। অনেকের ড্রিম থাকে নিশো ভাইয়ের সঙ্গে কাজ করার। তো সে জায়গা থেকে নিশো ভাইয়ের সঙ্গে বড় পর্দায় কাজ করার এবং তার ফার্স্ট মুভিতে তার সঙ্গে স্ক্রিন শেয়ার করা, আমি মনে করি এটা আমার জন্য অনেক বড় একটা ব্লেসিংস।’

পরিচালক রায়হান রাফি বলেন, ‘সুড়ঙ্গ আমার আরেকটা বড় ও স্বপ্নের কাজ হতে যাচ্ছে। এটার গল্প আমি বেশ আগে ভেবেছিলাম। চরকিকে প্রথম থেকেই আমি বলেছি যে সুড়ঙ্গ বড় পর্দার জন্যই আমি বানাতে চাই। ধীরে ধীরে যুক্ত হলেন শাহরিয়ার শাকিল। নিশো ভাইকে বছর খানেক আগে আমি গল্পটা শুনিয়েছিলাম। উনি শুনে পছন্দ করেন। সেই সঙ্গে যুক্ত হলেন তমা মির্জা। কাজটা নিয়ে এখন আমরা পরিকল্পনা করছি, জলদি শুটিং শুরু হবে।’

আলফা আই স্টুডিওজ লি: এর ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল বলেন, ‘সুড়ঙ্গ আমার জন্য এটা একটা বড় ঘটনা। রায়হান রাফির পরিচালনা, নিশোর প্রথম সিনেমা সেই সঙ্গে তমা মির্জা, দুর্দান্ত একটা প্যাকেজ হবে সিনেমাটি। দর্শকেরও উত্তেজনা তুঙ্গে থাকবে। কারণ অনেকগুলো ব্যাপার একসঙ্গে ঘটতে যাচ্ছে। আমি তো এক্সাইটেড, এর পাশাপাশি রেসপন্সিবিলিটি বেশি মনে হচ্ছে। সব মিলিয়ে সিনেমাটা ঠিকঠাক তৈরি করা এবং দর্শকের কাছে পৌঁছে দেয়া একটা দায়িত্বের জায়গায় চলে গেছে।’

চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘চরকি বাংলদেশের সিনেমা ইন্ডাস্ট্রির জন্য একটা বড় উদ্যোগ নিয়েছে। চরকি প্রতিবছর বড় সিনেমা প্রযোজনার সঙ্গে যুক্ত থাকবে। সেই ধারাবাহিকতায় সুড়ঙ্গ এর সঙ্গে চরকির যুক্ত হওয়া।’

মন্তব্য

p
উপরে