× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট

বিনোদন
Season two of the girls squad is coming
hear-news
player
print-icon

আসছে ‘গার্লস স্কোয়াড’-এর সিজন টু

আসছে-গার্লস-স্কোয়াড-এর-সিজন-টু
‘গার্লস স্কোয়াড’-এর অভিনয় শিল্পীরা। ছবি: সংগৃহীত
এবারের সিজনে ৬ জন নারীর দৈনন্দিন জীবনের লড়াই ও হাসি-কান্নার গল্পগুলোকে ফুটিয়ে তোলার পাশাপাশি দেখানো হয়েছে পছন্দ-সম্পর্কের টানাপোড়েন, চাওয়া পাওয়ার হিসেব নিকেশ, কিভাবে বন্ধুরা একই মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে গিয়ে বিপদে পড়ে।

নারী কেন্দ্রিক ভিন্নধর্মী কমেডি জনরার ড্রামা সিরিজ ‘গার্লস স্কোয়াড’ নিয়ে গত বছর হাজির হয়েছিল স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘বঙ্গ’।

দর্শকদের নজর কাড়ার পাশাপাশি সামনে এসেছিল সামিরা খান মাহি, রুকাইয়া জাহান চমক, স্বর্ণলতা, সেমন্তী সৌমির মত জনপ্রিয় কিছু নতুন মুখ।

এবারও নায়ককে নিয়ে আবর্তিত গতানুগতিক জনরার বাইরে গিয়ে আসছে জনপ্রিয় সেই ধারাবাহিকের সিজন টু।

এটি রচনা ও পরিচালনা করেছেন মাইদুল রাকিব। গল্পের পাশাপাশি এবার অভিনেতা-অভিনেত্রী নির্বাচনেও এসেছে চমক।

সিজন টুতে সামিরা খান মাহি, রুকাইয়া জাহান চমক, স্বর্ণলতা, সেমন্তী সৌমির সঙ্গে যুক্ত হয়েছেন তানিয়া বৃষ্টি ও অনিন্দিতা মিমি।

এছাড়াও গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে দেখা যাবে অভিনেতা শাহরিয়ার নাজিম জয় ও জাহের আলভীকে।

নির্মাতা মাইদুল রাকিব জানান, এবারের সিজনে ৬ জন নারীর দৈনন্দিন জীবনের লড়াই ও হাসি-কান্নার গল্পগুলোকে ফুটিয়ে তোলার পাশাপাশি দেখানো হয়েছে পছন্দ-সম্পর্কের টানাপোড়েন, চাওয়া পাওয়ার হিসেব নিকেশ, কিভাবে বন্ধুরা একই মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে গিয়ে বিপদে পড়ে। আবার একই সঙ্গে কিভাবে শত বাধাবিঘ্ন পেড়িয়ে বন্ধুত্বের জয় হয় সে গল্পই উঠে এসেছে এতে।

আগামী ১৫ জুন বঙ্গতে মুক্তি পাবে গার্লস স্কোয়াডের দ্বিতীয় সিজন। এই সিজনটি ২০টি পর্বে প্রচারিত হবে বলে জানান পরিচালক।

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Ataur Rahmans Birthday The soil of Bengal and the water of Bengal are displayed

আতাউর রহমানের জন্মদিন: প্রদর্শিত হলো ‘বাংলার মাটি বাংলার জল’

আতাউর রহমানের জন্মদিন: প্রদর্শিত হলো ‘বাংলার মাটি বাংলার জল’ মঞ্চসারথি আতাউর রহমানের ৮১ তম জন্মদিন উপলক্ষে শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হলো নাটক ‘বাংলার মাটি বাংলার জল’। ছবি: সংগৃহীত
রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২০১১ সালে এই প্রযোজনাটি নির্মাণ করে নাট্যদল পালাকার। শনিবার নির্দেশক আতাউর রহমানের জন্মদিন উপলক্ষে গতকাল শুক্রবার মঞ্চস্থ হয় নাটকটির ৪০তম প্রদর্শনী।

মঞ্চসারথি আতাউর রহমানের ৮১ তম জন্মদিন আজ। এ উপলক্ষ্যে শুক্রবার সন্ধ্যা ৭টায় নাট্যদল পালাকার বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মিলনায়তন জাতীয় নাট্যশালায় পরিবেশন করে আতাউর রহমান নির্দেশিত নাটক ‘বাংলার মাটি বাংলার জল’ এর বিশেষ প্রদর্শনী।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছিন্নপত্র অবলম্বনে নাটকটি রচনা করেছেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক।

গল্পে দেখা যায় নাটকের নায়ক স্বয়ং রবীন্দ্রনাথ। বিলেতফেরত রবীন্দ্রনাথ পারিবারিক জমিদারির দায়িত্ব নিয়ে কলকাতা থেকে এলেন বাংলাদেশের শিলাইদহ-শাহজাদপুর-পতিসরে। ১৮৮৯ থেকে ১৮৯৫ সাল পর্যন্ত বাবার জমিদারি দেখাশোনা করেন রবীন্দ্রনাথ।

এসময় বাংলায় মাটি, মানুষ এবং প্রকৃতিকে খুব কাছ থেকে দেখেছিলেন। কবির দেখা তখনকার বাংলার বৃত্তান্ত রয়েছে ছিন্নপত্রে। এটি অবলম্বন করেই রচিত ‘বাংলার মাটি বাংলার জল’।

নির্দেশক আতাউর রহমান এই নাটকে রবীন্দ্রনাথের সেই সময়ের অনেক চিত্রকে নানাভাবে এক্সপেরিমেন্ট করেছেন।

আতাউর রহমান ডাকঘরের রতন আর পোস্টমাস্টারকেও নাটকে হাজির করেছেন। রবীন্দ্রনাথ ওই সময়কালে রচনা করেছিলেন তার ‘সমাপ্তি’, ‘ছুটি’, ‘পোস্টমাস্টার’, ‘ক্ষুধিত-পাষাণ’, ‘চিত্রাঙ্গদা’ প্রভৃতি রচনাগুলো। যা ছোটো ছোটো দৃশ্যে নির্দেশক ‘বাংলার মাটি বাংলার জল’ নাটকে দৃশ্যায়ন করেছেন।

আতাউর রহমানের জন্মদিন: প্রদর্শিত হলো ‘বাংলার মাটি বাংলার জল’

রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষ্যে ২০১১ সালে এই প্রযোজনাটি নির্মাণ করে নাট্যদল পালাকার। নির্দেশক আতাউর রহমানের জন্মদিন উপলক্ষে শুক্রবার মঞ্চস্থ হয় নাটকটির ৪০তম প্রদর্শনী।

নাট্যদল পালাকারের উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল মিলনায়তন জাতীয় নাট্যশালায় নাট্যজনদের সাথে শুভেচ্ছা বিনিময় এবং কেক কেটে জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন করা হয়।

নাটকটি প্রদর্শন শেষে নাট্যদল পালাকারের উদ্যোগেই শিল্পকলা একাডেমির মূল মিলনায়তন নাট্যজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং কেক কেটে আতাউর রহমানের জন্মদিনের আনুষ্ঠানিকতা পালন করা।

আরও পড়ুন:
উগ্রবাদ প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে নাটক ‘মুখোশ’
ঈদে জোভান-সাফার ‘শেষ বিকেল’
গেরিলা যোদ্ধা শহীদ আজাদের চরিত্রে অপূর্ব
প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগ নিয়ে ধারাবাহিক নাটক
ভালোবাসা দিবসে আসছেন অপূর্ব-কেয়া পায়েল

মন্তব্য

বিনোদন
Lucky did not reply to Nasir Uddins letter for two months

নাসির উদ্দীনের চিঠির উত্তর ২ মাসেও দিলেন না লাকী

নাসির উদ্দীনের চিঠির উত্তর ২ মাসেও দিলেন না লাকী সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী। ছবি কোলাজ: নিউজবাংলা
সৃষ্ট সংকট নিরসনের লক্ষ্যে ঢাকা থিয়েটারের পক্ষে ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীকে চিঠি দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ। বৃহস্পতিবার ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে তিনি জানান, ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী সেই চিঠির উত্তর গত মাসে দিতে ব্যর্থ হয়েছেন।

চলতি বছরের ২২ জানুয়ারি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের (জিটিএফ) টাকা আত্মসাৎসহ নানা অভিযোগে ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ এবং সম্পাদক (অর্থ) রফিক উল্লাহ সেলিমকে অব্যাহতি দেয়ার খবর জানানো হয়।

যার পরিপ্রেক্ষিতে ২৬ জানুয়ারি সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন কামাল বায়েজীদ ও রফিক উল্লাহ সেলিম।

সৃষ্ট এ সংকট নিরসনের লক্ষ্যে ঢাকা থিয়েটারের পক্ষে ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকীকে চিঠি দেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ।

বৃহস্পতিবার এক ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে তিনি জানান, ফেডারেশনের সভাপতি লিয়াকত আলী লাকী সেই চিঠির উত্তর গত মাসে দিতে ব্যর্থ হয়েছেন।

যে চিঠিটি ফেডারেশনের সভাপতিকে দেয়া হয়েছিল, সেই চিঠিটি নাসির উদ্দীন ইউসুফ তার ফেসবুকে প্রকাশ করেছেন এবং আশা প্রকাশ করে বলেছেন, ‘দেশের প্রাণপ্রিয় নাট্যকর্মীবৃন্দ ও নাটকের প্রতি সহানুভূতিশীল নাগরিক বৃন্দ সংযুক্ত পত্র পাঠে দেশের জন্য ও সংস্কৃতির জন্য ফেডারেশনের গুরুত্ব উপলব্ধি করে সংকট সমাধানে সহযোগিতা করবেন।’

চিঠিতে যা আছে-

প্রিয় সভাপতি জনাব লিয়াকত আলী লাকী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমের সংবাদ মারফত ঢাকা থিয়েটার অবগত হয় যে বিগত ২২/০১/২০২২ তারিখে কেন্দ্রীয় পরিষদের এক সভায় বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের নির্বাচিত সেক্রেটারি জেনারেল ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনে ঢাকা থিয়েটারের প্রতিনিধি সনামধন্য নাট্যসংগঠক ও অভিনেতা কামাল বায়েজীদকে কথিত তহবিল তসরুফ ও অন্যান্য বিধি বহির্ভূত কর্মকাণ্ডের দায়ে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের জেনারেল সেক্রেটারির পদ থেকে অব্যহতি দিয়েছেন।

ঢাকা থিয়েটারের পর্যবেক্ষণ ও মতামত হচ্ছে যে, কামাল বায়েজীদ একজন সৎ ও নিষ্ঠাবান নাট্যকর্মী এবং গঠনতান্ত্রিকভাবে তার এই অব্যাহতি প্রক্রিয়া সম্পন্ন হয়নি।

প্রথমত ঢাকা থিয়েটার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সদস্য। কামাল বায়েজীদ ঢাকা থিয়েটারের প্রতিনিধিমাত্র। সুতরাং ঢাকা থিয়েটারকে পূর্বেই অবহিত করা সাংগঠনিক পদ্ধতি ও নিয়ম। এবং সেই নিয়ম বা পদ্ধতি মেনে ঢাকা থিয়েটারকে পরামর্শ দেয়া যেত যে আপনাদের প্রতিনিধি ফেডারেশনের বিধিবহির্ভূত কর্মকাণ্ড করছে এবং তহবিল তসরুফ করেছে সুতরাং তাকে অবিলম্বে প্রত্যাহার করুন। ঢাকা থিয়েটার হয়তো ওই অবস্থায় সকল দিক বিবেচনা করে কামাল বায়েজীদকে প্রত্যাহার করত এবং সত্য আবিষ্কারের লক্ষ্যে কামাল বায়েজীদকে তদন্তের মুখোমুখি করত। এখানে উল্লেখ্য যে ঢাকা থিয়েটার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অন্যতম উদ্যোক্তা সংগঠন ও প্রতিষ্ঠাতা সদস্য। একই সঙ্গে ঢাকা থিয়েটারের প্রতিনিধি নাসির উদ্দীন ইউসুফ প্রতিষ্ঠাকালীন সেক্রেটারি জেনারেল।

যেহেতু ঢাকা থিয়েটার অর্ধশতাব্দী প্রাচীন নাট্য সংগঠন এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আঁতুড়ঘরের কর্মী তাই ঢাকা থিয়েটার কখনই ফেডারেশনকে বর্তমানের অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে দিত না।

ফেডারেশনের অস্বস্তিকর পরিস্থিতি থেকে মুক্ত করতে ঢাকা থিয়েটার কেন্দ্রীয় পরিষদকে নিম্নোক্ত পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে।

১. একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে কামাল বায়েজীদের তহবিল তসরুফের সত্যতা নিরূপণ করুন। দ্রুততম সময়ে কমিটি তদন্তকার্য শেষে রিপোর্ট ও তাদের সুপারিশ কেন্দ্রীয় কমিটিকে অবহিত করবে।

২. সাংগঠনিক বিধি লঙ্ঘনসমূহ নির্ণয় করার জন্য আরও একটি নিরপেক্ষ তদন্ত কমিটি (নির্দিষ্ট সময়ের জন্য) গঠন করা। তদন্ত কমিটি সাংগঠনিক ব্যত্যয় সমূহ সুনির্দিষ্ট করবে এবং রিপোর্ট তৈরি করে কেন্দ্রীয় পরিষদে পেশ করবে।

৩. যেহেতু কামাল বায়েজীদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণসাপেক্ষ, তাই কামাল বায়েজীদকে তার স্বপদে (সেক্রেটারি জেনারেল) ফেরত নেয়া, তবে তদন্তকালীন কামাল বায়েজীদ কোনো প্রকার নির্বাহী কার্যে অংশ নিতে পারবেন না।

৪. প্রস্তাবিত তদন্ত কমিটিসমূহের রিপোর্ট বা পর্যবেক্ষণগুলো কেন্দ্রীয় কমিটি পর্যালাচনা করে গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় সম্মেলন ও কাউন্সিল আহ্বান করে অথবা বিশেষ কাউন্সিল আহ্বান করে তদন্ত কমিটির পর্যবেক্ষণ ও সুপারিশগুলো জাতীয় কাউন্সিলে পেশ করবেন। কাউন্সিলে উপস্থিত সম্মানিত কাউন্সিলরা তদন্ত কমিটির রিপোর্ট ও সুপারিশের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবেন তাদের নির্বাচিত সেক্রেটারি জেনারেলকে তারা অভিশংসিত করবেন না অব্যাহতি দেবেন।

জনাব সভাপতি, আমি দৃঢ়তার সঙ্গে এ কথা বলতে পারি যে কামাল বায়েজীদের বিরুদ্ধে কথিত অভিযোগসমূহ যদি নিরপেক্ষ তদন্ত কমিটি কর্তৃক প্রমাণিত হয়, তবে ঢাকা থিয়েটার বিনা বাক্যব্যয়ে তদন্ত রিপোর্ট মেনে নেবে। অভিযোগ প্রমাণিত হলে কাউন্সিল কর্তৃক কামাল বায়েজীদের ব্যাপারে যে সিদ্ধান্ত দেয়া হবে তা ঢাকা থিয়েটার সানন্দে মেনে নিতে প্রস্তুত থাকবে।

উপরোল্লেখিত বিষয়গুলো বিবেচনায় রেখে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি করে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে গঠনতন্ত্র অনুযায়ী ব্যাবস্থা নিতে আপনাকে ও ফেডারেশনের কেন্দ্রীয় পরিষদকে অনুরোধ জানাচ্ছি।

জয় হোক বাংলা নাটকের।

জয় হোক বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

ধন্যবাদান্তে

নাসির উদ্দীন ইউসুফ, ঢাকা থিয়েটার।

আরও পড়ুন:
ঘুষ: নাইকোর সাবেক বাংলাদেশ প্রধানের কারাদণ্ড  
রুবেল-বরকতের জামিন আবেদনে ভুয়া তথ্য দিয়ে গ্রেপ্তার
সেই অধ্যক্ষকে সন্দীপে বদলি

মন্তব্য

বিনোদন
Refugees from Friday in OTT

ওটিটিতে শুক্রবার থেকে ‘রিফিউজি’

ওটিটিতে শুক্রবার থেকে ‘রিফিউজি’ ওয়েব সিরিজ ‘রিফিউজি’র পোস্টার। ছবি: সংগৃহীত
সিরিজের গল্প আবর্তিত ২০০৭ সালে বিহারি ক্যাম্পের বাস্তবতাকে ঘিরে। বিহারিদের নাগরিকত্ব প্রশ্নে রাষ্ট্র তখনও ছিল সিদ্ধান্তহীন।

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম হইচইতে শুক্রবার থেকে দেখা যাবে ওয়েব সিরিজ রিফিউজি

সিরিজের গল্প আবর্তিত ২০০৭ সালে বিহারি ক্যাম্পের বাস্তবতাকে ঘিরে। বিহারিদের নাগরিকত্ব প্রশ্নে রাষ্ট্র তখনও ছিল সিদ্ধান্তহীন।

সেই সময় ক্যাম্পের এক সাধারণ ড্রাগ ডিলার ইকবালের জীবন জড়িয়ে যায় ‘কার্বন’ নামের কুখ্যাত বৈশ্বিক সন্ত্রাসীর সঙ্গে।

স্বপ্নচারী প্রিয় বন্ধু ওয়াসিম আর জেদি গোয়েন্দা কর্মকর্তা মারিয়াও যুক্ত হয়ে পড়েন জটিল হয়ে ওঠা ঘটনাচক্রে। সবাই জানে, ‘কার্বন’ এগোচ্ছেন ভয়ানক কোনো পরিকল্পনা নিয়ে, কিন্তু রহস্যময় এই সন্ত্রাসীর পক্ষ-বিপক্ষ নেয়াটা যেন হয়ে ওঠে কঠিনতম বিষয়।

প্রশ্নের মুখে পড়ে যায় জাতীয়তাবোধ, বন্ধুত্ব আর দেশপ্রেম নিয়ে প্রচলিত সব বিশ্বাস।

নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মাদ সাদের সঙ্গে রিফিউজির ক্রিয়েটর হিসেবে আছেন ইমতিয়াজ হোসেন ও আদনান হাবিব। সিরিজটির প্রযোজনা করেছে সেন্সমেকারস।

ছয় পর্বের সিরিজ পরিচালনা করেছেন ইমতিয়াজ হোসেন। এতে ইকবাল চরিত্রে দেখা যাবে সোহেল মণ্ডলকে। এর বাইরে ওয়াসিম চরিত্রে সিরাজ শরীফ, মারিয়া চরিত্রে জাকিয়া বারী মম এবং কার্বন চরিত্রে আফজাল হোসেনকে দেখা যাবে।

সিরিজে আরও অভিনয় করেছেন মনির খান শিমুল, শাহেদ আলী, ঝুনা চৌধুরী, আমিনুর রহমান মুকুল ও সাক্ষ্য শহীদ।

আরও পড়ুন:
ঈদে ওয়েবে মোশাররফ, প্রিমিয়ার ‘ন ডরাই’ সিনেমার
রহস্যকে গুরুত্ব দিয়ে ‘সাবরিনা’র ট্রেলার
‘ওটিটি প্ল্যাটফর্মকে রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা হচ্ছে’
ওটিটি প্ল্যাটফর্ম নীতিমালা বাতিলের দাবি ফখরুলের
ওটিটি নীতিমালা কি নির্মাণের স্বাধীনতা নিয়ন্ত্রণের ফাঁদ

মন্তব্য

বিনোদন
Nusrat and his ambulance

‘নুসরাত’ ও তার অ্যাম্বুলেন্স

‘নুসরাত’ ও তার অ্যাম্বুলেন্স অভিনেত্রী মেহজাবীন। ছবি: সংগৃহীত
সোমবার যে ভিডিওটি মেহজাবীন তার ভেরিফায়েড পেজে পোস্ট করেছেন, সেটি ধারণ করা হয়েছে রোববার। সোমবার আরও কিছু দৃশ্যধারণ করে শেষ করা হয়েছে নাটকের শুটিং। এটি পরিচালনা করেছেন অনন্য ইমন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও অনেকেরই নজর কাড়ছে। যেখানে দেখা যাচ্ছে, অ্যাম্বুলেন্স চালাচ্ছেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

জানা গেল, নাটকের জন্যই অ্যাম্বুলেন্স চালাতে হয়েছে তাকে। নিউজবাংলাকে এ তথ্য জানালেন মেহজাবীন। নাটকের নাম এখনও চূড়ান্ত হয়নি, প্রচার হবে কোরবানীর ঈদে।

মেহজাবীন নাটকে অভিনয় করেছেন অ্যাম্বুলেন্সের চালকের ভূমিকায়। তার চরিত্রের নাম নুসরাত। তিনি নিউজবাংলাকে বলেন, ‘আমাদের অনেক কিছুই শিখে রাখা ভালো। তাহলে প্রয়োজনের সময় সেই কাজটি করার মাধ্যমে নিজের কাজ বা অন্যের উপকার করা যায়।’

মেহজাবীন একজন লাইসেন্সধারী গাড়ি চালক। তাই গাড়ি চালানো তার কাছে নতুন কিছু না। তবে অ্যাম্বুলেন্সের আকারের কারণে মেহজাবীনের দক্ষতায় যোগ হয়েছ নতুন অভিজ্ঞতা।

তিনি বলেন, ‘প্রাইভেট কারের সাইজ আর মাইক্রোর সাইজ তো আর এক না। বড় হওয়ার জন্য কিছুটা নতুন লেগেছে অ্যাম্বুলেন্স চালাতে।’

সোমবার যে ভিডিওটি মেহজাবীন তার ভেরিফায়েড পেজে পোস্ট করেছেন, সেটি ধারণ করা হয়েছে রোববার। সোমবার আরও কিছু দৃশ্যধারণ করে শেষ করা হয়েছে নাটকের শুটিং। এটি পরিচালনা করেছেন অনন্য ইমন।

ভিডিওটি শেয়ার করে নিজের অভিজ্ঞতা জানিয়েছেন মেহজাবীন। লিখেছেন, ‘মাঝে মাঝে ভাবি অন্য পেশাতে থাকলে কি জীবনে এত ধরণের অভিজ্ঞতা নেওয়ার সৌভাগ্য হতো? খুব নার্ভাস ছিলাম এত বড় অ্যাম্বুলেন্স চালাতে পারব কি না! কারণ, কার ড্রাইভ করলেও আগে কখনও মাইক্রো ড্রাইভ করিনি। কিন্তু অ্যাম্বুলেন্সের এক্সেলেটরে পা রাখার পর নতুন এক নিজেকে আবিষ্কার করলাম…’

নতুন গল্প, নতুন চরিত্রটি দর্শকদের ভালো লাগবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

আরও পড়ুন:
এবার গানের বিচারক মেহজাবীন
কারাগারে মেহজাবীন! এটিও তার নতুন যাত্রা
মেহজাবিনের হাত রাজিবের বুকের বাঁ পাশে
নিজের গল্পে মেহজাবীন পেলেন ডিএমপির সম্মাননা
আমি খুবই প্রাইভেট একটা পারসন: মেহজাবীন

মন্তব্য

বিনোদন
Drama mask in Chapainawabganj to prevent extremism

উগ্রবাদ প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে নাটক ‘মুখোশ’

উগ্রবাদ প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে নাটক ‘মুখোশ’ উগ্রবাদ রোধে চাঁপাইনবাবগঞ্জে প্রদর্শিত নাটক ‘মুখোশ’। ছবি: নিউজবাংলা
বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হচ্ছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের উদ্যোগে চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন স্থানে প্রদর্শিত হলো জনসচেতনতামূলক নাটক ‘মুখোশ’।

এরই ধারাবাহিকতায় রোববার বিকেল ৫টায় জেলার বারঘড়িয়া দৃষ্টিনন্দন পার্কে প্রদর্শিত হলো ‘মুখোশ’। এর আগে জেলার নাচোল, গোমস্তাপুর ও শিবগঞ্জেও প্রদর্শনী হয়েছে নাটকটির।

বাংলাদেশ পুলিশের সন্ত্রাস দমন ও আন্তর্জাতিক অপরাধ প্রতিরোধ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অর্থায়নে নাটকটিতে উগ্রবাদ, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে বক্তব্য তুলে ধরা হচ্ছে।

নাটকটিতে দেখানো হয়েছে, কীভাবে, কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা গ্রহণ করে মানুষ উগ্রবাদের দিকে ধাবিত হয়। উগ্রবাদের উসকানিদাতারা বিভিন্ন সংগঠনের নাম ধারণ করে, কীভাবে সমাজের মানুষদের আকৃষ্ট করে ভুল পথে নিয়ে বিপথগামী করে তোলে।

উগ্রবাদ প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে নাটক ‘মুখোশ’
চাঁপাইনবাবগঞ্জে মুখোশের প্রদর্শনীর সময় অভিনয়শিল্পীরা। ছবি: সংগৃহীত

এ ছাড়া একজন উগ্রবাদে বিশ্বাসী ব্যক্তির আচরণের মাঝে কী কী পরিবর্তন ঘটে এবং উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে কারা ঝুঁকিতে রয়েছে তাই ফুটে উঠেছে নাটকটিতে।

নাটকটি পরিবেশনায় যুক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্ট্যাডিজ বিভাগের সাবেক শিক্ষার্থীরা।

জায়েদ জুলহাসের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড স্টাডিজ বিভাগের শিক্ষক ড. আহমেদুল কবির।

উগ্রবাদ প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে নাটক ‘মুখোশ’
চাঁপাইনবাবগঞ্জে মুখোশের প্রদর্শনীতে উপচেপড়া ভিড় ছিল দর্শকের। ছবি: সংগৃহীত

নাটকটিতে অভিনয় করেছেন আবে হায়াত সৈকত, অপূর্ব গোমস্তা, রফিকুল ইসলাম সবুজ তালুকদার, মনিরুজ্জামান রিপন, রাগীর নাঈম, কৌশিক, কামরুন্নাহার মুন্নি, দেবাশীষ কুমার, শুদ্র সরকার, ইভানা মেঘলা।

পুরো প্রক্রিয়ার সার্বিক নির্দেশক ও তত্ত্বাবধায়ক হিসেবে আছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান বাংলাদেশ পুলিশের উপমহাপরিদর্শক আসাদুজ্জামান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘কেউ যাতে উগ্রবাদী আচরণ ও কর্মকাণ্ডে জড়িয়ে না পড়ে এবং দেশের শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তার বিঘ্ন ঘটাতে না পারে, সে বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে এই নাটক প্রদর্শিত হচ্ছে।’

আরও পড়ুন:
গণহত্যা নিয়ে নাটক 'মধ্যরাতের মোলহেড' মঞ্চস্থ
নাটকটির জন্য তিন দিন পুরো ট্রেন ভাড়া করা হয়েছিল
করোনা: হাসপাতালে ভর্তি রহমত আলী ও জলি
আসছে খায়রুল বাশার-চমক জুটির ‘অবশেষে একা’
অভিনেতা শামীম ভিস্তি আর নেই

মন্তব্য

বিনোদন
The last afternoon of Eid Jovan Safar

ঈদে জোভান-সাফার ‘শেষ বিকেল’

ঈদে জোভান-সাফার ‘শেষ বিকেল’ ফারহান আহমেদ জোভান ও সাফা কবির। ছবি: সংগৃহীত
একদিন কোনো এক বিয়ে বাড়িতে ভিডিও করতে গিয়ে মায়াময় আফিয়ার সঙ্গে পরিচয় নিয়ামুলের। এরপর শুরু অন্য এক প্রেমের মতই আফিয়া-নিয়ামুলের প্রেমের গল্প, কিন্তু এ গল্পে বাঁধ সাধে শারীরিক সৌন্দর্য।

মফস্বল শহরে বিয়ে বাড়ির ভিডিও করা নিয়ামুলের পেশা। একদিন কোনো এক বিয়ে বাড়িতে ভিডিও করতে গিয়ে দেখা হয় মায়াময় আফিয়ার সঙ্গে। আফিয়া কাজ করে বিউটি পার্লারে।

এরপর শুরু হয় অন্য এক প্রেমের মতই আফিয়া-নিয়ামুলের প্রেমের গল্প, কিন্তু এ গল্পে বাঁধ সাধে শারীরিক সৌন্দর্য।

তবে কি নিয়ামুলের পাওয়া হয় না আফিয়াকে? শারীরিক সৌন্দর্য কি বাঁধা হয়ে দাঁড়ায় তাদের প্রেমে? এমনই এক প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক শেষ বিকেল

এতে নিয়ামুলের চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান ও আফিয়ার চরিত্রে সাফা কবির।

আহমেদ তাওকীরের রচনায় এই পরিচালনা করেছেন হাসান রেজাউল।

অনফোকাসের প্রযোজনায় যন্ত্রাক্ষি ফিল্মসের ব্যানারে নির্মিত এই নাটকটিতে আরও অভিনয় করেছেন, আশারফুল আশিষ, মাহবুবুর রহমানসহ অনেকে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ঈদে বেসরকারি একটি টিভি চ্যানেলে প্রচার হবে নাটকটি।

আরও পড়ুন:
গেরিলা যোদ্ধা শহীদ আজাদের চরিত্রে অপূর্ব
প্রধানমন্ত্রীর ১০ উদ্যোগ নিয়ে ধারাবাহিক নাটক
ভালোবাসা দিবসে আসছেন অপূর্ব-কেয়া পায়েল
ঋণে জর্জরিত হয়ে ‘অপহরণ নাটক’
গণহত্যা নিয়ে নাটক 'মধ্যরাতের মোলহেড' মঞ্চস্থ

মন্তব্য

p
ad-close 20220623060837.jpg
উপরে