× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য পডকাস্ট আমাদের সম্পর্কে যোগাযোগ প্রাইভেসি পলিসি

বিনোদন
OTTs draft policy submitted to High Court
hear-news
player
google_news print-icon

ওটিটির খসড়া নীতিমালা হাইকোর্টে

ওটিটির-খসড়া-নীতিমালা-হাইকোর্টে-
ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত কনটেন্টগুলো তদারকিতে খসড়া নীতিমালা প্রণয়ন করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ছবি কোলাজ: নিউজবাংলা
হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডির মতো ওটিটি প্ল্যাটফর্ম থেকে ‘অশ্লীলতা’ রোধ, রাজস্ব আদায় এবং এসব প্লাটফর্ম নিয়ন্ত্রণে চূড়ান্ত  নীতিমালা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এ নির্দেশের পর নীতিমালা তৈরি করা হয়।

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম থেকে ‘অশ্লীলতা’ রোধ, রাজস্ব আদায় এবং এটি নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়।

নীতিমালার খসড়া সোমবার জমা দেয়া হয়েছে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চে।

আদালতে রিটের পক্ষের আইনজীবী ছিলেন তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। বিটিআরসির পক্ষে ছিলেন খন্দকার রেজাই রাকিব।

হইচই, নেটফ্লিক্স, অ্যামাজন, বঙ্গবিডির মতো ওটিটি প্ল্যাটফর্ম থেকে ‘অশ্লীলতা’ রোধ, রাজস্ব আদায় এবং এসব প্লাটফর্ম নিয়ন্ত্রণে চূড়ান্ত নীতিমালা করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এ নির্দেশের পর নীতিমালা তৈরি করে তথ্য মন্ত্রণালয়।

গত বছরের ৭ সেপ্টেম্বর ওটিটি প্ল্যাটফর্মের নীতিমালা করতে কমিটি গঠন করে বিটিআরসি।

কী আছে খসড়া নীতিমালায়

খসড়া নীতিমালায় বলা হয়, দেশি-বিদেশি মালিকানায় পরিচালিত ওটিটি প্ল্যাটফর্মে প্রচারিত কনটেন্টভিত্তিক সেবা ও বিজ্ঞাপনে মহান মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থি, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রীয় শৃঙ্খলা ও অখণ্ডতার প্রতি হুমকি সৃষ্টিকারী তথা রাষ্ট্রের প্রচলিত আইনের পরিপন্থি কোনো কনটেন্ট যেন প্রচার না হয়, তা নিশ্চিত করা এবং দেশীয় সংস্কৃতি, সামাজিক মূল্যবোধকে রক্ষা করা সরকারের দায়িত্ব। এসব বিষয়কে বিবেচনায় রেখে ওটিটি কনটেন্টভিত্তিক সেবা প্রদান ও পরিচালনা এবং বিজ্ঞাপন প্রদর্শন নীতিমালা প্রণয়ন করা হলো।

এ নীতিমালা ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান এবং পরিচালনা এবং বিজ্ঞাপন প্রদর্শন নীতিমালা-২০২১’ নামে অভিহিত হবে।

ওটিটি কনটেন্টভিত্তিক সেবা প্রদানকারী ও পরিচালনাকারী ও বিজ্ঞাপন প্রদর্শনকারী এবং এ ইকোসিস্টেমসংশ্লিষ্ট সব ধরনের প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে এ নীতিমালা।

কনটেন্টের সংজ্ঞা

নীতিমালায় কনটেন্ট বলতে বোঝানো হয়েছে ওটিটি প্ল্যাটফর্মে ইন্টারনেট ব্যবহার করে পরিবেশিত/সম্প্রচারিত/প্রদর্শিত যেকোনো তথ্য, অনুষ্ঠান বা বিজ্ঞাপন। ‘অশ্লীল’ কনটেন্টও এর অন্তর্ভুক্ত।

অশ্লীল কনটেন্ট অর্থ প্রচলিত আইন ও এই নীতিমালা ও তার অধীনে সংশ্লিষ্ট সব নির্দেশিকাবহির্ভূত কনটেন্ট।

নীতিমালায় নিষিদ্ধ কনটেন্ট মানে মহান মুক্তিযুদ্ধের আদর্শ পরিপন্থি, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রীয় শৃঙ্খলা ও অখণ্ডতার প্রতি হুমকি সৃষ্টিকারী তথা প্রচলতি আইনের পরিপন্থি, দেশীয় সংস্কৃতিবিরোধী, সামাজিক মূল্যবোধ বিনষ্টকারী কোনো কনটেন্ট।

আরও পড়ুন:
আগের সব স্ট্রিমিং রেকর্ড ভেঙে দিয়েছে ‘দৌড়’
ঈদে ওয়েবে মোশাররফ, প্রিমিয়ার ‘ন ডরাই’ সিনেমার
রহস্যকে গুরুত্ব দিয়ে ‘সাবরিনা’র ট্রেলার
‘ওটিটি প্ল্যাটফর্মকে রাজনৈতিক ইস্যু বানানোর চেষ্টা হচ্ছে’
ওটিটি প্ল্যাটফর্ম নীতিমালা বাতিলের দাবি ফখরুলের

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Hot actress Ankhi at the shooting spot

শুটিং স্পটে দগ্ধ অভিনেত্রী আঁখি

শুটিং স্পটে দগ্ধ অভিনেত্রী আঁখি শারমিন আঁখি
নায়ক সজলের সঙ্গে একটি টেলিফিল্মের শুটিং ছিল মিরপুরের পল্লবীতে। শনিবার দুপুরের দিকে আঁখি মেকআপ নিয়ে ওয়াশরুমে যায় চুল ডিজাইন করার জন্য। হেয়ার স্টেটমেন্ট অন কিংবা অফ করতে গিয়ে বিস্ফোরণে আগুনের ঘটনা ঘটে।

রাজধানীর পল্লবীতে শুটিং স্পটে দগ্ধ হয়েছেন অভিনেত্রী শারমিন আঁখি।

শনিবার একটি টেলিফিল্মের শুটিংয়ে দগ্ধ এই অভিনেত্রীকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

আহত আঁখির স্বামী নির্মাতা রাহাত কবির নিউজবাংলা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নায়ক সজলের সঙ্গে একটি টেলিফিল্মের শুটিং ছিল মিরপুরের পল্লবীতে। শনিবার দুপুরের দিকে আঁখি মেকআপ নিয়ে ওয়াশরুমে যায় চুল ডিজাইন করার জন্য। হেয়ার স্টেটমেন্ট অন কিংবা অফ করতে গিয়ে বিস্ফোরণে আগুনের ঘটনা ঘটে।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডাক্তার এস এম আইউব হোসেন বলেন, শনিবার রাতে মিরপুরের পল্লবী থেকে শারমিন আঁখি নামে একজন নারী দগ্ধ হয়ে এখানে এসেছে। তার অবস্থা আশঙ্কাজনক। তার শরীরে ৩৫ শতাংশ দগ্ধ হয়েছে। তার ইনহেলিসন বার্ন রয়েছে।

শারমিনের শারীরিক অবস্থা জানতে চাইলে তার স্বামী রাহাত বলেন, এ বিষয়ে এখনই বলা যাচ্ছে না। চিকিৎসক অনেকগুলো পরীক্ষা দিয়েছেন। সেগুলোর ফলাফলের পর বলা যাবে পরিস্থিতি।

তিনি বলেন, তবে হাসপাতালে প্রায় এক মাস থাকতে হতে পারে। ধারণা করা হচ্ছে, সম্পূর্ণ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরতে প্রায় ১ বছর সময় লাগতে পারে তার। সবার কাছে আঁখির জন্য দোয়া চাই।

আরও পড়ুন:
ধামরাইয়ে গ্যাস বিস্ফোরণে দগ্ধ আরেকজনের মৃত্যু
গ্যাস লিকেজ থেকে আগুন: দগ্ধ শিশুর মৃত্যু

মন্তব্য

বিনোদন
Rakhis mother lost to cancer

ক্যানসারের কাছে হারলেন রাখির মা

ক্যানসারের কাছে হারলেন রাখির মা মায়ের সঙ্গে রখি সাওয়ান্ত। ছবি: সংগৃহীত
বেশ কয়েক মাস ধরে ব্রেন টিউমার এবং ক্যানসারে ভুগছিলেন জয়া সাওয়ান্ত। হাসপাতাল থেকে অসুস্থ মায়ের ভিডিও শেয়ার করে অনুরাগীদের প্রার্থনা করতে বলছিলেন রাখি।

ভারতীয় অভিনেত্রী রাখি সাওয়ান্তের মা জয়া সাওয়ান্ত মারা গেছেন।

মুম্বাইয়ে টাটা ক্যানসার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ৭৩ বছর বয়সে তিনি মারা যান বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি

বেশ কয়েক মাস ধরে ক্যানসারে ভুগছিলেন জয়া সাওয়ান্ত। হাসপাতাল থেকে অসুস্থ মায়ের ভিডিও শেয়ার করে অনুরাগীদের প্রার্থনা করতে বলছিলেন রাখি।

ইনস্টাগ্রামে রাখি মায়ের মৃত্যুর তথ্য নিশ্চিত করে লিখেছেন, আমার হাত থেকে মায়ের হাতটা ছুটে গেল। আামার আর হারানোর কিছুই রইল না। তোমকে মিস করব মা।

অসুস্থ মায়ের চিকিৎসায় সালমান খান ও সোহেল খান শুরু থেকেই পাশে ছিলেন রাখির। সে কথা বহুবার প্রকাশ্যে জানিয়েছেন অভিনেত্রী।

কয়েক দিন আগেই শার্লিন চোপড়ার অভিযোগের ভিত্তিতে মুাম্বই পুলিশ আটক করেছিল রাখিকে। দীর্ঘ পাঁচ ঘন্টার জিজ্ঞাসাবাদের পর রেহাই মেলে।

পরে সোজা হাসপাতালে হাজির হয়েছিলেন বিগ বস মারাঠির এই প্রতিযোগী। রাখি সেই সময়ই বলেছিলেন, যে কোনও সময় যা কিছু ঘটে যেতে পারে, সকলে প্রার্থনা করুন। মা ভালো নেই।

কয়েক মাস ধরেই আলোচনায় আছে রাখির ব্যক্তিগত জীবন। গত মাসেই তিনি ঘোষণা করেন প্রেমিক আদিল খান দুরানির সঙ্গে গত মে মাসে বিয়ের পর্ব সেরে ফেলেছেন। ইসলাম ধর্মও গ্রহণ করেছেন অভিনেত্রী।

আরও পড়ুন:
শুটিংয়ে গিয়ে অসুস্থ নায়িকা ববি
হাতিরঝিলে ঈদ আনন্দ
বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলী আহমেদের প্রয়াণ

মন্তব্য

বিনোদন
Actress Bobby is sick while shooting

শুটিংয়ে গিয়ে অসুস্থ নায়িকা ববি

শুটিংয়ে গিয়ে অসুস্থ নায়িকা ববি
গত ১৬ জানুয়ারি বরিশালের উলানিয়া দ্বীপ অঞ্চলে শুটিংয়ে যান ববি। হঠাৎ বুকে ব্যথা, কাশি, মাথাব্যথা অনুভব করায় সেখানে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঢাকায় ফিরে আসেন তিনি। পরে জানতে পারেন নিউমোনিয়া আক্রান্ত হয়েছেন।

‘মেঘনা কন্যা’সিনেমার শুটিংয়ে গিয়ে অসুস্থ হয়ে পড়েছেন চিত্রনায়িকা ববি।

নিউমোনিয়ায় আক্রান্ত হওয়া ঢাকাই ছবির এ নায়িকাকে শুটিং বাদ দিয়েই বাসায় ফিরতে হয়েছে।

হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর এখন চিকিৎসকের পরামর্শে বিশ্রামে আছেন তিনি।

শুটিংয়ে গিয়ে অসুস্থ নায়িকা ববি

গত ১৬ জানুয়ারি বরিশালের উলানিয়া দ্বীপ অঞ্চলে শুটিংয়ে যান ববি। হঠাৎ বুকে ব্যথা, কাশি, মাথাব্যথা অনুভব করায় সেখানে চিকিৎসকের পরামর্শ নিয়ে ঢাকায় ফিরে আসেন তিনি। পরে জানতে পারেন নিউমোনিয়া আক্রান্ত হয়েছেন।

ববি জানান, পরিচালকের সঙ্গে কথা বলে ২১ জানুয়ারি ঢাকা ফিরে এসেছেন তিনি। এরপর থেকেই বিশ্রামে আছেন। মাঝে মাঝে নেবুলাইজারও ব্যবহার করতে হচ্ছে।

আরও পড়ুন:
স্বরাকে হত্যার হুমকি
কপালে আঘাত পেয়েছেন মালাইকা
শাবানা আজমির করোনা
টিভি নাটক শিল্পীদের ভোটের অপেক্ষা
পুলিশ হলেন মিলন, ববি সাংবাদিক

মন্তব্য

বিনোদন
Pathan did a business of 51 crores on the first day

প্রথম দিনেই ৫১ কোটির ব্যবসা করল ‘পাঠান’

প্রথম দিনেই ৫১ কোটির ব্যবসা করল ‘পাঠান’
এখনও পর্যন্ত প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করেছে দক্ষিণী ছবি ‘কেজিএফ-চ্যাপ্টার ২’, ৫৩ কোটি ৯৫ লাখ ছিল সিনেমাটির প্রথম দিনের আয়। তবে পাঠানও বেশ টক্করই দিল আয়ের হিসেবে।

মুক্তির প্রথম দিনেই রেকর্ড পরিমাণ আয় করেছে বলিউড সিনেমাপ্রেমীদের জন্য ২০২৩ সালের সবচেয়ে প্রত্যাশিত সিনেমা শাহরুখ খান ও দীপিকা পাডুকোন অভিনীত ‘পাঠান’।

যশরাজ ফিল্মস প্রযোজিত এই সিনেমার হিন্দি ভার্সনের বুধবারের আয় ৫১ কোটি রুপি বলে জানিয়েছেন হিন্দুস্তান টাইমস

এখনও পর্যন্ত প্রথম দিনে সবচেয়ে বেশি ব্যবসা করেছে দক্ষিণী ছবি ‘কেজিএফ-চ্যাপ্টার ২’, ৫৩ কোটি ৯৫ লাখ ছিল সিনেমাটির প্রথম দিনের আয়। তবে পাঠানও বেশ টক্করই দিল আয়ের হিসেবে।

প্রথম দিনেই ৫১ কোটির ব্যবসা করল ‘পাঠান’

বক্স হিসেবের তথ্য বলছে, বুধবার ‘ওয়াইআরএফ স্পাই ইউনিভার্স-এর এই সিনেমা যা আয় করে তাতে ছাড়িয়ে গিয়েছে ‘ওয়ার’, ‘থগ্স অফ হিন্দোস্তান’, ‘ভারত’ ছবির প্রথম দিনের উপার্জন।

এর মাধ্যমে প্রতিদ্বন্দী হৃতিক রোশন, আমির খান, সালমান খানকে টেক্কা দিয়েই ক্ষান্ত নয় ‘পাঠান’, নিজের ছবি ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘চেন্নাই এক্সপ্রেস’কেও বলে বলে গোল দিয়েছেন শাহরুখ। এসব সিনেমার প্রথম দিনের ব্যবসার অঙ্ক ছিল ৪৪ কোটি ৯৭ লাখ ও ৩৩ কোটি ১২ লাখ। ওই দুই ছবিতেও শাহরুখের সঙ্গে জুটি বেঁধেছিলেন ‘পাঠান’-এর রুবিনা, দীপিকা পাড়ুকোন।

সিনেমা মুক্তির আগেই গত ডিসেম্বরের মাঝামাঝি প্রকাশ পায় ‘পাঠান’ এর প্রথম গান ‘বেশরম রঙ’। প্রকাশের পর থেকেই গানটি ঝড় তোলে নেট দুনিয়ায়।

গানটিতে শাহরুখ-দীপিকার লুক ও রসায়নে মুগ্ধ হয়েছেন দর্শকরা। তবে দীপিকার পোশাক নিয়ে আপত্তি তুলে সিনেমাটি নিষিদ্ধের হুমকিও দেন ভারতের মধ্য প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়কার একটি ভিডিও পোস্ট করে মন্ত্রী তখন ক্যাপশনে লেখেন, ‘পোশাকগুলো অত্যন্ত আপত্তিকর এবং গানটি একটি নোংরা মানসিকতা থেকে দৃশ্যায়ন করা হয়েছে।’

প্রথম দিনেই ৫১ কোটির ব্যবসা করল ‘পাঠান’

‘বেশরম রঙ’ গানে কখনও বিকিনি তো কখনও মনকিনিতে ঝড় তুলেছেন দীপিকা। তার হট অবতার দেখে ভক্তরা মুগ্ধতা প্রকাশ করেছেন।

পাঠান-এ গুপ্তচরের ভূমিকায় দেখা যায় শাহরুখকে। গুরুত্বপূর্ণ দুই ভূমিকায় রয়েছে দীপিকা ও জন আব্রাহাম। সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্থ আনন্দ।

দীর্ঘ চার বছর পর পাঠান দিয়ে বড় পর্দায় ফিরলেন শাহরুখ খান। বুধবার হিন্দি, তামিল, তেলেগু ভাষায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি।

আরও পড়ুন:
আপাতত বাংলাদেশে মুক্তি পাচ্ছে না ‘পাঠান’
শাহরুখের ফোনে ‘পাঠান’ নিয়ে বোল পাল্টালেন আসামের মুখ্যমন্ত্রী
পাঠানের ট্রেইলারজুড়ে দেশ বাঁচানোর মিশনে শাহরুখ

মন্তব্য

বিনোদন
High Court ordered to give e passport to artist Asif

শিল্পী আসিফকে ই-পাসপোর্ট দেয়ার নির্দেশ হাইকোর্টের

শিল্পী আসিফকে ই-পাসপোর্ট দেয়ার নির্দেশ হাইকোর্টের শিল্পী আসিফ আকবর। ফাইল ছবি
আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সাজ্জাদ হায়দার নিউজবাংলাকে বলেন, ‘কণ্ঠশিল্পী আসিফ আকবরের পাসপোর্ট দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে গত ১ সেপ্টেম্বর রুল জারি করেন হাইকোর্ট। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজকে রুলটি নিষ্পত্তি করে দিয়েছেন আদালত। এর ফলে এখন শিল্পী আসিফ আকবরকে তার ই-পাসপোর্ট দিতে হবে।’

কণ্ঠশিল্পী আসিফ আকবরকে তার ই-পাসপোর্ট দিতে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করে বুধবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেয়।

আদালতে আসিফের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সাজ্জাদ হায়দার। তার সঙ্গে ছিলেন এম আনিসুজ্জামান।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ রাসেল চৌধুরী ও সহকারী অ্যাটর্নি জেনারেল গোলাম সারওয়ার পায়েল।

আদেশের বিষয়টি নিশ্চিত করে আইনজীবী সাজ্জাদ হায়দার নিউজবাংলাকে বলেন, ‘কণ্ঠশিল্পী আসিফ আকবরের পাসপোর্ট দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে গত ১ সেপ্টেম্বর রুল জারি করেন হাইকোর্ট। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজকে রুলটি নিষ্পত্তি করে দিয়েছেন আদালত। এর ফলে এখন শিল্পী আসিফ আকবরকে তার ই-পাসপোর্ট দিতে হবে।’

আবেদনের এক বছর হয়ে গেলেও ই-পাসপোর্ট না পাওয়ায় গত বছরের ৩০ আগস্ট হাইকোর্টে রিট করেন আসিফ আকবর।

রিটে স্বরাষ্ট্রসচিব, ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক (পাসপোর্ট, ভিসা অ্যান্ড ইমিগ্রেশন), পরিচালক (প্রশাসন ও অর্থ), পরিচালক (ই-পাসপোর্ট প্রকল্প), পরিচালক (বিভাগীয় ভিসা ও পাসপোর্ট অফিস, ঢাকা), যুগ্ম পরিচালককে (আঞ্চলিক পাসপোর্ট অফিস, ঢাকা) বিবাদী করা হয়।

আরও পড়ুন:
অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি নিয়ে রায় ২৪ জানুয়ারি
হাইকোর্টে ব্রাহ্মণবাড়িয়ার ৩ আইনজীবী
‘দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির বাড়ি’: তদন্তের নির্দেশ হাইকোর্টের
দুবাইয়ে ৪৫৯ বাংলাদেশির সম্পত্তি নিয়ে রিট
নাশকতার মামলায় আসলাম চৌধুরীর জামিন চেম্বারে স্থগিত

মন্তব্য

বিনোদন
Alia is rumored to be a mother

আলিয়ার ফের মা হওয়ার গুঞ্জন

আলিয়ার ফের মা হওয়ার গুঞ্জন আলিয়া ভাট
নিজের একটি ছবি পোস্ট করে আলিয়া লিখেছিলেন, ‘২.০ অপেক্ষায় থাকুন’। এরপরই শুরু হয় আলোচনা। প্রশ্ন ওঠে, কিসের অপেক্ষায় থাকার কথা বললেন তিনি?

অল্প কদিন আগেই মেয়ের মা হয়েছেন বলিউড তারকা আলিয়া ভাট। সন্তানকে নিয়ে ভালোই কাটছে তার দিন। আবারও নাকি তিনি মা হতে চলেছেন?

সম্প্রতি একাধিক সংবাদমাধ্যমে আলিয়ার ফের মা হওয়ার তথ্য জানিয়ে খবর বের হয়েছে। এই গুজবের ডালপালা ছড়িয়েছে চারদিক, কিন্তু এর সত্যতা মেলেনি এখনও।

নিজের একটি ছবি পোস্ট করে আলিয়া লিখেছিলেন, ‘২.০ অপেক্ষায় থাকুন’। এরপরই শুরু হয় আলোচনা। প্রশ্ন ওঠে, কিসের অপেক্ষায় থাকার কথা বললেন তিনি?

আলিয়ার পোস্টেও মন্তব্যের বন্যা। একাংশ তো ধরেই নিয়েছেন, ফের সন্তানের জন্ম দিতে চলেছেন অভিনেত্রী।

বলিউড লাইফ বলছে, আসলে তেমন কিছুই নয়। অন্তঃসত্ত্বা নারীদের জন্য আলিয়ার যে পোশাকের ব্র্যান্ড, পোস্টটির মাধ্যমে সেটিরই নয়া সংস্করণের কথা বোঝাতে চেয়েছিলেন তিনি।

অবশ্য আলিয়া ও রণবীর এখনও এ বিষয়ে মুখ খোলেননি।

গত বছরের ১৪ এপ্রিল রণবীর কাপুরের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন আলিয়া। তার পর জুনে জানা যায় তিনি মা হতে চলেছেন। নভেম্বরের প্রথম সপ্তাহে কন্যাসন্তানের জন্ম দেন এই অভিনেত্রী।

অন্তঃসত্ত্বা থাকাকালীন এক মুহূর্তের বিরতি নেননি আলিয়া। উল্টো একের পর এক কাজ করে গিয়েছেন। হলিউডে ‘হার্ট অফ স্টোন’ ছবির শুটিং করেছেন, ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রচার সেরেছেন।

তবে মেয়ে রাহা আসার পর আপাতত নিজের স্বাস্থ্যকেই বিশেষ গুরুত্ব দিচ্ছেন অভিনেত্রী। সামনেই মুক্তি পাবে তার নতুন ছবি ‘রকি অউর রানি কি প্রেমকহানি’। এই ছবিতে আরও একবার রণবীর সিংয়ের সঙ্গে জুটি বাঁধতে দেখা যাবে তাকে।

আরও পড়ুন:
পাপারাজ্জিদের বিশেষ অনুরোধ রণবীর-আলিয়ার
রণবীর-আলিয়াকে বার্সেলোনা ক্লাবের অভিনন্দন
আলিয়ার মেয়ের নামের অর্থ কী

মন্তব্য

বিনোদন
Winter festival in Jabi

জাবিতে ‘হিম উৎসব’

জাবিতে ‘হিম উৎসব’ ফাইল ছবি।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে কাঙ্গালিনী সুফিয়াকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে মঙ্গলবার বিকেল ৪টায় শুরু হবে উৎসব। তিন দিনব্যাপী এই উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

‘রূপান্তরের যাত্রাপথে শেকড় হোক সঙ্গী’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মঙ্গলবার শুরু হচ্ছে ‘হিম উৎসব’। ‘পরম্পরায় আমরা’-এর ব্যানারে তিন দিনব্যাপী এই উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে কাঙ্গালিনী সুফিয়াকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে মঙ্গলবার বিকেল ৪টায় শুরু হবে উৎসব।

আয়োজনের প্রথম দিন থাকবে নৃত্যানুষ্ঠান ও বহুস্বরের গান। দ্বিতীয় দিন থাকবে লাঠিখেলা, কবিগান ও পারফরম্যান্স আর্ট। আর তৃতীয় দিন থাকবে আর্ট ক্যাম্প, কথা ও গান এবং ভাবসংগীতের আসর।

উৎসবের আয়োজকদের একজন ইংরেজি বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী মৌটুসী রহমান বলেন, “প্রতি বছর ‘পরম্পরায় আমরা’-এর ব্যানারে আমরা হিম উৎসবের আয়োজনের করে আসছি। আমরা ক্যাম্পাসের সব শ্রেণী ও পেশার মানুষ থেকে টাকা তুলে এই আয়োজন করে থাকি। স্থানীয় শিল্প ও সংস্কৃতির ওপর গুরুত্ব দিয়ে এ উৎসবের আয়োজন করা হয়। এ আয়োজন ক্যাম্পাসের বাইরে থেকেও অনেকে দেখতে আসেন।”

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী আশফার রহমান নবীন বলেন, ‘শীতকে বরণ করে নিতে জাহাঙ্গীরনগরে এই অনুষ্ঠান হয়ে আসছে। এই আয়োজনের মাধ্যমে আমরা আমাদের সাংস্কৃতিক ও ঐতিহ্যবাহী অনুষ্ঠান, খেলাধুলা, গানকে শহরের মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করি।’

মন্তব্য

p
উপরে