× হোম জাতীয় রাজধানী সারা দেশ অনুসন্ধান বিশেষ রাজনীতি আইন-অপরাধ ফলোআপ কৃষি বিজ্ঞান চাকরি-ক্যারিয়ার প্রযুক্তি উদ্যোগ আয়োজন ফোরাম অন্যান্য ঐতিহ্য বিনোদন সাহিত্য ইভেন্ট শিল্প উৎসব ধর্ম ট্রেন্ড রূপচর্চা টিপস ফুড অ্যান্ড ট্রাভেল সোশ্যাল মিডিয়া বিচিত্র সিটিজেন জার্নালিজম ব্যাংক পুঁজিবাজার বিমা বাজার অন্যান্য ট্রান্সজেন্ডার নারী পুরুষ পৌর নির্বাচন রেস অন্যান্য স্বপ্ন বাজেট আরব বিশ্ব পরিবেশ কী-কেন ১৫ আগস্ট আফগানিস্তান বিশ্লেষণ ইন্টারভিউ মুজিব শতবর্ষ ভিডিও ক্রিকেট প্রবাসী দক্ষিণ এশিয়া আমেরিকা ইউরোপ সিনেমা নাটক মিউজিক শোবিজ অন্যান্য ক্যাম্পাস পরীক্ষা শিক্ষক গবেষণা অন্যান্য কোভিড ১৯ শারীরিক স্বাস্থ্য মানসিক স্বাস্থ্য যৌনতা-প্রজনন অন্যান্য উদ্ভাবন আফ্রিকা ফুটবল ভাষান্তর অন্যান্য ব্লকচেইন অন্যান্য

বিনোদন
Calcutta Film Festival begins
hear-news
player

কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু

কলকাতা-চলচ্চিত্র-উৎসব-শুরু সোমবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, শত্রুঘ্ন সিনহা ও অন্যরা। ছবি: সংগৃহীত
উৎসবে এক সপ্তাহ ধরে ৪১টি দেশের ১৬০টি সিনেমা কলকাতা শহরের ১০টি হলে প্রদর্শন করা হবে। এর মধ্যে থিম কান্ট্রি ফিনল্যান্ডের ৭টি ছবি রয়েছে।

কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের জন্ম শতবর্ষের শ্রদ্ধায় ‘অরণ্যের দিনরাত্রি’ ফিল্ম দিয়ে শুরু হয়েছে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উৎসবের থিম কান্ট্রি ফিনল্যান্ড। ফিনল্যান্ডের ৭টি ফিল্ম দেখানো হবে এবারের উৎসবে।

করোনা ভাইরাস সংক্রমনের কারণে স্থগিত থাকা ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সোমবার প্রদীপ জ্বালিয়ে উদ্বোধন করেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলিউড অভিনেতা ও আসানসোলের তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহা। সঞ্চালনার দায়িত্বে ছিলেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়।

অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়, অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পরিচালক সন্দ্বীপ রায়, গৌতম ঘোষ, অভিনেত্রী নুসরাত জাহান, পরিচালক হরনাথ চক্রবর্তী, রাজ চক্রবর্তী, অভিনেত্রী পাওলি দাম, সায়নী ঘোষসহ অনেকে।

উদ্বোধনী বক্তব্যে বাংলা সিনেমা শিল্পে বিনিয়োগের আহ্বান জানান মুখ্যমন্ত্রী। বাংলা সিনেমার প্রশংসা করে তিনি বলেন, ‘সিনেমা শিল্প ঘিরে অর্থনীতি তৈরি হয়। বাংলার অর্থনীতিতে সিনেমা শিল্পের অবদান রয়েছে। বাংলা টেলিশিল্প, সিনেমা শিল্পে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে। বাংলার চলচ্চিত্র বিশ্বের মধ্যে সেরা।’

বিশ্ব বাণিজ্য সম্মেলনে এবার পশ্চিমবঙ্গের সিনেমা শিল্পক্ষেত্রকে ডাকা হয়নি। বিষয়টির উল্লেখ করে মমতা বলেন, ‘আগামী বছর থেকে সিনেমা ও টেলি শিল্পকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে ডাকা হবে।’

কলকাতা চলচ্চিত্র উৎসবে এক সপ্তাহ ধরে ৪১টি দেশের ১৬০টি সিনেমা কলকাতা শহরের ১০টি হলে প্রদর্শন করা হবে।

মন্তব্য

আরও পড়ুন

বিনোদন
Thats what Zelensky said at the Cannes festival

কান উৎসবে যা বললেন জেলেনস্কি

কান উৎসবে যা বললেন জেলেনস্কি কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। ছবি: সংগৃহীত
ভলদিমির জেলেনস্কি ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন ফ্রান্সের কান শহরের এই বিশাল আয়োজনে। ইউক্রেনের প্রেসিডেন্ট তার বক্তব্য তুলে ধরেছেন তার দেশের মানুষের দুর্দশার কথা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি মঙ্গলবার কান ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য দিয়েছেন। বিশ্ব তারকা এবং চলচ্চিত্র নির্মাতাদের কাছে চার্লি চ্যাপলিনের মতো করে ফ্যাসিবাদি ব্যঙ্গবিদ্রুপ করার আহ্বান জানিয়েছেন তিনি।

দ্য গ্রেট ডিক্টেটর থেকে উদ্ধৃতি দিয়ে জেলেনস্কি বলেন, ‘মানুষের ঘৃণা কেটে যাবে এবং স্বৈরশাসকদের মৃত্যু হবে। তারা জনগণের কাছ থেকে যে ক্ষমতা নিয়েছিল তা জনগণের কাছে ফিরে আসবে। স্বাধীনতা কখনোই বিনষ্ট হবে না।’

জেলেনস্কি ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন ফ্রান্সের কান শহরের এই বিশাল আয়োজনে। ইউক্রেনের প্রেসিডেন্ট তার বক্তব্যে তুলে ধরেছেন তার দেশের মানুষের দুর্দশার কথা।

রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর মাঝেই গত এপ্রিল মাসে দেশটির প্রেসিডেন্ট গ্র্যামিতে হঠাৎ করে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য দেন। সে সময় তিনি শ্রোতা-দর্শকদের জানিয়েছিলেন তার দেশের সংগীতশিল্পীরা টাক্সেডোর পরিবর্তে বডি আর্মার পরে থাকেন। তারা হাসপাতালে আহতদের জন্য গান গান।

গত ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক হামলা চালিয়ে আসছে রাশিয়া।

আরও পড়ুন:
পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের
আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

মন্তব্য

বিনোদন
The Cannes Film Festival was screened

পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের

পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের চলচ্চিত্র উৎসব ঘিরে ফ্রান্সের কান শহরের সমুদ্রসৈকতে ভিন্ন আমেজ। ছবি: সাইফুল ইসলাম/নিউজবাংলা
এবার কানের ৭৫তম আসর। ফ্রান্সের কান শহরের সমুদ্রসৈকতে শুরু হওয়া উৎসবটি চলবে ২৮ মে পর্যন্ত। এবারের উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পামের জন্য প্রতিযোগিতা শাখায় লড়বে ১৮টি সিনেমা।

শুরু হয়ে গেল বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সের সময় সন্ধ্যা ৭টা, বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ১১টায় উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

রেড কার্পেটে জুরি ও উদ্বোধনী সিনেমার পরিচালক, শিল্পী, কলাকুশলীদের হাঁটার মধ্য দিয়ে শুরু হয় এ আনুষ্ঠানিকতা।

উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আন্তর্জাতিক ম্যাগাজিন ভ্যারাইটি জানাচ্ছে, ২০২০ সালে কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়নি করোনার কারণে। এবার যেন তাই প্রাণ ফিরেছে সৈকতের শহরে। রেড কার্পেটে তেমন কাউকে মাস্ক পরতে দেখা যায়নি।

পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের

উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হয় ফ্রেঞ্চ সিনেমা ফাইনাল কাট। জম্বি কমেডি ঘরানার সিনেমাটি পরিচালনা করেছেন ফ্রান্সের চলচ্চিত্র পরিচালক মিসেল আজানাভিসুস। এটি মূলত ২০১৭ সালের জাপানি সিনেমা ওয়ান কাট অফ দ্য ডেড সিনেমার ফ্রেঞ্চ রিমেক।

এবার কানের ৭৫তম আসর। ফ্রান্সের কান শহরের সমুদ্র সৈকতে শুরু হওয়া উৎসবটি চলবে ২৮ মে পর্যন্ত।

এবারের উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পামের জন্য প্রতিযোগিতা শাখায় লড়বে ১৮টি সিনেমা। সেগুলো হলো- হলি স্পাইডার (আলি আব্বাসি, ইরান), লেইলা’ব্রাদারস (সায়ীদ রুস্তাই, ইরান), দ্য আলমন্ড ট্রি (ভালেরিয়া ব্রুনি তেদেস্কি, ফ্রান্স), স্টারস অ্যাট নুন (ক্লেয়ার দেনি, ফ্রান্স), ব্রাদার অ্যান্ড সিস্টার (আহনু দেঁপ্লেশা, ফ্রান্স), টরি অ্যান্ড লকিটা (জ্যঁ-পিয়েরে ও লুক দারদেন, বেলজিয়াম), ক্লোজ (লুকাস ডোন্ট, বেলজিয়াম), ট্রায়াঙ্গেল অব স্যাডনেস (রুবেন অস্টল্যুন্দ, সুইডেন), বয় ফ্রম হ্যাভেন (তারিক সালেহ, সুইডেন), আরমাগেডন টাইম (জেমস গ্রে, যুক্তরাষ্ট্র), শোইং আপ (কেলি রাইকার্ড, যুক্তরাষ্ট্র), দ্য ক্রাইমস অব দ্য ফিউচার (ডেভিড ক্রনেনবার্গ, কানাডা), ব্রোকার (কোরি-ইদা হিরোকাজু, জাপান), ডিসিশন টু লিভ (পার্ক চ্যান-উক, দক্ষিণ কোরিয়া), নস্টালজিয়া (মারিও মারতোনে, ইতালি), আরএমএন (ক্রিস্তিয়ান মুনজিউ, রোমানিয়া), হি-হান (ইয়াজি স্কলিমোসস্কি, পোল্যান্ড) এবং চাইকোভস্কি’ওয়াইফস (কিরিল সেরেব্রেনিকভ, রাশিয়া)।

পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের

আঁ সাঁতে রিগা বিভাগে প্রতিযোগিতা করবে ২০টি সিনেমা। মিডনাইট স্ক্রিনিংয়ে রয়েছে ৪টি সিনেমা।

এ ছাড়া প্রতিযোগিতা শাখার বাইরে প্রদর্শিত হবে এলভিস (বাজ লারম্যান, যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া), ফাইনাল কাট (মিশেল আজনভিসুস, ফ্রান্স), মাসকারাড (নিকোলা বুদোস, ফ্রান্স), নভেম্বর (সেদ্রিক হিমেনেজ, ফ্রান্স), থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং (জর্জ মিলার, অস্ট্রেলিয়া), টপ গান: ম্যাভেরিক (জোসেফ কসিনস্কি, যুক্তরাষ্ট্র)।

পর্দা উঠল কান চলচ্চিত্র উৎসবের

কান উৎসবে প্রিমিয়ার হবে দোদো (পানোস এইচ. কুত্রাস, গ্রিস), ইরমা ভেপ (অলিভিয়ের অ্যাসাইয়াস, ফ্রান্স), আওয়ার ব্রাদার্স (রাশিদ বুশারেব, ফ্রান্স) ও নাইটফল (মার্কো বেলোচ্চিও, ইতালি) সিনেমাগুলোর।

আরও পড়ুন:
আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

মন্তব্য

বিনোদন
Tribute to Gautam Ghosh at the tomb of the Father of the Nation

জাতির পিতার সমাধিতে গৌতম ঘোষের শ্রদ্ধা

জাতির পিতার সমাধিতে গৌতম ঘোষের শ্রদ্ধা জাতির পিতার সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করছেন গৌতম ঘোষ। ছবি: নিউজবাংলা
জানা গেছে, কলকাতায় লেখাপড়া করার সময় বঙ্গবন্ধুর বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ড তুলে ধরা হবে এ চলচ্চিত্রে।

ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছেন।

মঙ্গলবার দুপুরে তিনি টুঙ্গীপাড়া পৌঁছান। সপ্তাহখানে সেখানে থাকবেন বলেও জানান তিনি।

‘কলকাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক একটি চলচ্চিত্র নির্মাণের উদ্দেশ্যে বাংলাদেশ সফরে আছেন পরিচালক। আগামী সাতদিন টুঙ্গীপাড়া ও গোপালগঞ্জে বঙ্গবন্ধুর বিভিন্ন স্মৃতিধন্য স্থানের ভিডিওচিত্র ধারণ করবেন।

এ সময় তিনি কথা বলবেন বঙ্গবন্ধুর সহপাঠী, খেলার সাথী ও বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করতে পারেন এমন মানুষদের সঙ্গে।

জানা গেছে, কলকাতায় লেখাপড়া করার সময় বঙ্গবন্ধুর বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ড তুলে ধরা হবে এ চলচ্চিত্রে। এরই মধ্যে প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছেন গৌতম ঘোষ। তার ক্যামেরায় কথাও বলবেন প্রধানমন্ত্রী।

মন্তব্য

বিনোদন
Madhuri as a homosexual for the first time

প্রথমবার সমকামী চরিত্রে মাধুরী

প্রথমবার সমকামী চরিত্রে মাধুরী বলিউড অভিনেত্রী মাধুরী দীক্ষিত। ছবি: সংগৃহীত
এই সিনেমায় মাধুরী দীক্ষিতের চরিত্রটি খুবই সংবেদনশীলভাবে পরিচালনা করা হয়েছে। তাই তার মতো একজন তারকা এই ধরনের আউট অফ দ্য বক্স চরিত্রে কাজ করতে রাজি হয়েছেন।

আর দুই বছর পরেই বলিউডে যাত্রার চার দশক পূর্ণ করবেন ‘ধকধক গার্ল’ খ্যাত জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত। নব্বইয়ের দশকে ক্যারিয়ারের শীর্ষে থাকা এই অভিনেত্রী উপহার দিয়েছেন একের পর এক হিট সিনেমা।

সেই সময়েই ছক ভেঙে নানা বোল্ড লুক ও চরিত্রে অভিনয় করেছেন তিনি, তবে আসন্ন সিনেমার যে চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন তা আগে কখনো করেননি। এই প্রথমবার সমকামী চরিত্রে অভিনয় করেছেন মাধুরী।

সিনেমার নাম মাজা মা। এটি পরিচালনা করছেন আনন্দ তিওয়ারি। দুই সপ্তাহ আগে ইনস্টাগ্রামে সিনেমাটির পোস্টারও প্রকাশ করেছেন পরিচালক।

ভারতীয় একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এই সিনেমায় মাধুরী সমকামী চরিত্রে অভিনয় করবেন। সিনেমায় একজন প্রেমময় মা যখন তার ছেলের বিয়ের পরিকল্পনা করছেন, তখন তার যৌন প্রবণতা দ্বন্দ্ব, উন্মাদনা ভিন্নভাবে প্রকাশ পায়।

এখানে মাধুরী দীক্ষিতের চরিত্রটি খুবই সংবেদনশীলভাবে পরিচালনা করা হয়েছে। তাই তার মতো একজন তারকা এই ধরনের আউট অফ দ্য বক্স চরিত্রে কাজ করতে রাজি হয়েছেন।

সিনেমাটি আসবে অ্যামজন প্রাইম ভিডিওতে। মাধুরী ছাড়াও এতে অভিনয় করছেন গজরাজ রাও, ঋত্বিক ভৌমিক, বরখা সিং, সৃষ্টি শ্রীবাস্তব, মালহার ঠাকর, শীবা চাড্ডা, রাজিত কাপুর এবং সিমোন সিংসহ অনেকে।

আরও পড়ুন:
নিজের যে সিনেমার রিমেক দেখতে চান মাধুরী
কেন কোনো নায়ককে বিয়ে করেননি মাধুরী ও জুহি
৫৩তেও মাধুরীর সৌন্দর্যে পরাস্ত ৮ থেকে ৮০
পঁচিশ বছর পর নেটফ্লিক্স এক করল তাদের

মন্তব্য

বিনোদন
Mujibs poster in the movie Kanche Marshe Du

কানের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’-এর পোস্টার

কানের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’-এর পোস্টার কানের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত
সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল, তিনি ভ্যারাইটিকে জানিয়েছিলেন, পরিবেশকদের আগ্রহী করার জন্যই তাদের এ চেষ্টা এবং তারা আশা করছেন সেটা তারা করতে পারবেন।

আর কয়েক ঘণ্টা পরেই শুরু হতে যাচ্ছে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব কান চলচ্চিত্র উৎসব। নানা দেশের সিনেমা বিভিন্ন পর্যায়ে প্রতিযোগিতা ও প্রদর্শিত হবে এখানে।

উৎসবের সিনেমার বাজারসংশ্লিষ্ট বিভাগ মার্শে দ্যু ফিল্মে অংশ নেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক মুজিব: একটি জাতির রূপকার। এরই মধ্যে সেখানে শোভা পাচ্ছে সিনেমাটির পোস্টার।

তারই কিছু ছবি ফেসবুকে শেয়ার করেছেন বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ। উৎসবে সিনেমাটির টিজার প্রকাশ পাবে বলে জানা গেছে আগেই।

সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল, তিনি ভ্যারাইটিকে জানিয়েছিলেন, পরিবেশকদের আগ্রহী করার জন্যই তাদের এ চেষ্টা এবং তারা আশা করছেন সেটা তারা করতে পারবেন।

কানের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’-এর পোস্টার
কানের মার্শে দ্যু ফিল্মে ‘মুজিব’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

যেহেতু বিশ্বের যেকোনো উৎসবের তুলনায় কানে বিশ্ব পরিবেশকদের সমাগম বেশি, তাই এ উৎসবকেই বেছে নিয়েছেন পরিচালক।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এবং ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এনএফডিসি) যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে সিনেমাটি। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে বাংলা ভাষায়।

টিজার প্রকাশসহ সিনেমার পরিবেশনার কাজে উৎসবে অংশ নেবেন আরিফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশা।

আরও পড়ুন:
শুটিংয়ের ফাঁকে এক ফ্রেমে তিন নায়িকা
মুম্বাইয়ের বুকে ‘ধানমন্ডির সেই বাড়িতে’ তথ্যমন্ত্রী
বঙ্গবন্ধুর সঙ্গেই আছেন আরিফিন শুভ
বঙ্গবন্ধুর বায়োপিক: মেকআপেই তিন-চার ঘণ্টা লাগছে চঞ্চলের
মুম্বাইয়ের পথে তিশা

মন্তব্য

বিনোদন
The alleys of Cannes are full of joy

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি কানের রাস্তায় আনন্দ উৎসব। ছবি: সাইফুল ইসলাম, নিউজবাংলা
করোনার প্রকোপ কিছুটা কমে যাওয়ায় এবার যেন প্রাণ ফিরেছে উৎসবে। উৎসবে অংশ নিতে লাগছে না মাস্ক বা টিকা সনদ।

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর শুরু হতে আর কয়েক ঘণ্টা। ফ্রান্সের কান শহরের সমুদ্রসৈকতে শুরু হওয়া উৎসবটি চলবে ২৮ মে পর্যন্ত।

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

করোনার প্রকোপ কিছুটা কমে যাওয়ায় এবার যেন প্রাণ ফিরেছে উৎসবে। উৎসবে অংশ নিতে লাগছে না মাস্ক বা টিকা সনদ।

সে কারণে আনন্দটা যেন একটু বেশি কান শহরের অলিগলিতে। অতিথি, সিনেমাপ্রেমীরা মিলে আনন্দে মেতেছেন বিভিন্ন সড়কের অলিগলিতে।

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

উদ্বোধনের প্রথম দিনে কান ফিল্ম ফেস্টিভ্যালে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে যাওয়া সাংবাদিকেরা পাস সংগ্রহ করেছেন।

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

ফ্রান্সের সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) হবে উদ্বোধনী প্রদর্শনী। প্রদর্শিত হয় ফ্রেঞ্চ সিনেমা ফাইনাল কাট। তার আগে থাকবে লাল গালিচায় জুরি ও তারকাদের ঝলকানি।

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

আনন্দে মেতেছে কান শহরের অলিগলি

মন্তব্য

বিনোদন
Riaz has become crooked with the weight of fish

মাছের ওজনে বাঁকা হয়ে গেছেন রিয়াজ

মাছের ওজনে বাঁকা হয়ে গেছেন রিয়াজ মাছ হাতে রিয়াজ ও পেছনে তার স্ত্রী-কন্যা। ছবি: সংগৃহীত
পোস্ট করা ছবির ক্যাপশনে রিয়াজ লিখেছেন, ‘আমাদের এবারের ছুটির বাড়তি পাওয়া এই বিশাল মনস্টার কার্প (কাতল), এই সাইজের মাছ এখন বেশ বিরল। মাছটি ল্যান্ডিং করানো কঠিন ছিল।

মাছ ধরে রাখতে গিয়ে বাঁকা হয়ে গেছেন অভিনেতা রিয়াজ। মাছের ওজন ঠিক কত, তা জানাননি তিনি। তবে ধরে রাখতে গিয়ে যে বাঁকা হয়ে যাচ্ছেন তা জানিয়েছেন নিজেই।

সোমবার নিজের ফেসবুকে কিছু ছবি পোস্ট করেছেন এ অভিনেতা। সেখান থেকেই জানা গেল তিনি মাছ শিকার করতে গিয়েছিলেন। সেখানে তিনি অনেক বড় একটি মাছ ধরেন।

পোস্ট করা ছবির ক্যাপশনে রিয়াজ লিখেছেন, ‘আমাদের এবারের ছুটির বাড়তি পাওয়া এই বিশাল মনস্টার কার্প (কাতল), এই সাইজের মাছ এখন বেশ বিরল। মাছটি ল্যান্ডিং করানো কঠিন ছিল।

‘কারণ আমার মাছ তোলার নেটের থেকে এটার আকার বড়। শেষে পানিতে নেমে মিনার ভাই এটাকে অনেক কসরত করে ডাঙায় তোলেন।’

রিয়াজের মাছ শিকারে সঙ্গী হয়েছিলেন স্ত্রী-কন্যা। রিয়াজ আরও লেখেন, ‘প্রতি মুহূর্তে মনে হচ্ছিল এই বুঝি ছুটে গেল। ধন্যবাদ তিনা ও আমিরা, রোদে পুড়ে আমাকে সময় দেয়ার জন্য। আর ওজন? আমি নিজেই বাঁকা হয়ে আছি।’

আরও পড়ুন:
সাফল্য-ব্যর্থতার মাপকাঠি কী?
শ্বশুরের জন্য দোয়া চাইলেন রিয়াজ
করোনায় চলে গেলেন সাংবাদিক রিয়াজ উদ্দিন
সিলেট সিটি করপোরেশনের টাকায় চামড়া প্রক্রিয়াজাত
‘ছোট্ট মেয়েটা বুকে আসতে না পেরে সারাক্ষণ দোয়া করেছে’

মন্তব্য

উপরে