বাংলাদেশের জয় এখন সময়ের ব্যাপার

বাংলাদেশের জয় এখন সময়ের ব্যাপার

রেগিস চাকাভবাকে বোল্ড করার পর উচ্ছ্বসিত তাসকিন আহমেদ। ছবি: টুইটার

মধ্যাহ্ন বিরতির আগেই চার উইকেট তুলে নিয়ে আট বছর পর জিম্বাবুয়েতে টেস্ট জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা। বিরতির সময় স্বাগতিক দলের স্কোর ছিল সাত উইকেটে ১৭৬।

জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের জন্য শেষ দিনে সাত উইকেট তুলে নেওয়ার লক্ষ্যে নেমেছে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতির আগেই চার উইকেট তুলে নিয়ে আট বছর পর জিম্বাবুয়েতে টেস্ট জয়ের সুবাস পাচ্ছে টাইগাররা। বিরতির সময় স্বাগতিক দলের স্কোর ছিল সাত উইকেটে ১৭৬।

টেস্ট জয়ের জন্য ৪৭৭ রানের অসম্ভব লক্ষ্যে তিন উইকেটে ১৪০ রান নিয়ে দিন শুরু করে জিম্বাবুয়ে। এক ঘণ্টা দেখেশুনে কাটালেও ১৮ তম ওভারে ভাঙে তাদের প্রতিরোধ।

পানি পানের বিরতির পর প্রথম বলে মেহেদী মিরাজকে উড়িয়ে মারতে যেয়ে লেগ সাইডে ধরা পড়েন ডিওন মায়ার্স। ২৬ রান করে বিদায় নেন তিনি।

মায়ার্সের তিন বল পরই শূন্য রানে ফেরেন টইমাইসেন মারুমা। মিরাজের গুড লেংথ বলে শট খেলতে গিয়ে এলবিডব্লিউ হন তিনি।

পরের ওভারে রয় কাইয়াকে শূন্য রানে ফিরিয়ে বিপদে ফেলেন স্বাগতিক দলকে। দুই ওভার পর নিজের তৃতীয় ও জিম্বাবুয়ের সপ্তম উইকেট তুলে নেন এই পেইসার।

এক রানে বোল্ড করেন রেগিস চাকাভবাকে। মধ্যাহ্ন বিরতির আগের সাত ওভার আগের দিনের অপরাজিত ডনাল্ড টিরিপানো ও ভিক্টর নিয়াউচি সাবধানে পার করে দেন।

দিনের শুরুতে মাহমুদুল্লাহকে গার্ড অফ অনার দেন বাংলাদেশের ক্রিকেটাররা। ফলে তার অবসর নেওয়ার গুঞ্জনটা আরও জোরালো হলো।

শুক্রবার রাতে মাহমুদুল্লাহ অবসরের সিদ্ধান্ত সতীর্থদের জানিয়েছেন এমন একটি গুঞ্জন চাউর হয় সংবাদ মাধ্যমে। আনুষ্ঠানিক ভাবে মাহমুদুল্লাহ রিয়াদ বা বিসিবি কেউই এই বিষয়য়ে কিছু জানায়নি।

তবে পরদিন বিসিবি সভাপতি নাজমুল হাসান জানান এই অভিজ্ঞ ব্যাটসম্যানের সঙ্গে আলোচনায় বসবে বোর্ড।

এর আগে, জিম্বাবুয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৭৬ রানে অলআউট হয়। মাহমুদুল্লাহর ১৫০ ও তিন ফিফটিতে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৪৬৮।

জিম্বাবুয়ের মাটিতে ৭ ম্যাচ খেলে মাত্র একটি করে জয় ও ড্রয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ। ৫টি ম্যাচ হেরেছে তারা। ২০১৩ সালে একমাত্র জয়ের স্বাদ পায় টাইগাররা। এবার আট বছর পর সেই আক্ষেপ মেটাতে প্রস্তুত রাসেল ডমিঙ্গোর শিষ্যরা।

আরও পড়ুন:
আট বছরের আক্ষেপ মেটাতে বাংলাদেশের দরকার ৭ উইকেট
জিম্বাবুয়েকে ৪৭৭ রানের লক্ষ্য দিল বাংলাদেশ
শাদমানের পর শান্তর ঝড়ো সেঞ্চুরি

শেয়ার করুন

মন্তব্য