বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দিলেন সাকিব

বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দিলেন সাকিব

সাকিব আল হাসান। ফাইল ছবি

এই অবস্থায় ২২ গজে থিতু হয়ে যাওয়া স্বাগতিকদের চমকে দিয়ে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দেন সাকিব আল হাসান।

এক সেঞ্চুরি ও তিন ফিফটিতে বাংলাদেশের প্রথম ইনিংসের স্কোর গিয়ে থামে ৪৬৮ তে। এরপরে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে। হারারের সহজ প্রথম উইকেট পাওয়াই যেন মুশকিল হয়ে পড়েছিল টাইগারদের।

এই অবস্থায় ২২ গজে থিতু হয়ে যাওয়া স্বাগতিকদের চমকে দিয়ে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন সাকিব আল হাসান।

মিল্টন শুম্বাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে বাংলাদেশকে প্রথম উইকেট এনে দেন দেশসেরা এই অলরাউন্ডার। ৪১ রানে সাজঘরে ফেরেন শুম্বা। জিম্বাবুয়ের দলীয় সংগ্রহ তখন ছিল ৬১ রান। ক্রিজে নামেন অধিনায়ক ব্রেন্ডন টেলর।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৮৭ রানে ব্যাট করছে জিম্বাবুয়ে। ওপেনার টাকুডজোয়ানাশে কাইটানো অপরাজিত আছেন ২৩ রানে ও টেলর ২০ রানে।

এর আগে টেস্টের প্রথম দিন শুরুতেই সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, সাকিব ও মুশফিকের বিদায়ের পর বিপর্যস্ত দলকে টেনে তোলেন মুমিনুল। তার ৭০ রানের পর লিটনের ৯৫ রানের ইনিংসে দল একটা সুবিধাজনক অবস্থানে দাঁড়ায়।

পরে মাহমুদুল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা ১৫০ রানের অনবদ্য ইনিংস ও টেইলএন্ডার তাসকিন আহমেদের ৭৫ রানে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ রানের ইনিংস সংগ্রহ করে বাংলাদেশ। তোলে ৪৬৮ রান।

মাঝে লিটন-রিয়াদের ১৩৪ রানের জুটির পর নবম উইকেটে বিশ্ব ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ১৯১ রানের জুটি গড়েন রিয়াদ ও তাসকিন। পাঁচ রানের জন্য ২৩ বছর পুরনো রেকর্ড ভাঙা হয়নি এই জুটির।

বল হাতে জিম্বাবুয়ের পক্ষে চার উইকেট নেন ব্লেসিং মুজারাবানি। দুটি করে উইকেট পান ডনাল্ড টিরিপানো ও ভিক্টর নিয়াউচি। ঝুলিতে একটি করে উইকেট জমান রিচার্ড এনগারাভা ও ডিওন মায়ার্স।

আরও পড়ুন:
বাংলাদেশের বোর্ডে ৪৬৮, এবার বোলিং চ্যালেঞ্জ
৫ রানের জন্য বিশ্বরেকর্ড অধরা রিয়াদ-তাসকিনের
রিয়াদ-তাসকিনে বড় সংগ্রহের পথে টাইগাররা
১৬ মাস পরে ফিরে সেঞ্চুরিতে রাঙালেন রিয়াদ
রেকর্ড জুটিতে এগোচ্ছে বাংলাদেশ

শেয়ার করুন

মন্তব্য