ইংল্যান্ডের ৭ জনের কোভিড, স্টোকস নতুন অধিনায়ক

ইংল্যান্ডের ৭ জনের কোভিড, স্টোকস নতুন অধিনায়ক

ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। ফাইল ছবি

ইংলিশ কাউন্টি থেকে খেলোয়াড় বাছাই করে দল সাজিয়েছে ইসিবি। দলে নয়জন খেলোয়াড় আছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায়। জ্যাক ক্রলি ও ড্যান লরেন্সের মতো টেস্ট খেলোয়াড়কেও রাখা হয়েছে।

পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার। সিরিজ শুরুর দুই দিন আগে দুঃসংবাদ পেল স্বাগতিক ইংল্যান্ড। স্কোয়াডের সাতজনের কোভিড ধরা পড়েছে।

নিয়মিত পরীক্ষার সূচিতে সোমবার সকালে ইংল্যান্ড দলের সদস্যদের করোনাভাইরাস পরীক্ষা করা হয়। মঙ্গলবার সকালে স্কোয়াডের তিন খেলোয়াড় ও চার স্টাফের কোভিড ধরা পড়েছে। ফলে পুরো দলকেই রাখা হয়েছে আইসোলেশনে।

পাকিস্তানের সঙ্গে সিরিজের জন্য অলরাউন্ডার বেন স্টোকসকে অধিনায়ক ঘোষণা করেছে ইংলিশ ক্রিকেট বোর্ড (ইসিবি)। দুপুরে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে তারা।

বিবৃতিতে আরও বলা হয়,‘ নতুন একটা স্কোয়াডের জন্য খেলোয়াড় খুঁজে বের করতে ও বাছাই করতে আমরা সারা রাত কাজ করেছি। ইংলিশ ফার্স্ট ক্লাস কাউন্টি ক্লাব ও অন্য স্থানীয় দলগুলোকে এবং আমাদের পার্টনার স্কাই ও রয়্যাল লন্ডনকে ধন্যবাদ জানাই। ইংলিশ জাতীয় দলের কোভিডের কারণে তাদের দলগুলোতেও প্রভাব ফেলবে। মহামারি চলাকালীন তাদের সমর্থনের জন্য ধন্যবাদ।’

ইংলিশ কাউন্টি থেকে খেলোয়াড় বাছাই করে ১৮ জনের দল সাজিয়েছে ইসিবি। দলে নয়জন খেলোয়াড় আছেন ওয়ানডে অভিষেকের অপেক্ষায়। জ্যাক ক্রলি ও ড্যান লরেন্সের মতো টেস্ট খেলোয়াড়কেও রাখা হয়েছে।

ইংলিশ সংবাদমাধ্যমগুলো এরই মধ্যে জানিয়েছে, ইসিবি স্থানীয় ক্রিকেটারদের আলাদা করে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে বায়ো বাবলে রেখেছে।

পাকিস্তানের সঙ্গে তিন ম্যাচ ওয়ানডের প্রথমটি হওয়ার কথা কার্ডিফে। ১০ জুলাই দ্বিতীয় ম্যাচের ভেন্যু লর্ডস। আর বার্মিংহামে ম্যাচ দিয়ে শেষ হচ্ছে ওয়ানডে সিরিজ।

এরপর দুই দল তিন ম্যাচের টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে ১৬ জুলাই। নটিংহ্যামে ওই দিন হবে প্রথম ম্যাচ। দ্বিতীয় ম্যাচ হবে ১৮ জুলাই লিডসে। আর ২০ জুলাই ম্যানচেস্টারে টি-টোয়েন্টি দিয়ে শেষ হচ্ছে পাকিস্তানের সফর।

ইংল্যান্ড ওয়ানডে স্কোয়াড: বেন স্টোকস, জেইক বল, ড্যানি ব্রিগস, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, বেন ডাকেট, লুইস গ্রেগরি, টম হেল্ম, উইল জ্যাকস, ড্যান লরেন্স, সাকিব মাহমুদ, ডাউয়িড মালান, ক্রেইগ ওভারটন, ম্যাট পারকিনসন, ডেভিড পেইন, ফিল সল্ট, জন সিম্পসন ও জেমস ভিন্স।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

মন্তব্য

‘ফর্মহীন’ মুশফিক-সৌম্য ভাবাচ্ছে ম্যানেজমেন্টকে

‘ফর্মহীন’ মুশফিক-সৌম্য ভাবাচ্ছে ম্যানেজমেন্টকে

ফিটনেস অনুশীলনে মুশফিকুর রহিম। ফাইল ছবি

বিশ্বকাপের আগে তাদের ফর্মে ফেরাতে তাই বোর্ড উদ্যোগ নিয়েছে তাদের বেশি করে ম্যাচ খেলানোর। এই জন্য দেশ ছাড়ার আগে হাই পারফরম্যান্স ইউনিটের বিপক্ষে ম্যাচ খেলিয়ে অফফর্মে থাকা খেলোয়াড়দের পারফরম্যান্সের উন্নতি এনে দেশ ছাড়তে চায় বিসিবি।

পারিবারিক কারণে জিম্বাবুয়ে সিরিজ থেকে সরে দাঁড়ান জাতীয় দলের উইকেকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। অস্ট্রেলিয়ার কোভিড বিধিনিষেধের কারণে খেলতে পারেননি তাদের বিপক্ষে। সব জটিলতা কাটিয়েনিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন এই সিনিয়র ব্যাটসম্যান।

কিন্তু সিরিজে হাসেনি মুশফিকের ব্যাট। পাঁচ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১৬*, ০, ২০*, ০ ও ৩ রান। ডানহাতি এই ব্যাটসম্যানের সাম্প্রতিক পারফরম্যান্স চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে কতটা অফ ফর্মে রয়েছেন তিনি।

বাংলাদেশের ঐতিহাসিক সব জয়ের নায়ক সাবেক এই অধিনাওক। যার কারণে নির্বাচক থেকে শুরু করে বোর্ড কর্তাদের মনে জায়গা করে নিয়েছেন ভরসার আরেক নাম হয়ে।

তবে মিস্টার ডিপেন্ডেবলের তকমা পাওয়া এ তারকার সাম্প্রতিক অফ ফর্ম চিন্তায় ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি। শুধু মুশফিকই নয়। অফ ফর্মে থাকা সৌম্য সরকারও বাড়তি চিন্তা বিসিবির কাছে।

সৌম্যের অফফর্মের শুরু অস্ট্রেলিয়া সিরিজ থেকে। সেই সিরিজে পাঁচ ম্যাচে বাঁহাতি এই ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে মোটে ২৮ রান। আর নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে সুযোগ পেয়েও চার রানের বেশি করতে পারেননি তিনি।

আসছে বিশ্বকাপের আগে তাদের ফর্মে ফেরাতে তাই বোর্ড উদ্যোগ নিয়েছে তাদের বেশি করে ম্যাচ খেলানোর। এই জন্য দেশ ছাড়ার আগে হাই পারফরম্যান্স ইউনিটের বিপক্ষে ম্যাচ খেলিয়ে অফফর্মে থাকা খেলোয়াড়দের পারফরম্যান্সের উন্নতি এনে দেশ ছাড়তে চায় বিসিবি।

সোমবার এই পরিকল্পনা নিশ্চিত করেন বিসিবির অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘যারা নিয়মিত পারফর্ম করে ওদের ফর্মহীনতা দুশ্চিন্তার বিষয়। ওরা ভালো না করলে দলের পারফরম্যান্স ভালো হবে না। যারা দলে আছে ওরাও চেষ্টা করছে। আমরাও চেষ্টা করছি, ওদের প্রস্তুত করে তোলার সুযোগ দিচ্ছি।’

তবে বিসিবি আত্মবিশ্বাসী অভিজ্ঞতার জোরে নিজেদের সেরা ছন্দে ফিরবেন দুই ব্যাটসম্যান, বিশ্বকাপে মেলে ধরবেন নিজেদের।

আকরাম যোগ করেন, ‘আমরা মুশফিকের জন্য ম্যাচগুলো এগিয়ে এনেছি যেন সে খেলতে পারে। ওখানে সৌম্যও খেলবে। খেলোয়াড়রা ম্যাচের মধ্যে থাকলে আত্মবিশ্বাস বাড়বে। তারা সবাই পরীক্ষিত। আশা করি তারা আরব আমিরাতে ভালো করবে।’

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

ইংল্যান্ডও না বলল পাকিস্তানকে

ইংল্যান্ডও না বলল পাকিস্তানকে

রাওয়ালপিন্ডি স্টেডিয়ামের সামনে কড়া পাহাড়া। ছবি: এএফপি

ইসিবি বলেছে, ‘পাকিস্তান সফরের বিষয়টি নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। আমরা সিদ্ধান্ত যে সিরিজটির বিষয়ে আমাদের আর এগোনো সম্ভব হচ্ছে না। অক্টোবরের দুটি সিরিজ আমরা বাতিল ঘোষণা করছি।’

১৮ বছর পর পাকিস্তানে সিরিজ খেলতে গিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু নিরাপত্তা ইস্যুতে সেই সিরিজ না খেলে দেশে ফিরে গেছে কিউইরা। আর এ কারণে শঙ্কা জাগে ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়েও।

সে শঙ্কা বাস্তবে পরিণত করল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বাতিল করল পাকিস্তান সফর।

সোমবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ইসিবি।

বিবৃতিতে বলা হয়, ‘ইংল্যান্ড নারী এবং পুরুষ দলের পাকিস্তান সফরের বিষয়টি নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, সিরিজটির বিষয়ে আমাদের আর এগোনো সম্ভব হচ্ছে না। অক্টোবরের দুটি সিরিজ আমরা বাতিল ঘোষণা করছি।’

আরও বলা হয়, ‘আমরা বুঝতে পারছি বিষয়টিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বেশ আশাহত হবে। কেননা, তারা নিজের মাঠে ক্রিকেট ফেরাতে বেশ পরিশ্রম করছে। আমরা আমাদের সিদ্ধান্তের জন্য আন্তরিকভাবে দুঃখিত।’

গতকাল নিউজিল্যান্ড সিরিজ বাতিল হলেও ইংল্যান্ড সিরিজ নিয়ে আশা প্রকাশ করেছিলেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান। তিনি আশা করেছিলেন, যথাসময়ে পাকিস্তান সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল।

২৪ ঘন্টার মধ্যে তার আশাবাদকে মিথ্যে প্রমাণ করে সিরিজ বাতিল করল ইংল্যান্ড।

সবশেষ, ২০০৩ সালে পাকিস্তান সফরে এসেছিল নিউজিল্যান্ড। এরপর ২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন থেকে দূরে ছিল পাকিস্তান।

সেই জটিলতা কাটিয়ে ২০১৭ সালে বিশ্ব একাদশের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করেছিল পাকিস্তান।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

আপাতত আলাদা দল করছে না বিসিবি

আপাতত আলাদা দল করছে না বিসিবি

বাংলাদেশ জাতীয় দল। ছবি: এএফপি

বিশ্বকাপের এক মাস আগে দুই দল খেলানোর সিদ্ধান্ত থেকে সরে এল বিসিবি। দুটি জাতীয় দল মাঠে থাকার ঘটনাটা এখনই ঘটছে না।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বার্ষিক সাধারণ সভা শেষে বোর্ড সভাপতি ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপের পর দুটি জাতীয় দল বানিয়ে একই সঙ্গে দুটি সিরিজ খেলবে বাংলাদেশ। বিসিবির পরিকল্পনায় ছিল পাইপলাইনে থাকা খেলোয়াড় ও নিয়মিত খেলোয়াড়দের নিয়ে দুটি ভিন্ন ফরম্যাটে ভিন্ন দল গঠন করে একই সময়ে দুই দেশের বিপক্ষে সিরিজ খেলবে টাইগাররা।

সেই হিসেবে ধারণা করা হচ্ছিল বিশ্বকাপের পর পাকিস্তান ও নিউজিল্যান্ড সিরিজে ভিন্ন দুটি দল গঠন করে সিরিজ অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের এক মাস আগে সেই সিদ্ধান্ত থেকে সরে এল দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। দুটি জাতীয় দল মাঠে থাকার ঘটনাটা এখনই ঘটছে না।

রোববার সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান।

আকরাম বলেন, 'বিশ্বকাপের পরপরই পাকিস্তান আসবে, দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে। এরপরই কিন্তু দল নিউজিল্যান্ডে চলে যাবে। আগে মানিয়ে নিতে একটু সমস্যা হচ্ছিল কিন্তু এখন আর হচ্ছে না।’

পাকিস্তান এবং নিউজিল্যান্ডের সিরিজ দুটির সময়কাল পরস্পর সাংঘর্ষিক না হওয়ায় দুই দল গঠনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিবি।

তিনি আরও বলেন, ‘দুইটা দল করার কথা উঠেছিল পাকিস্তান ও নিউজিল্যান্ড সিরিজ সাংঘর্ষিক হওয়ায়। সেই জিনিসটা এখন আর হচ্ছে না তাই দুটি দলের চিন্তাধারাও করতে হচ্ছে না। আমরা চিন্তাধারা রেখেছি। অনেক খেলোয়াড় উঠে আসছে, ভালোও করছে। এই সুযোগ থাকলে ভালো। তবে এই পরিস্থিতিতে দুটি দল হচ্ছে না।’

ক্রিকেটের ইতিহাসে একই সময়ে দুই দলের বিপক্ষে খেলার ঘটনা নতুন কিছু নয়। এই প্রথা শুরু হয়েছে ইংল্যান্ডের হাত ধরে।

১৯৩০ সালে একই সময়ে ইংলিশরা দুই ভিন্ন দল নিয়ে টেস্ট খেলে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর লম্বা বিরতির পর একই দৃশ্যের পুনরাবৃত্তি করে ভারত।

১৯৯৮ সালে তারা দুটি জাতীয় দল প্রস্তুত করে এক দলকে পাঠায় কমনওয়েলথ গেমসে অংশ নিতে। আরেক দলকে পাঠায় কানাডার বিপক্ষে সাহারা কাপে খেলতে।

সম্প্রতি একই সময়ে দুই সিরিজ আয়োজন করার কারণে বাধ্য হয়েই ইংল্যান্ড ও শ্রীলঙ্কায় ভিন্ন দুই জাতীয় দল পাঠাতে হয় ভারতকে।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

সাকিবকে ছাড়াই মাঠে কলকাতা

সাকিবকে ছাড়াই মাঠে কলকাতা

কলকাতার জার্সিতে সাকিব। ফাইল ছবি

সাকিবের জায়গায় একাদশে এসেছেন সুনিল নারাইন। বিদেশি কোটায় একাদশে জায়গা পাওয়া বাকি তিন খেলোয়াড় হলেন, ওইন মরগান, আন্ড্রে রাসেল ও লকি ফার্গুসন।

রোববার থেকে মাঠে গড়িয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি বছরের আসরের স্থগিত হওয়া ম্যাচগুলো। সোমবার চলছে দ্বিতীয় দিনের খেলা। যেখানে সাকিব আল হাসানের দল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) মুখোমুখি হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর (আরসিবি)।

টুর্নামেন্ট শুরু হওয়ার আগে সাকিবকে নিয়ে বেশ মাতামাতি চলছিল কলকাতা শিবিরে। সেই সাকিবকে বাদ দিয়ে প্রথম ম্যাচের একাদশ সাজিয়েছে কেকেআর। তার জায়গায় একাদশে এসেছেন সুনিল নারাইন।

বিদেশি কোটায় একাদশে জায়গা পাওয়া বাকি তিন খেলোয়াড় হলেন, ওইন মরগান, আন্ড্রে রাসেল ও লকি ফার্গুসন। সেই সঙ্গে অভিষেক ঘটেছে ওপেনিং ব্যাটসম্যান ভেঙ্কটেশ আয়ারের।

গত ১২ সেপ্টেম্বর আরব আমিরাত যান সাকিব আল হাসান। পাঁচ দিনের কোয়ারেন্টিন শেষে গত ১৮ সেপ্টেম্বর দলের সঙ্গে অনুশীলন করেন দেশসেরা এই অলরাউন্ডার।

করোনা সংকটে মে মাসে মাঝপথেই আইপিএল স্থগিত করে দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। পরে ক্রিকেটের অন্যতম জনপ্রিয় এই টুর্নামেন্টটির ভেন্যু বদলে নেয়া হয় সংযুক্ত আরব আমিরাতে। যেখানে বিশ্বকাপের আগেই টুর্নামেন্টের বাকি অংশ হয়ে যাবে।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

নারীদের প্রাথমিক দলে দুই নতুন মুখ

নারীদের প্রাথমিক দলে দুই নতুন মুখ

অনুশীলনের পর নারী দলের ক্রিকেটাররা। ফাইল ছবি

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ২০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ফারিহা ইসলাম ও দিশা বিশ্বাস।

নারী বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হচ্ছে ১৬ ডিসেম্বর। বাংলাদেশকে লড়তে হবে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, থাইল্যান্ড, জিম্বাবুয়ে, পাপুয়া নিউ গিনি, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ২০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ফারিহা ইসলাম ও দিশা বিশ্বাস।

করোনা বিরতি কাটিয়ে সাকিব-তামিমরা খেলায় ফিরলেও এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হয়নি সালমা-জাহানারা-নিগার সুলতানাদের। তবে বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশের নারী ক্রিকেটাররা।

বিশ্বকাপের বাছাইপর্ব ও জিম্বাবুয়ে সিরিজকে সামনে রেখে মঙ্গলবার থেকে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ক্যাম্প শুরু হবে সালমা-জাহানারাদের। ২২ সেপ্টেম্বর সিলেটে ক্যাম্প শুরু হুবে জাতীয় দলের ক্রিকেটাররা। সেখানে ওয়ানডে ফরম্যাটে দুই দলে ভাগ হয়ে প্রস্তুতি ম্যাচ খেলবে নারী দল।

বাংলাদেশ নারী দল: মুরশিদা খাতুন, শামিমা সুলতানা, নিগার সুলতানা, ফারজানা হক, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, সুরাইয়া আজমিন, নুজহাত তাসনিয়া, ফাহিমা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা, সানজিদা আক্তার, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কুবরা, শারমিন আক্তার, পুজা চক্রবর্তী, দিশা বিশ্বাস।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা কাজে লাগাতে চান শামীম

বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা কাজে লাগাতে চান শামীম

সাকিব আল হাসানের কাছ থেকে অভিষেকের ক্যাপ বুঝে নিচ্ছেন শামীম পাটোয়ারি। ছবি: বিসিবি

এখন পর্যন্ত মুশফিক-রিয়াদদের সঙ্গে ৭ ম্যাচ খেলেছেন শামীম। ৬ ইনিংস ব্যাটিং করে ১৪৪ স্ট্রাইক রেটে করেছেন ৭২ রান। যেখানে তার রয়েছে সর্বোচ্চ ৩১ রানের ইনিংস।

অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের হাত ধরে গত বছর প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। বিশ্বকাপজয়ী দলে সে সময় ছিলেন শামীম হোসেন পাটোয়ারি।

গত বছর যুব দলকে প্রতিনিধিত্ব করার পর টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন এই অলরাউন্ডার। আর যুব বিশ্বকাপ জয়ের অভিজ্ঞতা বেশ কাজে দেবে বিশ্বমঞ্চে, এমনটাই মনে করছেন ২১ বছর বয়সী এই ক্রিকেটার।

সোমবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমনটা বলেন শামীম।

তিনি বলেন, ‘আমরা একটা বিশ্বকাপ জিতে আসতে পেরেছি। এবার মূল বিশ্বকাপ। আমরা আশাবাদী ভালো কিছু করব।’

জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত মাত্র সাতটি টি-টোয়েন্টি খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। অল্প কয়েকটি ম্যাচ খেলে শামীম যাচ্ছেন বিশ্বকাপের বড় মঞ্চে। বিষয়টা কিছুটা চ্যালেঞ্জিং বলে মানছেন তরুণ এই অলরাউন্ডার।

এ ছাড়া লম্বা সময় ধরে ঘরের মাঠের স্লো উইকেটে খেলে আরব আমিরাতের ফাস্ট উইকেটে খেলাটাও কিছুটা চ্যালেঞ্জিং বলে মনে করেন বাঁহাতি এই অফ স্পিনার।

শামীম বলেন, ‘আসলে এটা অনেক বড় একটা মঞ্চ। এখানে ওয়ার্ল্ডক্লাস অনেক খেলোয়াড় থাকবে। এটা আমার জন্য অনেক বড় একটা চ্যালেঞ্জ হবে।’

তিনি আরও বলেন, ‘আমি প্রথমবার সুযোগ পেয়েছি ও দলের সঙ্গে যেতে পারছি এটাই আমার কাছে বড় কিছু। জুনিয়র হিসেবে দলের সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।’

চলতি বছর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর মুশফিক-রিয়াদদের সঙ্গে ৭টি ম্যাচ খেলেছেন শামীম। ৬ ইনিংস ব্যাটিং করে ১৪৪ স্ট্রাইক রেটে করেছেন ৭২ রান। যেখানে রয়েছে সর্বোচ্চ ৩১ রানের এক ইনিংস।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন

মিশিগানে শুরু হচ্ছে মোটরসিটি ক্রিকেট টুর্নামেন্ট

মিশিগানে শুরু হচ্ছে মোটরসিটি ক্রিকেট টুর্নামেন্ট

মিশিগানের ওয়ারেন সিটির কারী এক্সপ্রেসের হলরুমে স্থানীয় সময় শনিবার ক্রিকেট একাডেমি অব ডেট্রয়েট, মিশিগানের সার্বিক তত্ত্বাবধানে সংবাদ সম্মেলন হয়। ছবি: সংগৃহীত

টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১০টি দল হলো মিশিগান চিতাস, মিশিগান ঈগলস, এশিয়া ইউনাইটেড, রেপটার একাদশ, বাংলাদেশ টাইগার্স-ইউএসএ, ওজনপার্ক ইউনাইটেড, গ্ল্যাডিয়েটর, ডিসি রেজিমেন্ট, হার্নডন বেঙ্গল ও জর্জিয়া টাইগার্স।

যুক্তরাষ্ট্রের মিশিগানে বাংলাদেশি আমেরিকানদের আয়োজনে ৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে ক্রিকেট টুর্নামেন্ট।

এ উপলক্ষে স্থানীয় সময় শনিবার অঙ্গরাজ্যটির ওয়ারেন সিটির কারী এক্সপ্রেসের হলরুমে ক্রিকেট একাডেমি অব ডেট্রয়েট, মিশিগানের সার্বিক তত্ত্বাবধানে সংবাদ সম্মেলন হয়।

এতে মোটরসিটি চ্যাম্পিয়নশিপ ক্রিকেট টুর্নামেন্ট-২০২১ আয়োজনের ঘোষণা দেয়া হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মিশিগানের ডেট্রয়েট সিটির লাস্কি ক্রিকেট মাঠে ম্যাচগুলো হবে। মিশিগানসহ অন্যান্য অঙ্গরাজ্য থেকে আসা ১০টি দল নিয়ে এ টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে। এখানে বাংলাদেশি আমেরিকান ক্রিকেটার ছাড়াও ভারতীয় ও পাকিস্তানি আমেরিকান ক্রিকেটাররা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে মোটর সিটি চ্যাম্পিয়নশিপ ক্রিকেট টুর্নামেন্টের সভাপতি মোশারফ চৌধুরী লিটু ও সাধারণ সম্পাদক তায়েফুর রহমান বাবু টুর্নামেন্টের যাবতীয় বিষয় নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তাদের সার্বিক সহযোগিতা করেন জগলুল হুদা ও ইফতেখার আহমেদ।

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সিডিসি নির্ধারিত সব স্বাস্থ্যবিধি মেনে ডেট্রয়েট সিটির লাস্কি ক্রিকেট মাঠসহ পাঁচটি মাঠে টুর্নামেন্টের খেলাগুলো হবে। তবে সময়ের স্বল্পতার কারণে প্রতিদিন তিনটি করে খেলা চালিয়ে চার দিনের মধ্যে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ হবে।

জয়ীরা কী পাবে

স্থানীয়ভাবে আয়োজিত এ ক্রিকেট টুর্নামেন্টের প্রাইজমানি থাকবে প্রায় ৩৫ হাজার ডলার। এর মধ্যে চ্যাম্পিয়ন দল পাবে ১৭ হাজার ডলারসহ দৃষ্টিন্দন ট্রফি। ফাইনাল ম্যাচে দর্শকদের জন্য রয়েছে আকর্ষণীয় পুরস্কার।

কারা খেলবে

টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১০টি দল হলো মিশিগান চিতাস, মিশিগান ঈগলস, এশিয়া ইউনাইটেড, রেপটার একাদশ, বাংলাদেশ টাইগার্স-ইউএসএ, ওজনপার্ক ইউনাইটেড, গ্ল্যাডিয়েটর, ডিসি রেজিমেন্ট, হার্নডন বেঙ্গল ও জর্জিয়া টাইগার্স।

কমিটি

টুর্নামেন্ট পরিচালনায় সম্প্রতি একটি কমিটি ঘোষণা করা হয়। এর সহসভাপতি হাসান খান ও যুগ্ম সম্পাদক রুম্মান আহমেদ স্বাগত। সদস্যরা হলেন জুয়েল হুদা, অনুপম শর্মা, সেলিম আহমেদ, শাহাদাত হোসেন মিন্টু ও সাহেল হুদা।

কমিটির উপদেষ্টা হিসেবে আছেন মিশিগান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি সুশিল ভাট ও ডাইভার সিটি কাপের সভাপতি শাহিদ আহমেদ।

আরও পড়ুন:
দ্বিতীয় ম্যাচেও ইংল্যান্ডের কাছে পাত্তা পেল না শ্রীলঙ্কা
বৃষ্টি আইনে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ ইংল্যান্ডের
সাময়িক নিষেধাজ্ঞা পেলেন রবিনসন

শেয়ার করুন