প্রথম টেস্টে হারের মুখে ওয়েস্ট ইন্ডিজ

প্রথম টেস্টে হারের মুখে ওয়েস্ট ইন্ডিজ

উইন্ডিজ ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েইটের বিপক্ষে আপিল করছেন কাগিসো রাবাডা। ছবি: টুইটার

সেইন্ট লুসিয়ায় দ্বিতীয় দিন শেষে সফরকারীদের চেয়ে ১৪৩ রানে পিছিয়ে স্বাগতিক দল। দ্বিতীয় ইনিংসে দিনশেষে তাদের সংগ্রহ চার উইকেটে ৮২ রান।

সাউথ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথম টেস্টে পরাজয় এড়াতে লড়ছে ওয়েস্ট ইন্ডিজ। সেইন্ট লুসিয়ায় দ্বিতীয় দিন শেষে সফরকারীদের চেয়ে ১৪৩ রানে পিছিয়ে স্বাগতিক দল। দ্বিতীয় ইনিংসে দিনশেষে তাদের সংগ্রহ চার উইকেটে ৮২ রান।

চার উইকেটে ১২৮ রান নিয়ে খেলতে নেমে দ্বিতীয় দিন নিজেদের প্রথম ইনিংসে ৩২২ রানে অলআউট হয় সাউথ আফ্রিকা।

দ্বিতীয় দিন একাই লড়াই করেন প্রোটিয়া উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কক। চার রান নিয়ে খেলতে নেমে নিজের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। অপরাজিত থাকেন ক্যারিয়ার সেরা ১৪১ রানের ইনিংস খেলে।

সাউথ আফ্রিকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৬০ রান করেন এইডেন মারক্রাম। ৪৬ রান আসে রাসি ফন ডার ডুসেনের ব্যাট থেকে।

উইন্ডিজের হয়ে অভিজ্ঞ জেসন হোল্ডার ৭৫ রানে চারটি উইকেট নেন। অভিষিক্ত পেইসার জেইডেন সিলস তিনটি আর কিমার রোচ দুই উইকেট নেন।

২২৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে শুরু করে বিপাকে পড়ে স্বাগতিক ব্যাটিং লাইনআপ।

কাগিসো রাবাডার গতিতে পরাস্ত হন দুই ক্যারিবিয়ান ওপেনিং ব্যাটার। অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েইট এলবিডাব্লিউ হন সাত রান করে। ১৪ রান করে একইভাবে আউট হন আরেক ওপেনার কিরেন পাওয়েল।

এরপর জোড়া আঘাত করেন আনরিখ নরটিয়া। শেই হোপ ও কাইল মায়ার্সকে ফেরান এই ফাস্ট বোলার। দুই জনই করেন ১২ রান করে।

৫১ রানে চার উইকেটে হারিয়ে বিপর্যয়ে পড়ে উইন্ডিজ। দিনের শেষ পর্যন্ত টিকে থেকে পরিস্থিত সামাল দেন রস্টন চেইস ও জার্মেইন ব্ল্যাকউড। চেইস ২১ আর ব্ল্যাকউড ১০ রানে অপরাজিত।

সাউথ আফ্রিকাকে দ্বিতীয়বার ব্যাট করাতে হলে আরও ১৪৩ রান করতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। নিজেদের প্রথম ইনিংসে তারা গুটিয়ে যায় মাত্র ৯৭ রানে।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

মন্তব্য

অস্ট্রেলিয়া জুজু ঘরের মাঠে কাটাতে চান মাহমুদউল্লাহ

অস্ট্রেলিয়া জুজু ঘরের মাঠে কাটাতে চান মাহমুদউল্লাহ

প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে অনুশীলনে বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: বিসিবি

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া। কিন্তু সেটিকে অগ্রাহ্য করে করে অজিদের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে মুখিয়ে রয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদুল্লাহ।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। চার বছর পর বাংলাদেশ সিরিজ খেলতে এসেছে অজিরা। তাও আবার টি-টোয়েন্টি ফরম্যাটে।

দেশের মাটিতে তাই তাদের হারিয়ে অজিদের জুজু কাটাতে চান টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে অস্ট্রেলিয়া। সেটিকে অগ্রাহ্য করে করে সফরকারিদের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে মুখিয়ে রয়েছেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমনটাই আশাবাদ ব্যক্ত করেন রিয়াদ।

টাইগার দলপতি বলেন, ‘আমি বিশ্বাস করি টি-টোয়েন্টি ফরম্যাটটাই এমন, র‍্যাঙ্কিংয়ের যত উপরের দলই হোক না কেন নির্দিষ্ট দিনে যদি ভালো খেলতে পারেন তাহলে যে কোনো দলকেই হারাতে পারবেন।’

ইনিজুরির কারণে এই সিরিজে দলে নেই অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথ। ব্যক্তিগত কারণে সফরে আসেননি প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, জাই রিচার্ডসন ও কেইন রিচার্ডসনের মতো নিয়মিত তারকারা।

বাংলাদেশ দলেও নেই তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাসের মতো তারকা ক্রিকেটার। গত সপ্তাহে শেষ হওয়া জিম্বাবুয়ে সফরে ইনজুরির কারণে টি-টোয়েন্টি খেলেননি তামিম। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজেও চোটের কারণে থাকছেন না দলে। তামিমের সঙ্গে পারিবারিক কারণে নেই আরেক অভিজ্ঞ ওপেনার লিটন দাসও।

এতে বিন্দুমাত্র বিচলিত নন মাহমুদউল্লাহ। বরঞ্চ বিষয়টিকে দলের তরুণ ক্রিকেটারদের নিজেদের প্রমাণের বড় মঞ্চ হিসেবে মানছেন তিনি।

জাতীয় দলের এই অলরাউন্ডার এ প্রসঙ্গে বলেন, ‘অবশ্যই হয়তোবা ওদের গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড় আসেনি, একই সাথে আমরাও আমাদের কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে মিস করছি। লিটন, তামিম, মুশফিককে মিস করতেছি। এটা আমাদের দলের ও ক্রিকেটারদের জন্য বড় সুযোগ নিজেদের যোগ্যতা দেখানো যে আমরা ঘরের মাঠে ভালো একটা দল।’

সংবাদ সম্মেলনে তার টেস্ট অবসর নিয়ে সাংবাদিকেরা প্রশ্ন করলেও ‘যথাসময়ে জানানোর’ প্রতিশ্রুতি দিয়ে এড়িয়ে গেছেন মাহমুদুল্লাহ।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

বাংলাদেশে আসছে না ইংল্যান্ড

বাংলাদেশে আসছে না ইংল্যান্ড

ছবি: ফাইল ছবি। এএফপি

সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে মাঠে গড়ানোর কথা ছিল সিরিজের। এক দিন আগে থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্থগিত হওয়া আসরের বাকি খেলাগুলো।

টি-টোয়েন্টি সিরিজ শেষে অস্ট্রেলিয়া চলে যাওয়ার পর বাংলাদেশে আসার কথা ছিল ইংল্যান্ডের। ঢাকায় আসবে না তারা। সিরিজ শুরুর দেড় মাস আগে ট্যুর বাতিল করেছে ইংল্যান্ড।

সোমবার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট সাইট ক্রিকইনফো। তারা জানিয়েছে দুই-একদিনের মধ্যে আনুষ্ঠানিক ঘোষণা দেবে দুই দেশের বোর্ড।

২০ সেপ্টেম্বর থেকে শুরু করে ১১ অক্টোবর পর্যন্ত ওয়ানডে ও টি-টোয়েন্টি এই দুই ফরম্যাটে তিনটি করে ম্যাচ খেলার কথা ছিল ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ীদের।

কী কারণে এই ট্যুর বাতিল করা হয়েছে তা স্পষ্ট করা হয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকেও আনুষ্ঠানিক কিছু জানানো হয়নি।

নিউজবাংলাকে বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনূস বলেন, ‘আমরাও মিডিয়ার মাধ্যমে জানতে পেরেছি স্থগিত হওয়ার বিষয়টি। এই মুহুর্তে এর চেয়ে বেশি কিছু বলতে পারছি না।’

বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে খেলোয়াড়দের একই সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে পাঠাতে পারে দেশটি। ওই সময়ে বিশ্বকাপের ভেন্যুগুলোতে আইপিএলের ম্যাচ চলবে।

সেপ্টেম্বরের ২০ তারিখ থেকে মাঠে গড়ানোর কথা ছিল সিরিজের। এক দিন আগে থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্থগিত হওয়া আসরের বাকি খেলাগুলো।

বাংলাদেশ ট্যুর বাতিল করলেও অক্টোবরের ১৪ ও ১৫ তারিখ পাকিস্তানের বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেলবে ইংল্যান্ড।

চলতি বছর মে মাসে করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত করে দেয়া হয় আইপিএল। তিন মাস পর ১৯ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াতে যাচ্ছে আইপিএলের বাকি থাকা খেলাগুলো।

সংযুক্ত আরব আমিরাত ও ওমানের ৪টি ভেন্যুতে বাকি ৩০ ম্যাচ খেলার পর ১৯ অক্টোবর ফাইনাল দিয়ে পর্দা নামবে এবারের আইপিএলের।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

‘দুর্দান্ত সাকিব’কে নিয়ে চিন্তিত অস্ট্রেলিয়া

‘দুর্দান্ত সাকিব’কে নিয়ে চিন্তিত অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার বিপক্ষে আগ্রাসী ভূমিকায় সাকিব। ছবি: সংগৃহীত

সিরিজ শুরুর আগে সাকিবকে নিয়ে নিজেদের দুশ্চিন্তার কথা অকপটেই স্বীকার করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথিউ ওয়েড। সোমবার ম্যাচের আগের দিন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে আশঙ্কার কথা জানান তিনি।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের এক অধরা স্বপ্নের নাম অস্ট্রেলিয়া বধ। এখন পর্যন্ত ক্রিকেটের শর্টার ভার্সনে অজিদের হারানোর আক্ষেপে পুড়ছে টাইগাররা।

মঙ্গলবার থেকে মাঠে গড়াবে অস্ট্রেলিয়ার বিপক্ষে বহুল আলোচিত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের আগে স্বভাবতই কিছুটা চাপে রয়েছে বাংলাদেশ সেটা বুঝতে বাড়তি গবেষণার দরকার নেই।

কিন্তু দুশ্চিন্তার ভাঁজ দেখা যাচ্ছে অজিদের কপালেও। সেই দুশ্চিন্তার নাম সাকিব আল হাসান।

সিরিজ শুরুর আগে সাকিবকে নিয়ে নিজেদের দুশ্চিন্তার কথা অকপটেই স্বীকার করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক ম্যাথিউ ওয়েড। সোমবার ম্যাচের আগের দিন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সাকিবকে নিয়ে সতর্ক থাকার কথা জানান তিনি।

ওয়েড বলেন, ‘আমরা জানি সে (সাকিব) কী করতে পারে। ২০১৭ সালে টেস্ট ম্যাচে সে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছিল। সে বল ঘোরাতে পারে ও বলের উজ্জ্বল দিকে পিচ করে এলবিডব্লিউ করতে পার। কিংবা সিম ঘুরিয়ে ব্যাটসম্যানকে ব্যাটের কিনারা লাগাতে বাধ্য করতে সে সক্ষম।’

তিনি আরও বলেন, ‘উইকেট কেমন আচরণ করবে তার ওপর ভিত্তি করে সাকিবের বিপক্ষে ভালো করার উপায় বের করতে হবে। সে তাদের দলের গুরুত্বপূর্ণ অংশ। ব্যাট হাতেও খুবই ভালো। ভালো গড়ে রান করে। সে যখন ব্যাট করবে তখন তার উইকেট আমাদের জন্য গুরুত্বপূর্ণ হবে।’

মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় মাঠে গড়াবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি। ইতোমধ্যেই সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করেছে দুই দলই।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলাম।

অস্ট্রেলিয়া দল: ম্যাথিউ ওয়েড (অধিনায়ক), অ্যাস্টন এইগার, ওয়েস এইগার, জেসন বেরেনডর্ফ, জশ হেইজলউড, মোয়েজেস এনরিকেস, মিচেল মার্শ, বেন ম্যাকডারমট, অ্যালেক্স ক্যারি, ড্যান ক্রিশ্চিয়ান, নেইথান এলিস, জশ ফিলিপে, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জ্যাম্পা।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

ওয়েডের নেতৃত্বে অস্ট্রেলিয়ার ১৭ সদস্যের দল

ওয়েডের নেতৃত্বে অস্ট্রেলিয়ার ১৭ সদস্যের দল

বাংলাদেশ সিরিজকে সামনে রেখে অনুশীলনে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

ইনিজুরির কারণে এই সিরিজে দলে নেই অ্যারন ফিঞ্চ এবং স্টিভেন স্মিথ। যার ফলে নেতৃত্বের গুরুভার এসে পড়েছে ম্যাথিউ ওয়েডের ওপর।

মঙ্গলবার থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের জন্য সোমবার ১৭ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

ইনিজুরির কারণে এই সিরিজে দলে নেই অ্যারন ফিঞ্চ ও স্টিভেন স্মিথ। যার ফলে নেতৃত্বের গুরুভার এসে পড়েছে ম্যাথিউ ওয়েডের ওপর।

ব্যক্তিগত কারণে সফরে আসেননি প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, জাই রিচার্ডসন ও কেইন রিচার্ডসনের মতো নিয়মিত তারকারা।

একে তো দলে নেই তারকা ক্রিকেটাররা। সেই সঙ্গে মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে এসেছে রাইলি মেরেডিথের ইনজুরি। তাই তার পরিবর্তে দলে ডাক পড়েছে আরেক পেসার নেইথান এলিসের।

সাইড স্ট্রেইনের চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন মেরেডিথ। সোমবার অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিগ ব্যাশের সবশেষ আসরে ২০ উইকেট নিয়ে আলোচনায় উঠে আসেন এলিস। বিশেষ করে ডেথ ওভারে নিজের বোলিং দিয়ে নজর কাড়েন তিনি।

অস্ট্রেলিয়া দল:ম্যাথিউ ওয়েড (অধিনায়ক), অ্যাস্টন এইগার, ওয়েস এইগার, জেসন বেরেনডর্ফ, জশ হেইজলউড, মোয়েজেস এনরিকেস, মিচেল মার্শ, বেন ম্যাকডারমট, অ্যালেক্স ক্যারি, ড্যান ক্রিশ্চিয়ান, নেইথান এলিস, জশ ফিলিপে, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই ও অ্যাডাম জ্যাম্পা।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

ইনজুরি আতঙ্কে অস্ট্রেলিয়া, অধিনায়ক হলেন ওয়েড

ইনজুরি আতঙ্কে অস্ট্রেলিয়া, অধিনায়ক হলেন ওয়েড

রাইলি মেরেডিথ। ছবি: টুইটার

সাইড স্ট্রেইনের চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন মেরেডিথ। তার পরিবর্তে মূল দলে ডাক পড়েছে আরেক পেইসার নেইথান এলিসের।

চোট এবং ব্যাক্তিগত কারণে বাংলাদেশ সফরে আসেননি অস্ট্রেলিয়ার ফিঞ্চ, স্মিথ, ওয়ার্নাররা। একে তো নেই দলের তারকা খেলোয়াড়রা। ওপর মরার ওপর খাঁড়ার ঘা হিসেবে এলো পেইসার রাইলি মেরেডিথের ইনজুরি।

সাইড স্ট্রেইনের চোটে সিরিজ থেকে ছিটকে গেছেন মেরেডিথ। তার পরিবর্তে মূল দলে ডাক পড়েছে আরেক পেইসার নেইথান এলিসের। সোমবার অস্ট্রেলিয়ার পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

বিগ ব্যাশের সবশেষ আসরে ২০ উইকেট নিয়ে আলোচনায় উঠে আসেন এলিস। বিশেষ করে ডেথ ওভারে নিজের বোলিং নিয়ে সুনাম কুড়িয়েছেন তিনি।

মঙ্গলবার থেকে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। সিরিজকে সামনে রেখে সোমবার দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

সকাল ১০টা থেকে শুরু হয় তাদের অনুশীলন। মূল মাঠে ফিল্ডিং ও অ্যাকাডেমি মাঠে বোলিং অনুশীলন করেন জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যরা।

ইনিজুরির কারণে এই সিরিজে দলে নেই অ্যারন ফিঞ্চ এবং স্টিভেন স্মিথ। যার ফলে নেতৃত্বের গুরুভার এসে পড়েছে ম্যাথিউ ওয়েডের ওপর।

ব্যক্তিগত কারণে সফরে আসেননি প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, জাই রিচার্ডসন ও কেইন রিচার্ডসনের মতো নিয়মিত তারকারা।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ১৭ সদস্যের দল

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের ১৭ সদস্যের দল

সিরিজকে সামনে রেখে অনুশীলনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি: বিসিবি

জিম্বাবুয়ে সিরিজ শেষে দেশে ফিরে বায়ো বাবলে প্রবেশ করা ১৭ ক্রিকেটারকে রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে। জিম্বাবুয়ে সিরিজে ওয়ানডে দলে থাকা রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলামকে যোগ করা হয়েছে অজিদের বিপক্ষে।

মঙ্গলবার থেকে মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজকে সামনে রেখে সোমবার রাতে ১৭ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দলে কারা থাকছেন সেটা আগে থেকেই জানা ছিলো। বাকি ছিল কেবলমাত্র আনুষ্ঠানিকতার। সেটিও বিসিবি সেরে নিলো অনেকটা সাদামাটা ভাবেই। রোববার মধ্যরাতের পর অনেকটা অগোচরেই দল ঘোষণা করল দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

জিম্বাবুয়ে সিরিজ শেষে দেশে ফিরে বায়ো বাবলে প্রবেশ করা ১৭ ক্রিকেটারকে রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে।

জিম্বাবুয়ে সিরিজে ওয়ানডে দলে থাকা রুবেল হোসেন, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন ও তাইজুল ইসলামকে টি-টোয়েন্টি দলে যোগ করা হয়েছে অজিদের বিপক্ষে।

এখনও দল ঘোষণা না করলেও ম্যাথিউ ওয়েডকে অধিনায়ক করার বিষয়টি জানানো হয়েছে অস্ট্রেলিয়ার তরফ থেকে। সোমবার সকালে এক বিজ্ঞপ্তিতে ওয়েডের অধিনায়ক হওয়ার ঘোষণা দেয় তারা।

বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নাঈম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারী, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন ও তাইজুল ইসলাম।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন

করোনায় আক্রান্ত শেন ওয়ার্ন

করোনায় আক্রান্ত শেন ওয়ার্ন

শেন ওয়ার্ন। ছবি: সংগৃহীত

রোববার সকালে হুট করেই শারীরিক অস্বস্তি বোধ করেন সাবেক এই স্পিনার। এরপর করোনা পরীক্ষা করানো হলে সেখানে পজিটিভ হন তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী স্পিনার শেন ওয়ার্ন। রোববার রাতে ক্রিকেটভিত্তিক সাইট ক্রিকইনফো বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে আইসোলেসশনে রয়েছেন। প্রতিবেদনে বলা হয়, রোববার সকালে হুট করেই শারীরিক অস্বস্তি বোধ করেন সাবেক এই স্পিনার।

এরপর করোনা পরীক্ষা করানো হলে সেখানে পজিটিভ হন তিনি।

ইংল্যান্ডের নতুন টুর্নামেন্ট ক্রিকেট টুর্নামেন্ট দ্য হান্ড্রেডে লন্ডন স্পিরিট দলের হেড কোচের দায়িত্ব পালন করছিলেন তিনি। দলের অন্য কারও করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

ওয়ার্নের পরিবর্তে আপাতত লন্ডন স্পিরিটের হেড কোচের দায়িত্ব পালন করবেন তার সহকারী ডেভিড রিপ্লে।

এর আগে টুর্নামেন্টের আরেক দল ট্রেন্ট রকেটসের হেড কোচ অ্যান্ডি ফ্লাওয়ার করোনায় আক্রান্ত হন।

আরও পড়ুন:
‘স্বর্ণযুগ আর ফিরবে না’
হোল্ডার-রোচ তোপে ১৬৯ রানে অলআউট শ্রীলংকা
ব্রাভোর সেঞ্চুরিতে উইন্ডিজের ৩-০

শেয়ার করুন