ইংল্যান্ড-ভারতকে ছাড়িয়ে বাংলাদেশ

ইংল্যান্ড-ভারতকে ছাড়িয়ে বাংলাদেশ

ফাইল ছবি

আট দলের বিপক্ষে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে প্রতিটি দল। সিরিজে ম্যাচসংখ্যা থাকবে তিনটি। বাংলাদেশের পরবর্তী সিরিজ আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে নিজ মাটিতে।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য আইসিসি মার্চ ২০২০ থেকে শুরু করে সুপার লিগ প্রতিযোগিতা। মার্চ ২০২৩ সাল পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশ নেবে আইসিসির পূর্ণ সদস্য ১২টি দল ও আইসিসি চ্যাম্পিয়নশিপ লিগ জেতা নেদারল্যান্ডস। সুপার লিগের শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে।

সুপার লিগের পরবর্তী পাঁচ দল ও আইসিসি লিগ টুর সেরা তিন দল ও লিগ থ্রির সেরা দুই দল মিলে খেলবে কোয়ালিফায়ার। যেখান থেকে সেরা দুই দল খেলবে বিশ্বকাপের মূল পর্বে।

সুপার লিগে বাংলাদেশ এখন পর্যন্ত খেলেছেন আট ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩-০ ব্যবধানে ঘরের মাটিতে সিরিজ জেতায় ৩০ পয়েন্ট পায় বাংলাদেশ।

এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ৩-০ হারের কারণে কোনো পয়েন্ট যোগ হয়নি তাদের খাতায়।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ জিতে আরও ২০ পয়েন্ট নিয়ে টাইগারদের সংগ্রহ এখন ৫০। যা তাদের আপাতত পৌঁছে দিয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে।

দুইয়ে আছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তাদের সংগ্রহ ৯ ম্যাচ থেকে ৪০ পয়েন্ট। উপমহাদেশের দুই পরাশক্তি পাকিস্তান ও ভারত আছে যথাক্রমে ৩ ও আট নম্বরে। দুই দলই খেলেছে ৬টি করে ম্যাচ।

টেবিলে একমাত্র ইংল্যান্ডই বাংলাদেশের চেয়ে বেশি ম্যাচ খেলেছে। বাকি সব দলের ম্যাচ সংখ্যা বাংলাদেশের চেয়ে কম। সুপার লিগ টুর্নামেন্টে প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে।

আট দলের বিপক্ষে চারটি হোম ও চারটি অ্যাওয়ে সিরিজ খেলবে প্রতিটি দল। সিরিজে ম্যাচসংখ্যা থাকবে তিনটি। বাংলাদেশের পরবর্তী সিরিজ আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে নিজ মাটিতে।

সুপার লিগের পয়েন্টের মারপ্যাঁচ কতটা গুরুত্বপূর্ণ সে বিষয়ে পুরো ধারনা আছে ক্রিকেটারদের। বুধবার আইসিসি র‍্যাঙ্কিংয়ের দুইয়ে ওঠা মেহেদী মিরাজ নিউজিবাংলাকে বলেন, সুপার লিগের সব ম্যাচই গুরুত্বপূর্ণ প্রতিপক্ষকে হালকা ভাবে নেয়ার সুযোগ নেই।

‘রিল্যাক্সড হওয়ার সুযোগ নেই। এখানে পয়েন্টের খেলা। পয়েন্টটাই বড় ব্যপার। ১০ পয়েন্ট আমাদের জন্য গুরুত্বপূর্ণ। সেরা সাত দল বিশ্বকাপে খেলবে। শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের প্রথম সিরিজ জয় সেটাও অনেক গুরত্বপূর্ণ। সামনে হয়তো আরও কঠিন ওয়ানডে ম্যাচ খেলতে হবে। তাই এই ১০ পয়েন্ট পেয়ে গেলে পরে আমাদের জন্য সহজ হবে।’

শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জয় ও আরও ১০ পয়েন্টের জন্য শুক্রবার মাঠে নামবে বাংলাদেশ।

আরও পড়ুন:
বিশ্বকাপ পালটে দিয়েছে মিরাজকে
তৃতীয় ওয়ানডের দলে নাঈম
আইসিসি র‍্যাঙ্কিংয়ের দুইয়ে মিরাজ

শেয়ার করুন

মন্তব্য