সাকিব নয় স্টোকসই সেরা হ্যাডলির কাছে

সাকিব নয় স্টোকসই সেরা হ্যাডলির কাছে

বাংলাদেশ দলের অনুশীলনে সাকিব আল হাসান। ছবি: এএফপি

তিন ফরম্যাট মিলিয়ে সাকিব নয় বরং বেন স্টোকসকেই সেরা মনে করেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি।

গত এক দশক আইসিসির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের তিন ফরম্যাটেই রাজত্ব সাকিব আল হাসানের। বিশ্বসেরা অলরাউন্ডারের তকমাও লেগে আছে সাবেক বাংলাদেশ অধিনায়কের। তবে, তিন ফরম্যাট মিলিয়ে সাকিব নয় বরং বেন স্টোকসকেই সেরা মনে করেন নিউজিল্যান্ডের কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলি।

ভারতের পত্রিকা টাইমস অফ ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে হ্যাডলি বলেন স্টোক টেস্টে ব্যাটিং বোলিং দুই বিভাগেই সমান দক্ষ ও ইংল্যান্ডকে একাধিক ম্যাচ জিতিয়েছেন।

‘বর্তমানে বেন স্টোকসই সেরা। সে একজন লড়াকু ক্রিকেটার। একজন মানসম্পন্ন ব্যাটসম্যান ও কার্যকরী বোলার যে কিনা একাই ইংল্যান্ডকে ম্যাচ জিতিয়েছে। রাভিন্দ্র জাদেজা, সাকিব আল হাসান, কলিন গ্র্যান্ডহোম, মইন আলি, ক্রিস ওকস আর জেসন হোল্ডারও নিজেদের যোগ্যতায় সেরা।’

সাকিব নয় স্টোকসই সেরা হ্যাডলির কাছে
ইংল্যান্ডের অনুশীলনে মইন আলি ও বেন স্টোকস। ছবি: টুইটার



টেস্ট ক্রিকেটের স্বর্ণযুগে কে সেরা অলরাউন্ডার এই প্রশ্নের উত্তরে একসংগে উচ্চারিত হতো হ্যাডলি, ইয়ান বোথাম, ইমরান খান ও কপিল দেবের নাম। নিজেদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার কথা জানালেন টেস্ট ক্রিকেটের সাবেক সর্বোচ্চ উইকেট শিকারি।

“৭০ ও ৮০-র দশকে অলরাউন্ডারদের লড়াইয়ের সময়টা ছিল বিশেষ উপলক্ষ। একে অপরের বিপক্ষে প্রতিযোগিতা করতাম ও সাফল্যের আশায় থাকতাম। দলে আমার দায়িত্ব ছিল ইমরান, বোথাম ও কাপিলকে ছাড়িয়ে যাওয়ার। অনেক প্রতিদ্বন্দ্বিতা থাকলেও আমাদের মধ্যে পরস্পর শ্রদ্ধা বোধটাও ছিল অনেক। আমি বোলিং অলরাউন্ডার ছিলাম যেখানে আমার মূল শক্তি ছিল বোলিং আর ব্যাটিং ছিল অপেক্ষাকৃত দূর্বল দিক।

ওয়ানডে ক্রিকেটে এখন 'বিটস অ্যান্ড পিসেস' অলরাউন্ডার আছে। যারা দুইটাই অল্প অল্প করতে পারে। বিতর্ক থাকতেই পারে তাদের নিয়ে যে আসলেই তারা অলরাউন্ডার কি না। টেস্ট ক্রিকেটের অলরাউন্ডারই আসলে ওই ভূমিকায় সর্বোচ্চ জায়গা।”

সর্বকালের সেরা অলরাউন্ডার কে? এই তর্কে হ্যাডলি-বোথাম-কপিল-ইমরানের নাম তো আসেই, পাশাপাশি আসে জ্যাক ক্যালিসের নাম। স্যার হ্যাডলির মতে ক্যালিসের নাম সেরাদের সেরার সঙ্গে উচ্চারিত হবে।

‘ক্যালিস অসাধারণ একজন খেলোয়াড় ছিলেন। সর্বোচ্চ দক্ষতার একজন অলরাউন্ডার। তার বোলিং সাউথ আফ্রিকার পেইস অ্যাটাককে সহায়তা করত। পরিসংখ্যানের দিক দিয়ে সেই সর্বকালের সেরা। তাকে নিয়ে এই বিতর্ক চলতে পারে যে আসলেই সে সর্বকালের সেরা কিনা। স্যার গ্যারি সোবার্স সেটার শক্ত দাবিদার। যুগে যুগে কিথ মিলার, টনি গ্রেগ, অ্যান্ড্রু ফ্লিনটফ ও শন পোলকের মত অলরাউন্ডার এসেছে। খেলাটায় যাদের প্রাধান্য ছিল।’

আরও পড়ুন:
হাজার উইকেটের ক্লাবে সাকিব
ব্রোকারেজ হাউজ ব্যবসায় সাকিব আল হাসান
মাঠে কোয়ারেন্টিন মুক্ত সাকিব-মুস্তাফিজ

শেয়ার করুন

মন্তব্য