পিএসএলের ম্যাচ হতে পারে আরব আমিরাতে

পিএসএলের ম্যাচ হতে পারে আরব আমিরাতে

পিসিবি সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছে বাকি ম্যাচের ভেন্যু হিসেবে দুবাই, শারজা ও আবু ধাবিকে অনুমতি দেয়ার জন্য।

করোনাভাইরাস মহামারিতে ২০২১ সালের পাকিস্তান সুপার লিগ (পিএসএল) শুরুর মাত্র ১৪ ম্যাচ পর স্থগিত হয়ে যায়। ২০ ফেব্রুয়ারি শুরু হয়ে ৩ মার্চ শেষ হয় আসরের প্রথম ১৪ ম্যাচ।

দ্বিতীয় দফায় পাকিস্তানে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে ২ জুন পিএসএল মাঠে ফেরানোর উদ্যোগ নেই পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ২ জুন শুরু করে ২০ জুন শেষ করার পরিকল্পনা করে বোর্ড। দ্বিতীয় পর্বে সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা করাচিতে।

তবে, করোনাভাইরাস পরিস্থিত আবারও খারাপের দিকে যেতে থাকায় লিগের ছয়টি ফ্র্যাঞ্চাইজি পিসিবিকে অনুরোধ করেছে পাকিস্তানের বাইরে লিগ আয়োজন করার।

পিসিবি সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছে বাকি ম্যাচের ভেন্যু হিসেবে দুবাই, শারজা ও আবু ধাবিকে অনুমতি দেয়ার জন্য।

এরই মধ্যে করাচির হোটেলের বুকিং বাতিল করেছে পিসিবি। তবে, জুনের প্রচণ্ড গরমে পিএসএল আয়োজন করা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

এছাড়া, কোভিড সংক্রমণ সংখ্যা বেড়ে যাওয়ায় পাকিস্তান থেকে আসা ফ্লাইটের সংখ্যা কমিয়েছে দেশটি। পাঁচ মে পাকিস্তান সরকারও বাইরে থেকে আসা ফ্লাইটের সংখ্যা সীমিত করেন ১০ দিনের জন্য।

ভারত ছাড়া বিশ্বের প্রায় সবগুলো ক্রিকেট খেলুড়ে দেশের ক্রিকেটাররা অংশ নেন পিএসএলে। পাকিস্তানে করোনাপরিস্থিতি খারাপ হতে থাকলে বিভিন্ন দেশ থেকে ক্রিকেটাররা দেশটিতে আসতে আগ্রহ দেখাবেন না এমনটাই শঙ্কা পিসিবির।

গত সপ্তাহেই, করোনাভাইরাস সংক্রমণের কারনে ২৯টি ম্যাচের পরই বন্ধ করে দেয়া হয় বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

আইপিএলের বাকি ৩১টি ম্যাচ আয়োজনে আগ্রহ দেখিয়েছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা।

শেয়ার করুন

মন্তব্য

ক্রিকেটে হচ্ছে ‘ছায়া’ জাতীয় দল

ক্রিকেটে হচ্ছে ‘ছায়া’ জাতীয় দল

ছবি: সংগৃহীত

এ দলের মূল কাজ হবে- জাতীয় দলের খেলোয়াড়ের প্রাথমিক বা তাৎক্ষণিক অভাব পূরণ করা। প্রত্যেক পজিশনের ক্রিকেটারের বিকল্প থাকবে এই শ্যাডো জাতীয় দলে। প্রয়োজন বোধে জাতীয় মূল দলে অন্তর্ভুক্ত করার সুযোগ রাখার জন্য গড়া হবে এই শ্যাডো দল।

জাতীয় দলের পাশাপাশি ক্রিকেটের তিন ফরম্যাটের জন্য একটা শ্যাডো জাতীয় দল গড়ার পরিকল্পনা হাতে নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলটির নামও ঠিক করে ফেলা হয়েছে। ‘বাংলাদেশ টাইগার’ নামে নামকরণ করা হয়েছে শ্যাডো জাতীয় দলের।

এ দলের মূল কাজ হবে- জাতীয় দলের খেলোয়াড়ের প্রাথমিক বা তাৎক্ষণিক অভাব পূরণ করা। প্রত্যেক পজিশনের ক্রিকেটারের বিকল্প থাকবে এই শ্যাডো জাতীয় দলে। প্রয়োজন বোধে জাতীয় মূল দলে অন্তর্ভুক্ত করার সুযোগ রাখার জন্য গড়া হবে এই শ্যাডো দল।

মঙ্গলবার বিসিবির সাধারণ সভার বৈঠকে বিষয়টি অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে রাত আটটার দিকে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন নিজেই বিষয়টির ব্যাখ্যা দিয়েছেন।

তিনি বলেন, ‘আপনারা হয়তো জানেন তারপরেও বলে দিচ্ছি, জাতীয় দলে যারা যাক পায়, তারা যদি উদাহরণ হিসেবে ধরেন না পায়, কখনও ইমরুল পায় নাই, সৌম্য থাকে না স্কোয়াডে, ওরা নাকি অনুশীলন করারও সুযোগ পায় না এখানে। আমাদের ফ্যাসিলিটিগুলা নাকি পায় না। এটা তো একটা বড় প্রবলেম। ওরা কোথায় প্রাকটিস করবে।

‘তাদের যদি কোনো ঘাটতি থাকে, কেউ যদি ড্রপ হয় তাহলে ও শিখবে কোথায়? এইটা একটা ইস্যু ছিল।

জাতীয় দলের প্রধান কোচের সমন্বয়ে বছরব্যাপী চলবে শ্যাডো জাতীয় দলের প্রশিক্ষণ।

পাপনের কথায় তা স্পষ্ট, ‘এখান থেকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি সারাবছর রাউন্ড দ্য ক্লোক এখানে ট্রেনিং চলবে। ব্যাসিক্যালি স্থানীয় কোচদের নিয়ে এই প্রশিক্ষণ চলবে। হেড কোচের নির্দেশনা অনুযায়ী এটা চলবে।’

এই শ্যাডো দল থেকে কীভাবে জাতীয় দলে সুযোগ পাবে কোনো খেলোয়াড়ও উদাহরণ দিয়ে তার ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেন বিসিবি সভাপতি।

পাপন বলেন, ‘ধরেন ওপেনিংয়ে একটা প্লেয়ার সুযোগ পেল। সে খেলবে না বা ইনজুরিতে বা কোনো কারণে নাই। তখন আমরা একেকদিন একেকজনকে ট্রাই করি। আজকে একে করি কালকে ওকে করি। আমাদের যদি রেডিমেড থাকতো। যদি দরকার হয় জাতীয় দলে তাহলে কে যাবে? কে কোন পজিশনে ওভাবে চিহ্নিত করে কোচ ট্রেনিং করা হবে।’

শেয়ার করুন

আইসিসির মে মাসের সেরা মুশফিক

আইসিসির মে মাসের সেরা মুশফিক

মুশফিকুর রহিম। ফাইল ছবি

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে মুশফিক করেন ২৩৭ রান। প্রথম ম্যাচে করেন ৮৪। দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে অনবদ্য ১২৫। তার দুর্দান্ত এ দুই ইনিংসে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ।

ব্যাট হাতে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এক সিরিজ খেলার স্বীকৃতি পেলেন মুশফিকুর রহিম। আইসিসি তাকে মে মাসের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত করেছে। সোমবার দুপুরে এক টুইট বার্তায় মুশফিকের পুরস্কারের বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

এ বছরের জানুয়ারি থেকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল সিদ্ধান্ত নেয় প্রতি মাসের সেরা খেলোয়াড়কে পুরস্কৃত করার। প্রথম চার মাস বাংলাদেশের কোনো খেলোয়াড় সে পুরস্কারের জন্য মনোনীত না হলেও ধারা ভাঙে মে মাসে।

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরমেন্সের বরাতে মে মাসে ‘আইসিসি সেরা খেলোয়াড় (পুরুষ)’- হয়েছেন মুশফিকুর রহিম।

শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে মুশফিক করেন ২৩৭ রান। প্রথম ম্যাচে করেন ৮৪। দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে অনবদ্য ১২৫। তার দুর্দান্ত এ দুই ইনিংসে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জেতে বাংলাদেশ। শেষ ম্যাচে মুশফিক ব্যর্থ হলে হারে বাংলাদেশও।

মুশফিকের পাশাপাশি এ পুরস্কারের জন্য মনোনীত ছিলেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রাভিন জয়াউইক্রামা।

হাসান আলি জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্ট খেলে ১৪ উইকেট তুলে নেন। জয়াউইক্রামা বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট খেলে তুলে নেন ১১টি উইকেট। যা অভিষিক্ত কোনো শ্রীলঙ্কান বোলারের সেরা পারফরমেন্স।

শেয়ার করুন

বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি ব্রাদার্স ও মোহামেডানের

বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি ব্রাদার্স ও মোহামেডানের

ছবি: সংগৃহীত

সাকিবকে ছাড়া নিজেদের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ওল্ডডিওএইচএস স্পোর্টস ক্লাবকে পাঁচ রানে হারালেও সোমবারের ম্যাচে পয়েন্ট খোয়াতে হয়েছে মোহামেডানকে। বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে ব্রাদার্স ইউনিয়ন বনাম মোহামেডানের ম্যাচ।

আবাহনী লিমিটেডের বিপক্ষে ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ম্যাচে অসদাচরণের জন্য তিন ম্যাচের নিষেধাজ্ঞায় আছে মোহামেডান স্পোর্টিং ক্লাবের অধিনায়ক সাকিব আল হাসান। তাকে ছাড়া দুটি ম্যাচ খেলে ফেলেছে মোহামেডান।

রোববার সাকিবকে ছাড়া নিজেদের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ওল্ডডিওএইচএস স্পোর্টস ক্লাবকে পাঁচ রানে হারালেও সোমবারের ম্যাচে পয়েন্ট খোয়াতে হয়েছে মোহামেডানকে।

বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে ব্রাদার্স ইউনিয়ন বনাম মোহামেডানের ম্যাচ।

বিকেএসপিতে মোহামেডানের ইনিংস শেষ হলেও বৃষ্টির কারণে মাঠ খেলার উপযুক্ত হওয়ায় ব্রাদার্সের ইনিংস শুরু করা যায়নি। ম্যাচে ফল ঘোষণার জন্য অন্তত পাঁচ ওভার খেলা হতে হয়। তেমনটা না হওয়ায় ম্যাচ রেফারি ম্যাচটিকে পরিত্যক্ত ঘোষণা করেন।

বিকেএসপির চার নম্বর মাঠে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মোহামেডান। নির্ধারিত ওভারে নয় উইকেটে ১৪৩ রান সংগ্রহ করে তারা। সর্বোচ্চ ২৮ রান আসে মাহমুদুল হাসানের ব্যাট থেকে। ১৯ রান করেন আগের ম্যাচে ফিফটি করা ইরফান শুক্কুর।

ব্রাদার্সের পক্ষে আলাউদ্দিন বাবু ও রাহাতুল ফেরদৌস দুটি করে উইকেট নেন। এরপর বৃষ্টির কারণে ১৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে পারেনি ব্রাদার্স। ফলে এক পয়েন্ট করে পায় দুই দল।

নয় ম্যাচ শেষে মোহামেডানের সংগ্রহ ১১ পয়েন্ট। টেবিলের পাঁচে আছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী ক্লাবটি। সমান ম্যাচে তাদের চেয়ে এক পয়েন্ট কম পাওয়া ব্রাদার্স আছে সুপার লিগের শেষ স্পট অর্থাৎ ছয়ে।

রাউন্ড রবিনে আর দুটি ম্যাচ আছে মোহামেডানের। এর শেষটি খেলতে পারবেন সাকিব। আর মোহামেডান যদি সুপার লিগে কোয়ালিফাই করে তাহলে পুরো সুপারলিগই খেলতে পারবেন বিশ্বসেরা অলরাউন্ডার।

দিনের অন্যম্যাচে জয় পেয়েছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, আবাহনী লিমিটেড, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ও শাইনপুকুর ক্রিকেট ক্লাব।

নয় ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে প্রাইম ব্যাংক। সমান ম্যাচে তাদের চেয়ে এক পয়েন্ট নিয়ে দুইয়ে আছে প্রাইম দোলেশ্বর।

আট ম্যাচ খেলা আবাহনীর সংগ্রহ ১২। তারা আছে তিনে। ১২ পয়েন্ট সংগ্রহ করেছে গাজী গ্রুপ ক্রিকেটার্সও। তবে তারা খেলেছে নয় ম্যাচ। আছে চার নম্বরে।

শেয়ার করুন

করোনায় জিম্বাবুয়েতে লকডাউন, শঙ্কায় বাংলাদেশ সিরিজ

করোনায় জিম্বাবুয়েতে লকডাউন, শঙ্কায় বাংলাদেশ সিরিজ

ফাইল ছবি

জিম্বাবুয়েতে নতুন করে লকডাউন দিয়েছে দেশটির সরকার। ফলে স্থগিত করা হয়েছে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট। যার মধ্যে রয়েছে ক্রীড়া ইভেন্টও।

করোনাভাইরাস মহামারির পরিস্থিতি খারাপ হওয়াতে জিম্বাবুয়েতে নতুন করে লকডাউন দিয়েছে দেশটির সরকার। ফলে স্থগিত করা হয়েছে যেকোনো ধরনের আউটডোর ইভেন্ট। যার মধ্যে রয়েছে ক্রীড়া ইভেন্টও।

হারারতে চলমান জিম্বাবুয়ে-এ ও সাউথ আফ্রিকা-এ দলের মধ্যেকার আনঅফিশিয়াল টেস্ট ম্যাচটিও বাতিল করা হয়েছে।
জিম্বাবুয়ে ক্রিকেট এক টুইট বার্তায় জানায় দেশটিতে লকডাউনের কারণে সকল ক্রিকেট ম্যাচ স্থগিত করা হয়েছে।

লকডাউনের কারণে শঙ্কায় পড়েছে আসন্ন জিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজও। এই মাসের শেষে ডিপিএলের পর ২৯ অথবা ৩০ জুন জিম্বাবুয়েতে যাওয়ার কথা বাংলাদেশ দলের।

সাত জুলাই থেকে শুরু হওয়া সিরিজে একটি টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলার কথা দুই দলের। লকডাউন বেশিদিন চললে স্থগিত হতে পারে সিরিজ। তবে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড আনুষ্ঠানিকভাবে সিরিজ বাতিল বা স্থগিত নিয়ে কিছু বলেনি।

গত বছর করোনাভাইরাস মহামারির কারণে স্থগিত হয় বাংলাদেশ-পাকিস্তান চলমান সিরিজ। এরপর করোনাভাইরাসের কারণে বাংলাদেশের নির্দিষ্ট সফরে আসেনি শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি।

এর আগে, গুঞ্জন ছিল জিম্বাবুয়ে সফরে যেতে চান না জাতীয় দলের কিছু অভিজ্ঞ খেলোয়াড়। এমন কিছু পরিকল্পনায় নেই বলেই পরে সংবাদমাধ্যমকে জানান বিসিবির নির্বাচক হাবিবুল বাশার। নিউজবাংলাকে তিনি বলেন, সম্ভাব্য সেরা দলটিই তারা পাঠাতে চান জিম্বাবুয়ে সফরে।

জিম্বাবুয়ে সফর যদি হয়, সেখানে র কোয়ারেন্টিন নিয়ে এখনও আসেনি কোনো চূড়ান্ত সিদ্ধান্ত। গত সপ্তাহে বিসিবি জানায় ৫-৭ দিন কোয়ারেন্টিনে থাকতে হতে পারে টাইগারদের। সেটি হলে ৭ জুলাই শুরু হতে যাওয়া সিরিজের আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচটি খেলা হবে না বাংলাদেশ দলের।

শেয়ার করুন

সাকিবকে নিয়ে মোহামেডানের সংবাদ সম্মেলন স্থগিত

সাকিবকে নিয়ে মোহামেডানের সংবাদ সম্মেলন স্থগিত

মোহামেডানের জার্সিতে সাকিব আল হাসান। ফাইল ছবি

মোহামেডানের পরিচালক ও ক্রিকেট কমিটির সভাপতি মাসুদুজ্জামানের পক্ষ থেকে জানানো হয় সংবাদ সম্মেলনটি সোমবার হচ্ছে না। ক্লাব ও খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করে পরবর্তী তারিখ দ্রুত জানিয়ে দেয়া হবে।

ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) আবাহনী লিমিটেডের বিপক্ষে ম্যাচে অসদাচরণের জন্য তিন ম্যাচ নিষিদ্ধ ও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয় মোহামেডানের অধিনায়ক সাকিব আল হাসানকে। নিষেধাজ্ঞার বিরুদ্ধে শনিবারই আপিল করে মোহামেডান।

আর আম্পায়ারিং ইস্যুতে ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) জানায় তারা ক্লাব ও অধিনায়কদের সঙ্গে আলোচনায় বসবে। তার পরদিন রোববার মোহামেডান আনুষ্ঠানিক ঘোষণা দেয় সোমবার সংবাদ সম্মেলন করার।

ক্লাব প্রাঙ্গণে সোমবার বেলা ৩টায় হওয়ার কথা ছিল সংবাদ সম্মেলনটি। তবে সম্মেলনের দিন সকালে পুরান ঢাকার ক্লাবটি জানায় অনিবার্য কারণে সংবাদ সম্মেলনটি বাতিল করছে তারা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে মোহামেডানের পরিচালক ও ক্রিকেট কমিটির সভাপতি মাসুদুজ্জামানের পক্ষ থেকে জানানো হয় সংবাদ সম্মেলনটি সোমবার হচ্ছে না। ক্লাব ও খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করে পরবর্তী তারিখ দ্রুত জানিয়ে দেয়া হবে।

ডিপিএলের জন্য বায়ো বাবলে থাকায় সোমবারের সংবাদ সম্মেলনে সাকিব আল হাসানের উপস্থিতির কোনো সম্ভাবনা ছিল না। মোহামেডান ক্লাবের পক্ষ থেকে জানানো হয়, সম্মেলনে ক্লাব ও সাকিবের যৌথ বক্তব্য তুলে ধরার কথা ছিল।

সাকিব নিষিদ্ধ হওয়ার পর ডিপিএলে নিজেদের প্রথম ম্যাচ জিতেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। ভারপ্রাপ্ত অধিনায়ক শুভাগত হোমের নেতৃত্বে শনিবার ওল্ডডিওএইচএস ক্লাবকে বৃষ্টি আইনে পাঁচ রানে হারায় মোহামেডান।

মোহামেডান পরের বাকি দুই ম্যাচ জিতে গেলে সুপার লিগে কোয়ালিফাই করবে সাদা-কালোরা। লিগ পর্যায়ের শেষ ম্যাচে খেলবেন সাকিব। আর মোহামেডান সুপার লিগে কোয়ালিফাই করলে খেলতে পারবেন সুপার লিগের সব ম্যাচ।

শেয়ার করুন

আইসিসির হল অফ ফেমে সাঙ্গাকারা ও ফ্লাওয়ার

আইসিসির হল অফ ফেমে সাঙ্গাকারা ও ফ্লাওয়ার

কুমার সাঙ্গাকারা। ছবি: এএফপি

হল অফ ফেমের সবশেষ এডিশনে সাঙ্গাকারা ও ফ্লাওয়ারের সঙ্গে জায়গা করে নেন মোট ১০ জন। সাঙ্গাকারা ও ফ্লাওয়ার জায়গা পেয়েছেন আধুনিক যুগ থেকে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সবশেষ ঘোষিত হল অফ ফেমে জায়গা পেয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারা ও জিম্বাবুয়ের ব্যাটিং গ্রেট অ্যান্ডি ফ্লাওয়ার। হল অফ ফেমের সবশেষ এডিশনে সাঙ্গাকারা ও ফ্লাওয়ারের সঙ্গে জায়গা করে নেন মোট ১০ জন।

সাঙ্গাকারা ও ফ্লাওয়ার জায়গা পেয়েছেন আধুনিক যুগ থেকে। ক্রিকেটের আদি যুগ অর্থাৎ প্রথম বিশ্বযুদ্ধের সময় থেকে থেকে হল অফ ফেমে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার মন্টি নোবল ও সাউথ আফ্রিকার ব্যাটসম্যান অব্রি ফকনার।

দুই বিশ্বযুদ্ধের মাঝের সময় থেকে বেছে নেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার লিয়ারি কনস্ট্যান্টিন ও অস্ট্রেলিয়ার স্ট্যান ম্যাকাবকে।

দুই যুদ্ধের পর থেকে ১৯৭০ সালের মধ্যেকার সময় থেকে হল অফ ফেমে জায়গা করে নিয়েছেন ভারতের ভিনু মানকড ও ইংল্যান্ডের টেড ডেক্সটার। উইন্ডিজ ওপেনিং গ্রেট ডেসমন্ড হেইনস ও ইংলিশ ফাস্ট বোলার বব উইলিসকে জায়গা দেয়া হয়েছে ৭০ ও ৮০ এর দশক থেকে।

ফ্লাওয়ার ও সাঙ্গাকারাকে বেছে নেওয়া হয়েছে ৯০ ও তার পরের দশক অর্থাৎ আধুনিক যুগ থেকে।

শ্রীলঙ্কা জাতীয় দলের হয়ে ১৫ বছরের ক্যারিয়ারে ১৩৪ টেস্টে ৫৭.৪০ গড়ে ১২,৪০০ রান করেন সাঙ্গাকারা। ৪০৪ ওয়ানডেতে ৪১.৯৮ তার সংগ্রহ ১৪,২৩৪ রান। দুই ফরম্যাট মিলিয়ে তার আন্তর্জাতিক সেঞ্চুরির সংখ্যা ৬৩টি।

অ্যান্ডি ফ্লাওয়ার জিম্বাবুয়ের হয়ে ৬৩ টেস্টে ৫১.৫৪ গড়ে করেন ৪,৭৯৪ রান। ওয়ানডেতে তার রান ২১৩ ম্যাচে ৬,৭৮৬। গড় ৩৫.৩৪। টেস্টে ১২ সেঞ্চুরির সঙ্গে ওয়ানডে চারটি সেঞ্চুরি আছে তার। হল অফ ফেমে জায়গা পাওয়া প্রথম জিম্বাবুইয়ান তারকা তিনি।

১৮ জুন থেকে শুরু হতে যাওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে রোববার এই তালিকা ঘোষণা করে আইসিসি। নতুন ১০জনকে নিয়ে হল অফ ফেমে জায়গা পাওয়া ক্রিকেটারের সংখ্যা মোট ১০৩।

শেয়ার করুন

এক ঘণ্টার মধ্যেই সিরিজ নিউজিল্যান্ডের

এক ঘণ্টার মধ্যেই সিরিজ নিউজিল্যান্ডের

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় উদযাপন করছেন টম লেইথাম ও রস টেইলর। ছবি: আইসিসি

স্বাগতিক দলের দেওয়া ৩৮ রানের টার্গেটে পৌঁছাতে ৬৫ বল খরচ করতে হয় নিউজিল্যান্ডকে। ১০.৫ ওভারে তাদের স্কোর ছিল ৪১/২।

বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট আট উইকেটে জিতে নিয়েছে নিউজিল্যান্ড। স্বাগতিক দলের দেওয়া ৩৮ রানের টার্গেটে পৌঁছাতে ৬৫ বল খরচ করতে হয় নিউজিল্যান্ডকে। ১০.৫ ওভারে তাদের স্কোর ছিল ৪১/২।

সকালের প্রথম বলে ওলি স্টোনকে ফিরিয়ে ইংল্যান্ডকে গুটিয়ে দেন ট্রেন্ট বোল্ট। স্টোন ১৫ রানে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হলে ১২২ রানে অলআউট হয় ইংল্যান্ড। তাদের লিড দাঁড়ায় ৩৭ রানের।

জয়ের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় সফরকারী দল। দ্বিতীয় ওভারের শেষ বলে তিন রানে আউট হন ডেভন কনওয়ে। স্টুয়ার্ট ব্রডের বলে কট বাহাইন্ড হন তিনি।

ম্যাচ শেষ হওয়ার আগে আরেকটি সাফল্য পায় ইংল্যান্ড। দশম ওভারে উইল ইয়াংকে ফেরান ওলি স্টোন। আট রান করে ওভারের শেষ বলে বোল্ড হন তিনি।

এরপর আর কোনো উইকেট হারায়নি ব্ল্যাকক্যাপরা। অধিনায়ক টম লেইথাম ২৩ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৩০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। নিউজিল্যান্ডের দুই ইনিংসে সংগ্রহ ছিল ৩৮৮।

নিউজিল্যান্ডের হয়ে দুই ইনিংসে ছয় উইকেট নিয়ে ম্যাচসেরা হন পেইসার ম্যাট হেনরি। চোটের কারণে ম্যাচে খেলেননি নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান কেইন উইলিয়ামসন।

উইলিয়ামসনের জায়গায় সফরকারিদের নেতৃত্বে ছিলেন লেইথাম।

এই জয়ে দুই ম্যাচ সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে নিউজিল্যান্ড। লর্ডসে দুই দলের প্রথম ম্যাচ ড্র হয়। এতে করে ২০১৪ সালের পর প্রথম নিজ মাটিতে টেস্ট সিরিজ হারল ইংল্যান্ড।

১৮ জুন শুরু হচ্ছে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

শেয়ার করুন