দুই মাইলফলকের সামনে আত্মবিশ্বাসী লায়ন

দুই মাইলফলকের সামনে আত্মবিশ্বাসী লায়ন

১৩তম অস্ট্রেলিয়ান হিসেবে ১০০তম টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য অর্জন করবেন তিনি। শুধু তাই নয়, টেস্টে আর চারটি উইকেট পেলেই তৃতীয় অস্ট্রেলিয়ান হিসেবে ৪০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন এই অফস্পিনার।

ভারতের বিপক্ষে সিরিজের শেষ টেস্টে মাঠ নামলে বিরল এক রেকর্ডের মালিক বনে যাবেন নেইথান লায়ন। ১৩তম অস্ট্রেলিয়ান হিসেবে ১০০তম টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য অর্জন করবেন তিনি। শুধু তাই নয়, টেস্টে আর চারটি উইকেট পেলেই তৃতীয় অস্ট্রেলিয়ান হিসেবে ৪০০ টেস্ট উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন এই অফস্পিনার।

এমন মুহুর্তের আগে রোমাঞ্চিত লায়ন। একটি টেস্ট খেলাই তার জন্য স্বপ্নের মতো ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘যখন আমার টেস্ট অভিষেক হয় তখনই আমি ভাবছিলাম কি অসাধারণ একটা ঘটনা। অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলেই আমি কৃতজ্ঞ ছিলাম। এখন ৯৯ ম্যাচ খেলার পর শুক্রবারের জন্য মুখিয়ে আছি। আর আমার আগে এই কৃতিত্ব অর্জন করা ১২ জনের কথা ভাবছি।’

১০০ টেস্ট খেললে লায়ন স্টিভ ওয়াহ, শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রাদের মতো সর্বকালের সেরাদের কাতারে চলে আসবেন। যেটা তার নিজের কাছেও অবিশ্বাস্য।

‘তারা শুধু অস্ট্রেলিয়ান ক্রিকেটই নয় বিশ্বের যেকোনো জায়গায় কিংবদন্তি। ওইসব নামের পাশে নিজেকে ১৩তম খেলোয়াড় হিসেবে দেখতে পেয়ে আমি নিজেকেই চিমটি কাটব’, লায়ন যোগ করেন।

ব্যক্তিগত মাইলফলকের সিরিজে বল হাতে সময়টা খুব একটা ভালো যাচ্ছে না লায়নের। প্রথম তিন ম্যাচে ছয় উইকেট পেয়েছেন তিনি। আর চার উইকেট পেলে ৪০০ উইকেটে পৌঁছে যাবেন। ভারতের বিপক্ষে উইকেট না পেলেও যেভাবে বল করেছেন তাতে সন্তুষ্ট এই অফস্পিনার।

‘কখনও কখনও ভাগ্য সহায় হয় না। মাঠে আপনি তেমন কোনো সাফল্য পাননা। তবে যেভাবে আমি বল করছি তাতে আমি আত্মবিশ্বাসী,’ বলেন লায়ন।

ব্যক্তিগত অর্জনের চেয়ে লায়নের চোখ দলীয় সাফল্যে। ব্রিসবেনে জিতলে সিরিজ পকেটে পুরবে অস্ট্রেলিয়া জানা আছে তার। লায়ন বলেন, ‘আমি খুব বেশি কিছু চিন্তা করছি। যদিও মনে মনে বেশ রোমাঞ্চিত। আশা করি আমরা ভালো ব্র্যান্ডের ক্রিকেট খেলব। সেটা করতে পারলে আমরাই সিরিজ জিতব।’

শেয়ার করুন

মন্তব্য