20201002104319.jpg
20201003015625.jpg
শতাংশের ভিত্তিতে টেস্ট চ্যাম্পিয়ন

শতাংশের ভিত্তিতে টেস্ট চ্যাম্পিয়ন

একটি দলের জন্য মোট বরাদ্দ পয়েন্টের মধ্যে তাদের প্রাপ্ত পয়েন্টের শতাংশের হিসাব করা হবে। সেই ক্ষেত্রে যে দল তাদের জন্য মোট বরাদ্দ পয়েন্টের বেশি শতাংশ অর্জন করতে পারবে, তারাই থাকবে শীর্ষে। 

করোনাভাইরাস মহামারিতে ২০১৯ সালের আগস্টে শুরু হওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অনেক ম্যাচ খেলা হয়নি। যদি নির্ধারিত সময়ের মধ্যে বাকি ম্যাচগুলো সময়মত শেষ হয়, তারপরও বাকি থাকবে ১৫ ভাগ ম্যাচ।

সেই ক্ষেত্রে পয়েন্ট বিতরণে তৈরি হবে অসামঞ্জস্য। ম্যাচ না খেলার কারণে পয়েন্ট টেবিলে অপ্রত্যাশিত স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করতে পারে অনেক দল।

এসব বিবেচনা করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিনশিপের পয়েন্ট তালিকা তৈরির নিয়মে আনছে পরিবর্তন। সর্বমোট পয়েন্টের বদলে পয়েন্ট তালিকা করা হবে সর্বমোট বরাদ্দ পয়েন্টের মধ্যে কোন দল কত শতাংশ পয়েন্ট অর্জন করেছে সেই ভিত্তিতে।

অনিল কুম্বলের অধীনে থাকা আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশে এমন সিদ্ধান্ত নেয় আইসিসি।

নতুন নিয়মে একটি দলের জন্য মোট বরাদ্দ পয়েন্টের মধ্যে তাদের প্রাপ্ত পয়েন্টের শতাংশের হিসাব করা হবে। সেই ক্ষেত্রে যে দল তাদের জন্য মোট বরাদ্দ পয়েন্টের বেশি শতাংশ অর্জন করতে পারবে, তারাই থাকবে শীর্ষে।

উদাহরণস্বরূপ, অস্ট্রেলিয়া এখন পর্যন্ত সিরিজ খেলেছে তিনটি। প্রতি সিরিজের জন্য বরাদ্দ ১২০ পয়েন্ট। অস্ট্রেলিয়ার জন্য তিন সিরিজে তাই মোট বরাদ্দ পয়েন্ট ছিল ৩৬০। সেখানে অস্ট্রেলিয়া পেয়েছে ২৯৬ পয়েন্ট। অর্থাৎ ৮২.২২ শতাংশ। দশ দলের ভেতর এটিই সর্বোচ্চ হওয়ায় নতুন টেবিলে তারা আছে শীর্ষে।

অন্যদিকে ভারতের জন্য মোট বরাদ্দ পয়েন্ট ছিল চার সিরিজ মিলিয়ে ৪৮০। সেখানে তারা পেয়েছে ৩৬০ পয়েন্ট। অর্থাৎ ৭৫ শতাংশ। ৭৫ শতাংশ নিয়ে তারা আছে টেবিলের দ্বিতীয় স্থানে।

নতুন নিয়মের আগে ৩৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ভারত। নতুন নিয়মের পর তাদের টপকে শীর্ষস্থান এখন অস্ট্রেলিয়ার।

তিন টেস্ট খেলে কোনো জয় না পাওয়া বাংলাদেশ আছে টেবিলের তলানিতে। তাদের পয়েন্ট শতাংশ শূন্য। এখনও টেস্ট চ্যাম্পিয়নশিপে এক পয়েন্টও অর্জন করতে পারেনি বাংলাদেশ।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষ দুই দল অস্ট্রেলিয়া ও ভারতের চার টেস্টের সিরিজ শুরু হবে ডিসেম্বরের ১৭ তারিখ।

আরও পড়ুন:
অস্ট্রেলিয়ার টেস্ট দলে পাঁচ নতুন মুখ

শেয়ার করুন

মন্তব্য