20201002104319.jpg
মাহমুদুল্লাহ-নাজমুলের লড়াই দিয়ে শুরু ‘প্রেসিডেন্টস কাপ’

মাহমুদুল্লাহ-নাজমুলের লড়াই দিয়ে শুরু ‘প্রেসিডেন্টস কাপ’

রোববার শুরু হতে যাওয়া টুর্নামেন্টে অংশ নিচ্ছে তিনটি দল - ‘তামিম একাদশ’, ‘মাহমুদুল্লাহ একাদশ’ ও ‘শান্ত’ একাদশ। তিন দলের অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত এর নামে নামকরণ করা হয়েছে দলের।

মাঠে ক্রিকেট ফেরানোর পরিকল্পনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)এর অন্যতম আয়োজন প্রেসিডেন্টস কাপ শুরু হচ্ছে রোববার (১১ অক্টোবর)।

টুর্নামেন্টে অংশ নিচ্ছে তিনটি দল - ‘তামিম একাদশ’, ‘মাহমুদুল্লাহ একাদশ’ ও ‘শান্ত’ একাদশ। তিন দলের অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্ত এর নামে নামকরণ করা হয়েছে দলের।

‘মাহমুদুল্লাহ একাদশ’ ও ‘শান্ত একাদশ’ এর মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে এই ওয়ানডে টুর্নামেন্ট। ফাইনালসহ টুর্নামেন্টটিতে ম্যাচ হবে মোট সাতটি, ফাইনালে খেলবে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল।

তিনটি দলই করা হয়েছে জাতীয় দল, অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী স্কোয়াড এবং হাই পারফরম্যান্স (এইচপি) দলের সমন্বয়ে। বিশ্বকাপ জয়ী দল থেকে সুযোগ পেয়েছেন দশ ক্রিকেটার। তবে চোটের কারণে ছিটকে গেছেন মৃত্যুঞ্জয় চৌধুরী। স্ট্যান্ডবাই হিসেবে আছেন হাসান মুরাদ।

প্রেসিডেন্টস কাপের ট্রফি উন্মোচণ
প্রেসিডেন্টস কাপের ট্রফি উন্মুক্ত করছেন মাহমুদুল্লাহ, নাজমুল হোসেন শান্ত এবং তামিম ইকবাল। ছবি: বিসিবি

 

নিজের দলে নাজমুল হোসেন শান্ত পাচ্ছেন মুশফিকুর রহিম, সৌম্য সরকার, আফিফ হোসেন, তাসকিন আহমেদের মত জাতীয় দলের তারকাদের। অন্যদিকে মাহমুদুল্লাহ রিয়াদের দলে আছেন লিটন দাস, নাইম শেখ, মমিনুল হক, সাব্বির রহমান, রুবেল হোসেনরা।

ম্যাচের ক্রিকেট ফেরার আনন্দ দুই অধিনায়কের কন্ঠে। নিজের কাজে ফিরতে পেরে ভাল লাগছে মাহমুদুল্লাহ রিয়াদের।

জাতীয় দলের অভিজ্ঞ এই ব্যাটসম্যান নিউজবাংলাকে বলেন, 'ভালো লাগছে কারণ মাঠের মানুষ আমরা মাঠে ফিরছি। এতদিন অনুশীলন করছিলাম, ওইটাতে প্লিজিং একটা ফ্যাক্টর ছিলো। এখন প্রতিযোগিতামূলক ক্রিকেট শুরু হচ্ছে। খুবই ভাল লাগছে। কারণ দিনশেষে এটা আমাদের কাজ, আমাদের ভালোবাসার জায়গা। তো সেদিক থেকে ভাল লাগছে।

নাজমুলের আশা মাঠে ভাল ক্রিকেট হবে। তরুণ এই ব্যাটসম্যান বলেন, 'অবশ্যই ভালো লাগছে। কখনো তো এতদিন মাঠের বাইরে থাকি নাই। মাঠে এমন একটা সিরিজ শুরু হচ্ছে। অবশ্যই অনেক রোমাঞ্চিত। আশা করছি খুব ভাল একটা সিরিজ হবে।'

দল নিয়ে সন্তুষ্ট দুই অধিনায়ক। তাদের মতে, সব দিক মিলিয়েই ভাল দল হয়েছে। দল নিয়ে মাহমুদুল্লাহ জানান, ‘টপ অর্ডার টু লেট মিডল অর্ডার, স্পিনিং সাইড, পেস বোলিং ইউনিটও খুব ভাল হয়েছে। ওভারঅল আমার কাছে মনে হয়েছে বেশ ব্যালেন্সড দল।’

নাজমুল যোগ করেছেন, 'সব মিলিয়ে আমাদের দল ভাল হয়েছে। তিনটা দলই খুব ভাল। আমাদের যেটা ইতিবাচক দিক ফিল্ডিং বিভাগটা খুব ভাল কারণ দলে অনেক তরুণ আছেন। সঙ্গে বোলিং ব্যাটিং তো আছেই। আশা করছি তিন বিভাগেই ভাল কিছু হবে।'

নিজেদের চেনা মুখগুলোর বিপক্ষেই লড়বেন। একসাথে জাতীয় দলের ক্যাম্পে অনুশীলনও করেছেন কয়েকদিন আগেই। তবে, জয়ের লক্ষ্যে ছাড় দিতে নারাজ অধিনায়কেরা। লক্ষ্য একটাই, জিততে হবে শিরোপা।

মাহমুদুল্লাহ বলেন, 'প্রত্যেকটা টিমই ভাল। অবশ্যই প্রত্যাশা অনেক বেশি। যেমন দল হয়েছে, আমরা চ্যাম্পিয়ন হওয়ার জন্য খেলব।'

নিজেদের সামর্থ্যের উপর ভরসা নাজমুলের। তার আশা 'যদি ন্যাচারাল খেলা খেলতে পারি তাহলে ভাল কিছু হবে'।

চ্যাম্পিয়ন হবার লক্ষ্যের পাশাপাশি মাহমুদুল্লাহ এর মতে, এই টুর্নামেন্টটি নিজেদের প্রমাণের জন্য বড় একটি সুযোগ। তিনি বলেন, ‘আশা আছে  অবশ্যই চ্যাম্পিয়ন হওয়ার। তার চেয়েও বড় কথা যে, এটাতে দেশের সবচেয়ে প্রমিজিং এবং অভিজ্ঞতার দিক দিয়ে যারা সেরা খেলোয়াড়, তারাই হয়তো খেলছেন।

'এটা একটা ভাল প্রতিযোগিতা নিজেদের প্রমাণের জন্য। অনেকদিন পর যেহেতু মাঠে নামছি সবার ভেতরই একটা কৌতুহল কাজ করবে। আপনি ইন্সপিরেশন বলতে পারেন বা যেভাবে আপনি ডিস্ক্রাইব করতে চান, সেদিক থেকে বলি এটা ভাল দিক।’

৩৬ লাখ ৭৫ হাজার টাকা প্রাইজমানি ধরা হয়েছে টুর্নামেন্টের। চ্যাম্পিয়ন দল পাবে ১৫ লাখ টাকা, রানারআপ দল পাবে সাড়ে সাত লাখ টাকা। ম্যান অফ দ্য সিরিজ পাবেন দুই লাখ টাকা।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং - এই তিন সেরা খেলোয়াড়ের জন্যও রয়েছে পুরষ্কার, প্রত্যেকে পাবেন এক লাখ টাকা করে। ফাইনালের ম্যাচ সেরাও পাবেন এক লাখ টাকা। বাকি ছয় ম্যাচের ম্যান অফ দ্য ম্যাচ পাবেন ৫০ হাজার টাকা করে। সঙ্গে প্রতিটি ম্যাচের সেরা ব্যাটসম্যান, বোলার ও ফিল্ডার পাবেন ২৫ হাজার টাকা করে।

তিন দলের এই টুর্নামেন্টে ফাইনালসহ ম্যাচ হবে মোট সাতটি। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল খেলবে ফাইনালে। শনিবার টিম হোটেলে হয়েছে টুর্নামেন্টের ট্রফি উন্মোচন, এবার অপেক্ষা খেলা মাঠে গড়ানোর।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচই দিবারাত্রির, শুরু হবে দুপুর দেড়টায়। প্রতিটি ম্যাচের জন্য রাখা হয়েছে এক দিন করে রিজার্ভ ডে। টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ সরাসরি দেখা যাবে বিসিবির অফিশিয়াল ফেসবুক পেইজে, শোনা যাবে বাংলাদেশ বেতারে।

শেয়ার করুন

মন্তব্য