বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

বেতনের দাবিতে গাজীপুরে শ্রমিক বিক্ষোভ

শিল্প পুলিশের এএসপি এস আলম জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফেকচারিং কারখানার কয়েক শ শ্রমিক। পুলিশ তাদের বাঁধা দেয়। পরে শ্রমিকদের সঙ্গে সংর্ঘষের ঘটনা ঘটে। এ ঘটনায় শ্রমিকদের ছোরা ইট-পাটকেলে আহত হন পাঁচজন পুলিশ।

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি করপোরাশনের বড়বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এ সময় সংঘর্ষ হলে আহত হন পাঁচ পুলিশ সদস্য।

বকেয়া বেতনের দাবিতে ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফেকচারিং কারখানার কয়েক শ শ্রমিক রোববার সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এতে সড়কের দুই দিকে যানজটের সৃষ্টি হয়।

নিউজবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি-টঙ্গী জোন) এস আলম।

তিনি জানান, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে ন্যাশনাল কেমিক্যাল ম্যানুফেকচারিং কারখানার কয়েক শ শ্রমিক। মহাসড়ক অবরোধে পুলিশ তাদের বাধা দেয়। পরে শ্রমিকদের সঙ্গে সংর্ঘষের ঘটনা ঘটে। এ ঘটনায় শ্রমিকদের ছোরা ইট-পাটকেলে আহত হন পাঁচজন পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়ার পর কারখানার ফটকে অবস্থান করে বিক্ষোভ করে শ্রমিকরা।

কয়েকজন শ্রমিক জানান, গাজীপুর মহানগরের কারখানাটিতে শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। কারখানাটি বন্ধের কথাও শোনা যাচ্ছে। রোববার সকালে পাওনা টাকার জন্য শ্রমিকরা কারখানার ফটকে আসেন। এসময় মালিকপক্ষের কাউকে না পেয়ে তারা মহাসড়কে অবস্থান নেন। বিক্ষোভ চলাকালে গাছা থানা পুলিশ ও শিল্প পুলিশ সেখানে পৌঁছে। পুলিশ লাঠিচার্জ করলে সংঘর্ষ হয়। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হন।

শিল্প পুলিশের এএসপি এস আলম জানান, বিএনএস গ্রুপের প্রতিষ্ঠান ন্যাশনাল ক্যামিকেল ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেড। শ্রমিকরা মালিকপক্ষের কাছে বারবার বকেয়া বেতন পরিশোধের কথা বললেও তারা তা পরিশোধ করছেন না। নোটিস ছাড়াই কারখানা বন্ধের ঘোষণা করেছে।

তিনি বলেন, ‘বেতন-ভাতা নিয়ে সৃষ্ট সমস্যাটি শ্রম মন্ত্রণালয় পর্যন্ত গড়িয়েছে। কারখানাটি মালিকপক্ষ বন্ধ ঘোষণা করেছে।’

এর আগে, গত ১৩ জুলাই থেকে ১৫ জুলাই গাজীপুর মহানগর এলাকার স্টাইল ক্র্যাফট পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

আরও পড়ুন:
বকেয়ার দাবিতে গাজীপুরে আবারও অবরোধ-বিক্ষোভ
‘ভাত দে ভাত দে, দোকান পাট খুলে দে, লকডাউন তুলে লে’ 
ঢাকা-সিলেট মহাসড়কে শ্রমিক বিক্ষোভ
গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিক বিক্ষোভ
অটোরিকশা জব্দের প্রতিবাদে চালকদের বিক্ষোভ

শেয়ার করুন

মন্তব্য