শিবচরে আগুনে পুড়ল স্কুল

শিবচরে আগুনে পুড়ল স্কুল

কয়েক দিন ধরে পাট কাটা শুরু হলে এলাকাবাসী স্কুলে পাটের আঁশ ছড়ানোসহ পাটকাঠি শুকাতে থাকেন। এ ছাড়া ওই পাটকাঠিগুলো স্কুলের নিচতলায় মজুত রাখেন। রাতে স্কুলে আগুন জ্বলতে দেখে স্কুলের আশপাশের লোকজন প্রায় দেড় ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনেন।

মাদারীপুরের শিবচরে একটি সরকারি প্রাথমিক স্কুলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

আগুনে স্কুল ভবনের নিচতলাসহ দ্বিতীয় তলার একটি কক্ষের কয়েকটি জানালা, দুটি ফ্যান, বৈদ্যুতিক মিটার ও পয়োনিষ্কাশন পাইপ পুড়ে গেছে।

উপজেলার বাশকান্দি ইউনিয়নের ১২৯ নম্বর মৃর্জারচর বেপারীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবার রাত দেড়টার দিকে আগুন লাগে।

শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম নিউজবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্থানীয় লোকজন প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে আগুনের সূত্রপাত কীভাবে তা জানা যায়নি।

এলাকাবাসী জানান, ২০১২ সালে সরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় এই স্কুল ভবনের দ্বিতীয়তলা নির্মাণ করা হয়। বিদ্যালয়টিকে দুর্যোগকালীন আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের পাশাপাশি বিভিন্ন কাজে ব্যবহার করা হয়।

কয়েক দিন ধরে পাট কাটা শুরু হলে এলাকাবাসী স্কুলে পাটের আঁশ ছাড়ানোসহ পাটকাঠি শুকাতে থাকেন। এ ছাড়া ওই পাটকাঠিগুলো স্কুলের নিচতলায় মজুত রাখেন। রাতে স্কুলে আগুন জ্বলতে দেখে স্কুলের আশপাশের লোকজন প্রায় দেড় ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুবকর মিয়া বলেন, ‘রাতে আগুন লাগলে স্কুলের এক শিক্ষার্থীর অভিভাবক শাহ আলম আমাকে ফোন দিয়ে জানান। তখন আমি দ্রুত চলে আসি। ততক্ষণে স্কুল ভবনের অনেক কিছুর ক্ষতি হয়ে যায়।’

শিবচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. রফিকুল ইসলাম বলেন, ‘স্কুলের প্রধান শিক্ষক এবং স্কুল কমিটির সভাপতি এলাকার লোকজনকে একাধিকবার নিষেধ করলেও এলাকাবাসী এখানে পাটকাঠি রাখেন।’

তিনি আরও বলেন, ‘শিবচর থানায় একটি সাধারণ ডায়েরি করার প্রস্তুতি নেয়া হচ্ছে। পুলিশি তদন্তের পর আগুন লাগার আসল কারণ জানা যাবে।’

আরও পড়ুন:
রূপগঞ্জ ট্র্যাজেডি: পোড়া কারখানায় নাগরিক তদন্ত দল
বেনাপোলে আগুনে পুড়ল ১৪ দোকান
কারখানা নিরাপদ করতে পরিকল্পনা জানালেন সালমান
রূপগঞ্জ ট্র্যাজেডি: হাশেমের বিরুদ্ধে আরেক মামলা
দুর্ঘটনা: শ্রমিকের ক্ষতিপূরণের মানদণ্ড চায় বিএনপি

শেয়ার করুন

মন্তব্য