ব্রাজিল সমর্থকদের ‘ঠান্ডা করতে’ জাবিতে শীতল সেভেন আপ

ব্রাজিল সমর্থকদের ‘ঠান্ডা করতে’ জাবিতে শীতল সেভেন আপ

জাবিতে আর্জেন্টিনার পতাকা ও সেভেন আপ হাতে দলটির সমর্থকরা। ছবি: নিউজবাংলা

আর্জেন্টিনার সমর্থক সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাসিব জামান নিউজবাংলাকে বলেন, ‘করোনার বিধিনিষেধের কারণে আমরা আনন্দ মিছিল বের করতে পারিনি। তাই আমরা স্বাস্থ্যবিধি মেনে ঠান্ডা সেভেন আপ বিতরণ করে ব্রাজিল ফ্যানদেরকে ঠান্ডা রাখতে এই উদ্যোগ নিয়েছি।’

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে ১-০ তে হারানোর পর কোমল পানীয় সেভেন আপ বিতরণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী আর্জেন্টিনার সমর্থকরা।

ফুটবলের আকাশি-সাদা জার্সির পক্ষের শিক্ষার্থীরা রোববার জয়ের পর এভাবেই উদযাপন করেন।

এ নিয়ে আর্জেন্টিনার সমর্থক ইতিহাস বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মাহবুব আলম নিউজবাংলাকে বলেন, ‘ফাইনাল ম্যাচ শুরু হওয়ার আগেই ব্রাজিল সাপোর্টাররা নিজেদের চ্যাম্পিয়ন ভাবা শুরু করছিল। এমনকি কেউ কেউ ৪-০ গোলে জিতবে বলেও ঘোষণা দিয়েছিল।

‘তাদের এখনকার অবস্থাটা আমরা বুঝি। তাদের এই নাজুক অবস্থায় আমরা ঠান্ডা সেভেন আপ বিতরণ করে সম্প্রীতির পরিচয় দিয়েছি। আমরা আনন্দ ভাগাভাগি করে নিয়েছি।’

আর্জেন্টিনার আরেক সমর্থক সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাসিব জামান নিউজবাংলাকে বলেন, ‘করোনার বিধিনিষেধের কারণে আমরা আনন্দ মিছিল বের করতে পারিনি। তাই আমরা স্বাস্থ্যবিধি মেনে ঠান্ডা সেভেন আপ বিতরণ করে ব্রাজিল ফ্যানদেরকে ঠান্ডা রাখতে এই উদ্যোগ নিয়েছি।

‘যদি বিধিনিষেধ না থাকতো তাহলে আনন্দ মিছিলের স্লোগানে জাবির আকাশ-বাতাশ প্রকম্পিত হয়ে যেত।’

এদিকে বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে দেয়া জামার্নির সাত গোল স্মরণ করিয়ে দিতে সেভেন আপ বিতরণ করার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দলটির সমর্থক জাবি শিক্ষার্থীরা। জয়ের পর এভাবে উদযাপন করাকে বাড়াবাড়ি বলে মন্তব্য করেছেন কয়েকজন।

২০১৪ সালে বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে বিধ্বস্ত করে সাত গোল দেয় জামার্নি। ওই ঘটনাকে ‘সেভেন আপ খাওয়ার’ সঙ্গে তুলনা করেন অনেকে। ‘সেভেন আপ’ বিষয়টি এরপর ব্যাপক পরিচিতি পায়।

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে রোববার ২৮ বছর পর কোনো আন্তর্জাতিক শিরোপা জিতেছে আর্জেন্টিনা। সময়ের অন্যতম সেরা ফুটবলার মেসিও পেয়েছেন প্রথম আন্তর্জাতিক শিরোপা।

বাংলাদেশ সময় ভোর ৬টায় শুরু হওয়া ফাইনালে আনহেল দি মারিয়ার করা একমাত্র গোলে প্রথমে লিড নেয় লিওনেল মেসির দল। আর এই এক গোলই নির্ধারণ করে দেয় ম্যাচের ফল।

এর আগে ২০১৫ ও ২০১৬ সালে কোপা আমেরিকার টানা দুটি টুর্নামেন্টে আর্জেন্টিনা ফাইনালে গিয়েও হেরে যায়।

আরও পড়ুন:
জাবির নিজস্ব পরিবহনে শিক্ষার্থীদের জেলায় পৌঁছে দেয়ার দাবি
দায়িত্ব নিলেন জাবির নতুন উপ-উপাচার্য
বিকাশেও দেয়া যাবে জাবির ভর্তির আবেদন ফি
জাবিতে বন্ধ থাকবে অফিস, অনলাইন চলবে পরীক্ষা
নিখোঁজ জাবি শিক্ষার্থীর জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ

শেয়ার করুন

মন্তব্য